নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় সাংবাদিক। ‘জল পরীর ডানায় ঝাপটা লাগা বাতাস’ (২০১৩), ‘সাদা হাওয়ায় পর্দাপন’ (২০১৫) দুটি কবিতার বই প্রকাশিত। তার লেখা নাটকের মধ্যে ফেরা, তৎকালীন, আদমের সন্তানেরা উল্লেখযোগ্য। লেখালেখির জন্য ২০১৫ সালে হত্যার হুমকি প্রাপ্ত হন।

সৈয়দ মেহেদী হাসান

আমার পরিচয় খুঁজচ্ছি জন্মের পর থেকেই। কেউ পেলে জানাবেন কিন্তু....

সৈয়দ মেহেদী হাসান › বিস্তারিত পোস্টঃ

সরানো হলো কবি জীবনানন্দ দাশের বাড়ির সামনের ডাস্টবিন

০২ রা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:৫৮



অবশেষে সারানো হলো কবি জীবনানন্দ দাশ এর বাড়ির সামনের ময়লার ভাগাড়। স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ও এলাকাবাসীর উদ্যোগে সেখানে ময়লা ফেলা নিষিদ্ধ করা হয়। একই সাথে টানিয়ে দেয়া হয় ব্যাণার, যেন ময়লা না ফেলা হয়। পাশাপাশি কাঠের টুকরো দিয়ে প্রতিবন্ধক ‘বেড়া’ দিয়ে দেয়া হয়। আর এ ঘটনায় উদ্যোক্তাদের সাধুবাদ জানিয়েছে কবি ভক্তরা।

অাজ ২ অক্টোবর সকালে এ উদ্যোগ বাস্তবায়ন করা হয়।

দীর্ঘদিন ধরে বিশ্বনন্দিত আধুনিক কাব্য সাহিত্যের শুদ্ধতম কবি জীবনানন্দ দাশ এর জন্ম ভিটা পুরাতন বগুরা রোডস্থ সড়কে তার বাড়ির সামনে ময়লা ফেলে ভাগার তৈরী করে রাখা হয়েছিল। এই ডাস্টবিন অপসারণের দাবীতে আন্দোলন করে আসছিল জাতীয় কবিতা পরিষদ বরিশালসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন। এ নিয়ে স্থানীয় ও জাতীয় গণমাধ্যমে দফায় দফায় সঙবাদ প্রকাশ হলেও কার্যত কোন উদ্যোগ নিচ্ছিল না প্রশাসন। এমনকি ময়লা ফেলার নিষেদ্ধাজ্ঞা বোর্ডও জুরে দেয়নি কেউ। তবে কালে-ভদ্রে জেলা প্রশাসনের পক্ষ থেকে আশ্বাস দেয়া হয়েছিল। আশ্বাস দিয়েছিল বরিশাল সিটি করপোরেশন কর্তৃপক্ষও। শেষ পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি।



তবে ২ অক্টোবর সকালে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর এস এম জাকির হোসেনের সহায়তায় এলাকাবাসী ও মুন্সি গ্যারেজের ব্যবসায়ীদের উদ্যোগে স্থানটি বেড়া দিয়ে আটকে দেয়া হয় ও ‘ময়লা ফেলা নিষেধ’ লিখে একটি ব্যানার টানিয়ে দেয়া হয়। ডাস্টবিন অপসারনের কাজটিতে সহযোগীতা করেন স্থানীয় ওষুধ ব্যবসায়ী সবুজসহ অন্যান্যরা।

এই ছোট্ট একটি উদ্যোগের দীর্ঘ অপেক্ষার পর বাস্তবায়ন হওয়ায় তাদের ধন্যবাদ জানিয়েছে জাতীয় কবিতা পরিষদ।

কবিতা পরিষদের সাধারন সম্পাদক পার্থ সারথি বলেন, আমরা দীর্ঘ দিন ধরে এমন দাবী করেই আসছিলাম। শুনে আনন্দিত হলাম যে অবশেষে ব্যক্তি উদ্যোগে হলেও কবির বাড়ির সামনে থেকে ডাস্টবিনটি সরানো হলো। কবিতা পরিষদ কৃতজ্ঞতা জানাচ্ছে যারা এই মহতি কাজটি করেছেন। একই সাথে প্রশাসনের প্রতি আহবান থাকবে তারা যেন অবস্থানটি ধরে রাখেন।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০২ রা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:০৫

চাঁদগাজী বলেছেন:



কবি কি এই বাড়ীতেই থাকেন?

২| ০২ রা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:৪৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ডাস্টবিন সারানো হলো, নাকি সরানো হলো?

৩| ০২ রা অক্টোবর, ২০১৬ রাত ৮:০১

আহা রুবন বলেছেন: ভাল খবর। তবে জীবনান্দের বাড়ির সামনে ডাস্টবিন ছিল, সেটাই তো আশ্চর্যের! ... শিরোনাম ভুল হয়েছে

৪| ০৩ রা অক্টোবর, ২০১৬ সকাল ৮:৪৭

সজীব মোহন্ত বলেছেন: ভালো পদক্ষেপ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.