নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানবধর্ম

অ‌প্রিয় সত্য

ধর্ষনের রাজ্যে পৃথিবী পশুময়, তনু, মনু, সাবিত্রী, পূর্ণিমারা যেন রক্তাক্ত মানচিত্র..ধর্ম ও পশু মুক্ত সমাজ চাই । নারী বান্ধব রাষ্ট্র্র চাই।

অ‌প্রিয় সত্য › বিস্তারিত পোস্টঃ

বু‌য়েট নামের মাদ্রাসার কথা

২৮ শে নভেম্বর, ২০১৬ সকাল ৭:৫৪

ধর্ম মানুষকে কতটা নির্বোধ আর বিবেকশূন্য করে তা আরেকবার প্রমান করে দিল বুয়েটের কিছু নরপিশাচ। একজন হিন্দু বিশ্বাস করে গোমাংস খেলে তার ধর্ম নষ্ট হবে, আর একজন মুসলিম বিশ্বাস করে শুকরের মাংস খেলে তার ধর্ম নষ্ট হবে। এটা তাদের ধর্মীয় বিশ্বাস, আর আমি জানি কিছুই হবে না। তবুও আমি শ্রদ্ধা করি কিছু মানুষের রুচি কে পছন্দ অপছন্দ কে। কারণ আমার কাছে যা স্বাভাবিক তা অন্যের কাছে স্বাভাবিক না ও হতে পারে, তাই বলে আমার কাছে যা স্বাভাবিক তা আমি জোর করে অন্যের উপর চাপিয়ে দেওয়ার অধিকার রাখি না। ধর্ম না কি আমাদের মহৎ আর উদার হতে শিখায় কিন্তু আদৌ বুঝলাম না তা কিভাবে আর কাদের উদার করেছে? ধর্ম কখনো মানুষ কে মহৎ করতে পারে না, যেটুকু করে তা হচ্ছে মানুষের বিবেক আর মনুষত্ব্যকে হরণ করে নেই খুব সুচুতুর ভাবে। আর একজন মানুষ কে ধীরেধীরে করে তুলে হিংস্র নরকীট। যারা একটা সময় বন্যে মানুষ খেকো জন্তুদের চেয়েও ভয়ংকর হয়ে উঠে। তারা না পারে অন্যের বিশ্বাস কে শ্রদ্ধা করতে না পারে নিজের বিশ্বাসের শতভাগ বাস্তব প্রতিফলন ঘটাতে

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৮ শে নভেম্বর, ২০১৬ সকাল ৮:০২

চাঁদগাজী বলেছেন:


বুয়েটে নতুন প্রশাসন ও নতুন শিক্ষক দেয়ার দরকার; ওখানে যেগুলো আছে, সেগুলো ক্রিমিনাল

২| ২৮ শে নভেম্বর, ২০১৬ সকাল ৮:৫৬

গড়াই নদীর তীরে বলেছেন: মাদরাসাই যদি হবে তাহলে অন্য ধর্মাবলম্বীরা সেখানে ভর্তি না হলেই পারে।

৩| ২৮ শে নভেম্বর, ২০১৬ সকাল ৯:১৯

এই আমি রবীন বলেছেন: @গড়াই নদীর তীরে,
অন্য ধর্মাবলম্বীরা অন্য কোন মাদ্রাসায় ভর্তি হয়? বুয়েটকে্ও মাদ্রাসা হিসেবে ঘোষণা করুন। অন্য ধর্মাবলম্বীরা সেখানে ভর্তি হবেনা।
মাদ্রাসা বানানো মহত্ কাজই যদি হবে তবে তা চুপি চুপি, চোরের মত নয়।

৪| ২৮ শে নভেম্বর, ২০১৬ সকাল ৯:৫৬

এম এ কাশেম বলেছেন: ভাই এখানে ধর্মের দোষ দিচ্ছেন কেন বুঝলাম।
এইখানে ঘটনা হোল খাসির মাংসের খরচ দেখিয়ে গরুর মাংস কিনেছে , বাকি টাকা মেরে দিয়েছে।
ধর্ম কি তাকে বলেছে টাকা মারার জন্য? আর চোর কি ধর্মের কথা শুনে? শুনলে কি আর চুরি করে?

দোষ তো চোরের আর আপনি চাপিয়ে দিলেন ধর্মের উপর।

এলার্জি বলে একটা কথা আছে না।

৫| ২৮ শে নভেম্বর, ২০১৬ সকাল ১০:৪২

করুণাধারা বলেছেন: যেকোনো পোস্ট হিট করার সবচেয়ে ভাল উপায় হল ধর্মের নাম দিয়ে কিছু লেখা, আপনিও তাই করেছেন, কিন্তু মিথ্যা বলে পোস্টে হিট নেবার অপচেষ্টা করা জঘন্য মানসিকতার পরিচায়ক। বুয়েটে ঠিক কি ঘটনা ঘটেছিল আমি তা মন্তব্যে জানালাম, চাইলে প্রমাণ দিতে পারি। আপনি লিখে ফেললেন বুয়েটের কিছু 'নরপিশাচ' এই কাজটা করেছে হিন্দু ছাত্রদের ক্ষতি করার উদ্দেশ্যে। বেশ, প্রমাণ করুন এই খাবারের সাথে ছাত্রদের আয়োজক কমিটি ছাড়া বুয়েটের আর কেউ জড়িত - আমি আপনার প্রতিমন্তব্যের অপেক্ষায় থাকলাম। আর যদি এড়িয়ে যান তবে বুঝব.......


কয়েকদিন ব্যাপী এই অনুষ্ঠান এর আয়োজক সিভিল বিভাগের ছাত্ররা, এটা চালাতে বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্রদের কয়েকটি স্পন্সর সাহায্য করে, এই স্পন্সরদের সাহায্য ছাড়া ছাত্রদের চা্ঁদার মাত্র তিনশ টাকায় আলোকসজ্জা, একাধিক কন্সার্ট, টি- সার্ট ও পোলাও কোরমা খাওয়ানো সম্ভব হয় না। স্পন্সর জোগারের জন্য সিভিলের ছাত্রদের একটি কমিটি করা হয়, সেখানে হিন্দু মুসলমান দুইই আছে। এখানে বুয়েট করতৃপক্ষ দূরে থাক, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের পর্যন্ত কোন ভূমিকা নাই। কেবল ছাত্রদের কমিটি এবং তাদের স্পন্সর আনোয়ার গ্রুপের মধ্যে 'খাসির বিরানি' দেবার কথা হয়। আনোয়ার খাসি না দিয়ে দিল গরুর বিরানি । কেন একাজ করল? যে কারণে দালান নিরমানের সময় রডের বদলে বাঁশ দেয়া হয়। গরুর চাইতে খাসির দাম প্রায় দ্বিগুণ, অতএব খাসির কথা বলে গরু দিয়ে বিরানি খাইয়ে আর্থিকভাবে লাভবান হলেন আনোয়ারের কিছু লোকজন, দুঃখজনক ঘটনা ঘটল বুয়েটে আর কিছু লোক সুযোগ পেল আরেকবার বুয়েটকে সাম্প্রদায়িক বলে জিগির তোলার।





৬| ২৮ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৪১

Ochena Nill বলেছেন: এখানে ধর্মকে টেনে আনছেন কেন..??? ধর্মের কি দোষ.??? নাকি এটা আপনার চুলাকানির কারণ.??

৭| ২৮ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৫৫

অ‌প্রিয় সত্য বলেছেন: মুসলমান ছাত্রদের কে গরুর মাংসের কথা বলে শুয়োরের মাংশ খাওয়ালে তারা কি করতো?

৮| ২৮ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৫৭

অ‌প্রিয় সত্য বলেছেন: মুসলিমদের শুকর খাওয়ার ব্যাপারটা জাস্ট ভাবতেই মুসলিমদের খারাপ লাগছে তাইনা? তাইলে হিন্দুদের ক্যামন লেগেছে যখন জেনেছে এটা খাশির নামে গরুর মাংশ! মুসলিমদের কাছে শুকর যেমন হারাম কিংবা অপছন্দের তেমনি অধিকাংশ হিন্দুর কাছেই গরু খাওয়াটা নিষিদ্ধ কাজ। কারো ইচ্ছার বিরুদ্ধে কিছু চাপিয়ে না দেই। প্রতিটা মানুষের ব্যক্তিগত পছন্দ কিংবা অপছন্দকে আমাদের সম্মান করা উচিত।
আমি বিশ্বাস করি নিজ ধর্মকে যারা ভালোবাসে অন্য ধর্মকে তারাই সম্মান করে। নিজের ধর্ম আরেক ধর্মের মানুষের উপর চাপিয়ে দেয়া কিংবা নিজের ধর্ম দিয়ে অন্যের ধর্মকে বিচার করাটা চুড়ান্ত বোকামি। কারণ প্রতিটি ধর্মেরই রয়েছে কিছু স্বতন্ত্র নিয়ম নীতি।
অন্য ধর্মের মানুষের বিপদে আমরা যদি তাদের পাশে না দাড়াই তাহলে তারাও কিন্তু আমাদের বিপদে পাশে দাড়াবে না। আর আমরা তাদের বিপদে পাশে থাকলে তারাও আমদের বিপদে পাশে থাকবে।
আসুন আমরা হিন্দু মুসলিম বৌদ্ধ খ্রিস্টান বিচার না করে সকল মানুষের সাথে হওয়া অন্যায়ের বিরুদ্ধে দাড়াই।

৯| ২৮ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:০৯

শূণ্য পুরাণ বলেছেন: এখানে যেটা হয়েছে সেটা দুর্নীতি, অাপনিই সুযোগ বুঝে ধর্মকে শত্রু বানিয়ে দিলেন,"যা কিছু হারায় গিন্নী বলে কেষ্টা বেটাই চোর"।
বুয়েটে অামার ছোট ভাইটি পড়ে,তার কাছ থেকে জানলাম,সে সিভিলের ছাত্র।

১০| ২৮ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:১৮

আখেনাটেন বলেছেন: প্রিয় অপ্রিয় সত্য, উপরের ৫নং মন্তব্যটা পড়ুন। ওনার ব্যাখ্যা যদি সঠিক হয় তাহলে এখানে ধর্মের কোনো কথায় অাসে না। যা হয়েছে তা কিছু খারাপ লোকের মুনাফা লোভের কারণে। তবে অবশ্যই এই ঘটনার জন্য যে অপমানটা হিন্দুদের ও যারা গরুর মাংস খায় না তাদের করা হয়েছে তার জন্য শাস্তি অপরাধীদের প্রাপ্য। কারণ তাদের ভাবা উচিত ছিল এইগুলো শুধু মুসলিমরাই খাবে না।

আর এই জিনিস নিয়ে আপনি যেভাবে একটা সুপ্রতিষ্ঠিত প্রতিষ্ঠানকে ইচ্ছাকৃত কালিমালিপ্ত করতে চাচ্ছেন তা আপনার মানসিক দৈনতারই বহি:প্রকাশ। এদিকে উপরের একজন মন্তব্যকারী প্রতিষ্ঠানের সকলকে ক্রিমিনাল ঘোষণা করে দিয়েছেন। এই ধরণের মানসিকতা, না আপনার না সমাজের জন্য কল্যাণ বয়ে আনবে। বরং হিংসার শিখাকে আরো উসকে দেওয়ার জন্য আপনাদের এই অপরিনামদর্শী আচরণও কিছুটা দায়ী। কারণ ধর্মান্ধ ব্যক্তিরা এই সুযোগগুলোর অপেক্ষায় থাকে।

১১| ২৮ শে নভেম্বর, ২০১৬ দুপুর ২:১০

করুণাধারা বলেছেন: হাবিজাবি যা খুশি লিখে পোস্ট হিট হল, বেশ। কিন্তু আমার প্রশ্নের জবাব কই? মিথ্যাবাদীদের বৈশিষ্ট্য এটাই, হাবিজাবি বকা আর সত্যকে পাশ কাটানো, হে অপ্রিয় সত্য নিকধারী।

১২| ২৮ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৩:১২

কাউয়ার জাত বলেছেন: এই ঘটনার জন্য যদি বুয়েটকে সামষ্টিক ভাবে দায়ী করা হয় তবে সরকারের একজন মন্ত্রীর "মালাউন" গালির জন্য বর্তমান সরকারকে জঙ্গী না বলে উপায় নেই।

১৩| ২৮ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৬

ঢাকাবাসী বলেছেন: আরো ভাল করে পরিষ্কার করে লিখুন, বক্তব্যটা বুঝেছি তবে আপনি কিছুই বলেননি। কি ঘটেছে তা বলেছেন?

১৪| ২৯ শে নভেম্বর, ২০১৬ ভোর ৬:১৯

ওসেল মাহমুদ বলেছেন: মানব ধর্মে বিশ্বাসী অ‌প্রিয় সত্য কে বলব মিথ্যা রটাবেন না ! সনাতন ধর্মে গোমাংস নিষিদ্ব< ছিল না, বেদ ও তাই বলে ! পরবর্তীতে আর্থসামাজিক কারনে এটা হিন্দু ধর্মে ঢোকানো হয়েছে !
মূল ধর্ম গ্রন্থ কে পাশ কাটিয়ে এ নিয়ে বহু বিদ্বেষ ছড়ানো হয়েছে ! তবু বুয়েটের এ ঘটনার তীব্র নিন্দা জানাই !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.