নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি লেখক নই, মাঝে মাঝে নিজের মনের ভাবনাগুলো লিখতে ভাল লাগে। যা মনে আসে তাই লিখি,নিজের ভাললাগার জন্য লিখি। বর্তমানের এই ভাবনাগুলোর সাথে ভবিষ্যতের আমাকে মেলানোর জন্যই এই টুকটাক লেখালেখি।

তারেক_মাহমুদ

পৃথিবীর সব ভাল টিকে থাকুক শেষ দিন পর্যন্ত

তারেক_মাহমুদ › বিস্তারিত পোস্টঃ

করোনা ডাইরি ( ০৭.০৪.২০২০)

০৭ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:৫৬



ছবিঃ প্রতিবন্ধী মহিলাটি পেটের দায়ে করোনা ঝুঁকির মধ্যেও আমার বাসার সামনের রাস্তায় শুয়ে ভিক্ষা করছেন, এই মানুষগুলো আসলেই কষ্টের মধ্যে আছেন।


৭.০৪.২০২০

ফজরের নামাজ পড়েই নিজের বাসার ব্যালকনিতে বসেছি, সকালের আবহাওয়াটা সত্যি চমৎকার। প্রচুর পাখির ডাক শোনা যাচ্ছে। যান্ত্রিক ঢাকা শহরেও যে এত এত পাখি আছে সেটা সকালে না উঠলে বোঝা যায় না। আসলে মানুষগুলো সব ঘরে বন্দী সম্ভবত সেই কারণেই পাখিরা মনের সুখে গান গেয়েই চলছে। এই পাখিগুলোর জীবনকে এতদিন আমরা হুমকির সম্মুখীন করে রেখেছিলাম,কত কত প্রজাতির পাখি এই আমাদের কারণে বিপন্ন হয়ে গেছে তার খোঁজ কি আমরা কোনদিন রেখেছি?

ভোর ৫.৩০ মিনিট থেকে প্রায় ৪০ মিনিট ধরে মসজিদের মাইকে হুজুরের কান্না মিশ্রিত দোয়ার শব্দ ভেসে আসছে। তিনি কেদে কেদে মহান সৃষ্টিকর্তার কাছে মহামারী করোনা থেকে মুক্তি চাইছেন। গতকাল থেকে ইসলামিক ফাউন্ডেশনের নির্দেশ এসেছে ওয়াক্তের নামাজে ৫ জনের বেশি লোক একত্রে নামাজ আদায় করা যাবে না। আমাদের মহল্লার মসজিদে এখনো সেই নিয়ম পালন শুরু হয়নি। হয়তো আজ থেকেই এই নিয়ম কড়াকড়িভাবে পালিত হবে। আপনি আমি চাইলেও আল্লাহর ঘরে গিয়ে জামাতের সাথে নামাজ আদায় করতে পারবো না, এমনকি জুম্মার নামাজও মসজিদে গিয়ে পড়তে পারবো না। দিন দিন খোদার রহমতের সব দরজা আমাদের জন্য বন্ধ হয়ে যাচ্ছে। গতকাল নাকি টোলারবাগ মসজিদের ইমাম সাহেব মারা গিয়েছেন ঘটনা কতটুকু সত্যি জানি না, তবে এর আগে একই এলাকার গনি মিয়া নামের এক ভদ্রলোক মারা যায় যিনি টোলারবাগ মসজিদের মুসল্লী ছিলেন। তার কয়েকদিন পরেই একই মসজিদের সেক্রেটারি সাহেবও মারা যান তাই খবরটাকে স্রেফ গুজব বলে এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। আমাদের মসজিদের মুসল্লীরা কিছুক্ষণ আগে বেরিয়ে গেলেন সংখ্যায় ২৫/৩০ জন হবেন বেশিরভাগই অল্প বয়সীও মধ্যবয়সীরা মসজিদ থেকে বের হচ্ছেন। বৃদ্ধ ও বেশি বয়স্করা ইতিমধ্যেই মসজিদে যাওয়া বন্ধ করে দিয়েছেন।

গতকাল থেকে দেশে অঘোষিত কারফিউ জারি হয়েছে। দুপুর ২টা পর্যন্ত দোকানপাট খোলা রাখা যাবে, সুপার শপগুলো সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা রাখা যাবে তবে ফার্মেসীগুলো ২৪ ঘন্টাই খোলা। আসলে করোনা পরিস্থিতি যে ভয়াবহ পর্যায়ে পৌছাছে সেটা বোঝার জন্য বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই, গততিনদিনে IEDCR যে আক্রান্ত ও মৃত্যুর যে পরিসংখ্যান (৩ দিনে আক্রান্ত যথাক্রমে ৯-১৮-৩৫জন মোট ১২১ জন) দিয়েছে তাতেই স্পষ্ট সামনে শুধুই মৃত্যুর মিছিল অপেক্ষা করছে আমাদের জন্য। সারা পৃথিবীতে গতকাল পর্যন্ত প্রায় ৭০ হাজার লোক মারা গিয়েছে, গোটা পৃথিবীটাই যেন একটা মৃত্যুপুরীতে পরিণত হয়েছে।

গতকাল দুদকের উচ্চ পর্যায়ের একজন কর্মকর্তা করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। এ নিয়ে অফিশিয়ালি বাংলাদেশে মৃত্যুর সংখ্যা দাড়ালো ১২তে। এর আগে যারা মারা গিয়েছিলেন তাদের বেশিরভাগেরই পরিচয় প্রকাশ করা হয়নি তারা আমাদের কাছে ছিলেন শুধুমাত্র একটা সংখ্যা। তবে গতকাল যে ভদ্রলোক মারা গেলেন তার মৃত্যু আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলো আমরা সবাই জীবন মৃত্যু সন্নিকটে দাঁড়িয়ে আছি, কাল হয়তো আমার অথবা আপনার পালা। সকালের এই ঠান্ডা মৃদুমন্দ বাতাসেই হয়তো ভাসছে প্রাণীঘাতী করোনার জীবানু।

বিঃদ্রঃ
অনলাইনে মাঝেমধ্যে নিজের ভাবনাগুলো লিখে প্রকাশ করি। আপনি আমি দুজন ভিন্ন মানুষ তাই মত পার্থক্য থাকবেই আমার কোন লেখায় বা মন্তব্যে কেউ যদি বিন্দুমাত্র কষ্ট পেয়ে থাকেন তবে আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী।সামনের দিনগুলোতে আমাদের জন্য কি অপেক্ষা করছে আমরা কেউ জানি না। কেমন হবে করোনা পরবর্তী পৃথিবী তাও আমরা কেউই জানি না। আল্লাহ সকলের সহায় হোন, মহামারী করোনার হাত থেকে আমাদের রক্ষা করুন। শেষে একটাই কথা কষ্ট করে হলেও সবাই ঘরে থাকুন।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:১৯

রাজীব নুর বলেছেন: কখনও ভাবি নি আমাদের সামনে এরকম সময় আসবে!!!

০৭ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:২৪

তারেক_মাহমুদ বলেছেন: সত্যি তাই, আমারা কেউই ভাবিনি এমন দিন আসবে।

২| ০৭ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:৩৫

রাফা বলেছেন: পুরো পোষ্ট ভালোই লিখেছেন-কিন্তু একটা কথা না বলে আর পারছিনা।প্রতিবন্ধি মহিলা খুধার জ্বালায় এখনও ভিক্ষা করছেন আর আপনি তা ব্যালকনিতে দাড়িয়ে দেখছেন।বাকিটা কি বলতে হবে আপনাকে..........?

অবাকের উপরে কিছু থাকলে সেটাই হইলাম।যাকে বলে টাসকি খাওয়া।

০৭ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:২৩

তারেক_মাহমুদ বলেছেন: অবাকের উপর কিছু থাকলে সেটা হলাম ভাই আমি আমি আমার সাধ্যমতো আজও তাকে সাহায্য করেছি, উনি আমাদের এলাকার নিয়মিত ভিক্ষুক, এটাই তার পেশা। এখন করোনার কারণে তিনি খুবই অল্প ভিক্ষা পান আমি তাকে মাঝে মাঝেই আমার সাধ্যমতো সাহায্য করি।

০৭ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:৪৭

তারেক_মাহমুদ বলেছেন: রাফা ভাই, আপনি সম্ভবত প্রথম লাইনটি ভাল করে পড়েন নি,আমি কিন্তু বলিনি সে ক্ষুধার জ্বালায় ঘুমিয়ে আছে।

রিকশাওয়ালা পেটের দায়ে করোনা ঝুঁকির মধ্যে যেমন রিকশা চালায় আমরা যারা ব্যাংকে জব করি আমরাও করোনা ঝুঁকির মধ্যে অফিস করি পেটের দায়ে। আমার কথায় কষ্ট পেয়ে থাকলে ক্ষমাপ্রার্থী।

৩| ০৭ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:০৩

নেওয়াজ আলি বলেছেন: গ্রামের লোকজন না খেয়ে মরবে।

০৭ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:৪২

তারেক_মাহমুদ বলেছেন: গ্রামের লোকের সমস্যা হবে না আশাকরি তারা সরকারি সহায়তা পাবে কারণ গ্রামের কে কে অভাবী সেটা সবাই জানে, বেশি সমস্যা শহরের লোকেদের।

৪| ০৭ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৫৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমার চিরন্তন সত্য কথাটি সব সময় বিস্মৃত হই!
প্রত্যেকটি মানুষকে তার সৃষ্টিকর্তার কাছে ফিরতে
হবে্ অর্থৎ সবাইকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে।
ক্ষনস্থায়ী পৃথিবীতে আমারা ভুলে যায় মহান আল্লাহর
আদেশ নির্দেশ আর লিপ্ত হই পাপাচারে। বান্দাদের
অবাধ্যতার কারণে আল্লাহ তাদের সতর্ক করতে
এমন বালামুছিবত দিয়ে থাকেন যাতে তারা সতর্ক
হয়। আমাদের এখন সতর্ক হতে হবে , তার নির্দেশিত
পথে চলতে হবে তা হলেই তিনি আমাদের ক্ষমা করে
দিবেন। কারণ তিনি অত্যন্ত দয়ালূ ও ক্ষমাশীল।

০৮ ই এপ্রিল, ২০২০ ভোর ৬:২৫

তারেক_মাহমুদ বলেছেন: আল্লাহ আমাদের সহায় হোন।

৫| ০৭ ই এপ্রিল, ২০২০ রাত ৮:০৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখক বলেছেন: গতকাল নাকি টোলারবাগ মসজিদের ইমাম সাহেব মারা গিয়েছেন ঘটনা কতটুকু সত্যি জানি না, তবে এর আগে একই এলাকার গনি মিয়া নামের এক ভদ্রলোক মারা যায় যিনি টোলারবাগ মসজিদের মুসল্লী ছিলেন।

তথ্যটি অসত্য ! স্রেফ গুজব !!
মিরপুরের টোলারবাগ মসজিদের ইমাম মুফতি মোজাফ্ফার আহমেদ জানিয়েছেন তিনি বেঁচে আছেন, সুস্থ আছেন। গুজবটি সামাজিক যোগাযোগ মাধ্যমে । ছড়িয়ে দেয়া হয়েছিল করোনায় সংক্রমিত হয়ে মুফতি সাহেবের মৃত্যুর খবর৷

০৮ ই এপ্রিল, ২০২০ ভোর ৬:২৪

তারেক_মাহমুদ বলেছেন: ধন্যবাদ নুরু ভাই সঠিক তথ্য দেওয়ার জন্য।

৬| ০৮ ই এপ্রিল, ২০২০ ভোর ৬:৩৫

রাফা বলেছেন: ভেরি গুড/ কিছু কিছু কঠিণ সময়ে মানুষ'কই এগিয়ে আসতে হয় মানুষের জন্য। আমি আপনাকে আঘাত করার জন্য বলিনি কিছু। আমার দায়বদ্ধতা আমাকে এটা শিখিয়েছে।দুঃখিত। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.