নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

[email protected]

"প্রত্যেক সত্ত্বাকে মৃত্যু আস্বাদন করতে হবে। আর তোমরা কিয়ামতের দিন পরিপূর্ণ বদলা প্রাপ্ত হবে। তারপর যাকে দোযখ থেকে দূরে রাখা হবে এবং জান্নাতে প্রবেশ করানো হবে, নিঃসন্দেহে সে হল সফল। আর পার্থিব জীবন ধোঁকা ছাড়া অন্য কোন সম্পদ নয়।" আল ইমরান,আয়াত ১৮৫

মুহাম্মদ জহিরুল ইসলাম

সুস্থ মানসিকতা এবং সুন্দর মনের মানুষদের বন্ধু হিসেবে পেতে চাই...

মুহাম্মদ জহিরুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

স্বপ্নের মেট্রোরেল এবং আমার কিছু ভাবনা

২৮ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৫৪



স্বপ্নের মেট্রোরেল উদ্বোধনের মাধ্যমে বাংলাদেশ আজ গণপরিবহণের এক নতুন যুগে প্রবেশ করছে। পত্রিকা এবং টিভি প্রতিবেদনগুলোতে বার বার বলা হচ্ছে, নগরবাসীকে অভ্যস্ত করে তোলার জন্য মার্চ ২০২২ পর্যন্ত ট্রেনগুলো দিয়াবাড়ি থেকে আগারগাও পর্যন্ত সরাসরি চলাচল করবে। অর্থাৎ, মধ্যবর্তী স্টেশনগুলোতে ওঠা নামার কোন সুযোগ থাকছে না আরো বেশ কিছু দিন।

প্রশ্ন হলো, লোকজনকে যদি মধ্যবর্তী স্টেশনগুলোতে ওঠা-নামাই করতে না দেয়া হয়, তাহলে যাত্রীরা অভ্যস্ত হবেন কিভাবে?? প্রয়োজনে স্বেচ্ছাসেবক নিয়োগ করে প্রথম ৬ মাস লোকজনকে টিকেট কাটা, স্টেশনে প্রবেশ, ট্রেনে ওঠা/নামা, স্টেশন থেকে বের হয়ে যাওয়াতে অভ্যস্ত করানো যেতে পারে। কিন্তু, শুধু এক মাথা থেকে আরেক মাথায় লোকজনকে যাতায়াত করিয়ে কিভাবে যাত্রীদের MRT তে চড়া অভ্যস্ত করানো হবে সেটা বোধগম্য হল না!

আরেক জায়গায় দেখলাম, প্রয়োজনীয় লোকবল না থাকায় আপাততঃ মধ্যবর্তী স্টেশনগুলোতে ট্রেন থামবে না! যদি তাই হয়, এটা খুব খোঁড়া একটা যুক্তি হবে। ৬ বছর কি কম সময়?

MRT এর পুরো কথা হল Mass Rapid Transit, নামেই এর কাজের পরিচয় আছে। এর মাধ্যমে অধিক সংখ্যক লোকজন ছোট ছোট দূরত্বে খুব কম সময়ে যাতায়াত করবে। এজন্য মেট্রোরেলের বগিতে বসায় জায়গা থাকে কম, দাঁড়ানোর জায়গা থাকে বেশী! মধ্যবর্তী স্টেশনগুলোতে যদি যাত্রীদের এখনই ওঠা-নামা করার সুযোগ না দেয়া হয়, তাহলে জনগণ যেমন এর সুফল থেকে বঞ্চিত হবে, পাশাপাশি MRT ও অনেক রাজস্ব হারাবে। কারণ, শুধু দিয়াবাড়ি এবং আগারগাও এর মধ্যে যা যাত্রী হবে তার চেয়ে বহুগুণ যাত্রী হবে ছোট ছোট যাত্রায়। মনে হচ্ছে, এই প্রকল্পটিতে যারা সংশ্লিষ্ট আছেন তারা বাণিজ্যিক দিকটি নিয়ে উদাসীন। মনে রাখতে হবে, MRT নতুন কোন ধারণা নয়, এটি বিশ্বের বহু দেশে চলমান, এটি বাস্তবায়নে আমরা অনেক দেরি করে ফেলেছি। আমাদের উচিৎ হবে যত দ্রুত সম্ভব এই প্রকল্পের সুফল জনগণের কাছে পৌঁছে দেয়া। পাশাপাশি উচ্চ ভাড়া কমানোর ব্যাপারেও চিন্তা করার পরামর্শ রইল যেন এটা গণমানুষের পরিবহন হয়।

মন্তব্য ২২ টি রেটিং +০/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৮ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১:১০

শাহ আজিজ বলেছেন: যুক্তি সহকারে উপস্থাপন চমৎকার হয়েছে ।

২৮ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৩১

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ধন্যবাদ আজিজ ভাই।

২| ২৮ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৩৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: স্বপ্ন কথাটা কত সস্তা হয়ে গেছে। কথায় কথায় স্বপ্ন আর স্বপ্ন। স্বপ্নে স্বপ্নে স্বপ্নদোষ হয়ে গেছে। মেট্রোরেলের যন্ত্রাংশ বিক্রি হচ্ছে ভাঙ্গারি দোকানে। শীঘ্রই আবার মেট্রোরেলের কেনাকাটার নতুন টেন্ডার এলো বলে। স্বপ্ন বিক্রি করে কিছু মানুষ বিদেশে বাড়ি ঘাড়ি করে ফেলেছে৷

২৮ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৫১

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: কঠিন বাস্তবতা!!

৩| ২৮ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ২:২৭

রাজীব নুর বলেছেন: মেট্রোরেল আমাদের দেশে হওয়া উচিৎ ছিলো আরো ত্রিশ বছর আগে। অযোগ্য অদক্ষ দেশ শাসকগন তা পারেনি।

২৮ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৫১

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ১০০% সহমত!

৪| ২৮ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৪৪

অফলাইন বলেছেন: ২৬ শে মার্চ পর্যন্ত নাকি অপেক্ষা করতে হবে মধ্যের স্টেশনের কাজ শেষ করতে।তাহলে এত তাড়াহুড়ো করে উদ্বোধন করার কি প্রয়োজন ?
৬ বছর অপেক্ষা করেছি ৩ মাসে কি এমন মহাভারত উলটে যেতো ?
অনেকেই বলছে মেট্রো'র মজা নেওয়া ছাড়া কোনো ভোগান্তিই দূর হলো না।
আরো একটি লোকশান প্রকল্প উপহার পেয়েছে দেশবাসী।

২৮ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৫০

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ইন্দোনেশিয়াও নাকি একই সময়ে জাইকার লোন নিয়ে মেট্রোরেল এর কাজ শুরু করে ২০১৯ এ উদ্বোধন করে ফেলেছে! আর আমরা ২০২২ এ এসেও স্টেশনের কাজ শেষ করতে পারলাম না!! :(

৫| ২৮ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১১

সোনাগাজী বলেছেন:


লেখক বলেছেন: ইন্দোনেশিয়াও নাকি একই সময়ে জাইকার লোন নিয়ে মেট্রোরেল এর কাজ শুরু করে ২০১৯ এ উদ্বোধন করে ফেলেছে! আর আমরা ২০২২ এ এসেও স্টেশনের কাজ শেষ করতে পারলাম না!!

-আপনি ও আপনার পরিচিত লোকজন কি গড় ইন্দোনেশিয়ানদের মতো দক্ষ?

০৩ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৫৮

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: অবশ্যই না। কিন্তু এখানেতো ম্যানেজমেন্ট পার্টেতো অনেক বিদেশী ছিল! তাই ডেভিয়েশনটা এত বেশী না হওয়া উচিৎ ছিল।

৬| ২৮ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:২২

পদাতিক চৌধুরি বলেছেন: আজকে প্রধানমন্ত্রীর মেট্রো রেলের উদ্বোধন দেখে খুব ভালো লাগলো। কিন্তু এইটা জানতাম না যে মধ্যবর্তী স্টেশন গুলোতে লোকজন উঠানামা করবে না বা ট্রেনটি স্টেশন দেবে না।
ঠিকই তো গণপরিবহনকে সার্থক করে তুলতে হলে শুধু দুই মাথা নয় মধ্যবর্তী সব স্টেশনেই থামতে হবে, লোকজন উঠানামা করতে হবে।আর তাহলে সর্বাধিক সংখ্যক লোক উপকৃত হবেন।
তবে পরিকাঠামোকে সম্পূর্ণভাবে গড়ে তুলতে হলে আরো ছয় মাস সময় লাগবে বলেছেন যেহেতু তাহলে এতদিন অপেক্ষা করা গেছে যখন আরো ছয় মাস অপেক্ষা করা যেতেই পারে। আশাকরি তারপরে এক নতুন দিগন্তের উন্মোচন হবে, ঢাকা মহানগরের বুকে গণপরিবহনের এক বিপ্লব সংঘটিত হতে চলেছে।

নিজ অভিজ্ঞতা থেকে বলছি। করোনার আগে ঢাকা থেকে আমার এক আত্মীয় আমার বারাসাতের বাড়িতে এসেছিলেন। ট্যাক্সি নিয়ে কলকাতার দর্শনীয় স্থান দেখানোর সাথে সাথে ওনার আরেকটি চাহিদা ছিল মেট্রোরেলে চড়ানো।এস্কেলেটরে ওঠার সঙ্গে সঙ্গে একজন পূর্ণবয়স্ক মানুষদের শিশুর মতো আনন্দ ও পরে মেট্রো রেল চড়ে বার বার যেভাবে মহান আল্লাহ তালাকে কৃতজ্ঞতা জানাচ্ছিলেন যে এই জীবনে মেট্রোতে চড়ার স্বপ্ন পূরণ হয়েছে বলে তা আজও আমার চোখের সামনে ভেসে উঠলো। আজ ঢাকায় মেট্রো রেলের উদ্বোধন দেখে বারবার আমার আত্মীয়ের মতো মানুষ জনের কথা মনে পড়ছে।যাদের কাছে এতো দিন মেট্রোতে চড়া স্বপ্নই ছিল।
ধন্যবাদ মাননীয়া প্রধানমন্ত্রী মহাশয়াকে দেশবাসীকে এমন একটি উপহার দেওয়ার জন্য। আশায় থাকবো যত তাড়াতাড়ি সম্ভব মধ্যবর্তী ছয় মাস কেটে যাক।সব শ্রেণির মানুষ এর সুফল পাক।


০৩ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ২:০৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আপনার কথাগুলো অবশ্যই খুব আশাব্যঞ্জক এবং সাদা চোখে খুব যৌক্তিক, কিন্তু আমরা যারা এই কাজগুলো কাছ থেকে দেখলাম তাদের কাছে দক্ষতার জায়গাটা থেকে কিছুটা প্রশ্নই রয়ে গেল। এত বড় একটা কাজ হয়ে গেল কিন্তু ৮/১০ স্টেশন আমরা প্রস্তুত করতে পারলাম না দীর্ঘ ৬ বছরে, একটা আন্তর্জাতিক ব্যবস্থাপনায় পরিচালিত একটি প্রকল্পের ক্ষেত্রে এটা হতাশাব্যঞ্জকই বটে! মন্তব্যের জন্য ধন্যবাদ।

৭| ২৮ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৪৯

ঢাবিয়ান বলেছেন: একটা চুরান্ত বিশৃৃংংখল পরিবহন ব্যবস্থার দেশে মেট্রোরেল এর অবস্থাও যে কি হবে কে জানে !

০৩ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ২:০৫

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ট্রেনে লেখালেখি, দাগাদাগি, ভালবাসার বার্তা প্রকাশ, সিটে কাটাকাটির প্রচেষ্টা চলবে সে বিষয়ে কোন সন্দেহ নেই। তবে আশা করছি দ্রুত যাতায়াতের ক্ষেত্রে যাত্রীদের এটা বেশ স্বস্তি দেবে, যদি ভাড়ার জায়গাটা যথেষ্টই অস্বস্তিদায়ক।

৮| ২৮ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:১৩

জগতারন বলেছেন:
ঢাবিয়ান বলেছেন: একটা চুরান্ত বিশৃৃংংখল পরিবহন ব্যবস্থার দেশে মেট্রোরেল এর অবস্থাও যে কি হবে কে জানে !

০৩ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ২:১৯

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ট্রেনে লেখালেখি, দাগাদাগি, ভালবাসার বার্তা প্রকাশ, সিটে কাটাকাটির প্রচেষ্টা চলবে সে বিষয়ে কোন সন্দেহ নেই। তবে আশা করছি দ্রুত যাতায়াতের ক্ষেত্রে যাত্রীদের এটা বেশ স্বস্তি দেবে, যদি ভাড়ার জায়গাটা যথেষ্টই অস্বস্তিদায়ক।

৯| ২৮ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৩০

কলাবাগান১ বলেছেন: ভাই সমালোচনা করতে চাইলে সামান্য বিষয় নিয়েও সমালোচনা করা যায়..মেট্রোরেল এর রং দেখতে ভাল না, সিড়িটা একটু ব্যাকা হয়ে গিয়েছে, শেখ হাসিনা নাটক করে ময়লা পরিস্কার করছে, কিন্তু এসব ব্যাপার দিয়ে এত বড় অর্জন কে ছোট/প্রশ্নবিদ্ধ করার যে প্রয়াস সেটাই দৃস্টকটু। মেট্রোরেল ডেভেলপ হওয়াতেই তো এত খুটিনাটি সমালোচনা। ব্যাপার টা হল জামাতি/রাজাকার দের কাছে জাফর ইকবাল কেন মুক্তিযুদ্ধে যান নাই, তাই হিমালয় সম অর্জন এই স্বাধীনতাই প্রশ্নবিদ্ধ।

০৩ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ২:২৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ভাই, গঠনমূলক সমালোচনা যে কোন বিষয়েই হতে পারে। সমালোচনা করা কোন অপরাধ নয় বরং সেটা উন্নতি করতে সহায়তা করে। আপনার মন্তব্যটা দলকানা লাগল। আপনি হয়ত সুবিধাভোগী তবে নিশ্চিত থাকুন অন্ধ সমর্থনের কারণে আমাদের এবং ভবিষ্যত প্রজন্মের চরম মূল্য দিতে হবে। আগামী বছরই প্রায় ১৫ বিলিয়ন ডলার বৈদেশিক ঋণ শোধ করতে হবে! তৈরি থাকুন।

১০| ২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১২:৫৫

হাসান কালবৈশাখী বলেছেন:
পদ্মাসেতু দিয়ে খুলনা যশোর বরিশাল থেকে ৩ ঘন্টায় ঢাকা, আগে লাগতো ১০ - ১২ ঘন্টা।
এরপরেও "আজ আমার মন খারাপ" স্ট্যাটাস দেখেছিলাম হাজারে হাজারে। অনেক সুপরিচিত লোকজনও দিয়েছিল।

০৩ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ২:২৪

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আবার ঐ পদ্মা সেতুতে যেতেই মোট ৩ জায়গায় টোল দিতে গিয়ে লোকজনকে ঘন্টার পর ঘন্টা বসে থাকতে হয়! তাই দক্ষতা বৃদ্ধির বিকল্প নেই ...

১১| ২৯ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৩১

রানার ব্লগ বলেছেন: তেত্রিশ হাজার কোটি টাকা দিয়ে ঘোড়ার ডিমের মেট্ররেল না বানিয়ে পুরো ঢাকার অবকাঠামো পুঃনির্মান ও অবৈধ স্থাপনা উচ্ছেদ করলে বেশি লাভ হতো বা দুই তিনটা জেলা শহর কে আধুনিকিকরন করলে বেশি লাভ হতো ।

০৩ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ২:২৬

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: না ভাই, শহরের যে লাভ হওয়া দরকার সেটা হতো না! একটা শহরে ১৫/২০ লাখের বেশী জনসংখ্যা হলে সেখানে গনপরিবহণ হিসেবে মেট্রো রেলের দরকার হয়ে পড়ে। তবে দরকার ছিল দুর্নীতিটা আরেকটু কম করে পনের হাজার কোটি টাকার মধ্যে বানিয়ে ফেলা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.