নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লঘু বুদ্ধির লঘু মানব!

তন্ময় সাগর

ব্যাক্কল কথন!

তন্ময় সাগর › বিস্তারিত পোস্টঃ

প্রথম আলো নিয়ে সবাই অসন্তুষ্ট!

১৯ শে জানুয়ারি, ২০২০ সকাল ১০:২৫

দেশের সর্বোচ্চ নির্বাহী, উপদেষ্টা, মন্ত্রী, আমলারা থেকে শুরু করে ব্যবসায়ী, আলেম, ওলামা, পুরোহিত, সাংবাদিক, লেখক, ছাত্র, রাজনীতিবিদ, বিশেষ করে মতিউর রহমানের সাবেক রাজনৈতিক সহকর্মীরা সহ বিভিন্ন পেশাজীবী, সাংস্কৃতিক কর্মীরা, প্রথম আলোয় কর্মরতরা এবং এমনকি প্রথম আলোর পাঠকেরা পর্যন্ত প্রথম আলোর উপর অসন্তুষ্ট। নাখোশ।

আলাদা করে বললে বিচার বিভাগও। বিচার বিভাগ নিয়ে মিজানুর রহমান খানের ধারাবাহিক প্রতিবেদনের কারনে মিজানুর রহমান ও সম্পাদক সহ পত্রিকাটির বেশ কয়েকজনকে কাঠগড়ায় দাড়াতে হয়েছিল। মিজানুর রহমানের প্রতিবেদন কমতে শুরু করে এরপর থেকে। নাই হয়ে যায়।

প্রথম আলোর বিরুদ্ধে প্রায় সবারই অসন্তুষ্টির কারন কী? একই মাত্রার অসন্তুষ্টি আছে ডেইলী স্টার নিয়ে।
সরকারের চাইতেও প্রথম আলোর উপর বেশি ক্ষ্যাপা পত্রিকাটির সম্পাদক মতিউর রহমানের সাবেক রাজনৈতিক সহকর্মীরা, এমনটাই মনে হয়েছে। তবে, সরকারের হাত লম্বা সেহেতু সরকারের অসন্তুষ্টির খবর প্রকাশ পায় ঘনঘন।

প্রথম আলো নিয়ে আরো মজা আছে। জানামতে, প্রথম আলোর ঝাঝালো বিরুদ্ধাচারণ করেন এমন অনেকেই পেশাগতভাবে প্রথম আলোর সাথে সম্পর্কিত। মতিউর রহমানকে রাজনৈতিকভাবে যেভাবে বিবেচনা করা হয়, তাঁর বিরুদ্ধ মতের লোকেরাও প্রথম আলোয় দিব্যি চাকরি করেন। আবার অনেকে নিয়মিত কলাম লেখে। লেখার সম্মানীও না কি নিয়মিত পায়।

একবার, বাংলাদেশের পতাকা যথাযথ রংয়ে পত্রিকায় না ছাপানোর কারনে বহু সচেতনকে স্পষ্ট উষ্মা, প্রতিবাদ করতে দেখেছিলাম।

প্রথম আলো ও ডেইলী স্টারকে মালিক পক্ষের প্রতিষ্ঠান ট্রান্সকম নিয়ে নেতিবাচক খবর প্রকাশ করতে দেখা যায় না বলে অভিযোগ আছে। ট্রান্সকম ও প্রথম আলো ডেইলী স্টার নিয়ে সবচে নেতিবাচক খবর প্রকাশ করে সম্ভবত বসুন্ধরার কালের কন্ঠ। যমুনার যুগান্তরও।

প্রথম আলোর সম্পাদকীয় নীতি কী ও কেমন। এটা মতিউর রহমানই ভাল বলতে পারবে। প্রথম আলো নিয়ে গাল গপ্পোও চালু আছে। বেশ ক বছর আগে এক সাংবাদিক বন্ধুর কাছে শুনেছিলাম একটানা ১২ বছর একটি খবর না ছাপানোর জন্য প্রথম আলোকে প্রতি মাসে কে বা কাহারা না কি মাসেহারা দেয়! কী বিচিত্র! প্রথম আলোর সেই সময়ের সিএ ভবনের অফিসের সামনে দাড়িয়েই শুনতে হয়েছিল এ কথা। প্রথম আলোকে তার কাজের জন্য দেশের আলেম ওলামাদের কাছে ক্ষমা চাইতে হয়েছিল। কাওরান বাজারের আম্বরশাহী মসজিদে প্রতি বছরই রোজায় ইফতার মিলাদ মাহফিল করায় প্রথম আলো।

এতো সব ঘটনা ও প্রায় সবার অসন্তুষ্টির মধ্যেও প্রথম আলোয় লেখা ও খবর প্রকাশে সবাই ব্যাকুল, নিশ্চিত করেই বলা যায়। শাহবাগে জ না দুয়েকের হাত ধরাধরি করে দাড়ানো সমাবেশে প্রথম আলো ও সম্পাদকের বাপ মা তুলে গালাগালি করা লোকজনকেও প্রথম আলোয় সেই খবর ছাপা হলো কি না সেটা খুঁজতে দেখি! দেশের একমাত্র প্রথম আলোর ই পেপারই টাকা খরচ করে পড়তে হয়। প্রথম আলোর নামটাও ধার করা। সুনীলের প্রথম আলো থেকে।

প্রথম আলোর প্রতি সবার অসন্তুষ্টি বাড়ুক। প্রথম আলোর নিজের প্রতি অসন্তুষ্টি আছে কি না জানা যায় না, থাকলে সেটা কীরকম ও কোন মাত্রার?
রাজনীতিবিদদের বিরুদ্ধে মিথ্য অভিযোগ করার দরকার হয় না। সত্য ও বাস্তব সম্মত অভিযোগই ভুরি ভুরি। প্রথম আলোর যা দোষ সেই সেই দোষের বিচার হতেই পারে। হওয়া উচিতও। যে কারো বা যে কোন প্রতিষ্ঠানের ক্ষেত্রেই প্রযোজ্য কথাটি। কিন্তু সকলের কাছে অগ্রহণযোগ্য ও বাস্তব সম্মত নয় এমন অভিযোগে প্রথম আলোকে সাইজ করতে চাইবার হেতু কী? আর সম্ভবও কী?

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৯ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১২:২০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: 'প্রথম আলো' নিয়ে আপনার পর্যবেক্ষণ একদম সঠিক। অনেকে 'প্রথম আলো'র মেপে মেপে নিরপেক্ষতাকে পছন্দ করে না। তবে তারা যদি সেটা করেও থাকে, তাতে দোষের কিছু নেই। বর্তমান যুগে জনকন্ঠ, ইনকিলাব টাইপের মত একপেশে খবর পাবলিক পছন্দ করে না। বর্তমান বাংলাদেশে 'প্রথম আলো'র মত নিরপেক্ষতা আর কেউ করতে পারেনি বলেই এখনও তারা টিকে আছে...

১৯ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৪:১০

তন্ময় সাগর বলেছেন: প্রথম আলোর মত আরো কয়েকটা থাকলে এক সময় আমরা হয়ত ভাল কিছুর চর্চা পেতাম।

২| ১৯ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১২:৫৬

পদ্মপুকুর বলেছেন: আমি জানিনা যে আপনি প্রথমআলো সংশ্লিষ্ট কেউ কি না, তবে আপনি হয়তো প্রকারান্তরে প্রথম আলোকে যে রকম ধোয়া তুলসীপাতা বলতে চাচ্ছেন, প্রথমআলো আদতে তা নয়।

হ্যাঁ একটা বিষয় সত্যি যে প্রথম আলো এ দেশের প্রচলিত ট্যাবুগুলোকে ভাংতে চেষ্টা করেছে কিন্তু বর্তমানকালে মিডিয়া যেমন ব্যবসায়িক প্রতিষ্ঠানের পাইক বরকন্দাজ হিসেবে কাজ করে, সে যায়গা থেকে বের হতে পারেনি।

১৯ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৪:১৩

তন্ময় সাগর বলেছেন: প্রথম আলোকে তুলসীপাতা বলতে চাওয়ার কোন কারন দেখিনা। সেটা বলতে চাচ্ছিও না। তবে, এখন পর্যন্ত আমাদের যা আছে তাতে প্রথম আলোই সেরা। আরও বলি সেরার কোন সীমা নেই। প্রথম আলোর দোষের বিচারও চাই । কিন্তু মিথ্যা দিয়ে দোষী সাব্যস্ত করা কেন? এতে করে বরং প্রকৃত অভিযোগ থেকে পার পেয়ে যাচ্ছে প্রথম আলো।

৩| ১৯ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৫:০২

রাশিয়া বলেছেন: সবাই প্রথম আলোর উপর অসন্তুষ্ট থাকলেও প্রথম আলো কিন্তু টিকে আছে। আর মাহমুদুর রহমানের মালিকানাধীন আমার দেশ একবার নাস্তিকদের ব্লগীয় কর্মকাণ্ড আর একবার যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের বিচারকদের পশ্চাদ্দেশ উম্মুক্ত করে সরকারের গোস্বার কারণ হওয়ায় টিকে তো থাকতে পারেইনি - জেলের ঘানিও টানতে হচ্ছে।

৪| ১৯ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৫:১২

রাজীব নুর বলেছেন: প্রথম আলো বাংলাদেশের সেরা পত্রিকা।

৫| ১৯ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৪৯

প্রািন্ত বলেছেন: প্রথম আলোর সবচেয়ে বড় অপরাধ প্রথম আলো কারো লেজুরবৃত্তি করেনা। কিছু কিছু ত্রুটি-বিচ্যুতি থাকলেও দেশের অন্যান্য জাতীয় দৈনিক পত্রিকাগুলোর তুলনায় প্রথম আলো অনেক ভাল।

৬| ১৯ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:১০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: প্রথম আলোর সম্পাদক সাহেবকে মাঝে মধ্যে ক্ষমা চাইতে দেখা যায়। ভুল করলে ক্ষমা চাওয়া ভালো।

৭| ১৯ শে জানুয়ারি, ২০২০ রাত ১০:৩৩

ছণ্ণ্ ছাড়া বলেছেন: প্রথম আলো বাংলাদেশের সেরা পত্রিকা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.