নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা নিয়ে বসে আছি ।

রানার ব্লগ

দুরে থাকুন তারা যারা ধর্ম কে পুজি করে জীবিকা নির্বাহ করেন। দূরে থাকুন তারা যারা ১৯৭১ থেকে অদ্যাবদি বাংলাদেশ বিরধী কর্মকাণ্ডে লিপ্ত এবং সকল পাকিস্থানী প্রেমী গন।

রানার ব্লগ › বিস্তারিত পোস্টঃ

উভলিঙ্গ বিড়ম্বনা

২০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৫৫





শহরে হিজড়াদের সংখা বেড়ে যাচ্ছে হু হু করে, গতকাল আমার বাসার দোতালায় হিজড়াদের হঠাট আক্রমন, তারা মোটামুটি দরজায় লাথি মারা শুরু করে দরজা না খোলায় সেই সাথে আস্রব্য গালি যা একজন সুস্থ মানুষের শোনার জন্য ভয়ানক, কারন কি, কারন হোল ওই বাসায় তিন মাস আগে একটা মেয়ে শিশু জন্ম নিছে এখন তারা দাবি করছে তাদের ওই শিশু দেখাতে হবে এবং ৫০ হাজার টাকা দিতে হবে। স্বভাবিক ভাবে বাসার বাসিন্দারা আপারগ জানায় এবং দরজা বন্ধ করে দেয়, এর পর শুরু হয় গালির সুনামি সেই সাথে লাথি কিল ঘুসি বর্ষন দরজার উপরে, আমরা যারাই গেছি এদের থামাতে তাদের সাথে ও এরা মারমুখি হয়ে ওঠে, পরে শুনেছি ৩০০০ টাকায় দফা রফা হয়।

আজ অফিস যাচ্ছি দুই হিজড়া সম্প্রদায়ের মানুষ বাসে উঠে চাদা দাবি করে, একজন সজ্জন ব্যাক্তি চাদা কেন দিবে , কেন তারা কাজ করে না , এটা চাদা না এটা ভিক্ষা এই ধরনের কথা তাদের বলে, ব্যাস, হয়ে গেলো, দুই হিজড়া পারে ত ওই লোক কে মেরে ফেলে আর কি, ধাক্কা ধাক্কি করে অস্থির, বাসের একটা লোক ও কিছুই বলল না , আমি বাসের হেল্পার কে বললাম এদের থামাও, হেল্পার কন্টাক্টর দাত বের করে হাসে , এর পর আমি গেলাম লোক টা কে উদ্ধার করতে, আমার সাথেও এক প্রস্থ ধাক্কা ধাক্কি হোল, সেই সাথে আমার মা বাবা সকলের ইজ্জত হরন হোল। এবং এই বলে শাসিয়ে গেলো আগামিকাল আমাকে ওরা দেখে নিবে। আমার বাসায় গিয়ে ওরা হামলা করবে।

গতবছর, না না ঠিক গতবছর না, ২০১৮ সালে অফিসে বসে আছি, রমজানের সময়, ইদ তখন ১০ থেকে ১২ দিন বাকি, হঠাত শুনি অফিসে ঢোকার মূল দরজায় বিশাল হৈচৈ, যেহেতু আমি এডমিনের লোক , আমাকে যেতেই হোল, দেখতে কি হচ্ছে, যেয়ে দেখি আমার অফিসের গার্ড আর দুই পিয়ন এর সাথে বিশাল হাতাহাতি লেগে গেছে। এক পিয়নের নাক মুখ দিয়ে রক্ত পরছে, দুই জন হিজড়ার কাপড় নাই, তাদের কাপড় মাটিতে গড়াগড়ি খাচ্ছে বাকি যারা উন্মাদের মত লাফাচ্ছে। আমি দৌড়ে গেলাম পিয়ন দুই জন কে বাচাতে, এরা আমার উপরেও হামলা করলো, আমার অফিসে তখন সাইটের লেবাররা ছিলো তাদের বিল নেয়ার জন্য এসেছিলো, যখন দেখলো আমিও হামলার শিকার , সাইটের লেবাররা অফিসের পেছনে পরে থাকা বাশ, কাঠ নিয়ে হিজড়াদের উপর আক্রমন শুরু করে দিল, এখন আমি পরে গেলাম উভয় সংকটে, কোন রকমে নিজেকে সেফ করে পাসের থানায় ফোন করলাম, তারা আমার কথা শুনে এলো কিন্তু তাদের আসার আগেই হিজড়ারা পালিয়ে গেলো, যাই হোক পুলিশ কে সব ঘটনা খুলে বললাম, তারা আমাকে আশ্বস্ত করলো যে আগামিতে তারা ব্যাপারটা দেখবে, আমি আমার আহাতো পিয়ন ও গার্ড কে চিকিৎসার জন্য পাসের হস্পিটালে পাঠিয়ে দিলাম। ভাবলাম ঝামেলা শেষ, কিসের কি পরের দিন কি করে যেন গেট খোলা পেয়ে এরা দল বেধে অফিসে ঢুকে গেলো, আমি তখন কাজ করছিলাম, এমনিতেই রোজা তার উপর ম্যানেজমেন্টের চাপ , মেজাজা ভয়াবহ খারাপ, হটাত শুনি একাউন্টস রুম থেকে আর্ত চিৎকার আমাদের একাউন্টস অফিসারের, ভদ্রলোকের বয়স ষাট এর উপরে, রিটায়ার্ড জীবনে পার্ট টাইম কাজ করেন , ওনার যখন ইচ্ছা আফিসে এসে কাজ করেন। তার আর্ত চিতকাত কর শুনে ভাবলাম তিনি বুঝি স্ট্রক করেছেন , আমি দৌড়ে তার রুমে গিয়ে দেখি, এক হিজড়া আর্ধ উলং হয়ে তার কোলে বসে আছে অন্যরা তাকে নিয়ে হাসি তামাসা করছে, ভদ্রলোক এক জন নামাজি মানুষ , তিনি আমাকে দেখে কান্নায় ভেঙ্গে পরলেন, আমি হতবাক হয়ে চেয়ে থাকলাম, অনেক টা কিংকর্তব্যবিমুড় হয়ে গেলাম, এর পর তো হুলুস্থুল কান্ড। আবার পুলিশে কল করলাম, পুলিশ এলো এদের ধরে নিয়ে গেলো। কিন্তু আমারা একজন ভালো মানুষ হারালাম, তিনি চাকড়ি ছেরে দিলেন।

মন্তব্য ২৮ টি রেটিং +১/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ২০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৩২

তারেক ফাহিম বলেছেন: কিয়েক্টাবস্থা!

২০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৩১

রানার ব্লগ বলেছেন: সেই অবস্থা !!!

২| ২০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৩৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: কয়েকমাস আসে আমাদের বাসায় এসেছিলো । তখন জামাই আর দেবর কেহ ছিলো না বাসায় । দেবরের মেয়ের কাপড় দেখে আসছে। আমারে যে কী পরিমাণ গালি দিলো.... একেবারে শশানে লাশ যাবে। কী পরিমাণ বিরক্ত । এর আগেও একদল ১৫০০ টাকা নিয়ে গেছে। আরেকদল আসছে টাকা নিতে। এমন বিশ্রী গালিগালাজ অসহ্য লাগে। আর রাস্তাঘাটে তো এদের উৎপাত বেড়েই চলেছে

২০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৩২

রানার ব্লগ বলেছেন: এরা দুনিয়ার অসভ্য !!! এদের শাস্তি হওয়া উচিৎ।

৩| ২০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৫৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
এরা যে কি চিরিয়া বুঝেছি কাজ থেকে দেখে। অসয্য। কিন্তু সমাজ বা সরকার এদের জন্য েযে উদ্যোগ নিয়েছে তা তেমন কজে আসছেনা বলে মনে হয়।

২০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৩৩

রানার ব্লগ বলেছেন: এদের একটা গ্যাং আছে এরা কোন ভাবেই স্বভাবিক জীবনে ফিরতে পারবে না।

৪| ২০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:০৬

নেওয়াজ আলি বলেছেন: হিজড়াদের মা-বাবা সবেচেয়ে বেশী দায় তাদের এমন জীবনের জন্য। মা বাপই হিজড়াদের ঘর হতে বের করে দেয়

২০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৩৩

রানার ব্লগ বলেছেন: আমাদের মানুষিকতার অনেক ঘাটতি আছে।

৫| ২০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৫১

নতুন নকিব বলেছেন:



ব্যক্তিগত, সামাজিক এবং রাষ্ট্রীয় সকল দিক থেকেই প্রচেষ্টা চালিয়ে হিজড়া সম্প্রদায়কে দেশের উন্নয়নে উৎপাদনশীল কাজে লাগাতে হবে। অনেক হিজড়াকেই বিভিন্ন পেশায় কাজ করতে দেখি ইদানিং। এটা ভালো লাগে।

হিজড়াদের হাতে বহু লোককে নাকাল হতে দেখেছি। আপনার উল্লেখিত ঘটনাগুলো খুবই কষ্টদায়ক। বিশেষ করে একাউন্টস এর দায়িত্বে থাকা ব্যক্তির চাকরি ছেড়ে চলে যাওয়া সত্যি বেদনাদায়ক। তবে হিজড়াগণকে দোষারোপ করার আগে আমাদেরও কিছু দায় রয়েছে। আমরা তাদেরকে কর্মমুখী করতে পারিনি বলেই তারা আজ উশৃঙ্খল আচরণে আমাদের জীবন বিষিয়ে তুলছেন। মনে রাখতে হবে, তারা আমাদেরই লোক। এই সমাজেরই অংশ। তাদের প্রতি সহানুভূতির হাত বাড়িয়ে দিলে তারা কর্মে উদ্যোগী হবেন। তবে রাষ্ট্রীয় উদ্যোগে এদেরকে কর্মমূখী করতে না পারলে এই সমস্যার স্থায়ী সমাধান আশা করা যায় না।

২০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:২১

রানার ব্লগ বলেছেন: আপনার কথার সাথে কিছুটা একমত কিছুটা দ্বিমত। এদের কে জীবনমুখি কর্মকান্ডে উৎসাহী করার জন্য সরকার নানা উদ্যোগ নিয়েছে। এরা যে উভলিঙ্গ এটা প্রমান এর জন্য মেডিকেল টেস্ট এর ব্যাবস্থা করেছিলো এরা এটায় আগ্রহি না কারন এদের মধ্যে অনেক বড় অংশই ফেইক হিজড়া। এরা ভিক্ষাবৃত্তি করবে এটাই এদের ইচ্ছা, এদের জন্য গার্মেন্টসে কাজের ব্যাবস্থা করা হয়েছিল এরা তা করবে না।

৬| ২০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:১৬

পদ্মপুকুর বলেছেন: ভয়াবহ অবস্থা। গতকাল আমার বিল্ডিংয়ে এসে একই কাণ্ড ঘটিয়েছে। নীচতলার বাসায় বিয়ের অনুষ্ঠান ছিলো। আগেতো দেখতাম কেবল বাচ্চা হলে এরা আসতো, এখন দেখছি বিয়েতেও আসছে। ভবিষ্যতে হয়তো কোনো উপলক্ষ ছাড়াই চাঁদা দাবি করবে।

গতমাসে হঠাৎ আমার নিজের বাসায় এসে উপস্থিত! ঘটনা কি? আমাদের বাসায় তো সদ্যভূমিষ্ট কোনো বাচ্চা নেই! ঘটনা হলো আমার শ্বাশুড়ী তাঁর সেজো ছেলের সন্তান হওয়া উপলক্ষে ঢাকায় এসেছেন, সাথে কিছু কাঁথা নিয়ে এসেছেন বাচ্চার জন্য। সেগুলোর একটা বারান্দার রেলিংয়ে রোদে মেলে দেয়া ছিলো.....

২০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:২৩

রানার ব্লগ বলেছেন: এরা স্বভাবিক কর্ম বিমুখ, এদের অত্যাচারের মত্রা সহ্যের সিমা অতিক্রম করে যাচ্ছে।

৭| ২০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৫৪

নতুন নকিব বলেছেন:



আপনার কথার সাথে কিছুটা একমত কিছুটা দ্বিমত।

-দ্বিমত করতেই পারেন। তবে আপনার সাথে পূর্ণ সহমত। আসলে আমি তো এই জটিল সমস্যাটি সমাধানেরই পক্ষে। বলতে চেয়েছি, যে কোনো মূল্যে এদেরকে বর্তমান পেশা থেকে ফেরাতে হবে। প্রয়োজন হলে আইনের আওতায় নিয়ে এসে এদেরকে কর্মমুখী হতে বাধ্য করতে হবে। কাজ করতে তারা যে চাবেন না, এটাই স্বাভাবিক। কারণ, কাম কাজ কোনো কিছু না করে এখন তারা যেভাবে সাধারণ মানুষের উপর লুটপাট চালিয়ে রাজার হালে চলছেন, এই সুখের জীবন ছেড়ে দিয়ে কে যেতে চাবে আবদ্ধ কর্মজীবনের নির্ধারিত আয় রোজগারে?

প্রথমে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। তাদেরকে পর্যায়ক্রমে বর্তমান পেশা থেকে ফিরে আসার জন্য প্রয়োজন মত সময় দিতে হবে। কারণ, এটা এক দিনেই সম্ভব নয়। এরপর নির্দিষ্ট সময় শেষে কঠোর আইন প্রণয়ন করে যদি ঘোষনা করা হয় যে, কর্মসংস্থানের ব্যবস্থা করে নির্দিষ্ট সময় দেয়ার পরেও তাদের কেউ যদি চাঁদাবাজি করতে নামে, তাহলে দেখা মাত্র গ্রেফতার করা হবে এবং কঠোর শাস্তি প্রদান করা হবে। তাহলেও কি এসব মানুষ চাঁদাবাজি করার সাহস পাবে বলে আপনার মনে হয়?

২০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৫৮

রানার ব্লগ বলেছেন: জ্বি এইবার আমি একমত। তাদের কে কঠর মনিটরিঙের মধ্যে রাখতে হবে। তবাই এদের দিয়ে স্বাভাবিক ও সুন্দর কিছু আশা করতে পারেন

৮| ২০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৫৫

অধীতি বলেছেন: এদের গ্রুপ গুলো ভয়ংকর এবং এদেরকে দিয়ে ব্যবসা করায় একদল লোক।এদের বিরুদ্ধে বল্লেই দেখবেন মানবাধিকার থেকে শুরু করে সবাই মেকি কান্না শুরু করবে। এদেশের নতুন জন্ম নেয়া প্রতিটি শিশু এদের কাছে জিম্মি হয়েছে। আমি অনেক মাকে দেখেছি অঝোরে কান্না করতে।

২০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৫৯

রানার ব্লগ বলেছেন: এরা বর্বর এবং হিংস্র।

৯| ২০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:২১

রাজীব নুর বলেছেন: দিন দিন এরা এত হিংদ্র হচ্ছে কেন? এরা বিভিন্ন দোকান থেকে নিয়মিত টাকা নিচ্ছে। তাহলে বাসা বাড়িতে হামলা কেন? এটা ঠিক না।

২০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:২৭

রানার ব্লগ বলেছেন: আসলেই ঠিক না

১০| ২০ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:


সরকারগুলো দেশকে বেঠিকভাবে চালিয়ে এই এনার্খির সৃষ্টি করেছে; ইহা জাতীয় সমস্যা, শেখ হাসিনা বুঝতেছেন না।

২১ শে ডিসেম্বর, ২০২০ রাত ১২:২৫

রানার ব্লগ বলেছেন: আপনি শেখ হাসিনার উপর হাত ধুয়ে কেন পরলেন। হিজড়া সমস্যার সমাধান আমাদের নিজদেরই করতে হবে।

১১| ২০ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: এদের তো মনে হয় প্রচুর আয় রোজগার। তারপরও এরকম কেন করে। মানুষকে লাঞ্ছিত যে করে তার প্রতি কোনও সুধারনা আসতে পারে না, সে হিজড়া হোক আর যেই হোক। আমাদের অতি দয়ালু মনভাবের জন্য আমাদের দেশে ভিক্ষাবৃত্তিও একটা লাভজনক পেশায় পরিনত হয়েছে। হাত পাততে যার লজ্জা বা কষ্ট হয় না তার তো কোনও সমস্যা থাকার কথা না। সমস্যা তো তাদের যারা অনেক আর্থিক কষ্টে আছে কিন্তু নিকট আত্মীয়ের কাছেও হাত পাততে পারে না।

২১ শে ডিসেম্বর, ২০২০ রাত ১২:২৬

রানার ব্লগ বলেছেন: এদের ধারনা যে এমন না করলে তাদের কেউ ভিক্ষা দেবে না

১২| ২০ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:৩৫

ঢাবিয়ান বলেছেন: হিজরা সম্প্রদায় দেশে এক বিড়াট আতঙ্কের নাম। পুলিশও এদের বিরুদ্ধে কোন কমপ্লেন নিতে চায় না। তবে দেশে এত হিজরা কিভাবে আসল ? এই সংক্রান্ত একটা লেখা একবার একটা পত্রিকায় পড়েছিলাম। সবাই আসলে হিজরা না। যেহেতু হিজরাদের চাদাঁবাজি খুবই লাভজনক এবং নিরাপদ একটি ব্যবসা , তাই অনেকেই হিজরা সেজে এই চাঁদাবাজি করছে। পুলিশ জেনেও চুপ করে থাকে কারন তাতে পুলিশেরও লাভ আছে।

২১ শে ডিসেম্বর, ২০২০ রাত ১২:২৭

রানার ব্লগ বলেছেন: এসের মধ্যে অনেক বড় একটা অংশ আছে ভুয়া হিজড়া। এরা ভিক্ষাবৃত্তি চালানার জন্য হিজড়া সেজে থাকে।

১৩| ২০ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:৩০

সোহানী বলেছেন: ও মাই গড, কি অবস্থা!!

২১ শে ডিসেম্বর, ২০২০ রাত ১২:২৮

রানার ব্লগ বলেছেন: অবস্থা বেগতিক।

১৪| ২১ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৫১

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছে সেটা জানতে।

২১ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:১৯

রানার ব্লগ বলেছেন: ধন্যবাদ !!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.