নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দুঃখ হীন পৃথিবী

দুঃখ হীন পৃথিবী

একশত সিপাহী ঢাল-তলোয়ার লইয়া যে ক্ষমতা না রাখে, অনুতাপের হাত তাহার চেয়ে অধিক ক্ষমতা রাখে।

দুঃখ হীন পৃথিবী › বিস্তারিত পোস্টঃ

বয়স ৩০ হয়ে গেলে চাকরিকে না বলতে হবে

১১ ই মার্চ, ২০১৭ দুপুর ২:২৯


গুরু বলেছে -
২৪ বছরের মধ্যে পড়াশোনা শেষ করতে হবে তারপর একটা ছোট কোম্পানিতে কাজ করে অনেক কিছু শিখে নিতে হবে।
বয়স যখন ৩০ হয়ে যাবে চাকরিকে বিদায় দিয়ে ব্যবসায় মনযোগ দিতে হবে, ভুলগুলি থেকে শিখতে হবে। এক একটা ভুল মানে এক একটা নতুন শিক্ষা, ভুল থেকে শিখে নতুন করে আবার শুরু করতে হবে।

পড়াশোনাটা লম্বা একটা গ্যাপ ছিল সুতরাং এখন পার্ট টাইমে চালিয়ে নিতেই পারি, কিন্তু চাকরিতো বয়সের তুলনায় অনেক আগেই শুরু করে দিছি তাই ৩০ হলেই চাকরির পর্ব শেষ করে দিতে হবে। যদি ৩০ এর হিসাব করি তাখলে আমি আর অল্প কিছুদিন জব করতে পারব, সুতরাং অতি দ্রুত অনেক সিদ্ধান্ত নিতে হবে।
২০০৯ থেকে ২০১৭, এই দীর্ঘ ৮ বছরে একটা কোম্পানির ম্যানেজম্যান্টের সাথে জড়িত থেকে ভিন্ন একটা দেশের ব্যবসার অনেক কিছুই হাতের মধ্যে চলে এসেছে বলে বিশ্বাস করি। টেষ্ট কেইস হিসাবে ছোট পরিসরে কিছুটা শুরু করে বুঝতে পারছি হয়তো অনেক কঠিন কিন্তু অসম্ভব না। অর্থাৎ ৩০ বছরে চাকরি শেষ করতে হলে, ছোট্ট পরিসরের কাজটা এগিয়ে নিতে হবে। এখন ঘড়িতে সময় দেখে সব কিছু করলেও তখন হাত থেকে ঘড়ি খুলে তারপর কাজ করতে হবে, রিহার্সাল হিসাবে গত ৩ মাস এমনই চলছে। রিহার্সাল সময়টা অনেক কঠিন গেলেও বুকে হাতদিয়ে তৃপ্তির হাসি দেয়ার মত ছিল, আল্লাহ পাকের মেহেরবানিতে ভালই কয়েকটা সফলতা এসেছে।

গত কয়েক বছরে ভাল চাকরির অফার পেয়ে বর্তমান চাকরিটা ছাড়তে চেয়েছি অনেকবার কিন্তু অজানা কোন এক কারনে রিজাইন লেটার ফিরিয়ে নিয়েছি, বসের রুমে বিদায় বলতে গিয়ে কেঁদে ফেলেছি। সব কিছু ছিন্ন করতে গিয়েও আবার কেমন জানি থেকে গেছি, "ভালই আছি, গিয়ে কি হবে" এই কথাটা প্রায় কানের কাছে কেও বলে দিত।

আমার বস যেভাবে মাথার উপর ছায়া হয়ে আছে, এমন দ্বিতীয় কাওকে পাওয়া অনেক কঠিন হবে। তার পরও কথা থাকে, আমরা যখন ছোট ছিলাম তখন বাবা মায়ের ছায়াটা ছেড়ে থাকাব কোনদিন এমন কল্পনাও করিনি। দিব্বিতো এখন আছি, প্রথম হয়তো কিছুদিন খারাপ লাগছে কিন্তু সময়ের সাথে মানিয়ে নিতে পেরেছি। হয়তো বর্তমান ছায়াটা চলে গেলেও সাময়িক ভাবে একটু সমস্যা তৈরী হবে, কিন্তু আমার বিশ্বাস ঠিকই একদিন সামলে নিতে পারব। সামলে নিতে হবে............... প্রাকৃতি কখনো শূন্যস্থান রাখেনা, শূন্যস্থান প্রাকৃতির সাথে বড্ড বেমানান।

জীবনে আমি নিজ থেকে খুব বেশি কোন সিদ্ধান্ত নেইনি, আর গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়ার প্রশ্নই উঠেনি। তবে এবার মনে হয় জীবনের সবচেয়ে বড় সিদ্ধান্তটা নিতে হবে, হারি কি জিতি বলতে পারিনা তবে কঠিন একটা সিদ্ধান্ত নিতে হবে এটাই বড় কথা।

দেখি গুরুর কথা কতটুকু বাস্তবায়ন করতে পারি, ৩০ বছরে চাকরি ছেড়ে অন্য ১০ জনের চাকরির ব্যবস্থা করতে পারি কিনা। "পেশা চাকরি" এই লেখাটা মুছে ফেলতে পারি কিনা দেখি।
মহান আল্লাহপাকের উপর আমার সম্পূর্ণ আস্থা এবং বিশ্বাস, উনি আমাকে কখনো হতাশ করেনি আশা রাখি এবারও হতাশ করবেন না।


আপনাদের সকলের দোয়া এবং ভালবাসায় আমাকে রাখবেন।

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০১৭ দুপুর ২:৩৬

রাজু আহমেদ তন্ময় বলেছেন: শুভ কামনা রইলো

১৬ ই মার্চ, ২০১৭ বিকাল ৪:২৯

দুঃখ হীন পৃথিবী বলেছেন: ধন্যবাদ ভাইয়া,

২| ১১ ই মার্চ, ২০১৭ বিকাল ৩:০৮

ক্লে ডল বলেছেন: আপনার জন্য শুভকামনা রইল। হাত থেকে ঘড়ি খুলে, লেগে পড়েন কাজে। :)

১৬ ই মার্চ, ২০১৭ বিকাল ৪:২৯

দুঃখ হীন পৃথিবী বলেছেন: দোয়া করবেন, সাধানা করে যেন সফলতায় দেখা পাই

৩| ১১ ই মার্চ, ২০১৭ বিকাল ৩:২৪

মোটা ফ্রেমের চশমা বলেছেন: প্রাণপনে লেগে থাকুন। আরও ১০ জন না ১০০ জনের অন্নের উছিলা হবেন আপনি।

আন্তরিক শুভকামনা রইলো।

১৬ ই মার্চ, ২০১৭ বিকাল ৪:৩০

দুঃখ হীন পৃথিবী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ

৪| ১১ ই মার্চ, ২০১৭ বিকাল ৩:৩০

ধ্রুবক আলো বলেছেন: দোয়া রইলো আপনি সফল হোন।

১৬ ই মার্চ, ২০১৭ বিকাল ৪:৩০

দুঃখ হীন পৃথিবী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ

৫| ১১ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৩৯

ক্ষুদ্র খাদেম বলেছেন: এটা আমার মনেও আছে...সেই হিসেবে আর কিছুদিন মাত্র...দেখা যাক কি হয়। শুভকামনা আপনার জন্যে :)

১৬ ই মার্চ, ২০১৭ বিকাল ৪:৩১

দুঃখ হীন পৃথিবী বলেছেন: আসেন কুলাকুলি করি, আমারও হিসাব মতে আর কিছুদিন আছে মাত্র। সুতরাং প্লান শুরু করেছি এখন চাকরিটা ছাড়ার অপেক্ষা

৬| ১১ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৫৮

সুমন কর বলেছেন: হয়তো বর্তমান ছায়াটা চলে গেলেও সাময়িক ভাবে একটু সমস্যা তৈরী হবে, কিন্তু আমার বিশ্বাস ঠিকই একদিন সামলে নিতে পারব। সামলে নিতে হবে............... প্রকৃতি কখনো শূন্যস্থান রাখেনা, শূন্যস্থান প্রকৃতির সাথে বড্ড বেমানান। -- বাস্তবতা।

লেখাটি পড়ে খুব ভালো লাগল। আপনার আত্মবিশ্বাসই আপনাকে এগিয়ে নিয়ে যাবে।

অনেক অনেক শুভকামনা রইলো।

১৬ ই মার্চ, ২০১৭ বিকাল ৪:৩২

দুঃখ হীন পৃথিবী বলেছেন: ধন্যবাদ ভাইয়া, দোয়া করবেন কিছু একটা করতে যেন পারি

৭| ১২ ই মার্চ, ২০১৭ সকাল ৯:৫১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সবাই উদ্যোক্তা হলে চাকুরি করবে কে? বাংলাদেশের মত দেশে উদ্যোক্তা হতে গেল পদে পদে ঝামেলা। তবে এই ঝামেলাকে জয় করতে পারলেই আপনি সফল হবেন...

১৬ ই মার্চ, ২০১৭ বিকাল ৪:৩৩

দুঃখ হীন পৃথিবী বলেছেন: আসলে আমাার সব চিন্তা ভাবনা সিঙ্গাপুরে ব্যবসা নিয়ে, ১০ বছর দেশের বাহিরে তাই ইচ্ছা করলেও দেশে কিছু করতে পারবনা। দোয়া করবেন দেশের বাহিরে আজ ৩১ জনের কর্মসংস্থা করতে পারা কোম্পানিটা যেন কোন একদিন হাজারো কর্মী নিয়ে অনেক উপরে নাম লিখাতে পারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.