নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

[email protected]

"প্রত্যেক সত্ত্বাকে মৃত্যু আস্বাদন করতে হবে। আর তোমরা কিয়ামতের দিন পরিপূর্ণ বদলা প্রাপ্ত হবে। তারপর যাকে দোযখ থেকে দূরে রাখা হবে এবং জান্নাতে প্রবেশ করানো হবে, নিঃসন্দেহে সে হল সফল। আর পার্থিব জীবন ধোঁকা ছাড়া অন্য কোন সম্পদ নয়।" আল ইমরান,আয়াত ১৮৫

মুহাম্মদ জহিরুল ইসলাম

সুস্থ মানসিকতা এবং সুন্দর মনের মানুষদের বন্ধু হিসেবে পেতে চাই...

মুহাম্মদ জহিরুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

হেফাজতে ইসলাম এর আন্দোলন এবং কিছু কথা...

১১ ই মে, ২০১৩ রাত ১০:৪২

হেফাজতে ইসলাম -– এসেছিল কিছু দাবী নিয়ে। ফেরত যেতে হল সরকারি সুসজ্জিত বাহিনীর গুলি খেয়ে, নিরিহ কতগুলো মানুষের প্রাণ খুইয়ে। ৯০% মুসলিমের দেশে অনেকেই আজ হেফাজতে ইসলাম আন্দোলনের এই করুণ পরিণতি দেখে যারপরনাই উল্লসিত ! ফেসবুকে কারো কারো স্ট্যাটাস দেখে মনে হল, সবাইকে মেরে ফেললেই ওরা খুশী হত। কুকুর বিড়ালের চেয়েও মূল্যহীন এই প্রাণগুলো !



হেফাজতে ইসলামের দাবীসমেত সরব উত্থান সেই থাবা বাবার মৃত্যুর পর নাস্তিক নামধারী ইসলাম বিদ্বেষী/অবমাননাকারী ব্লগারদের কুকীর্তি ফাস হয়ে যাবার পর। একথা সত্য, ইসলাম ধর্ম, আল্লাহ, রাসূল(সঃ) এবং সাহাবাদের (রাঃ) নিয়ে ইসলাম বিদ্বেষীদের কুরুচীপূর্ণ অপপ্রচার এমন একটা পর্যায়ে চলে গিয়েছিল, যেটার একটা বিহিত এর প্রয়োজন ছিল। কারণ, মোটাদাগে এরা যেটা করছিল সেটা হল, সামাজিক অস্থিরতা সৃষ্টি, সৌহার্দপূর্ণ সহাবস্থানকে বিষিয়ে তোলা। সকল ধর্ম এবং মতের সৌহার্দপূর্ণ সহাবস্থানে বাংলাদেশের অবস্থান বিশ্বে তুলে ধরার মতই বলে আমি মনে করি।



মানুষের জন্য জ্ঞান অর্জনের প্রথম মাধ্যম হল তার পঞ্চ ইন্দ্রিয়। পঞ্চ ইন্দ্রিয়ের যেখানে সীমা শেষ, সেখানে মানুষের জ্ঞান অর্জনের মাধ্যম হল বিবেক। প্রত্যেকেরই একটা গন্ডী আছে। এই গন্ডীর বাইরে সে অপারগ। প্রথমোক্ত দুই মাধ্যম থেকে প্রাপ্ত জ্ঞান দ্বারা যারা নিজেদের জীবন পরিচালনার সংবিধান রচনা করেন, তারা হলে সেক্যুলার !



বিশ্বাসীদের কাছে জ্ঞান অর্জনের তৃতীয় মাধ্যম হল "“ওহীয়ে ইলাহি"”! যেখানে বিবেক অক্ষম, সেখানে মানুষের জন্য পাথেয় হল মহান সৃষ্টিকর্তা আল্লাহর ওহী যা আল্লাহ তা’লা নবী রাসূলগণের মাধ্যমে মানুষের কাছে পৌছে দিয়েছেন ! এটা হল বিশ্বাসী বা মুসলমানদের জীবন চালনার কর্ম পন্থা। মুসলমান সেই ব্যক্তি যে তার জীবনের প্রতিটি কাজ আল্লাহর হুকুম এবং রাসূল(সঃ) সুন্নাহ অনুসারে করে। মানুষের বিবেক কখনোই সমগ্র দুনিয়ার মানুষের জন্য গ্রহণযোগ্য কোন জীবন পন্থা দিতে পারে না। উদাহরণস্বরুপ, একজন ঘুষখোরকে তার বিবেকই বলছে তুমি ঘুষ খাও, দুনিয়াতে আরাম আয়েশ কর। আর যে ব্যক্তি ঘুষ না খেয়ে সৎভাবে জীবনযাপন করছে তাকে তার বিবেকই বলছে, ঘুষ খেয়ো না, এটি অন্যায়। সুতরাং, বিবেকের কর্মপরিধি বড়ই সীমিত। এ কথাগুলোর অবতারনা এজন্যই করলাম, “যেন "৯০% মুসলমানের দেশ বাংলাদেশ"” – এই কথাটাকে আমরা একটু ঝালিয়ে নিতে পারি, চিন্তা করতে পারি...



মূল প্রসংগে আসি। হেফাজতে ইসলামের আন্দোলনের এই করুণ পরিণতি কেন হল? তারা কি অন্যায় কোন দাবী নিয়ে এসেছিল? তের দফার দাবীর মধ্যে গুরুত্বপূর্ণ দাবী আসলে খুব কমই ছিল।



১. সংবিধানে ‘আল্লাহর উপর পূর্ণ আস্থা ও বিশ্বাস’ পুনঃস্থাপন এবং কোরান-সুন্নাহ্ বিরোধী সকল আইন বাতিল করতে হবে।



এই দাবীটি আসলে না তুললেই ভাল হত। কারণ, আমার মনে হয় এটি আল্লাহর সাথে মশকরা করার সামিল ! বিষয়টা অনেকটা, ডিজে পার্টি শুরুর আগে কুরআন তেলাওয়াত করে অনুষ্ঠান শুরু করার মত ! যাদের মধ্যে ইসলামের কোন বুঝ নেই, তারাতো আইন প্রণয়ন করার আগে কোরান-সুন্নাহর তোয়াক্কা করবেই না, এটাইতো স্বাভাবিক ! সংবিধানে লিখে রাখলাম, "“আল্লাহর উপর পূর্ণ আস্থা ও বিশ্বাস"” আর কাজ কর্ম সব আল্লাহকে ভুলে গিয়ে! সরকার কি নির্বাচনে এই প্রতিশ্রুতি দিয়ে এসেছিল যে কোরান এবং সুন্নাহ মোতাবেক রাষ্ট্র পরিচালনা করবে?



২. আল্লাহ্, রাসুল (সঃ) ও ইসলাম ধর্মের অবমাননা এবং মুসলমানদের বিরুদ্ধে কুৎসা রোধে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে জাতীয় সংসদে আইন পাস করতে হবে।



৩. কথিত শাহবাগী আন্দোলনে নেতৃত্বদানকারী স্বঘোষিত নাস্তিক-মুরতাদ এবং প্রিয় নবী (সঃ) এর শানে জঘন্য কুৎসা রটনাকারী কুলাঙ্গার ব্লগার ও ইসলাম বিদ্বেষীদের সকল অপপ্রচার বন্ধসহ কঠোর শাস্তিদানের ব্যবস্থা করতে হবে।




হেফাজতে ইসলামের উচিত ছিল, শুধু এই দু’টি দাবীই উত্থাপন এবং এর জন্য শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাওয়া। বাংলাদেশের প্রতিটি ভাল মানুষই তাদের এ দাবীর প্রতি সমর্থন দিত। সত্যি কথা বলতে, এই দাবীগুলোর প্রেক্ষাপটে ইসলাম বিদ্বেষীদের লম্ফ ঝম্ফ কিন্তু আগের চেয়ে অনেক কমে গিয়েছে ! কারণ, ওরা বুঝে গেছে, শুধু হেফাজতে ইসলামীই নয়, বাংলাদেশের সাধারণ মানুষও ওদের কার্যকলাপ ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে। হেফাজতে ইসলাম যদি শুধু এ দু’টো দাবী নিয়েই অটল থাকত, তাহলে আজকে দাগী ইসলাম বিদ্বেষী প্রতিটি ব্লগারকে দৃষ্টান্তমূলক শাস্তি দিয়ে একটা উদাহরণ সৃষ্টি করা যেত ! বাকীগুলোও সোজা হয়ে যেত, আর বিদেশী কুচক্রীগুলো জেনে যেত, এদেশে ওদের দোসরদের পেছনে পয়সা ঢেলে তেমন লাভ হবে না।



৪. ব্যক্তি ও বাক-স্বাধীনতার নামে সকল বেহায়াপনা, অনাচার, ব্যভিচার, প্রকাশ্যে নারী-পুরুষের অবাধ বিচরণ, মোমবাতি প্রজ্বলনসহ সকল বিজাতীয় সংস্কৃতির অনুপ্রবেশ বন্ধ করতে হবে।



"প্রকাশ্যে নারী-পুরুষের অবাধ বিচরণ" -৯০% শতাংশ মুসলমান অধ্যুষিত বাংলাদেশের অধিকাংশ মুসলমানের অন্তরে যা আঘাত দিয়েছে (!!! ) এরকম হলে নাকি দেশ ১৪০০ বছর আগে চলে যাবে, মধ্য যুগে চলে যাবে, আরো কত কথা !



আসুন দেখি “ওহিয়ে ইলাহি” অর্থাৎ কুরআনে আল্লাহ তায়ালা পর্দার বিধান সম্পর্কে কি বলেছেন।



মুমিনদেরকে বলুন, তারা যেন তাদের দৃষ্টি নত রাখে এবং তাদের যৌনাঙ্গর হেফাযত করে। এতে তাদের জন্য খুব পবিত্রতা আছে। নিশ্চয় তারা যা করে আল্লাহ তা অবহিত আছেন।

সূরা নূর, আয়াত ৩০



আল্লাহ প্রথমেই পুরুষদের পর্দার নির্দেশ দিলেন। এই আয়াতে যেকোন নাজায়েজ বস্তুর দিকেই দৃষ্টিপাত করতে নিষেধ করা হল মু’মিন পুরুষদের। এর মধ্যে বেগানা নারীও অন্তর্ভুক্ত।



একই সূরার পরের আয়াতে আল্লাহ বলছেনঃ

ঈমানদার নারীদেরকে বলুন, তারা যেন তাদের দৃষ্টিকে নত রাখে এবং তাদের যৌন অঙ্গের হেফাযত করে। তারা যেন যা সাধারণতঃ প্রকাশমান, তা ছাড়া তাদের সৌন্দর্য প্রদর্শন না করে এবং তারা যেন তাদের মাথার ওড়না বক্ষ দেশে ফেলে রাখে এবং তারা যেন তাদের স্বামী, পিতা, শ্বশুর, পুত্র, স্বামীর পুত্র, ভ্রাতা, ভ্রাতুস্পুত্র, ভগ্নিপুত্র, স্ত্রীলোক অধিকারভুক্ত বাঁদী, যৌনকামনামুক্ত পুরুষ, ও বালক, যারা নারীদের গোপন অঙ্গ সম্পর্কে অজ্ঞ, তাদের ব্যতীত কারো আছে তাদের সৌন্দর্য প্রকাশ না করে, তারা যেন তাদের গোপন সাজ-সজ্জা প্রকাশ করার জন্য জোরে পদচারণা না করে। মুমিনগণ, তোমরা সবাই আল্লাহর সামনে তওবা কর, যাতে তোমরা সফলকাম হও।



আল্লাহ সুবহানাতা'লা সূরা আহযাবের ৫৯ নম্বর আয়াতে আরো বলছেনঃ



হে নবী! আপনি আপনার পত্নীগণকে ও কন্যাগণকে এবং মুমিনদের স্ত্রীগণকে বলুন, তারা যেন তাদের চাদরের কিয়দংশ নিজেদের উপর টেনে নেয়। এতে তাদেরকে চেনা সহজ হবে। ফলে তাদেরকে উত্যক্ত করা হবে না। আল্লাহ ক্ষমাশীল পরম দয়ালু।



এ সবই মুসলমানদের জন্য পর্দার আয়াত। আল্লাহর হুকুম। আমাদের বিবেক বোঝে না কেন আমাকে পর্দা করতে হবে। পুরুষের মন চিন্তা করে, স্বল্পবসনা নারী দেহ দেখলে মনে কতই না সুখ অনুভূত হয়! আর স্বল্পবসনা নারী চিন্তা করে আমার এই রুপ, এই যৌবন যদি পর পুরুষকে না ই দেখাই, আমার লাস্যময়ী আচরণ দ্বারা অন্য পুরুষের হৃদয় যদি দোলা না ই দেই, তাহলে আমার এই সৌন্দর্যের কি মূল্য !! (অবশ্যই সবার ক্ষেত্রে এটি প্রযোজ্য নয়) এ সবই আমাদের বিবেক আমাদের বোঝায়। বিবেক এখানে তার সীমার বাইরে চিন্তা করতেই পারছে না !



আর এখানেই আল্লাহ তা’লার আসমানী বিধান। তিনি আমাদের সৃষ্টি করেছেন, তিনিই আমাদের বিবেক সৃষ্টি করেছেন, তিনি আমাদের নফস সৃষ্টি করেছেন, সুতরাং মানব চরিত্র কেমন সেটা আল্লাহ তা’লাই সবচেয়ে ভাল জানেন।



কিন্তু, ৯০% শতাংশ মুসলিমের অধিকাংশ এই পর্দার বিধান কি বোঝেন? অন্তরে উপলব্ধি করতে পারেন?



প্রথম আলোর সাংবাদিক কুররাতুল আইন তাহমিনা তার এক লেখা হেফাজতের হেফাজতে আমরা জেনানারা’ তে লিখেছেনঃ

"“জানতে ইচ্ছা করে, মেয়েরা শরীর ঢাকলে কি ‘পর্দারক্ষা’ হয়? পর্দা বলতে বুঝি শালীনতা, অন্যের মর্যাদা ও অধিকারের প্রতি শ্রদ্ধা। সে জিনিসটা একা মেয়েদের পালনীয় হয় কীভাবে? পুরুষের ‘প্রলুব্ধ হওয়া’র দায় তো মেয়েদের হতে পারে না।“"



ওনার বিবেক বুঝিয়েছে, পর্দা বলতে তিনি বোঝেন শালীনতা, অন্যের মর্যাদা ও অধিকারের প্রতি শ্রদ্ধা। এই তিনটি জিনিসের মাপকাঠি ঠিক করেছে তার বিবেক। আজকের অধিকাংশ জেনানারাই এই ভাবাদর্শের ধারণকারী। কিন্তু, মিনি স্কার্ট বা টাইট জিন্স আর টি শার্ট পড়ে যখন মেয়েরা শালীনতা বজায় রাখে, তার ফলাফল সমগ্র বিশ্বের নারী নির্যাতন চিত্রের দিকে তাকালেই খুব ভাল করে বোঝা যায়। বিবেককে ছেড়ে "ওহিয়ে ইলাহি"র দিকে ফিরলে সেই মধ্যযুগ বা ১৪০০ বছর আগের যুগ ফিরে আসবে, যখন মক্কা থেকে মদিনা একজন মহিলা একা সফর করলেও কেউ তার গায়ে একটা ফুলের টোকাও দিত না !!



যাহোক, কথা হল, যে সরকারের নেতৃত্বের মধ্যেই নারী পুরুষের বেপর্দা অবাধ মেলামেশা, তার কাছে প্রকাশ্যে নারী-পুরুষের অবাধ বিচরণ নিষিদ্ধ করার আইনের দাবী করে কি কোন লাভ আছে? এটাই হল হেফাজতে ইসলামের একটা Strategic mistake, অসময়ে এবং অপাত্রে দাবী করা !!



হেফাজতে ইসলাম কিছু ন্যায্য দাবী নিয়েই এসেছিল। তাদের আন্দোলনের করুণ পরিণতির পেছনে আরেকটা কারণ হল, বিএনপি এবং জামায়াতে ইসলামীরও এদের আন্দোলনে ঢুকে যাওয়া। এটাও হেফাজতে ইসলামের আরেকটি Major Strategic Mistake ! বিশ্বব্যাপী মুসলমানদের মার খাওয়ার পেছনে একটা বড় কারণ হল, ঐক্য না থাকা। আজকে জামায়াতে ইসলামী এবং হেফাজতে ইসলাম দু’টো বড় দলে বিভক্ত, অবশ্য একটি রাজনৈতিক আরেকটি অরাজনৈতিক। কিন্তু, দু’টো দলইতো চায় দেশে ইসলামী আইনগুলো বলবৎ হোক। তাই, মুসলমানদের মধ্যে ঐক্য থাকা জরুরী। জামায়াতে ইসলামীকে বুঝতে হবে, গলদ কোন তরীকার অংশ হয়ে হক্ক কিছু প্রতিষ্ঠা করা যায় না। তাদের বুঝতে হবে, রাজনৈতিক যে পদ্ধতিতে তারা ইসলামী শাসন ব্যবস্থা কায়েম করতে চাচ্ছে, সেটা কখনোই সম্ভব হবে না। কারণ, এ দেশের অধিকাংশ মুসলমানের ঈমান এবং আ’'মাল এর অবস্থা খুবই করুন। এই অবক্ষয় শত শত বছরে হয়েছে। এরা মুখে বলে আমি মুসলিম (মুসলিম অর্থ আল্লাহর কাছে আত্মসমর্পনকারী), কিন্তু কাজে কর্মে অধিকাংশ মুসলমানই আল্লাহর হুকুম এবং রাসূল(সঃ) সুন্নাহ মানতে রাজী নয়। তবে আলহামদুলিল্লাহ, দিনে দিনে দ্বীনদার মুসলিমের সংখ্যা বাড়ছে। জামায়াতের উদ্দেশ্য যদি থাকে শুধু রাজনীতি করা তাহলে কোন কথা নেই, তবে সত্যিই যদি তারা দ্বীন প্রতিষ্ঠায় আন্তরিক হয়, তবে কওমী ধারার আলেমদের সাথে বসে সহী পন্থা নিরুপন এবং সে অনুযায়ী কাজ করতে হবে।



লেখা পড়ে কি মনে হচ্ছে আমি হেফাজতে ইসলামের ন্যায্য দাবীগুলোর বিরোধী? অবশ্যই নয়, বরং আমি মনে প্রাণে চাই তাদের ন্যায্য দাবীগুলো এই দুনিয়ার বুকে প্রতিষ্ঠিত হোক। কিন্তু, এর জন্য যে পন্থা অবলম্বন করা হয়েছে সেটাতে আমার হিসেবে ভুল ছিল। ৯০% মুসলিমের অধিকাংশের মধ্যে আজকে ইসলামের সঠিক ধারণাই নেই। তারা ইসলামের বিধি-বিধান ঠিকমত জানেনই না। দুর্বল ঈমানের এই মানুষগুলো পত্রিকায় স্বল্পবসনা একটি নারীর ছবি দেখতে যতটুকু উৎসুক ঠিক ততটুকুই অনিচ্ছুক একজন আলেমে দ্বীনের সোহবতে গিয়ে দ্বীন শিখতে, দ্বীনকে নিজের জীবনে বাস্তবায়িত করতে!



তাই, আজকে মুসলমানের ঈমানকে ঠিক করার জন্য কাজ করতে হবে। মানুষকে দ্বীন বোঝানোর জন্য কাজ করতে হবে। তাকে বোঝাতে হবে, ইসলাম তার জীবনের প্রতিটি কাজের জন্য বিধান দিয়েছে, যেটা আল্লাহ কর্তৃক প্রদত্ত এবং তার জন্য কল্যাণকর। বিবেক দিয়ে হয়ত আমি অনেক কিছু বুঝব না, কারণ, সেটা বোঝার ক্ষমতা দিয়ে আমার বিবেক বা মস্তিষ্ককে তৈরী করা হয় নি। মুসলমানদের ঈমান এবং আ'’মাল যখন সহীহ হবে, তখন এই মুসলমানগুলোই চাইবে দেশে আল্লাহর আইন এবং রাসূল(সঃ) এর সুন্নাহ প্রতিষ্ঠা পাক, তারাই এর জন্য কাজ করবে, যারা আজ হেফাজতে ইসলামের আলেমে দ্বীনের মৃত্যুতে উল্লাস প্রকাশ করছে। সেদিন জালিম সরকার পালাতে পথ পাবে না। মনে রাখতে হবে, ইসলাম পেশী শক্তির দ্বারা দুনিয়াতে আসবে না, যখন আমাদের ঈমান এবং আ’'মাল ঠিক হবে এবং দ্বীন প্রতিষ্ঠায় আমাদের পদক্ষেপ হবে সময়োপযোগী, আল্লাহ তা'’লা আসমান থেকেই তার সাহায্য মুসলমানদের জন্য পাঠিয়ে দেবেন। পুলিশ, RAB বা বিজিবি দিয়ে আল্লাহর গায়েবি মদদের কোন মোকাবেলা করা যাবে না !!

মন্তব্য ৫০ টি রেটিং +৭/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ১১ ই মে, ২০১৩ রাত ১০:৫৮

মোমের মানুষ বলেছেন: পুলিশ, RAB বা বিজিবি দিয়ে আল্লাহর গায়েবি মদদের কোন মোকাবেলা করা যাবে না !!

১১ ই মে, ২০১৩ রাত ১১:২০

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আল্লাহু আকবার। :)

২| ১১ ই মে, ২০১৩ রাত ১১:২৮

দখিনা বাতাস বলেছেন: হেফাজতের প্রথম সমাবেশের দিন যারা ব্লগে খুব উৎসাহী হয়ে লাফাইছিল তার মাঝে আপনিও ছিলেন। তখনতো এত কিছু বঝেন নাই। এখন দাবড়ানী একটা খাওয়ার পরে বুজতাছেন কোন কোন দাবী নিয়া গেলে ভাল হইতো। যাই হোক, শেষ পর্সন্ত যে বুঝতে পারছেন তাই হাজার শুক্কুর।

আর একটা কথা কইয়া যাই, এই সরকারতো আর বেশি দিন নাই। ৮ মাস বেশি হইলে। এরপরে বিএনপি জামাত জোট আইবো। তারাতো এখন হেফাজতের ১৩ দফারে খুব সমরথন দিছে। তখন হেফাজতরে বইলেন বিএনপি জামাত জোট যেন তাদের ১৩ দফা বাস্তবায়ন করে। একটা সমাবেশ করতে বইলেন। আপনারও অংশগ্রহন কামনা করি ঐ সমাবেশে।

আমি এইখানে আজকেই বলে যাই আপানারে, তখন তারা এইসব দাবী নিয়া ভুলেও আইবো না। কেন আইবো না, এইটা আমিও জানি, আপনেও জানেন। এখন না জানার ভান করলেও, তখন আর ভান কইরেন না ভাই সাহেব।

১১ ই মে, ২০১৩ রাত ১১:৫৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: নাস্তিক নামধারী ইসলাম বিদ্বেষীদের ইসলাম সম্পর্কে কুরুচীপূর্ণ অপপ্রচারের বিরুদ্ধে এই ব্লগে অনেক আগে থেকেই আমি কথা বলি। হেফাজতে ইসলামের এই আন্দোলনের সূচনা মূলতঃ এদের শাস্তির দাবী থেকেই। ১৩ দফা দাবী পরে এসেছে।

যাহোক, সত্যের জয় হবেই একদিন ইনশাল্লাহ। আল্লাহর আযাব যখন আসবে তখন আপনাদের বগল বাজানোর সময় আর থাকবে না। হেফাজতের কোন দাবীই অন্যায্য নয়, পোস্টেও সেটা বলিনি। বলেছি শুধু সেই দাবী উত্থাপনের সঠিক সময় আর কৌশল নিয়ে। কোন মুসলমানের পক্ষে হেফাজতের মূল দাবীগুলোর বিপক্ষে যাওয়া সম্ভব নয়।

৩| ১১ ই মে, ২০১৩ রাত ১১:৩০

দখিনা বাতাস বলেছেন: আর ৮টা মাস ওয়েট করেন, দাবি পুরনের সরকার আইবো আপনাগো। এই ৮ মাস আমগো দেশবাসিরে একটু শান্তিতে থাকতে দেন। আমাগো ইমান আপনাগো মত এত হালকা না যে, ৮ মাসে যাইবো গা।

১১ ই মে, ২০১৩ রাত ১১:৫৯

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: কিভাবে বুঝলেন ৮ মাস পরে বিএনপি ক্ষমতায় আসবে? ওহী মারফত??

দেশ যেভাবে চলছে, তাতে আগামী ১০/১৫ বছরে কোন বিরোধী দল ক্ষমতায় আসতে পারবে না ইনশাল্লাহ !

আল্লাহই সবচেয়ে ভাল জানেন।

৪| ১১ ই মে, ২০১৩ রাত ১১:৫২

প্রুফরিডার বলেছেন: প্রিয় জহিরুল ইসলাম ভাই কিছু মনে না করলে দলমত নির্বিশেষে আলেম ওলামাদের এই রক্তসাগরে আত্মদান তার দীর্ঘমেয়াদী প্রভাব বিশ্লেষনে দুয়েকটা কথা বলব। আশা করি সামুর বিদগ্ধ অনেক পাঠক নিজেকে চিনতে হেফাজতের দাবীগুলো নিয়ে সৃস্ট ভূলবুঝাবুঝির উত্তর ও করনীয় ঠিক করে নিতে পারবেন, সন্দেহে দুদোল্যমান অনেক আওয়ামী সাপোর্টারও নিজেদের গন্তব্য নির্ধারনে চিন্তার খোরাক পাবেন উপকৃত হবেন!

1) বিগত ৬ বছরের অনলাইন পদচারনায় বিভিন্ন ওয়েবে (বিশেষকরে সামহোয়্যারইন ব্লগ, ধর্মকারী, সচলায়তন, আমারব্লগ, ক্যাডেটব্লগ এবং ফেসবুকের বিভিন্ন পেইজে কতিপয় অসুস্থ বিকৃতমনা নাস্তিকতার লেবাসে বিভীন্ন ধর্ম, প্রতিষ্ঠিত মৌলিক ধর্মবিশ্বাস, বিশেষকরে ইসলাম ও তার মৌলিক বিশ্বাসের জায়গাগুলোতে নাস্তিকরা যে পরিমাণ হিংসাত্বক, উস্কানীমূলক নোংরা পোস্ট, কমেন্ট করেছে,আর মডারেশন তাদের কোলে রেখে ভার্চুয়াল্লি মাথায় আদরে আদরে হাত বুলিয়ে পুরো অনলাইন কম্যুনিটিটাকে বিষিয়ে তুলেছে সত্যতা প্রমাণে আমার মত এই কম্যুনিটির নিজেকে মুসলিম পরিচয়দানকারী প্রতিটা সচেতন ব্লগার তার রাজস্বাক্ষি।
2) ব্লগ ও অনলাইন একটিভিষ্ট ব্যনারে চেতনা ব্যবসার অন্তরালে কারা কারা নাস্তিক সহবাস আর মৈথুনচক্রে দিনের পর দিন আল্লাহ, তার প্রেরিত দূত হযরত মুহাম্মদ সা. এর জীবন চরিত নিয়ে, নামাজ, রোজা, ঈদ, কুরবানী, মা আয়েশা, হাদিস, ফিতরাত নিয়ে ভাষায় প্রকাশের অযোগ্য বিকৃত মিথ্যাচার করেছে তা সন্দেহাতীতভাবে প্রমাণিত।
....সবাক, আসিফ মহি উদ্দিন, ফারভেজ আলম, টেলিসামাদ, আরিফুর রহমান, ছন্নছাড়া, সন্যাসী, দূরের পাখি, দুরন্ত স্বপ্নচারী, ডা.জেকিল, শয়তান, প্রভাষক, ক্যামেরাম্যান, নাগরিক, ওঙ্কার, দুপেয়ে গাধ, রুদ্র প্রতাপ, নাস্তিক পুরধা মনির হোসেন, পদ্মার চরের লাঠিয়াল, উদাসি স্বপ্ন, নগরিক, সত্যান্বেসী এসব নাস্তিক নামধারী বুদ্ধীবৃত্তিক বিকলাঙ্গদের অনেকের পোস্টই এখন ড্রাফ্ট। সংখ্যা গরিষ্ঠি মুসলিমের দেশে ইসলাম ধর্ম নিয়ে এদের বিভীন্ন উস্কানীমূলক চরম মিথ্যাচার, ভাষায় প্রকাশের অযোগ্য বিকৃতাচার, জগণ্য অপবাদ, কল্পিত কল্পকাহিনী বুদ্ধীপ্রতিবন্ধিত্বের জাহিলিয়াতকেও হার মানিয়েছে।
3) লা-ইলাহা ইল্লাহু মুহাম্মদুর রাসুলুল্লাহর মাধ্যমে মুহাম্মদ (সা.) কে আল্লার রাসুল মেনে নিয়েই তার ইজ্জত রক্ষার যৌক্তিক দাবিতে প্রথম থেকেই আমার হাদীসের শ্রদ্ধেয় উস্তাজ আল্লামা আহমদ সফির অরাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলামের সাথে ছিলাম। প্রশ্ন করতে পারেন তাদের Strategic mistake ছিল এখানে ওখানে! আমি বলব তারা (নবীপ্রেমী এই কোরআনের পাখিগুলো) কেউই আমার আপনার মত উন্নত প্রাতিষ্ঠানিক শিক্ষা, টেকনোলজির ফ্যাসিলিটি, রাজনৈতিক প্রজ্ঞা নিয়ে রাজপথে নামে নাই! তাদের দাবীগুলোর মধ্যে ৯টা দাবী খুব সহজেই পুরন করা পছিবল ছিল!
4) চেয়েছিলাম একজন সাচ্চা মুসলিম হিসাবে হৃদয়ের মণি মুহাম্মদ সা. এবং তার আনিত ধর্মসহ অন্যান্য ধর্ম অবমাননাকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা রেখে আইন পাশহোক। আমার প্রিয় এই ভূমিটায় শত বছরের সহমর্মিতায় হিন্দু মুসলিম বৌদ্ধ খৃস্টান বন্ধুদের নিয়ে যেভাবে চমৎকার সৌহার্দপূর্ণ পরিবেশে একই স্কুলে পড়েছি, একই মাঠে দাড়িয়াবান্দা, গোল্লাছুট, ফুটবল খেলেছি একি সমাজে বসবাস করে আসছি তাতে যেন কেউ (গুটি কয়েক ধর্মবিদ্বেষী) প্রতিহিংসার বীজ বপন করতে না পারে রাস্ট্র এই নিশ্চয়তা বিধান করুক!
বিনিময়ে তথাকথিত গনতন্ত্রের লেবাসে স্বৈরাচারী আওয়ামীলীগ সরকার কি দিয়েছে তা ইতিহাস স্বাক্ষী!
৫) ৫ই মে ২০১৩, কালোরাতে ভয়ার্ত বিভিষীকা, আর্তনাদ গনহত্যার নির্মমতায় কি হয়েছে তা ঐরাতের ভুক্তভোগী রোজ হাশরের দিনেও ভূলতে পারবে কিনা জানিনা! যাদের হৃদয়ে আল্লাহ রাসূলের জন্য এতটুকুন ভালবাসা আছে নবীপ্রেমিদের এমন ভয়াল আর্তচিৎকারে যদি কোন মুসলিমের হৃদয় গুমরে না কেদে উঠে.... শব্দহীন আর্তনাদে আমি তার জন্য কায়মনোবাক্যে আবারো দোয়া করব পরম করুনাময় আল্লাহর দরবারে... "আয় আল্লাহ আমাকে এবং আমার এই সকল মুসলিম পরিচয়দানকারী ভাইদের হৃদয়ে ইসলামের প্রকৃত পরিচয় বুঝার এবং মুসলিম হয়ে জীবনের শেষ নিঃশ্বাস ত্যাগ করার তাওফিক দান করো!"

৬) চুড়ান্ত বিশ্লেষনে দেশপ্রেমিক প্রতিটা নাগরিক ক্ষমতার জন্য আওয়ামীলীগ কতটা হিংস্র জেনে গেল, নবীপ্রেমী প্রতিটা মুসলিম নিজেদের কর্তব্য সীমাবদ্ধতা, রাজনৈতিক পরিচয় দ্বীনের প্রতি ভালবাসার সঠিক নির্দেশনা পেয়ে গেল! সত্য মিথ্যা (নবী প্রেমী - ধর্মবিদ্বেষী) পরিচয় খুজে পেল! সর্বোপরি দলগতভাবে আওয়ামীলীগ কতটা স্বৈরতান্ত্রিক সন্ত্রাসী ধর্মবিদ্বেষী তার পরিচয় ওপেনলি প্রকাশ করে দিয়েছে! একজন সচেতন মুসলিম আওয়ামীলীগকে সাপোর্ট করার পুর্বে নিঃসন্দেহে হাজারবার নিজের বিবেকের কাছে প্রশ্নবানে জর্জরিত হবে! দীর্ঘমেয়াদে হেফাজতি সাপোর্টারদের রক্তের এই অর্জনকে কিভাবে মূল্যায়ন করবেন?

মা'আসসালাম ভাল থাকবেন

১২ ই মে, ২০১৩ রাত ১২:০৮

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহ খায়র প্রুফরিডার ভাই, আপনার সুচিন্তিত মতামতের জন্য।

আপনি যা বলেছেন তা আমিও দেখেছি। আর সেজন্যই এই পোস্ট লিখেছি।

আল্লাহ তা'লা গাফেল নন। তিনি জালিমদের কার্যকলাপ দেখছেন। তিনি সব চেয়ে বড় সুবিবেচনাকারী এবং তিনি প্রত্যেককে তার কাজের বদলা সুচারুরুপেই দিবেন।

আপনিও ভাল থাকবেন।

৫| ১১ ই মে, ২০১৩ রাত ১১:৫৯

খাটাস বলেছেন: বাংলাদেশের সাধারণ মানুষও ওদের কার্যকলাপ ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছ।
এই লাইন পড়ার আগে পোস্ট বেশ ভাল ভাবেই পরছিলাম। কিন্তু এটা পড়ার পর পোস্ট আর বেশি পড়ার মত ধৈর্য হল না। দেশে হরতাল দিলে সরকার কয় জনগণ ঘৃণা ভরে হরতাল প্রত্যাখ্যান করেছে, আর বিরোধী কয় জনগন স্বতঃস্ফূর্ত ভাবে হরতাল পালন করেছে। আপনি ও তো সেই একই ধারায় সুর ধরলেন।
আর ৯০% মুসলমানের দেশে মুসলমান সন্তানদের ইসলামের আলোকে গড়ে তোলা মুসলমান বাবা -মায়ের দায়িত্ব। দেশে তার পর ও যদি মেয়েরা বেগানা ভাবে বেহায়াপনা করে, তাহলে তা সেই মুসলমান পিতা মাতার বেরথতা বা তাদের ই ইচ্ছা। জোড় কইরা আরেক জনের হাতে ইসলাম ধরায়া দেয়া যায় না ভাই। আর আমাদের নবিজি (সা) আমাদের এ শিক্ষা দেন নাই। তিনি তার ব্যাবহার দিয়ে বিশ্ব জয় করেছেন। তিনি জোড় করে কাও কে মুসলমান বানান নি। ইসলাম একটা জীবন বেবস্থা। জোড় করে অন্য কে এই জীবন বেবস্থায় আনতে চান কেন?
এ যুগে যারা ইসলামের জ্ঞানে গুণান্বিত আলেম রয়েছেন, তারা অনেকেই বেক্তি জীবনে সু চরিত্রের পরিচয় দিতে পারেন না। কিন্তু তবু ও ইসলাম নিয়ে অনেক লম্ফ ঝম্ফ করেন। আর যারা সত্যি ই সৎ আলেম আছেন, প্রযুক্তির এ যুগে ইসলামের সু মহান বানী ছড়িয়ে দিতে আরও শিক্ষিত হতে হবে তাদের।

শান্তির জন্য যুদ্ধ হয় না। আগের যুগে ইসলামের যুদ্ধ হয়েছে কাফিরদের বিরুদ্ধে। এ যুগে সবাই কে ঢালাও ভাবে আপনি কাফির বলতে পারেন না। আর কে মুনাফিক তার বিচার আল্লাহ করবেন। অন্যায়ের প্রতিবাদ করতে হবে, তা মানুষের কাছে নিরপেক্ষতার প্রমান রেখে, রাজাকারের সহযোগী টাইটেল টা নিয়ে নয়।

১২ ই মে, ২০১৩ রাত ১২:১৪

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: বাংলাদেশের সাধারণ মানুষও ওদের কার্যকলাপ ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছ।

এই লাইন পড়ার পর আপনার গাত্রদাহ হচ্ছে কেন ভাই? আপনিও কি নাস্তিক নামধারী ধর্মবিদ্বেষীদের দোসর? তা ওরা মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে কোন মানবীয় গুণের পরিচয় দিচ্ছে?

পোস্টে কোথায় জোর করে ইসলাম ধরিয়ে দেয়ার কথা আছে? পোস্টে কোথায় সবাইকে ঢালাওভাবে কাফির বলা হয়েছে?

পোস্ট না পড়ে, না বুঝে বেহুদা মন্তব্য করেন কেন ভাই? এন্টেনার জোর বাড়ান নইলে আত্মঅহমিকা বিসর্জন দিয়ে আলেম ওলামাদের কাছে গিয়ে আগে দ্বীন শিখুন। দুনিয়ার জিন্দেগীতে ২+২=৪, এটা শিখতে শিক্ষকের কাছে যেতে হয়, কিন্তু দ্বীন শিখতে কারো কাছে যাওয়ার দরকার হয় না, তাই না ভাই??

৬| ১২ ই মে, ২০১৩ রাত ১২:১০

দখিনা বাতাস বলেছেন: কিভাবে বুঝলেন ৮ মাস পরে বিএনপি ক্ষমতায় আসবে? ওহী মারফত??

ওহী আমার কাছে আসবে কেন? ওহী কাদের কাছে আসে জানেন না? গত বিশ বছরের হিসাব থেকেই বললাম, আওয়ামীলীগের পরে বিএনপি। নিজেও বুঝেন, সস্তা তর্ক করার লোক আপনারে আগে মনে হয়নাই। এখণ মনে হইতাছে ঐ টাইপের।

১২ ই মে, ২০১৩ রাত ১২:১৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: বলেইতো দিলাম, যেভাবে দেশ চলছে তাতে কোন বিরোধী দল আগামী ১০/১৫ বছর ক্ষমতায় আসতে পারবে না, ইনশাল্লাহ !

২০ বছরের হিসাব আর এখনকার হিসাব এক না। আওয়ামী লীগ তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি এমনিতেই উঠায় নাই !

৭| ১২ ই মে, ২০১৩ রাত ১২:৩৬

খাটাস বলেছেন:
"বাংলাদেশের সাধারণ মানুষও ওদের কার্যকলাপ ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছ।
এই লাইন পড়ার আগে পোস্ট বেশ ভাল ভাবেই পরছিলাম। কিন্তু এটা পড়ার পর পোস্ট আর বেশি পড়ার মত ধৈর্য হল না। দেশে হরতাল দিলে সরকার কয় জনগণ ঘৃণা ভরে হরতাল প্রত্যাখ্যান করেছে, আর বিরোধী কয় জনগন স্বতঃস্ফূর্ত ভাবে হরতাল পালন করেছে। আপনি ও তো সেই একই ধারায় সুর ধরলেন।"
না পরেই এই পয়েন্ট এ একটা নাস্তিক টাইটেল দিয়া ফেললেন। ]

আপনি বলেছেন, কথিত শাহবাগী আন্দোলনে নেতৃত্বদানকারী স্বঘোষিত নাস্তিক-মুরতাদ এবং প্রিয় নবী (সঃ) এর শানে জঘন্য কুৎসা রটনাকারী কুলাঙ্গার ব্লগার ও ইসলাম বিদ্বেষীদের সকল অপপ্রচার বন্ধসহ কঠোর শাস্তিদানের ব্যবস্থা করতে হবে।
আমি নিজে ও প্রথম কিছু দিন শাহাবাগ এ গিয়েছিলাম। কিন্তু কিছুদিন পর ই আন্দলনের উদ্দেশ্য যথার্থ মনে হয় নি, তাই আর যাই নি। এ কথা ব্লগ এ লেখায় অনেকে জামাত পন্থি বলেছে। ভাল কথা। আপনি নাস্তিক বললেন ভাল কথা। আমি কি তার বিচার করবে আল্লাহ। আপনি না।কথা সেটা না, আপনি নাস্তিক নেতাদের কথা বলেছেন, থাবা বাবা, আসিফ মহি উদ্দিন যে স্ব ঘোষিত নাস্তিক, তা সবাই জানে। নাম ধরে বলছেন না কেন ?

। নিরপেক্ষ মতামত দেয়ার চেষ্টা করি সব সময়, তাতে সব ধরনের খোঁচাই জোটে। আপনার লেখা টা পড়ার পর তা কোন দলিয় নয়, তা বুঝলাম।আর আমার তৃতীয় পয়েন্ট আমি যা বলেছি, তা যে আপনি আপনার পোস্টের শেষের কথা গুলো তে বলেছেন তা না পরেই মন্তব্য করায় দুঃখিত

১২ ই মে, ২০১৩ রাত ১২:৪৬

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: দুঃখিত ভাই, আপনার মনে হয়ত কষ্ট দিয়ে ফেলেছি।

আমি আপনাকে নাস্তিক বলিনি। এই বিশ্বাস রাখেন।

জানি না আপনি কতদিন ধরে ব্লগিং করছেন। এইসব আসিফ মহিউদ্দিনদের সাথে ব্লগে যুদ্ধ করছি সেই ২০১০ সাল থেকে। একটা সময় আর এদের সাথে বাদানুবাদে যেতাম না, অর্থহীন। এরা ইচ্ছে করেই ওসব করত। বুঝতাম, এরা ব্লগে সম্প্রীতি নষ্টকারী কীট ছাড়া আর কিছুই নয়।

হেফাজতের আন্দোলনের উছিলায় অন্ততঃ এদের এসব কার্যকলাপ বন্ধ হয়েছে, এটা অবশ্যই একটা অর্জন। সাধারণ মানুষও এদের কার্যকলাপ পত্রিকা মারফত জানতে পেরেছে। সুতরাং, আবার তাদের পূর্ব কার্যকলাপে ফিরে যেতে ওরা চিন্তা করবে। সেটাই বোঝাতে চেয়েছি।

ভাল থাকবেন ভাই। আল্লাহ হাফিয।

৮| ১২ ই মে, ২০১৩ রাত ১২:৫১

পিচ্চি পোলা বলেছেন: হ মামা। বিন্পি ক্ষ্যামতায় আইলে যেন ১৩ দফা পুরণ করে। :-0 :-0

১২ ই মে, ২০১৩ রাত ১২:৫৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: পোস্ট না পড়েই মন্তব্য করার কি দরকার ছিল ভাগিনা?? ;) ;)

৯| ১২ ই মে, ২০১৩ রাত ১২:৫৪

খাটাস বলেছেন: ভাই আমি আপনার তুলনায় নিতান্ত নতুন ব্লগে। আসলে সব দলীয় প্রোপাগান্ডার পোস্ট দেখে মাঝে মাঝে হঠাট দুই এক লাইন দেখে মনে বিরুপ ধারনা জন্মে। পুরা টা পড়ে আমার মন্তব্য করা উচিত ছিল। আমার ভুল কে অজ্ঞতা হিসেবে ক্ষমা করবেন।পুরা লেখা পড়ার পর লেখা দলীয় দিক থেকে নিরপেক্ষ এবং প্রকৃত ইসলামের পক্ষে যুক্তি গত ভাবে তথ্য মুলক হউয়ায় ভাল লেগেছে, কারন আমি ও এভাবেই বিশ্বাস করি। ভাল থাকবেন ভাই। বহুত ক্যাচাল শেষে খাটাস তার ভুল বুঝতে পারল, একটা প্লাস দিয়ে গেল। :)
আল্লাহ হাফিজ

১২ ই মে, ২০১৩ রাত ১:০৬

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: হা হা হা, দারুণ একটা মন্তব্য দিয়ে অনুষ্ঠান শেষ করেছেন, সেজন্য অনেক ধন্যবাদ। :D

মাঝে মাঝে বেড়িয়ে যাবেন আশা করি... :)

১০| ১২ ই মে, ২০১৩ দুপুর ২:১৩

সাইবার অভিযত্রী বলেছেন: ২. আল্লাহ্, রাসুল (সঃ) ও ইসলাম ধর্মের অবমাননা এবং মুসলমানদের বিরুদ্ধে কুৎসা রোধে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে জাতীয় সংসদে আইন পাস করতে হবে।

৩. কথিত শাহবাগী আন্দোলনে নেতৃত্বদানকারী স্বঘোষিত নাস্তিক-মুরতাদ এবং প্রিয় নবী (সঃ) এর শানে জঘন্য কুৎসা রটনাকারী কুলাঙ্গার ব্লগার ও ইসলাম বিদ্বেষীদের সকল অপপ্রচার বন্ধসহ কঠোর শাস্তিদানের ব্যবস্থা করতে হবে।


হেফাজতে ইসলামের উচিত ছিল, শুধু এই দু’টি দাবীই উত্থাপন এবং এর জন্য শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাওয়া।


আমার কাছেও মনে হয়েছে এদুটা দাবীই মূল। তবে বাকী এগারোটা দাবীর কোনটিই ইসলাম বিরোধী নয় । আর কৌশলগত ভাবে শুধু এ দুই দফা নিয়ে আন্দোলন হলে বেশী কার্যকর হত বলে মনে করি ।

এর পরও বাংলাদেশের সব নিষ্ঠাবান আলেমদের সমর্থন ছিল এই আন্দোলনে, তাই আমারও পূর্ন সমর্থন ছিল, এখনও আছে ।

আর একটা কথা জানতে চাই, আপনার ডাক নাম কি সোহাগ ? আপনার মত দেখতে একজনকে চিনতাম ।

১২ ই মে, ২০১৩ বিকাল ৩:১৪

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহ খায়র ভাই আপনার সুচিন্তিত মতামতের জন্য।

না, আমার নাম সোহাগ না, ডাক নাম সুমন। :)

১১| ১২ ই মে, ২০১৩ বিকাল ৪:০১

নষ্ট ছেলে বলেছেন: সারা জীবন আওয়ামী লীগ ক্ষমতায় থাকবে না। জুলুম যত করবে মানুষের ঘৃণাও বাড়াতে থাকবে। শেষ পর্যন্ত হাসিনার জন্য চোখের পানি ফেলার মত মানুষ খুঁজে পাওয়া যাবে না। যেমনটি পাওয়া যায়নি বঙ্গবন্ধুর জন্য!!
উপরে তো একজন আছেনই, সীমার বাইরে চলে গেলে তিনি নিজেই ধ্বংস করে দিবেন।
শুধু একটু ধৈর্য ধরুন।

১২ ই মে, ২০১৩ বিকাল ৪:৪১

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ওপরে যে একজন আছেন এবং তিনি যে আমাদের যথা সময়ে পাকড়াও করবেন সেই বুঝটাইতো এই ৯০% মুসলমানদের অধিকাংশেরই নাই, সেখানেই আমার দুঃখরে ভাই...

আমরা যত দ্রুত আল্লাহর নির্দেশিত পথে আসব ততই মংগল। কেয়ামতের আগ পর্যন্ত যত মানুষ এই দুনিয়ায় আসবে, তারা সবাই মুহাম্মদ (সঃ) উম্মত এবং কুরআনের ওহীর আওতায়। আমরা কেউ চাই না, একজন মানুষও জাহান্নামী হোক।

১২| ১২ ই মে, ২০১৩ বিকাল ৪:১০

কাজের কথা বলেছেন: শত শত বছর না খাইয়া থাইকা হঠাৎ কইরা একসাথে পোলাও কোর্মা রোষ্ট রেজালা ব্লা ব্লা একসাথে চাইলে অবস্থা বেগতিক হবে বইকি। হেফাজতের কি উচিৎ ছিল আর কি ছিল না তা নিয়ে মন্তব্য করা আমার সাজে না কারণ আমি মুখে নিজেকে মুসলমান পরিচয় দিলেও আদতে এর কোন প্রভাব আমার ব্যক্তি জীবনে নাই।

লেখকের লম্বা ফ্যাচর ফ্যাচর এর মধ্যে একটা মন্তব্যকে স্যালুট জানাই " ২. আল্লাহ্, রাসুল (সঃ) ও ইসলাম ধর্মের অবমাননা এবং মুসলমানদের বিরুদ্ধে কুৎসা রোধে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে জাতীয় সংসদে আইন পাস করতে হবে।

৩. কথিত শাহবাগী আন্দোলনে নেতৃত্বদানকারী স্বঘোষিত নাস্তিক-মুরতাদ এবং প্রিয় নবী (সঃ) এর শানে জঘন্য কুৎসা রটনাকারী কুলাঙ্গার ব্লগার ও ইসলাম বিদ্বেষীদের সকল অপপ্রচার বন্ধসহ কঠোর শাস্তিদানের ব্যবস্থা করতে হবে। "

১০০% সহমত।

১২ ই মে, ২০১৩ বিকাল ৪:৪৪

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: যে মন্তব্যকে স্যালুট দিলেন, সে দু'টো ছিল হেফাজতে ইসলামের দাবীগুলোর মধ্যে দু'টো দাবী!

যাহোক, পোস্ট পড়ে উপলব্ধি করে মন্তব্য করলে বেশী ভাল লাগত। আল্লাহ আমাদের সহীহ বুঝ দান করুন, আমিন।

১৩| ১২ ই মে, ২০১৩ বিকাল ৪:২৪

আমিভূত বলেছেন: পুরো লেখাই পড়লাম , আমার কাছে যেটা মনে হয়েছে বিষয়টা অনেকটা, ডিজে পার্টি শুরুর আগে কুরআন তেলাওয়াত করে অনুষ্ঠান শুরু করার মত শেয়ালের কাছে মুরগী বাগা দেয়ার মত ,যেখানে আমাদের ধর্মে ইসলামে নারীদের যেভাবে চলতে বলেছে সেভাবে কি আমাদের নেত্রীরাই চলবেন ? যদি না চলেন তবে তাদের কাছে কিসের দাবী ?

কিছুই হবে না । দেশে হানাহানি হবে ,অশান্তি হবে কেউ এভাবেই মরবে কেউ এভাবেই ফায়দা লুটবে !

আমি ঠিক সঠিক রেফারেন্স জানি না তাই আপনার কাছে জানতে চাই ,ইসলাম কি নারী নেত্রীত্ব সমর্থন করে ?

১২ ই মে, ২০১৩ বিকাল ৫:৩৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ইসলাম নারী নেতৃত্ত্বকে জায়েজ করে নি। রেফারেন্স হিসেবে নীচের লিংক দু'টো দেখুনঃ

সূত্র ১

সূত্র ২

১৪| ১২ ই মে, ২০১৩ বিকাল ৪:৪৭

মুর্তজা হাসান খালিদ বলেছেন: মুমিনদের কোনো আন্দোলন বিজয়ী করতে চাইলে আল্লাহ সবচেয়ে বড় পরীক্ষাটাই তাদের থেকে নেন। যে মুমিনরা সেদিন আল্লাহর দরবারে শাহাদাতের আকুতি জানিয়েছিল আল্লাহ তাদের কবুল করেছেন। আল্লাহ নিষ্কলুষ পবিত্র আন্দোলনই গ্রহণ করতে চান। তাই হতাশ হবার কোনো সুযোগ নেই। দীনের জন্যে ত্যাগে যে রসূলকে আপনজন দ্বারা দীর্ঘ সময় নির্যাতন আর অবরোধের মধ্যে পড়তে, সে আন্দোলনের মানুষদেরকে তো নির্যাতিত হতেই হবে !

১২ ই মে, ২০১৩ বিকাল ৫:৩৫

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহ খায়র...

১৫| ১২ ই মে, ২০১৩ বিকাল ৫:৩৭

Avey hvixd বলেছেন: যে দেশের মানুষ নামাজ-রোযা-হজ্জ-যাকাত প্রভৃতি ইবাদাতের বাইরে ইসলামকে কিয়ামত পর্যন্ত ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রীয় পর্যায়ে একটি চির আধুনিক যুক্তিগ্রাহ্য পরিপূর্ণ দ্বীন-জীবন ব্যবস্থা হিসেবে গ্রহণ দুরে থাক, এ সম্পর্কে ন্যূনতম ধারণাই রাখেন না তারা নাকি ৯০ শতাংশ মুসলমান!

খন্ডিত ইসলাম চর্চার অনুমোদন আল্লাহ্ কাউকেই দেননি।

১৩ ই মে, ২০১৩ সকাল ১০:২৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহ খায়র ভাই... আপনি আমার লেখার বার্তাটি ধরতে পেরেছেন...

আল্লাহ আমাদের সবাইকে সহীহ বুঝ দান করুন, আমিন। আমরা চাই, আমাদের সবার ঠিকানা হোক জান্নাত !

১৬| ১৫ ই মে, ২০১৩ সকাল ৯:৫৯

শিপু ভাই বলেছেন:
শুধু এই দু’টি দাবীই উত্থাপন এবং এর জন্য শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাওয়া। বাংলাদেশের প্রতিটি ভাল মানুষই তাদের এ দাবীর প্রতি সমর্থন দিত।

-আমিও দিতাম। কিন্তু যখনই তারা আরো ১১টা লেজ লাগাইলো তখনই আর ভাল্লাগলো না।

বেহায়াপনা, অশ্লিলতা করতে হবে- এমন কিছু কিন্তু আমাদের আইনে নাই। বরং এগুলো রোধ করার আইন আছে। এখন আল্লাহ যেখানে আমাকে এসব করতে আগেই নিষেধ করছে সেখানে আমি রাস্ট্রীয় আইনের দিকে তাকিয়ে থাকবো কেন বা রাস্ট্রের আইন করতে হবে কেন??? রাস্ট্রতো আমাকে এসব করতে বলছে না।

তারা জামাতকে ঘৃণা করে বলেছে। কিন্তু সেই জামাতের সাথে মিলেই (গোপনে) আন্দোলন করতে তাদের বাধে নাই। ইসলাম বিদ্বেষীদের কাজে আমার ধর্মের অবমাননা হলে আমার ধর্মের কিন্তু কোন ক্ষতি হয় না। কিন্তু জামাতের মত দলের কারনে সরাসরি ইসলাম ক্ষতিগ্রস্থ হয়।

হেফাজতের নেতাদের লোভ, অদুরদর্শিতা, দাম্ভিকতা, অজ্ঞতা, অসহিস্নুতার কারনে মাইর খাইছে। আল্লাহ এসব পছন্দ করেন না।


পোস্টে অনেকাংশে সহমত ভাই।

১৫ ই মে, ২০১৩ সকাল ১০:৫৯

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: পোস্টে অনেকাংশে সহমত, তারমানে আপনার অনেক জায়গাতে দ্বিমত আছে। দয়া করে সে ব্যাপারে আপনার মতামত ব্যক্ত করুন।

আলোচনা করলে অনেক কিছুই পরিস্কার হবে।

মনে রাখবেন, আল্লাহর রাসূল(সঃ) কিন্তু তার ২৩ বছরের নবুয়্যতের জীবনে ইসলাম এর দাওয়াত দেয়া থেকে শুরু করে মদিনাকে কেন্দ্র করে রাষ্ট্রীয় পর্যায়ে দ্বীন প্রতিষ্ঠা করে দেখিয়েছেন! তার মানে আপনি যদি মনে করেন, রাষ্ট্রীয় পর্যায়ে বা হুকুমতে আল্লাহর আইন এবং রাসূল(সঃ) এর সুন্নাহ প্রতিষ্ঠিত হওয়ার কোনই দরকার নেই, তাহলে ইসলামের ইতিহাস আবার ভালভাবে পড়ুন, আলেমের কাছে গিয়ে দ্বীন (পুর্নাংগ জীবন বিধান) বুঝুন। দুনিয়াতে ২+২=৪ বুঝতে শিক্ষক লাগে কিন্তু দ্বীন নিজে নিজেই বুঝে যাবেন, এমনটা মনে করলে কিন্তু গোমরাহীর মধ্যে থাকবেন। আল্লাহর রাসূল(সঃ) কিন্তু সাহাবাদের শিক্ষক ছিলেন। শুধু নামায পড়া আর রোযা রাখার নাম ইসলাম নয়। ব্যক্তি জীবন থেকে শুরু করে রাষ্ট্রীয়, প্রতিটি পর্যায়ে কিভাবে চলতে হবে তার বিধান ইসলাম দিয়েছে।

তার মানে আমি এটা বলছি না যে দ্বীন মানতে হলে রাষ্ট্রীয় পর্যায়ে ইসলাম থাকতেই হবে। পোস্টে এটাই বলেছি, রাষ্ট্রীয় পর্যায়ে ইসলামকে নিয়ে যেতে হলে আগে ব্যাক্তি পর্যায়ে ঈমান এবং আ'মালকে আল্লাহ তা'লার কাছে এমন এক উচ্চতায় নিয়ে যেতে হবে, যখন মুসলমান আল্লাহর বিধানকে বিনা বাক্য ব্যয়ে মেনে নিবে, এখনকার আমাদের মত সব কিছুতে বৈজ্ঞানিক ব্যাখ্যা খুজবে না। তাক্বওয়া হাসিল করলে আল্লাহর গায়েবি মদদেই জালিমরা উড়ে যাবে। বদরের যুদ্ধের কথা স্মরণ করুণ। মিশরে গিয়ে ফিরাউনের লাশ দেখে আসুন, আল্লাহ আপনার আমার জন্য এটা এখনো রেখে দিয়েছেন - "আয়াত" বা নিদর্শন হিসেবে...

আপনি আপনার মন্তব্যে অনুমান নির্ভর অনেক কথা বলেছেন। এসব থেকে দূরে থাকুন। না জানলে সেটা নিয়ে কিছু না বলাই ভাল। আমি কিন্তু আমার পোস্টে অনুমান নির্ভর কিছুই বলিনি, যতটুকু জানি ততটুকুই বলেছি। সত্যকে অস্বীকার করলে আল্লাহর ফয়সালা ঠিকই সামনে চলে আসবে, হয়ত এই দুনিয়ায় নয়ত আখিরাতে, তখন সময়টা খুব একটা সুখকর হবে না ...

১৭| ১৫ ই মে, ২০১৩ সকাল ১১:১৮

শিপু ভাই বলেছেন:
জামাতকে নিয়ে আপনার কথাগুলোর সাথে দ্বীমত।

এছাড়া বাকি সবটার সাথেই সহমত।

উপরের আপ্নের রিপ্লাইয়ের সাথেও পুরাই সহমত শুধু "আমি অনুমানে কইছি" টুকু বাদে!!!

আমিও ইসলামীক রাস্ট্রের পক্ষে। সেটা কেন এখন সম্ভব না সেটাতো আপ্নের পোস্টেই বলা আছে।


আমি অনুমানে কিছু বলি নাই। মতিঝিলে যেসব নিরপরাধ নিরিহ (আলেম হোক বা সাধারন মানুষ হোক) কাউকে আঘাত করা সমর্থন করি না। কিন্তু যারা ষড়যন্ত্র করে সরকারকে উতখাত করার লক্ষ্যে ঢাকা শহরে তান্ডব চালিয়ে নৈরাজ্য সৃষ্টি করেছিল, গাছ কেটেছিল, অন্যের সম্পদ ও রাস্ট্রীয় সম্পদ ধ্বংশ করেছিল, আগুন লাগিয়েছিল, সচিবালয়ে আক্রমন করেছিল, জামাতের সাথে আতাত করেছিল, আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর উপর আগে আক্রমন চালিয়েছিল, বুঝে না বুঝে পবিত্র কোরআন শরিফে অগ্নি সংযোগ করেছিল তাদের উপর আইনশৃংখলা রক্ষাকারী বাহিনির গৃহীত ব্যবস্থা আমি সমর্থন করি। আমি বিশ্বাস করি ঐদিন মতিঝিলে পুলিশ কোন লাইভ বুলেট ব্যবহার করে নাই। হত্যার উদ্দেশ্যে তারা অভিযান চালায় নাই। আতংকিত করে ঐস্থান থেকে তাদের সরানোই ছিল মূল লক্ষ্য। নিহতের ঘটনাগুলো ঘটেছে মতিঝিলের বাইরে সংঘর্ষে!!!


আমি আল্লাহর কাছে নালিশ জানাই- যারা জনগনকে ভুল বুঝিয়ে দেশের শান্তি বিনষ্ট করতে চায়, ছোট ছোট বাচ্চাদের মিছিলের সামনে রাখে পুলিশের আঘাত থেকে নিজেদের বাঁচাতে, মিথ্যাচার করে প্রকাশ্যে, ইসলামের নামে ফিতনা সৃষ্টি করে, কর্মীদের বিপদের মাঝে রেখে পলায়ন করে, মানুষের জীবিকার উৎসে আগুন দেয়, আল্লাহর পবিত্র কালামে আগুন দেয় তাদের বিচার তুমি আল্লাহ করো!!!

১৫ ই মে, ২০১৩ দুপুর ১২:১৮

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জামায়াত নিয়ে আমার কোন কথার সাথে আপনি দ্বিমত, সেটা স্পষ্ট করে বলেন।

আপনি যেহেতু অনুমানে কিছু বলেন নাই, তাহলে আপনি সব জেনে শুনেই বললেন। ঠিক আছে, যেহেতু আল্লাহ তা'লা সর্বজ্ঞ, বিচারের ভার তার হাতেই থাকল। এটা নিয়ে আর কোন কথা বললাম না।

১৮| ১৫ ই মে, ২০১৩ বিকাল ৪:১৮

শিপু ভাই বলেছেন:
আজকে জামায়াতে ইসলামী এবং হেফাজতে ইসলাম দু’টো বড় দলে বিভক্ত, অবশ্য একটি রাজনৈতিক আরেকটি অরাজনৈতিক। কিন্তু, দু’টো দলইতো চায় দেশে ইসলামী আইনগুলো বলবৎ হোক। তাই, মুসলমানদের মধ্যে ঐক্য থাকা জরুরী। জামায়াতে ইসলামীকে বুঝতে হবে, গলদ কোন তরীকার অংশ হয়ে হক্ক কিছু প্রতিষ্ঠা করা যায় না। তাদের বুঝতে হবে, রাজনৈতিক যে পদ্ধতিতে তারা ইসলামী শাসন ব্যবস্থা কায়েম করতে চাচ্ছে, সেটা কখনোই সম্ভব হবে না। কারণ, এ দেশের অধিকাংশ মুসলমানের ঈমান এবং আ’'মাল এর অবস্থা খুবই করুন। এই অবক্ষয় শত শত বছরে হয়েছে। এরা মুখে বলে আমি মুসলিম (মুসলিম অর্থ আল্লাহর কাছে আত্মসমর্পনকারী), কিন্তু কাজে কর্মে অধিকাংশ মুসলমানই আল্লাহর হুকুম এবং রাসূল(সঃ) সুন্নাহ মানতে রাজী নয়। তবে আলহামদুলিল্লাহ, দিনে দিনে দ্বীনদার মুসলিমের সংখ্যা বাড়ছে। জামায়াতের উদ্দেশ্য যদি থাকে শুধু রাজনীতি করা তাহলে কোন কথা নেই, তবে সত্যিই যদি তারা দ্বীন প্রতিষ্ঠায় আন্তরিক হয়, তবে কওমী ধারার আলেমদের সাথে বসে সহী পন্থা নিরুপন এবং সে অনুযায়ী কাজ করতে হবে


জামাতকে নির্মূল দেখতে চাই। ওদের কাছে আমাদের দেশ, আমাদের ইসলাম কোনটাই নিরাপদ না!!!


নিশ্চই আল্লাহ সর্বজ্ঞ!!! বিচারের ভার আল্লাহ তা'লার উপর!!!
আমি সব জানি - কই বললাম। যা বললাম সেটুকু জেনে/বুঝে বলেছি।

আপনার আমার সাথে আদর্শগত/উদ্দেশ্যগত খুব একটা পার্থক্য নাই ভাইজান। শুধু কিছুক্ষেত্রে দৃষ্টিভঙ্গির পার্থক্য আছে। এটা স্বাভাবিক!!! :)

১৫ ই মে, ২০১৩ বিকাল ৫:৪২

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জামায়াতকে কেন নির্মূল দেখতে চান? কেন ওদের কাছে আমাদের দেশ এবং ইসলাম কোনটাই নিরাপদ নয়? ব্যাখ্যা করুন, আবেগ দিয়ে নয়, যুক্তিসংগত এবং বাস্তবতার ভিত্তিতে... বাংলাদেশের সংবিধান কি জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করতে পারে? পৃথিবীতে কি ধর্ম ভিত্তিক রাজনীতি নেই? ইসলামে কি রাজনীতি নেই?

ওদের কাছে যদি ইসলাম নিরাপদ না হয়, তাহলে ওদের কাছে যাতে ধর্ম নিরাপদ থাকে সেজন্য কি আমার আপনার কিছু করার নেই? ওরা কি কাফের? ওদের তরিকাতে ভুল থাকলে সেটা সংশোধন করিয়ে দেয়ার দায়িত্ব কি আমার আপনার উপর নেই?

জামায়াতে ইসলামী বাদ দিয়ে যদি আওয়ামী লীগ বা বিএনপি'র দিকে যান, যারা রাষ্ট্র পরিচালনার সময় ইসলামের কোন ধার ধারে না, তাদের সমর্থন দিয়ে আপনি আল্লাহকে কতটুকু সন্তুষ্ট করছেন? আর জামায়াতে ইসলামী যদি ভ্রান্ত পথে থাকে তাহলে অন্য যেসব ইসলামী দলগুলো সহীহ পথে আছে তাদের সাথে কতটুকু সাহায্য আমি আপনি করছি??

১৯| ১৫ ই মে, ২০১৩ রাত ৯:৪৬

শিপু ভাই বলেছেন:
লেখক বলেছেনঃ জামায়াতকে কেন নির্মূল দেখতে চান? কেন ওদের কাছে আমাদের দেশ এবং ইসলাম কোনটাই নিরাপদ নয়? ব্যাখ্যা করুন।

------------------------------------------------------------------------------
এখন এইটাও ব্যাখ্যা করতে হইব!!!??? কষ্ট পাইলাম ভাই। আপনাকে আমি এন্টি জামাত বলেই জানি।

যারা এই দেশের জন্মকেই অস্বিকার করে এবং এই দেশের স্বাধীনতা অর্জনে প্রতিবন্ধকতা তৈরি করেছিল দলীয় ভাবেই। এবং ৭১ এ তাদের সকল কুকর্ম করেছিল ইসলামের দোহাই দিয়ে।
তাদের এই দেশেইতো থাকার অধিকার নাই- রাজনীতিতো দূরে থাক।

১৬ ই মে, ২০১৩ দুপুর ২:২৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ভাই, প্রশ্নটা এন্টি জামাতের না। আপনাকে বুঝতে হবে এই দেশের জনগণের বড় একটা অংশ জামায়াতে ইসলামীকে সমর্থন করে। আপনি চোখের নিমিষেই তাদের অস্তিত্বকে অস্বীকার করতে পারেন না। সংঘাতকেই যদি শান্তির পথ মনে করেন, তাহলে কিছু বলার নেই।

জামায়াতে ইসলামী যদি এই দেশের জন্মকে এখনো অস্বীকার করে তাহলে ওরা নির্বাচন কমিশনে নিবন্ধিত হল কিভাবে? ওরা কি ওদের গঠনতন্ত্রে এটা লিখেছে যে ওরা এখনো বাংলাদেশের জন্মকে অস্বীকার করে?

ইসলামের দোহাই দিয়ে কখনো অপরাধ করা যায় না, কারণ ইসলাম কাউকে অপরাধ করতে বলে নি। কেউ যদি অপরাধ করে সেটার দ্বায় তাকেই নিতে হবে। একাত্তরে যারা যুদ্ধাপরাধ করেছিল, তারা কি সবাই জামায়াতে ইসলামীর সমর্থক ছিল? যুদ্ধাপরাধীরা কি আর কোন দলে নেই? আর যুদ্ধাপরাধীদের বিচারতো হচ্ছেই, সেটা হতে দিন। কিন্তু, একটা দলকে ধর্ম ভিত্তিক রাজনীতির অধিকার থেকে বঞ্চিত করার অধিকারতো আপনার আমার কারো নেই। আপনি তাদের রাজনৈতিকভাবেই মোকাবেলা করুন। আবেগ দিয়েতো আপনি এটাকে মোকাবিলা করতে পারবেন না।

আবার আওয়ামী স্টাইলের রাজনৈতিক মোকাবেলাও কিন্তু দীর্ঘ মেয়াদের কোন সুফল বয়ে আনবে না, বরং অস্থিরতা এবং বিভেদ বাড়াবে। সেটাই কিন্তু এখন হচ্ছে। অতি প্রতিক্রিয়াশীল হলে তার ফলাফল কখনোই ভাল হবে না। মনে রাখবেন, কেউ ক্ষমতায় চিরস্থায়ী থাকে না। দুঃখের ব্যাপার হল রাজনীতির গ্যাড়াকলে পড়ে আমরা সাধারণ জনগণই সবচেয়ে বেশী দুর্ভোগ পোহাই, আর নেতাদের ছেলে মেয়েরা আপনার আমার চুরি করা করের টাকায় বিদেশে আয়েশ করে...

২০| ১৬ ই মে, ২০১৩ বিকাল ৩:১৪

শিপু ভাই বলেছেন:
হাহাহাহাহ জামাত নির্মূল মানে তাদের সমর্থকদের ধরে ধরে মেরে ফেলা না।

নিবন্ধন যেন বাতিল হয়- তার দাবী করছি। তাদের নিষিদ্ধের দাবী করছি সরকারের কাছে। কারন রাজনৈতিক দলগুলো তাদের স্বার্থের হাতিয়ার হিসেবে বারবার জামাতকে ব্যবহার করছে আর জামাতকে আরো শক্তিশালী করছে।


৭১ যুদ্ধাপরাধীরা সবাই জামাতের ছিল না। যারা জামাতের ছিল না তারা করেছিল ব্যক্তিগত ভাবে। আর জামাত করেছিল "দলীয়" ভাবে। পার্থক্যটা এখানেই।

-------------------------------------------------------------------------------
ওরা কি ওদের গঠনতন্ত্রে এটা লিখেছে যে ওরা এখনো বাংলাদেশের জন্মকে অস্বীকার করে?
-------------------------------------------------------------------------------
হাস্যকর হয়ে গেল না কথাটা!!! অতীত কি এত সহযে মুছে যাবে??? তারা দলীয় ভাবে ৭১ এর কৃতকর্মের জন্য ভুল স্বীকার করে জাতির কাছে ক্ষমা চাইছে???--------নাকি আমরা নিজ গুনে ক্ষমা করে দিব???

মুক্তিযোদ্ধাদের কাফের বলা, নারীদের গনিমতের মাল সাব্যস্ত করা----এগুলো ইসলামের দোহাই দিয়েই করেছিল। ইসলামকে কলুষিত করেছিল, মুসলমানদের বদনাম করেছিল। ওদের ধর্মীয় গুরু মওদুদী নবী করিম (সঃ ) ও অন্যান্য নবী রাসূলগনের সমালোচনা করেছেন যা ইসলামে নিষিদ্ধ। জামাত সেই আদর্শের অনুসারী। তাহলে রাজনীতি বা ধর্মভিত্তিক রাজনীতি করার কোন অধিকার তাদের নাই। আমরা সংখ্যাগুরু মুসলমানরা তাদের ঘৃণাভরে প্রত্যাখ্যান করি।

১৬ ই মে, ২০১৩ বিকাল ৫:১৫

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আমি কিন্তু আমার পোস্টে জামায়াতে উদ্দেশ্যে সেটা লিখেই দিয়েছি। ভুল তরিকায় সহীহ কিছু হাসিল করা যায় না।

কিন্তু, আজকে আপনি জামায়াতকে নিষিদ্ধ করে কি তাদের রাজনীতি বন্ধ করতে পারবেন? তারাতো নতুন দল নিয়ে ফিরে আসবে। পেছনে যাই, বংগবন্ধু তাদের বিচার করে গেলেন না কেন? যে আওয়ামী লীগ সরকার ভিডিও থাকার পরও বিশ্বজিৎ হত্যার বিচার করতে পারে না, পোস্ট মর্টেম রিপোর্টে নাকি এসেছে তার গায়ে কোন আঘাতে চিহ্ন নাই, সেই সরকার কিভাবে ৪২ বছর আগের ঘটনার সুবিচার করতে পারবে?

আপনি বা আপনার দল কেন বলেন না, একাত্তরে তাদের অপরাধের জন্য নিঃশর্ত ক্ষমা চাইতে? আল্লাহ যেখানে তওবার বিধান রেখেছেন, সেখানে আপনি মানুষ হয়ে মানুষের অপরাধ ক্ষমা করতে পারবেন না, এত অহংকার আপনার ? আপনি যদি চুরি করেন, তার মানে কি আপনি সারা জীবনের জন্য চোর?

মূল কথা হল, ওরা ক্ষমা চেয়ে রাজনীতি করুক, সেটা বড় দলগুলো কেউই চায় না, কারণ, এসব ঝামেলা বাধিয়ে না রাখলে রাজনীতি করবেন কি নিয়ে?

জামায়াতের যেহেতু তাদের গুরু মওদুদী সাহেবের ভ্রান্ত আকিদার অনুসারী, তাহলে আপনি তাদের রাজনৈতিক সমর্থন দেবেন না। সমস্যা কোথায়? আপনি ব্যক্তিগতভাবে বা অন্য দলের মাধ্যমে আল্লাহর দ্বীনকে প্রতিষ্ঠার জন্য কাজ করুন, রাজনৈতিক বা অরাজনৈতিকভাবে। আওয়ামী লীগ বা বিএনপি'র নেতা/গুন্ডাদের দুর্নীতি, হত্যা, লুন্ঠন, ধর্ষন বা রাহাজানির বিরুদ্ধে কয়দিন রাস্তায় নেমেছেন? দুর্জনদের সমর্থন দিয়ে আপনি কি নেকি হাসিল করছেন??

২১| ১৬ ই মে, ২০১৩ বিকাল ৩:৫৯

দি সুফি বলেছেন: জামায়াতের উদ্দেশ্য যদি থাকে শুধু রাজনীতি করা তাহলে কোন কথা নেই, তবে সত্যিই যদি তারা দ্বীন প্রতিষ্ঠায় আন্তরিক হয়,

হাসি আটকে রাখতে পারলাম না। ভালোই বলেছিলেন, কিন্তু মাঝে এসে গুলিয়ে ফেলেছেন।
জামাতকে কোনভাবেই ইসলামী দল বলা চলে না। তবে ইসলাম ব্যবসায়ী বলা যায়। মওদুদীবাদে প্রচুর ভুলভ্রান্তি আছে। একারনেই কওমি বা দেওবন্দী বা অন্য ঘরানার ইসলামী দলগুলো জামাতকে পছন্দ করে না।
আর ওরা কিন্তু আজ পর্যন্ত প্রকাশ্য/অপ্রকাশ্য কোনভাবেই তাদের কৃতকর্মের জন্য ক্ষমা চায়নি! তারা তো দোষই স্বীকার করে না! ওদের মেনে নেবার প্রশ্নই ওঠে না।
ওরা যদি কৃতকর্মের জন্য প্রকাশ্য ক্ষমা চাইত, চিন্হিত রাজাকারদের দল থেকে ছাটাই করে নিজেদের কর্মকান্ড পরিচালনা করত, তাহলে বুঝতাম ওরা সঠিক পথে আছে।
আর হেফাজতে ইসলামের দাবিগুলো নিয়ে কোন আপত্তি নেই। হয়ত অনেকে বলবেন/বলেছেন এগুলো তালেবানীয়/১৪০০ বছর আগের, কিন্তু এগুলোর একটাও কিন্তু মূল ইসলামের বহির্ভূত নয়।
কিন্তু হেফাজতের উচিত ছিল ধৈর্য্য ধারন করে শান্তিপূর্ণভাবে আন্দোলন করা। তারা অনেক উচ্চ-বাচ্যও করেছিল। এগুলোর কারনেই অতি সহজেই তাদের আন্দোলন থেকে সাধারন মানুষের সমর্থন উঠে গেছে।

সর্বোপরি প্রচলিত আইন গুলোই যদি সঠিকভাবে কার্যকর করা হত, তাহলে দেশ বর্তমানের এই অরাজক পরিস্থিতিতে পৌছাত না।

১৬ ই মে, ২০১৩ বিকাল ৫:২৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জামায়াতের ব্যাপারে আপনার যা মূল্যায়ন তাতে আমার কোন দ্বিমত নেই, পোস্ট পড়ে সেটা আপনার বোঝার কথা।

কিন্তু, দেশের মানুষের একটা বিরাট অংশ যেহেতু জামায়াতের সমর্থক, তাই আপনি চাইলেই এক রাতে এই দলটিকে গুম করে দিতে পারবেন না। আমি ব্যক্তিগতভাবে মনে করি, জামায়াতের এই রাজনীতির মাধ্যমে ইসলাম দেশে প্রতিষ্ঠা হবে না, কেন সেটাও পোস্টে ব্যাখ্যা করেছি। যে দেশে অধিকাংশ মুসলমানের মধ্যে ইসলামের কোন বুঝ নেই, সেখানে কিভাবে তারা ইসলামী আইন বলবৎ করবে? দ্বীনতো জোরাজুড়ির কোন বিষয় নয়!

কিন্তু, জামায়াতকে নিয়ে বড় দলগুলো যে চিরস্থায়ী রাজনৈতিক খেলা শুরু করেছে, সেটা আমি মোটেই পছন্দ করছি না। এ কারণে দেশের শান্তি ও স্থিতিশীলতা নষ্ট হচ্ছে। এটা আমেরিকার লাদেন ইস্যুর মতই একটা বিষয় হয়ে গেছে মনে হচ্ছে...

সূরা যুমার এর ৫৩ নাম্বার আয়াতে আল্লাহ সুবহানা তা'লা বলছেনঃ


قُلْ يَا عِبَادِيَ الَّذِينَ أَسْرَفُوا عَلَى أَنفُسِهِمْ لَا تَقْنَطُوا مِن رَّحْمَةِ اللَّهِ إِنَّ اللَّهَ يَغْفِرُ الذُّنُوبَ جَمِيعًا إِنَّهُ هُوَ الْغَفُورُ الرَّحِيمُ

বলুন, হে আমার বান্দাগণ যারা নিজেদের উপর যুলুম করেছ তোমরা আল্লাহর রহমত থেকে নিরাশ হয়ো না। নিশ্চয় আল্লাহ সমস্ত গোনাহ মাফ করেন। তিনি ক্ষমাশীল, পরম দয়ালু।

আমি চাই, যারা ভ্রান্ত পথে আছে, তারা আল্লাহর কাছে তওবা করে ফিরে আসুক সরল পথে...

২২| ১৬ ই মে, ২০১৩ বিকাল ৫:৫২

শিপু ভাই বলেছেন:
আমার একটা মন্তব্যেও আমি আম্লীগ নিয়া কোন কথা কইছি!!! জামাতের বিপক্ষে কইলেই আম্লীগ ট্যাগ দেন কেনু??? আম্লীগের পক্ষ নিয়া একটা কথাওতো এইখানে কই নাই!!!

আপনে বারবার বলছেন "বিপুল সংখ্যক" মানুষ নাকি জামাত সমর্থন করে!!! জানতে চাই যে আনুমানিক কত পারসেন্ট মানুষ জামাত সমর্থন করে আপনার মতে???

আপনি আওয়ামীলীগের কুকির্তি নিয়া পোস্ট দেন- সেখানে সেই টপিকে আলোচনা হবে। আমি দলকানা না। খারাপরে খারাপ কইতে জানি।

ক্ষমা চাইলেই না ক্ষমা করার প্রশ্ন আসে। আর ওরা তো স্বীকারই করে না যে- দোষ করছে। চুরি করা আর ৩০ লাখ মানুষ হত্যা+২ লাখ মা বোনের সম্ভ্রমহানী আপনি এক পাল্লায় মাপছেন!!! বাহ! বলিহারী আপ্নের বিবেচনা!!!

আম্লীগের অপরাধ দিয়া আপ্নে জামাতের অপরাধ হালাল করতে চাচ্ছেন??!!!??

আওয়ামী লীগ বা বিএনপি'র নেতা/গুন্ডাদের দুর্নীতি, হত্যা, লুন্ঠন, ধর্ষন বা রাহাজানির বিরুদ্ধে কয়দিন রাস্তায় নেমেছেন?

এইটাতো ভাই অফ টপিক প্রশ্ন!!! তবুও বলি- হ্যা রাস্তায় নেমেছি। তারচেয়েও বর্তমান সময়ে অনলাইনে প্রতিবাদ নিয়মিত চলছে!!! পথে নামার চেয়েও এটা বেশি ইফেক্টিভ!!!

জামাতকে সমর্থন দেয়ার চেয়ে আম্লীগকে সমর্থন দিলে কম গুনাহ হবে - এটা নিশ্চিত!!!

জামাতকে যাতে আম্লীগ সরকার নিষিদ্ধ করে তার জন্যই আন্দোলন করছি।
জামাতকে নিয়ে রাজনৈতিক দলগুলোর খেলা আমিও পছন্দ করি না।

এর চেয়ে ভালো কোন দল পাইলে তখন সুইচ করমু কথা দিলাম।




তবে জামাত নিয়ে আপনার সাথে বাহাস করতে ভাল্লাগলো না। এই পোস্ট ছিল মূলত হেফাজত নিয়ে। সে ব্যাপারে আপনার এই পোস্টে আমি পূর্ণ সহমত জানাইছি। কিন্তু আপ্নে জামাতরে ডিফেন্ড করতে আইলেন। সো স্যাড!!!

আপনাকে আমি জানি এবং কিছুটা বুঝি বলেই এত কথা বললাম। অন্যকেউ হলে ২য় কমেন্ট থেকেই গালি খাইতো!!! যুক্তিতে যাইতাম না।



১৭ ই মে, ২০১৩ রাত ১০:৪৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: শিপু ভাই, আপনার পরিচয় আমি ভালভাবেই জানি, সুতরাং এখানে ট্যাগের কোন প্রশ্ন নেই।

নীচের দিক থেকে আসিঃ

আপনাকে আমি জানি এবং কিছুটা বুঝি বলেই এত কথা বললাম। অন্যকেউ হলে ২য় কমেন্ট থেকেই গালি খাইতো!!! যুক্তিতে যাইতাম না।

হুমম, আসলে এর চেয়ে ভাল কিছু আপনি পারবেনও না। সেই Capability আপনার নাই।

উপসংহারে আপনি বুঝলেন, জামায়াতকে আমি ডিফেন্ড করছি ! হুমম, এখানেই আপনার আর আমার পার্থক্য। আপনি চলেন হুজুগে, আমি চলি বাস্তবতায় !!

যুদ্ধাপরাধের বিচার করার ইচ্ছা যদি আওয়ামী লীগের সত্যিই থাকত, তাহলে ক্ষমতায় আসার পর সবার আগে সেটা করত। শেষ সময়ে এসে সেটাকে ঝুলায় রাখত না। এখানে যুদ্ধপরাধের বিচার এর চেয়ে আবার ক্ষমতায় আসার রাজনীতিটাই মূখ্য, তাই দেশ গোল্লায় গেলেও ওনাদের কোন মাথা ব্যাথা হয় না।

জামায়াতের সমর্থক এই দেশে কত জন সেই শুমারি আমি করি নাই। তবে এইটুকু বলতে পারি, জামায়াতের লোকজন Consistently জামায়াতে করে, অন্যদের মত পল্টি খায় না। সুতরাং, আপনি যদি মনে করেন, জামায়াতরে এই দেশ থেকে নির্মুল করবেন, তাহলে সেটাকে দেশে সারাজীবন গ্যাঞ্জাম লাগায়া রাখার কৌশল এবং সরকারে চিরস্থায়ী হওয়ার রাজনৈতিক উচ্চাভিলাষ হিসেবেই দেখব। যুদ্ধাপরাধের বিচার চলছিল, চলত। জামায়াত দুই একটা হরতাল দিত। সম্যসা নাই, কিন্তু এই গণজাগরণ মঞ্চ বানায়া আদালতের উপর খবরদারি কইরা দেশটারে আজকের এই অবস্থায় আনা কি খুব জরুরী ছিল? গণজাগরণ মঞ্চের মাধ্যমে আদালতের উপর চাপ সৃষ্টি করাটা কি আদালত অবমাননার মধ্যে পড়ে না?

হেফাজতে ইসলাম নিয়া পোস্ট দিছি। এই হেফাজতে ইসলামের আন্দোলন কিন্তু ওই গণজাগরণ মঞ্চেরই ফল ! আরেকটু উপরে গেলে সেইটা সরকার পর্যন্ত যায়। সুতরাং পোস্টে সমসাময়িক যে কোন প্রসংগই আলোচনা করা যায়...

২৩| ১৭ ই মে, ২০১৩ রাত ১১:৪২

শিপু ভাই বলেছেন:
হুমম, আসলে এর চেয়ে ভাল কিছু আপনি পারবেনও না। সেই Capability আপনার নাই।

উপসংহারে আপনি বুঝলেন, জামায়াতকে আমি ডিফেন্ড করছি ! হুমম, এখানেই আপনার আর আমার পার্থক্য। আপনি চলেন হুজুগে, আমি চলি বাস্তবতায় !!


আমারতো মনে পড়ে না- আপনার সাথে কখনো বেয়াদবী করেছি বা অশ্রদ্ধা করে কথা বলেছি। জামাত, নাস্তিক আর আমাকে আক্রমনকারী ছাড়া কাউকে কখনো কোন কটুক্তি করি নাই।

বাস্তবতা আমিও বুঝি ভাই। এবং এটাও বুঝলাম যে এই পোস্টে কমেন্ট করাই হইছে আমার অন্যায়। শুধু সহমত কইয়া চইলা যাইতাম তাইলেই ভাল হইত। কিন্তু মিছা কথা যে কইতে পারি না তাই কইছিলাম "জামাতের অংশটুকু" বাদে সহমত। আমি ভিন্নমত পোষন করতেই পারি। কিন্তু আপ্নেই সেইটারে প্যাচাইয়া এই অবস্থায় আনলেন।

জামাত নিয়া আপনি যতগুলো কথা বলেছেন তাতে আপনাকে "ছাগু" না বলার কোন কারন নাই। কিন্তু আমিতো জানি আপনি তা নন। এই সেম কথাগুলো কোন আননোন আইডি বলতো তাহলে আমি আলাপ করতাম না- গালি দিতাম-তারে ছাগু ভাবতাম। আপনি আমার সাথে আলাপ করতে চাচ্ছিলেন/আমার লজিক জানতে চাচ্ছিলেন। কিন্তু আর দশজন আপনার কমেন্ট দেখে ভুল বোঝাই স্বাভাবিক। সেজন্যই ঐ কথাটা বলেছি।


পরিশেষে আমি আম্লীগের কেউ না- এখন পর্যন্ত- সাধারন সাপোর্টার(শর্ত সাপেক্ষে) মাত্র!!!

আমার খুব সম্মানের শ্রদ্ধার কয়েকজন ব্লগারের মধ্যে আপনি একজন- এখন পর্যন্ত!!! আশা করি আমার সেই শ্রদ্ধার জায়গাটা নষ্ট হবে না।

শুধু এটুকুই বলি- কষ্ট পেয়েছি-খুব!!!
ভালো থাকবেন।



১৮ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:৩৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: শিপু ভাই, আপনি অনেক কষ্ট পেয়েছেন, সেজন্য আমি আন্তরিকভাবে দুঃখিত এবং ক্ষমাপ্রার্থী।

সত্যি কথা কি জানেন, গত বেশ কিছু দিন ধরে ব্লগে এবং ফেইসবুকে অনেক কিছু দেখে আমিও খুব কষ্ট পাচ্ছিলাম। হয়ত সেই জন্যই কথাগুলো বলে ফেলেছি।

বর্তমানে বাংলাদেশ যা দেখছি তাতে, একজন রাজনৈতিক নেতা/কর্মী এবং একজন আ'ম জনতার মধ্যে পার্থক্য হল, রাজনৈতিক নেতা/কর্মী তার নিজের এবং দলের লোকজনের জন্যই কাজ করে, দেশ গোল্লায় গেলেও তাদের কিছু যায় আসে না। কিন্তু, একজন আ'ম জনতা নিজের এবং দেশের জন্য ভাবে, কিছু করতে চায় দেশকে এগিয়ে নেয়ার জন্য।

আমার উপলব্ধি হল, দেশ এখন রাজনৈতিক প্রতিবন্ধী নেতা/কর্মীতে ভরে গিয়েছে। এভাবে চললে আমরা এক পা আগাব আর দু'পা পেছাব।

ভাই, ছাগু/রাজাকার/ভাদা এই ধরণের ট্যাগিং নিয়ে আমি মোটেই চিন্তিত না। আমি পোস্টে এবং আপনার সাথে আলোচনায় বাস্তবতাটা তুলে ধরতে চেয়েছি। আবেগ দিয়ে চলে আমরা এখন পর্যন্ত শুধু সংঘাতই উপহার দিয়েছি জাতিকে। জামায়াতের নেতা কর্মীরা একাত্তরে যুদ্ধাপরাধ করেছে এটা যেমন সত্য, তেমনি আওয়ামী লীগ সরকার যুদ্ধাপরাধের কোন নিরপেক্ষ এবং সুষ্ঠু বিচার করতে পারবে না, এটাও সত্য। কারণ, আওয়ামী লীগের কাছে যুদ্ধাপরাধের বিচারের চেয়ে মূখ্য হল এটা নিয়ে রাজনীতি করা। এই জ্বলজ্যান্ত সত্যটা আপনার মত বিচক্ষণ ব্লগাররা বুঝেও বলছেন না, অথবা বুঝছেনই না রাজনৈতিক প্রতিবন্ধীতার কারণে। এটাই ছিল আমার সব কথার সারকথা !

আজকে যদি আপনি জামায়াতের অস্তিত্ত্বকে স্বীকার না করে এদের নিয়ে রাজনৈতিক খেলায় মেতে ওঠেন, তবে আজকে যেমন আপনি আমি বাদানুবাদ করছি, তেমনি আমার আপনার ছেলে মেয়েরাও এমনটাই করবে, সমাধান কখনোই আসবে না। রাজনৈতিক দলকে আপনি ভোটের মাধ্যমেই জবাব দিচ্ছে না কেন? আপনি জামায়াতকে ভোট না দিয়ে তাকে বর্জন করুন। রাজনৈতিকভাবেই তাকে বুঝিয়ে দিন, এ দেশে জামায়াতের রাজনীতি কোনদিনও তাদের মসনদে নিয়ে যেতে পারবে না।

আর মুসলমান হিসেবে আপনি আপনার কাজ চালিয়ে যান। ঈমান এবং আ'মল ঠিক করার জন্য বেশী বেশী চেষ্টা করুন। জীবন খুব ছোট, এটাকে আজে বাজে কাজে নষ্ট করা ঠিক হবে না। মনে রাখবেন, দুনিয়াতে আল্লাহর দ্বীনকে প্রতিষ্ঠা (ব্যক্তিজীবন, সমাজ, রাষ্ট্রীয় পর্যায়ে) করার জন্য আপনি কি করেছেন, সেটার জবাব কিন্তু আল্লাহর কাছে দিতে হবে। আপনার ক্ষুদ্র চেষ্টায় হয়ত কালকেই রাষ্ট্রীয়ভাবে ইসলাম প্রতিষ্ঠিত হবে না, কিন্তু আপনার এই চেষ্টা একদিন কাজে লাগবে ইনশাল্লাহ। আল্লাহ আমাদের সবাইকে এই মূল্যবান এবং ক্ষুদ্র জীবনকে তার হুকুম এবং রাসূল(সঃ) সুন্নাহ মোতাবেক চলার তৌফিক দান করুন। আমাদের সবাইকে পরিপূর্ণভাবে ইসলামের প্রবেশ করার তৌফিক দান করুন, আমাদের সবাইকে মুসলমান হিসেবে দুনিয়া থেকে বিদায় নেয়ার তৌফিক নসীব করুন, আমিন।

২৪| ১৮ ই মে, ২০১৩ রাত ৯:৪১

শিপু ভাই বলেছেন:
জামায়াতের নেতা কর্মীরা একাত্তরে যুদ্ধাপরাধ করেছে এটা যেমন সত্য, তেমনি আওয়ামী লীগ সরকার যুদ্ধাপরাধের কোন নিরপেক্ষ এবং সুষ্ঠু বিচার করতে পারবে না, এটাও সত্য। কারণ, আওয়ামী লীগের কাছে যুদ্ধাপরাধের বিচারের চেয়ে মূখ্য হল এটা নিয়ে রাজনীতি করা।

এটা অবশ্যই বুঝি। আর এজন্যই শাহবাগে গিয়েছিলাম। আইন করতে বাধ্য করেছিলাম।

কিন্তু আমরা ধরা খাইছি একটা জায়গায়- আম্লীগ এই বিচার না করলে আর কেউ এই বিচার করবেও না।----------এটা আম্লীগও বুঝে গেছে।

ভোটের রাজনীতিতে জামাত কোন ফ্যক্ট না আমার মতে। কিন্তু ওরা দেশের জন্য এখনো ক্ষতিকর তা বারবার প্রমানিত হয়েছে। হেফাজতের আন্দোলনের এমন পরিনতির জন্যও অনেকাংশে জামাত দায়ি!!!

"হেফাজত" নামের একটা সংগঠনের কার্যকলাপের বিরোধিতা করা মানেই ইসলামের বিরোধিতা করা না।

মুসলমান হিসেবে আপনি আমাকে যে পরামর্শ দিলেন তা নিশ্চই মেনে চলার চেষ্টা করবো।

অনেক ধন্যবাদ ভাই।
জাজাকাল্লাহ!!!


১৮ ই মে, ২০১৩ রাত ১০:৪৪

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ভাল থাকবেন। আর আলেম ওলামাদের সম্মান দেবেন, নইলে দ্বীন শিখতে পারবেন না...

২৫| ১৯ শে মে, ২০১৩ রাত ১২:২৬

শিপু ভাই বলেছেন:
আমাদের গ্রামের বাড়ির ইমাম সাবরে তাড়ানো হইছে। কারন ও ব্যাটা তার সাবেক কর্মস্থলে এক বিবাহিত মহিলার সাথে অবৈধ সম্পর্ক কর্ছিল অর্থাৎ ব্যাভিচারী। হাহাহাহ

আলেম ওলামাদের অবশ্যই সম্মান করি। আমার নিজেরও ইচ্ছা আছে যে আল্লাহ যদি আমাকে সামর্থ্য দেয় তাহলে আধুনিক একটা ইসলামী শিক্ষা প্রতিষ্ঠান করবো।

কিন্তু হেফাজতে নেতাদের সাম্প্রতিক কার্যকলাপ আমার জ্ঞানে সঠিক ও সময়োপযোগী মনে হয় নাই। এইতো!!! অন্যায়কে অন্যায় বলার শিক্ষা আমাকে ইসলামই দেয়। এখানে ব্যক্তি বন্দনার কোন সুযোগ নাই। কারন তারা ভুল ত্রুটির উর্ধে না। সারা জীবন পুন্য কইরাও শয়তান অভিশপ্ত হইছিল একটা অন্যায় কইরা।
আমার জানা, শোনা, বোঝায় ভুল থাকতে পারে। ধরাইয়া দিলে সেইটা স্বীকার করতে আমার কুন্ঠা নাই।

২৬| ০২ রা নভেম্বর, ২০১৩ রাত ১২:৫৩

সাইবার অভিযত্রী বলেছেন: শাহাবাগে কি পেলাম? কি পেলাম না ?

০২ রা নভেম্বর, ২০১৩ রাত ৯:৪৬

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.