নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লঘু বুদ্ধির লঘু মানব!

তন্ময় সাগর

ব্যাক্কল কথন!

তন্ময় সাগর › বিস্তারিত পোস্টঃ

গন্ডি

২০ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:০৫

গন্ডি ধীর গতির সিনেমা হিসেবে চিহ্নিত হতে পারে। কিন্তু গন্ডি দারুন গল্পের সিনেমা।

জীবনের একেবারে শেষভাগে এসে দুজন পৌঢ় মানুষের বন্ধুত্বকে সমাজ পরিবার কিভাবে দেখে বা দেখা উচিত তা নিয়ে বিস্তর আলোচনা সমালোচনার সুযোগ আছে। বলা বাহুল্য স্বাভাবিক বন্ধুত্ব। এর বাইরে আর কিছু ভাবা উচিত না।

গন্ডির দুজন প্রৌঢ়ের পরিবারের তরুণ সদস্যরা বিষয়টিকে শুরুতে ইতিবাচকভাবে নিতে পারেননি।
অতি আধুনিক হিসেবে চিহ্নিত এবং হালের জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুক ব্যবহারে পটু একজন নারীর বিরোধীতা শুরু করার বিষয়টি বিশেষভাবে লক্ষ্যনীয়। আধুনিক মানুষ অপরের ব্যক্তিগত সম্পর্ক নিয়ে শংকিত হবেন কেন? অপর মানুষটি যেই হোন না কেন, তাঁর সম্পর্কিত হবার সাথে নিজের সম্মান চলে যাবার যোগসূত্র স্থাপন করবেন কেন? এরকম বহু প্রশ্ন এ সময়ে এসে আমরা তুলতে পারি। কিন্তু গন্ডি তো সেই প্রশ্ন তোলার সিনেমা নয়। বরং গন্ডিতে দেখানো ঘটনায় পারিবারিক সামাজিক প্রতিক্রিয়া কী ও কেমনতর হতে পারে সেটা দেখানোর সিনেমা।

রবীন্দ্রনাথের নৌকাডুবি এই সময়ে পড়া হয় যদি তাহলে নৌকাডুবি বাস্তব সম্মত ঘটনা হলেও নৌকাডুবির ফলশ্রুতি হিসেবে মানুষ বদলের দূর্ঘটনাটিকে খাপছাড়া ও বাস্তব সম্মত নয় বলে অস্বস্তিতে ভুগতে হতে পারে। নৌকাডুবির মুল বিষয় নৌকাডুবি নয় যদিও৷ নৌকাডুবির মুল বিষয় মানুষের সংকট। গন্ডিরও তাই। একেক সংকটে মানুষ একেক রকমভাবে প্রতিক্রিয়া দেখায়। প্রতিক্রিয়া দেখাবার স্থান কাল পাত্র যাই হোক না কেন, সে নিজের অবস্থান থেকে প্রতিক্রিয়া দেখায়। গন্ডি আও কিছু বিষয়ও সামনে এনেছে । পৌঢ়দের সম্পর্কিত হবার গন্ডি কী হবে বা হওয়া উচিত বা আদৌ হওয়া উচিত কি না, সেসব প্রশ্ন।

এসব প্রশ্নের বাইরে তরুণরা, কেন দুজন একলা ও প্রায় অসহায় প্রৌঢ়ের সম্পর্ককে নিজেদের বৈষয়িক ক্ষতির আশংকার কারন হিসেবে দাড় করাচ্ছেন? তরুণরা বেশি বৈষয়িক? বৈষয়িক ক্ষতির আশংকাতেই বেশি আপত্তিকর প্রতিক্রিয়া দেখাতে বাধ্য করছে? সুখের বিষয় সিনেমার তরুণ চরিত্রগুলি প্রৌঢ়দের বন্ধুত্বের বিষয়টি শেষ পর্যন্ত সহজভাবেই নিতে পারে মনে হয়। কিন্তু ততক্ষণে যা হবার হয়ে গেছে। প্রৌঢ় দুজন তাঁদের গন্ডির সীমারেখা বুঝে গেছে।

গন্ডি দেখুন। নিজের গন্ডি জানুন।



মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২০ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:২৬

রাজীব নুর বলেছেন: মুভিটা ইউটিউবে এলে দেখব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.