নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তারকা

মোহাম্মদ আনোয়ার

গনতন্ত্র নিপাত যাক, স্বৈরাচার মুক্তি পাক,

মোহাম্মদ আনোয়ার › বিস্তারিত পোস্টঃ

শেয়ার ব্যবসা, আর বরশী দিয়ে মাছ ধরা, এই দু’য়ের মধ্যে একটি চমৎকার মিল রয়েছে।

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:১৬

মাছ পানিতে থাকে। সেই মাছ ধরার জন্য বরশীতে খাবার গেঁথে দিয়ে আমরা পানিতে বরশী ফেলি। কিছু মাছ আছে বোকা। তারা না বুঝেই বরশীর খাবার গিলতে গিয়ে বরশীতে আটকা পড়ে। আবার কিছু মাছ আছে চালাক। তারা খুব সাবধানে একটু একটু করে খাবার খেতে থাকে। অন্য দিকে, বরশীর মালিক চায় মাছ খাবার খেতে খেতে যেন বরশীতে ধরা পড়ে। মাছ ধরা পড়লে বরশীর মালিকের লাভ, আর মাছ ধরা না পড়লে মাছের লাভ।


শেয়ার ব্যবসার ক্ষেত্রেও কথাটি সত্যি। সাধারণ বিনিয়োগকারীরা চায় নিজের ক্ষতি না করে লাভ করতে। কিছু বিনিয়োগকারী আছে বোকা। তারা শেয়ার ব্যবসা না বুঝেই ব্যবসায় নেমে পড়ে। আবার কিছু বিনিয়োগকারী আছে চালাক। তারা খুব সাবধানে, শেয়ার ব্যবসার জ্ঞান নিয়ে তারপরই ব্যবসায় নামে। অন্যদিকে কোম্পানী চায় একটু একটু লোভ দেখিয়ে সাধারণ বিনিয়োগকারীদের ফুতুর করে নিজে লাভ করতে।


শেয়ার ব্যবসায় সাধারণ বিনিয়োগকারীরা হলো মাছ, কোম্পানীর মালিক হলো বরশীর মালিক, স্টক মার্কেট হলো পানি, আর সাধারণ বিনিয়োগকারীদের সর্বশান্ত করার সিস্টেম হলো বরশী।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৩১

রাখখাতা- অপু তানভীর বলেছেন: বেশির ভাগ সাধারন শেয়ার ব্যবসায়ীই যায় লোভ থেকে । লোভ শব্দটা শুনতে হয়তো খারাপ লাগবে কিন্তু যখন আপনি কোন কাজ সম্পর্কে কোন ধারণা না রেখে কেবল কম সময়ে টাকা আয় করতে যান তখন সেটা লোভ ছাড়া আর কিছু না ।

আমার বিশ্ববিদ্যালয় পড়ুয়া এক বন্ধুর গল্প বলি । তখন শেয়ার ব্যবসা একেবারে তুঙ্গে । জেড ক্যাটাগিরর শেয়ারের দাম হু হু করে বাড়ছে । আমার সেই বন্ধু বাড়ি থেকে প্রায় তিন লাখ টাকা নিয়ে এসে শেয়ারে ঢাললো । প্রতিদিন এসে আমার কাছে গল্প করতো আজকে তার শেয়ার দাম কত হয়েছে । কত বেড়েছে । তিন লাখ থেকে আট লাখ হয়ে গেল । তারপরেই ধস নামলো । তার শেয়ার তখন ৫০ হাজারে এসে ঠেকলো ।
সেই টাকা তার তুলতে কত সময় লেগেছিলো আর জানা হয় নি । সেমিস্টার ড্রপ দিয়েছিলো সে ।
এই রকম সাধারন শেয়ার ব্যবসায়ীদের বরশী দিয়েই ধরে ঝানু ব্যবসায়ীরা !

২| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৩৮

নতুন বলেছেন: নিরাপদ শেয়ার ব্যবসা কিভাবে করা যায় সেটা নিয়ে লিখুন। যাতে শেয়ার ব্যবসায় লস খেতে না হয়।

৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৫১

চাঁদগাজী বলেছেন:



ষ্টকে আপনার বিনিয়োগ আছে? শেয়ার মার্কেটের উদ্দেশ্য কি?

৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৫০

জ্যাকেল বলেছেন: মার্কেট নিয়ে আমার এক নিকটাত্মীয় খুব জ্ঞান রাখেন। আমি উনার কাছ থেকে মোটামুটি জ্ঞানো অর্জন করে ফেলছি অবশ্য। আপনার পোস্টে এই জ্ঞানটার কিছু মিল পেলাম। ও হ্যা উনি কিন্তু ভালই কামান এইসব মার্কেট থেকে।

৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৫৬

আমারে স্যার ডাকবা বলেছেন: শেয়ার মার্কেট জিনিষটাই আমার মাথায় ঢোকে না। তবে শুনেছি মার্কেট রিসার্চ করে জেনে বুঝে বিনিয়োগ করলে এবং মার্কেট কারো প্রভাবের বাইরে থাকলে বেশ লাভ করা যায়

৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৬:৪৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আমাদের দেশের শেয়ার ব্যবসায়ী আর মাছ শিকারির মধ্যে অনেক পার্থক্য আছে। মাছ শিকারীদের অনেক ধৈর্য্য থাকে, কিন্তু আমাদের দেশের অধিকাংশ শেয়ার ব্যবসায়ীরা রাতারাতি বড়োলোক হয়ে যেতে চান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.