নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া\nআমি ভালোবাসি মানুষকে। তুমি ভালোবাসো আমাকে।

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া

আমি ভালোবাসি মানুষকে, তুমি ভালোবাস আমাকে

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া › বিস্তারিত পোস্টঃ

অণুগল্প

০৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:৪১

অণুগল্প
ইঁদুর
স্বীকৃতি প্রসাদ বড়ুয়া

মাঝে মাঝে ইঁদুরের উৎপাতে হ্যামিলনের বাঁশিওয়ালাকে ডেকে আনতে ইচ্ছে করে। আমাদের ঘরে প্রতিদিনই একটি ধেড়ে ইঁদুর আসে রাতে। খুটখাট ঘুটঘাট করে সারা ঘরময়। ঘুমের তো বারোটা বাজে আমাদের। তো এই ইঁদুরের একটা নাম দিয়েছি আমি সেটি হলো আগন্তুক। বাচ্চাদের জন্য বাসায় মজুদ থাকে পাকা আম, কলা, পেয়ারা এ ধরণের ফল। আবার নিত্য প্রয়োজনীয় দ্রব্য যেমন সাবান, আটা, পিঁয়াজ, রসুন, আলু এগুলোও থাকে। বাংলায় একটি প্রবাদ আছে ‘পাগলে কি না বলে, ছাগলে কি না খায়’। এখন ইঁদুরের সব ধরণের খাদ্য দ্রব্য খাওয়ার নমুনা দেখে প্রবাদটি এখন এমন হলে ভালো লাগে ‘মানুষে কি না বলে, ইঁদুরে কি না খায়’। আমার বাসায় যে আগন্ত্তক আসে প্রতি রাত্রে আমন্ত্রণ ছাড়া সে সাবান খায়, আটার প্যাকেট কেটে আটা খায়, কলা খায়, আম খায়, পেয়ারা খায়, আলু খায়, পিঁয়াজ খায় আরো অনেক কিছু খায়। কিন্তু আমি চিন্তা করি কলা খায় ঠিক আছে, সাবান কেন খায়?। মনে হয় এই ইঁদুরটা একটু দূরদর্শী চিন্তাভাবনা করে। কারণ মানুষই আস্তে আস্তে সব খাদ্যদ্রব্য কেনা ও খাওয়া ছেড়ে দিচ্ছে, সেখানে তারা আর কি খাবে?। সুতরাং খাদ্যের মধ্যে শুধু ফল খেলে হবে না, মানুষের ঘরে যত রকমের খাদ্য দ্রব্য আছে সবই খেতে হবে। কারণ মানুষ আস্তে আস্তে কম খাদ্য দ্রব্যে অভ্যস্ত হচ্ছে। যা বাজারে দাম একেকটা জিনিসের, খাবেই বা কোত্থেকে। আগন্ত্তক গতকাল একটা ভাবনারও অধিক কাণ্ড করে ফেলেছে, সে আমার ছোট্ট মেয়ের টুথপেস্ট এর টিউব কেটে কিছু টুথপেস্ট খেয়ে ফেলেছে। আচ্ছা ইঁদুররা যেভাবে ছাগলের জায়গা দখল করছে, এখন ছাগলরা কার জায়গা দখল করবে? আর ভাবছি মানুষই বা আর কি কি খেতে অভ্যস্ত হবে ভবিষ্যতে!!!

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:১৯

বিজন রয় বলেছেন: আরে ভাই মানুষই তো এখন ইঁদুর বা ছাগলের অধম।

০৮ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:৫৭

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: বিজয় রয়। আপনি ঠিক বলেছেন। আবার ঠিকও না। বর্তমান পৃথিবী প্রকৃতির সঙ্গে অভিযোজিত না হলে কোন প্রাণীই বেশীদিন বেঁচে থাকতে পারবে না। এটা অভিযোজনের গল্প। ভালো থাকুন।

২| ০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৫০

রাজীব নুর বলেছেন: On the outside, I smile as if my life is perfect... On the inside, I cry and cry as if it's falling apart... and the sad part, I don't even know why...

০৮ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:৫৯

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: রাজীব নূর। আমাদের অর্ন্তদ্বন্দ্ব আমাদের প্রকৃত মানুষ হতে সাহায্য করে। ভালো থাকুন। আপনার রিক্সাওয়ালার সঙ্গে সত্যি অনুভূতিটা ভালো লেগেছে। ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.