নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসসালামু আলাইকুম পুরাতন নিকে লগ ইন করতে পারিনা তাই নতুন নিক।আমি মোহাম্মদ তাসনিম। থাকি বাংলাদেশের ঢাকায়।

ভার্চুয়াল তাসনিম

বিসমিল্লাহির রাহমানির রাহিম

ভার্চুয়াল তাসনিম › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যার ইন ব্লগে ২৪ ঘণ্টার পোস্ট রিভিউ। দীর্ঘদিন পর সামুর প্রথম পাতায় ১ম পোস্ট।

০৮ ই মে, ২০২২ রাত ১১:১০

২০১৫সালের পর আর ব্লগে লেখা আসেনি। পুরনো একটি নিক ছিল । পাসওয়ার্ড সমস্যার কারণে সে নিকে দীর্ঘদিন লগইন হয়নি।
৪ দিন আগে নতুন করে রেজিস্ট্রেশন করে মডারেশন টিমকে জানাই । আজ ব্লগে এসে দেখলাম নিকটিকে নিরাপদ করা হয়েছে। আমার আগের নিক থেকে একটি পোস্ট স্টিকি হয় ও একটি পোস্ট ১,২৭,০০০ বার পঠিত হয়। ব্লগ জীবনে এই দুইটা বড় প্রাপ্তি। ব্লগার আমি তুমি আমরা যদি এই পোস্ট পড়ে তবে তাকে তার লেখা "সামুর ইতিহাসে সর্বাধিক পঠিত পোস্টে আমার পুরনো নিকে ১,২৭,০০০ পঠিত হওয়া পোস্টটি যুক্ত করার জন্য অনুরোধ করছি। আমার সর্বাধিক পঠিত ২০১৫ সাল থেকে ২০২২ এর এপ্রিল পর্যন্ত ব্লগে লিখি নি। ২০১৩ থেকে ২০১৫ পর্যন্ত ব্লগে নিয়মিত লিখি। ২০১৫ এর পর থেকে আর কোন পোস্ট লেখা হয়নি। আর ১ টা মাল্টি আছে :) আমাদের সময় আস্তিক নাস্তিক আম্লীগ বিম্পি খুব তর্কাতর্কি হতো । মাল্টি গুলো সেসব তর্কাতর্কি বা কেচাল পোস্টে কাজে লাগতো। সামু টিমকে ধন্যবাদ জানিয়ে পোষ্টটি শুরু করছি।
ইচ্ছে হলো প্রথম পোস্টটির মাধ্যমে বর্তমান সচল ব্লগারদের সাথে ইন্টারেকশন করা যাক। পোস্টটিতে সংকলনের একটু ছায়া আছে। সংকলন ধাঁচের পোস্ট অনেকে ভালা পায়না। তাই কারো বিরক্তির কারণ হলে দুঃখিত। দেখে নেয়া যাক বিগত ২৪ ঘণ্টায় সামুর ব্লগার-গন কি এবং কেমন ব্লগিং করেছেন। আমি ব্লগে আসার পর থেকে সামুর সামনের পাতায় আসা সবার পোস্টে মন্তব্য করার চেষ্টা করেছি এবং সব গুলো পোস্ট পড়েছি, ৪ দিনের রিভিউ দেয়াটা কিছুটা কঠিন । তাই ২৪ ঘণ্টার রিভিউ লিখতে বসছি:
০৮-০৫-২০২২ রাত ১২ টার পর থেকে ০৮-০৫-২০২২ এর রাত ১১ টা পর্যন্ত সামুর সামনের পাতায় আসা পোস্টগুলোর রিভিউ দেয়ার ক্ষুদ্র চেষ্টা।
০৮ ই মে, ২০২২ রাত ১২:৫৭ মিনিটে ব্লগার শাহরিয়ার নাজমুল, লিখেছেন আমার কোন বন্ধু নেই
পোস্টে তার বর্তমান জীবনের ক্লান্তি আর বিষাদ ফুটে উঠেকে। অতীত জীবনের স্মৃতিচারণ হয়েছে। উন্নয়নের নামে বাংলার অপরূপ প্রকৃতিকে হারিয়ে ফেলার ভীষণ বিষাদ ফুটে উঠেছে তার লেখনীতে। তিনি লিখেন - ' উন্নয়নের সাইমুমে ডুবে গে আজ সবটুকু সবুজ । পলিটিকাল শোয়েরা রক্ত-মাংস চিবিয়ে খাচ্ছে তার।

০৮ ই মে, ২০২২ রাত ২:২৩ মিনিটে ব্লগার ইফতেখার ভূইয়া, লিখেন নগর বাউল - ফিলিংস
১৯৯৬ সালে সাউন্ড-টেকের ব্যানারে গুরু জেমসে জনপ্রিয় এলবাম " নগর বাউল" স্মৃতিচারণ হয়েছে। তার পোস্টটি জেমসের সে জনপ্রিয় গান গুলো- মান্নান মিয়ার তিতাস মলম , তারাই তারি রটিয়ে দেবো , নগর ভাউল, তবে বন্ধু নৌকা ভেড়াও, নাগ নাগিনীর খেলা, যাত্রা এই গান গুলোতে ফিরিয়ে নিয়ে গিয়ে নস্টালজিক করে দিবে।

০৮ ই মে, ২০২২ রাত ৩:০২ মিনিটে ব্লগার প্রতিদিন বাংলা লিখেছেন, রেল মন্ত্রী`স্ত্রী যদি অমানবিক হয়,ভ্রমণকারী কুটুমেরা অমানুষ!
তার পোস্টে স্বজনপ্রীতির কারণে টিটিকে বরখাস্ত করায় রেল মন্ত্রী সুজনের পও তার কুটুম পরিবারের প্রতি তিরস্কার ফুটে উঠেছে। এবং মন্ত্রী সুজনের মাত্র ২০ দিনের কথিত প্রেমে ৬৫ বছর বয়সী সুজন, ৪২ বছর বয়সী শাম্মীকে বিয়ে করার বিষয়টি লিংক বন্ধী করা হয়েছে।

০৮ ই মে, ২০২২ ভোর ৬:৫৮ মিনিটে কবি গুরুর জন্ম বার্ষিকী উপলক্ষে চমৎকার কবিতা লিখেছেন কবি সেলিম আনোয়ার। হে কবি, বাংলার রবি শুভ জন্মদিন লেখা কবিতায় কবি গুরুর প্রতি বিনম্র সম্মান ভক্তি ফুটে উঠার পাশাপাশি কবির অমর গান ও কবিতা গুলোর কথা শ্রদ্ধা ভরে স্মরণ করা হয়েছে।

০৮ ই মে, ২০২২ সকাল ৯:৪৯ মিনিটে ব্লগার জুল ভার্ন লিখেছেন রাইস ব্রান অয়েল!
রাইস ব্রান ওয়েল সম্পর্কে তথ্যবহুল এই পোস্টটি সয়াবিন তেলের এই নির্মম ডাকাতির দিনে অত্যন্ত সময়োপযোগী । তেলটির পরিচিতি প্রদানের পাশাপাশি তার পোস্টের বিবরণে উঠে এসেছে পোস্টের প্রথম প্যারায় বাজার থেকে সয়াবিন তেল উদাও , বিকল্প হিসেবে সরকার সংশ্লিষ্টদের বাদাম তেম খেতে বলার হাস্যকর বক্তব্য সম্পর্কে যৌক্তিক সমালোচনা হয়েছে। ১০ বছর আগে তার লেখা পোস্টটি অবশ্যই পড়ুন ।


০৮ ই মে, ২০২২ সকাল ১০:১২ ব্লগার মোঃ মাইদুল সরকার সন্ধ্যামালতী বা সন্ধ্যামনি শিরোনাম দেখেই বুঝতে পারছে সন্ধ্যা মালতী বা সন্ধ্যামণি ফুল নিয়ে লেখা, ফুলটি সম্পর্কে আলোচনা সহ ফুলটির সুন্দর সব ছবি দেখে আসুন ফুল প্রেমীরা।

০৮ ই মে, ২০২২ সকাল ১১:০১ মিনিটে ব্লগার রিনকু১৯৭৭ লিখেছেন, Sonic সিনেমা আমি ও আমার ছোট ছেলে মিলে দেখলাম। অসাধারণ!!!! শিরোনামে দারুণ একটি সিনেমা রিভিউ পোস্ট । সিনেমা খোর যটপট রিভিউ দেখে নিন। তার পোস্টের বর্ণনায় এসেছে পরিবারের সবাইকে নিয়ে দেখার মতো একটা মুভি "সোনিক" । রিভিউ পড়ুন আর পরবর্তী ছুটির দিনে দেখে নিন মুভিটি।

০৮ ই মে, ২০২২ দুপুর ১২:৩৬ মিনিটে ব্লগার আলমগীর সরকার লিটন, লিখেছেন কবিতা শুভবুদ্ধির কামনায় ১০ লাইনের কবিতাটিতে শুভ বুদ্ধির উদয় হওয়ার আকুতি প্রকাশিত হয়েছে। সম্ভবত তিনি বুঝাতে চেয়েছেন আগের সে ঈদ নেই। ঈদ তার জুলুস হারিয়েছে।


০৮ ই মে, ২০২২ দুপুর ২:২৮ মিনিটে ব্লগার মরুভূমির জলদস্যু লিখেছেন আবার কোন দিন বৃষ্টিতে ডুব দিবো পুকুরের জলে.... (ছবি ব্লগ)
পোস্টটিতে ঈদ ভ্রমণের গল্পের সাথে তার পারিবারিক সুন্দর সুন্দর ছবি শোভা পাচ্ছে। দেখে আসুন পোস্টটি। একই দিনে তার ১১ টা ৩৬ মিনিটে রাজ আশোক ফুলের দারুণ রিভিউ লিখেন।


০৮ ই মে, ২০২২ বিকাল ৩:০৩ মিনিটে ব্লগার মোহাম্মাদ আব্দুলহাক লিখেছেন"সদাত্মা"
মাত্র পৌনে ছয় লাইনে শিরোনাম সহ সর্বমোট ১০০ টি শব্দের মাধ্যমে সদাত্মার অভিনব বিশ্লেষণ পড়তে দারুণ লাগলো। সাথে নোংরাদের প্রতি তিরস্কারের অভিনব বহিঃপ্রকাশ ভালো লাগলো।


০৮ ই মে, ২০২২ বিকাল ৩:৫৮ মিনিটে ব্লগার নূর আলম হিরণ লিখেছেন স্মৃতি থেকে যেসব আজো ভাবায় আমায়(৩)
চমৎকার লিখেছেন। শিরোনাম দেখেই বুঝা যাচ্ছে পোস্টটি তে অতীতের স্মৃতি ভেসে উঠেছে। উনার এলাকার এক ভিত্তি শালীর কোটি টাকা দান করার স্মৃতি , স্কুলে সিভিল ড্রেসে যাওয়ার স্মৃতি , তার পুকুরে ডুবে যেতে যেতে বেচে যাওয়ার স্মৃতির সুন্দর বর্ণনা। পড়ে আসুন পোস্টটি।


০৮ ই মে, ২০২২ বিকাল ৪:৫১ মিনিটে ব্লগার নূর মোহাম্মদ নূরু লিখেছেন পাল্টে যাও পাল্টে দাও!! শিরোনামে অসাধারণ একটি কবিতা।
পোস্টে দেশের ক্ষমতাধর চোর ডাকাত, লুটেরা পণ্য মজুদ কারী , ঠকবাজ প্রতারক দের প্রতি তীব্র ক্ষোভ প্রকাশিত হয়। সুন্দর কবিতাটি পড়ে নিন।

০৮ ই মে, ২০২২ বিকাল ৪:৫৭ ব্লগার প্রতিদিন বাংলা লিখেছেন টিটি`র বরখাস্ত আদেশ প্রত্যাহার:রেল মন্ত্রী (মনে হয় দয়া করেছে)
মন্ত্রী সুজন অনেস্ট টিটিকে বরখাস্ত করার পর আবার তার চাকুরী ফিরিয়ে দিতে বাধ্য হওয়ার ঘটনা ফুটে উঠেছে পোস্টে।

০৮ ই মে, ২০২২ বিকাল ৫:৩৬ মিনিটে বর্তমান সময়ে সামুর জনপ্রিয় ব্লগার লিস্টের শীর্ষে অবস্থানকারী ব্লগার সোনাগাজী লিখেছেন নিশিরাতের ভিখেরী শিরোনামে দারুণ একটি পোস্টে। পোস্টে তার মাধ্যমে মেরিকায় বসবাস কারী একটি কালো ভিখারি মেয়ের কর্মসংস্থান জোগাড় হওয়ার সুন্দর বাস্তব গল্প ফুটে উঠেছে। পোস্টটি পড়ুন ভালো লাগবে।

০৮ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:০৯ মিনিটে ব্লগার তানভীর রাতুল লিখেছেন কিভাবে হতে হয় বাংলাদেশী-অভিবাসী শিরোনামে সুন্দর একটি কবিতা। ৭৬ লাইনের দীর্ঘ কবিতায় দেশের প্রতি প্রীতি ভালোবাসা ফুটে উঠেছে। দীর্ঘ হলেও কবিতার শব্দচয়ন বেশ ভালো লেগেছে।

০৮ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:৩৫ মিনিটে ব্লগার তন্দ্রা বতী এনাক্ষী লিখেছেন কবে হবে পরিত্রাণ? শিরোনামে একটি সুন্দর ছন্দময় কবিতা। চরম যাতনায় অতিষ্ঠ বর্তমান জীবন সুখে আবারো ভরের উঠার তীব্র আকাঙ্ক্ষার কথামালা হৃদয় ছুঁয়েছে। ০৮ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:৩৭ মিনিটে মা শিরোনামে আরও একটি কবিতা লিখেন এই ব্লগার । কবিতায় মায়ের প্রতি ভালোবাসা ফুটে উঠেছে।

০৮ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:২৮ মিনিটে ব্লগার স্বপ্নবাজ সৌরভ লিখেছেনবিকালের আলো নিভে যায় গাঙচিলের ডানায়.....
ওয়ারফেজ এর অবাক ভালোবাসা গানটি শুনেন নি এমন লোক কম আছে। বাবনা করিমের অমর গান অবাক ভালোবাসা গানটির সৃষ্টির কাব্যিক বিবরণ রয়েছে পোস্টে।

০৮ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:৫১ মিনিটে ব্লগার সায়েমার ব্লগ লিখেছেন সুন্দর কবিতা আম্মা সমগ্র
কবিতায় মা দিবসে মায়েদের প্রতি গভীর ভালোবাসা প্রকাশ পেয়েছে কবিতায় ।


০৮ ই মে, ২০২২ রাত ৮:৩০ মিনিটে ব্লগার শাহ আজিজ লিখেছেন ইলিশ কাহিনী
পোস্টে ৯৫ সালে তার চিংড়ি চাষে বিনিয়োগ ইলিশ নিয়ে সুন্দর স্মৃতিময় গল্পের পাশাপাশি কিভাবে মধ্যস্থ ভোগীরা পণ্যের দাম বাড়িয়ে লুট পাট করে তার শুরুর কাহিনী বিবৃত হয়েছে।


০৮ ই মে, ২০২২ রাত ৮:৪০ মিনিটে ব্লগার সাজিদ উল হক আবির লিখেছেন পাঠ প্রতিক্রিয়া: একশো এক রাতের গল্প ~ শাহীন আখতার আপার নতুন উপন্যাস
পোস্টে গল্প লেখি শাহিন আক্তারের " একশো রাতের গল্প " গল্পটি সম্পর্কে খুব সুন্দর রিভিউ দেয়া হয়েছে।গল্প প্রেমীরা পড়ে আসুন।

০৮ ই মে, ২০২২ রাত ১০:০৬ মিনিটে ব্লগার হিজ মাস্টার ভয়েস লিখেছেন, প্রতি, আমার ধর্ম; প্রযত্নেঃ আমার আমিত্ব
আলোচনা করার মতো সমসাময়িক একটি পোস্ট। পোস্টের শুরুতে প্রতিটি মানুষের ভেতর লুকিয়ে থাকা আপন সত্তাকে জাগ্রত করার উদাত্ত আহবান জানানো হয়েছে। বলা হয়েছে দুনিয়ার মিছে মোহকে যে জয় করতে পেরেছে তার জন্য রয়েছে চীর প্রত্যাশিত জান্নাত। নিজের আমিত্ব জাহির করতে ইবলিশের আস্তা কুড়ে নিক্ষেপের কথা ফুটে উঠেছে। যারাই নিজেরে মুই কি হনুরে হিসেবে জাহির করতে চেয়েছে ইতিহাস তাদের ঘৃণিত করেছে। অহংকার ভুলে সাধারণ হলে ঈশ্বরের সান্নিধ্য লাভের দারুণ বিবরণ রয়েছে পোস্টে।


০৮ ই মে, ২০২২ রাত ১০:১৭ ব্লগার আমি তুমি আমরা লিখেছেন, পরমাণু গল্পসমগ্র-১৬
এটা তার লেখা জনপ্রিয় সিরিজ গল্প পরমাণুর ১৬ তম পর্ব। এ পর্বে উঠে এসেছে মেয়ের অহংকারী বাবার অহংকার। সাথে মানবাধিকার ও ভয়ংকর একটি ভূতের গল্প।

০৮ ই মে, ২০২২ রাত ১০:৩৪ মিনিটে ব্লগার সাইয়িদ রফিকুল হক লিখেছেন ঠাকুর-রবি উঠলো জ্বলে
কবিতায় ফুটিয়ে তুলেছেন বাংলা ভাষাকে অন্ধকার থেকে আলোতে আনার ক্ষেত্রে কবি গুরুর অবদান । রবীন্দ্রনাথ নিঃশ্বাস না ফেললে বাংলা ভাষা এতোটা সুবাস ছড়াত না। তাঁর কাব্য ঢালের ফুল কখনো শুকায় না।



পোস্ট উৎসর্গ ব্লগার মিরোরডডল ও ব্লগার সোনাগাজি । দুইজনে চেয়েছেন আমার পোস্ট প্রথম পাতায় আসুক ।

মন্তব্য ৫৮ টি রেটিং +৯/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই মে, ২০২২ রাত ১১:১৮

বিজন রয় বলেছেন: ওয়েলকাম!!

০৮ ই মে, ২০২২ রাত ১১:৩১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ।

২| ০৮ ই মে, ২০২২ রাত ১১:৩২

মরুভূমির জলদস্যু বলেছেন: আপনার পোস্ট পোথম পাতায় প্রকাশিত হওয়ায় অভিনন্দন।

০৮ ই মে, ২০২২ রাত ১১:৩৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: মরুভূমির জলদস্যু অনেক ধন্যবাদ।

৩| ০৮ ই মে, ২০২২ রাত ১১:৩৩

সোনাগাজী বলেছেন:



অভিনন্দন, ১ম পাতায় এসেছেন খুবই আল্প সময়ে; লিখুন।

আপনি ২৪ ঘন্টার পোষ্টগুলো মনযোগ দিয়ে পড়েছেন ও ভিভিউ করেছেন, ইহা সবার জন্য উৎসাহের ব্যাপার; আজকাল পাঠক পাওয়া দুরূহ ব্যাপার।

০৮ ই মে, ২০২২ রাত ১১:৩৯

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ সোনাগাজী। আপনিও সব পোস্ট মনযোগ দিয়ে পড়েন, মন্তব্য করেন। খুব ভালো ব্লগার আপনি।

৪| ০৮ ই মে, ২০২২ রাত ১১:৩৭

সোনাগাজী বলেছেন:



আপনাকে ধন্যবাদ, আপনি আমার সুনাম করেছেন; সম্প্রতি, আমাকে খল-ব্লগার হিসেবে চিহ্নিত করার বিশেষ চেষ্টা চালানো হয়েছিলো, আমার নিকটাকে ব্যান করা হয়েছে; সোনাগাজি নিকটা নতুন নিক, ৩ মাস হলো।

০৮ ই মে, ২০২২ রাত ১১:৪৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সুনামের কাজ করলে তো সুনাম করা লাগবে। খল ব্লগার বলে কিছু নেই। খল হলে ব্লগে অন্তত কেউ লিখতে পারেনা। আগের নিকটি কি কারণে ব্যান করা হয়েছে আমার জানা নেই। তবে নিক আজীবন ব্যান থাকার নীতি ব্লগে নেই যদি দেশ বিরোধী কর্মকাণ্ড না চালানো হয়। ১৩ই মে হেফাজতের নাস্তিক বিরোধী আন্দোলন এর সময় আমার দেশের সম্পাদক মাহমুদুর রহমান সামুর ব্লগার দের নামে অপপ্রচার চালালে ব্লগার আসিফ মহিউদ্দীন এর নিকটি ব্লগ থেকে আজীবন এর জন্য ব্যান করা হয়েছিল।

দেশ জাতী ধর্ম বর্ণে আঘাত না করলে ব্লগ মডারেশনের প্রতি আপনার আগের নিকটি ফেরত দিতে আবেদন থাকবে,

৫| ০৯ ই মে, ২০২২ রাত ১২:০৬

ঢুকিচেপা বলেছেন: বাহ, আপনার আয়োজন ব্যতিক্রম। আশা করি পরবর্তীতে নতুন কিছু দেখবো।
আপনাকে স্বাগত।

০৯ ই মে, ২০২২ রাত ১২:১৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ ঢুকিচেপা। আজকে পোস্ট দিলাম আজকেই সামুর সার্ভার ডাউন :(

৬| ০৯ ই মে, ২০২২ রাত ১২:১৯

ঢুকিচেপা বলেছেন: “আজকে পোস্ট দিলাম আজকেই সামুর সার্ভার ডাউন :(
মাঝে অনেকদিন ছিলেন না তাই চোখ বন্ধ করে চেনার চেষ্টা করতে হয়তো।

০৯ ই মে, ২০২২ রাত ১২:২৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: হতে পারে :D

৭| ০৯ ই মে, ২০২২ রাত ১২:২৩

ঢুকিচেপা বলেছেন: **করতে=করছে

০৯ ই মে, ২০২২ রাত ১২:২৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: গট ইট ।

৮| ০৯ ই মে, ২০২২ রাত ১:৩৭

প্রতিদিন বাংলা বলেছেন: অভিনন্দন ও নবীন বরণ

০৯ ই মে, ২০২২ রাত ১:৫৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: হে হে আমি আসলে প্রবীণ। নতুন করে নবীন আর কী ? ধন্যবাদ।

৯| ০৯ ই মে, ২০২২ রাত ২:৫৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ব্যাপক পরিশ্রম করার
জন্য গভীর তিব্র শুভেচ্ছা!!

০৯ ই মে, ২০২২ রাত ৩:০৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: অনেক ধন্যবাদ ব্লগার নূর মোহাম্মদ নূরু ।

১০| ০৯ ই মে, ২০২২ সকাল ৮:৫২

নূর আলম হিরণ বলেছেন: এই ধরনের পোস্ট ব্লগারদের উৎসাহ দেয়, আবার প্রথম পাতা থেকে পিছনের পাতায় চলে যাওয়া পোস্ট গুলোও আবার পড়ার সুযোগ হয় যারা মিস করে যায়। ধন্যবাদ আপনাকে।

০৯ ই মে, ২০২২ বিকাল ৩:৪৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: উনেক ধন্যবাদ আপনার এইপ্রিসিয়েশান এর জন্য। ব্লগে স্বাগত :)

১১| ০৯ ই মে, ২০২২ সকাল ৯:৩৯

জুল ভার্ন বলেছেন: ওয়েল কাম ব্যাক। আশা করি নিয়মিত লিখবেন। শুভ কামনা।

০৯ ই মে, ২০২২ বিকাল ৩:৪৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ জুল ভার্ন ভাই । জানিনা সময় সুযোগ হবে জিনা, তবে চেষ্টা করব।

১২| ০৯ ই মে, ২০২২ সকাল ১০:০৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
অভিনন্দন।

ব্লগের ২৪ ঘন্টার পোস্ট রিভিউ দারুন হয়েছে। +++++

তাসনিম নামটা কি (ছেলে মেয়ে উভয়ের) জন্য কমন নাম ?

০৯ ই মে, ২০২২ বিকাল ৩:৪৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: উনেক ধন্যবাদ। আমার বাপ কি বুঝে এই নাম রাখছে আমার মাথায় আসেনা। আমার ভার্সিটি এক মেয়ে ক্লাসমেটের নাম ছিল তাসনিম। ক্লাসের বন্ধুরা আমাকে তানমিম ১ ওকে তাসনিম ২ বলতো।

১৩| ০৯ ই মে, ২০২২ সকাল ১০:৩৭

কালো যাদুকর বলেছেন: দারুন একটি পোস্ট। ব্লগে স্বাগতম।
আহ কেন যে গত একদিনে আমার পোস্ট দিইনি। এখন আফসোস হচ্ছে।

শুভকামনা।

০৯ ই মে, ২০২২ বিকাল ৩:৪৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: অনেক ধন্যবাদ। আহারে যদি দিনেন এই পোস্টটি আরো সার্থকতা পেতো। হবে অন্য কোন পোস্টে। ভাবনার দরকার নেই।

১৪| ০৯ ই মে, ২০২২ সকাল ১১:১৫

নীল আকাশ বলেছেন: অভিনন্দন।

০৯ ই মে, ২০২২ বিকাল ৩:৪৯

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ নীল আকাশ ভাই।

১৫| ০৯ ই মে, ২০২২ সকাল ১১:৪৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: অনেক কষ্টসাধ্য পোস্ট। ধন্যবাদ আপনাকে

০৯ ই মে, ২০২২ বিকাল ৩:৫০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: পোস্টে উপস্থিতর জন্য অনেক কৃতজ্ঞতা জানবেন সৈয়দ মশিউর রহমান ।

১৬| ০৯ ই মে, ২০২২ বিকাল ৩:১৬

জ্যাকেল বলেছেন: পুরান নিক থেকে শুরু করতে পারেন। আর নতুন নিকে ফ্রেশ স্টার্ট করার মজাই আলাদা।

০৯ ই মে, ২০২২ বিকাল ৩:৫২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: পুরাতন নিক তো ফেরত দিলোনা। নতুন নিক নিরাপদ করছে। মজা আছে তবে পুরনো নিকে লেখার মতো না । ধন্যবাদ পোস্টে আসার জন্য । :)

১৭| ০৯ ই মে, ২০২২ বিকাল ৪:২১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: অভিন্দন জানাই।
ব্লগিং শুভ হোক। ভালো থাকবেন।

০৯ ই মে, ২০২২ বিকাল ৪:৩৯

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ স্বপ্নবাজ সৌরভ পাঠ পরবর্তী মন্তব্যের জন্য।

১৮| ০৯ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:১১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: আপনার পোষ্টটা চমৎকার ছিল।
শুদ্ধ ব্লগারের প্রতিচ্ছবি।

০৯ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:০৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: পুনরায় মন্তব্যের জন্য আবারো ধন্যবাদ। আপনার মন্তব্যে সম্মানিত বোধ করছি।

১৯| ১০ ই মে, ২০২২ রাত ১২:০৪

রাজীব নুর বলেছেন: আশা করি এখন থেকে আপনাকে নিয়মিত পাওয়া যাবে সামুতে?

১০ ই মে, ২০২২ রাত ১২:২১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: কদিন বেকার আছি। আবার যদি কাম কাজ পাই তখন তো চাল ডালের জোগাড় যত্ন করা লাগবে।

২০| ১০ ই মে, ২০২২ রাত ১২:০৭

গরল বলেছেন: অনেক দিন পর ফিরে আসার জন্য অভিনন্দন। এরক ভাবে সবাই ফিরে আসলে ব্লগ আবার জমজমাট হত। আপনি জাদিদ ভাই কে ইমেইল করতে পারেন আপনার পুরোনো নিকের পাসওয়ার্ড রিসেট করে দেওয়ার জন্য। আশা করি উনি আপনাকে সাহায্য করবে.

১০ ই মে, ২০২২ রাত ১২:৪৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: অনেক ধন্যবাদ ব্লগার গরল। যারা গেছেন তারা আসলে অধিকাংশ বয়স হয়ে গেছে। কেউ কেউ লেখার জন্য ফেসবুক কে উপযুক্ত মনে করছে। ফেসবুকে পাঠক বেশী। জাদিদ এর পোস্টে মন্তব্য করাতে এই নিক ৫ দিনে নিরাপদ হয়েছে। একটা মেইল করে দেখবো যদিও পাওয়ার সম্ভাবনা কম। আমি আসলে ইমেল পাস ভুলে গিয়েছি। ইমেইল পাস ছাড়া ব্লগ পাস উদ্ধার করা খুব ঝামেলা যতটুকু জানি।

২১| ১০ ই মে, ২০২২ বিকাল ৩:৫০

খায়রুল আহসান বলেছেন: প্রথম পাতায় আগমনে (প্রত্যাবর্তনে) সুস্বাগতম! আশাকরি এখন থেকে নিয়মিতভাবে আপনার লেখা এখানে পোস্ট করে যাবেন।
আপনার সেই সর্বাধিক পঠিত (১২৭০০০) পোস্টটির শিরোনাম কী ছিল? এখানে লিঙ্ক দিয়ে দিন, যদি খুঁজে পান।।

আমি অল্পের জন্য আপনার তালিকায় অন্তর্ভুক্ত হওয়া থেকে বাদ পড়ে গেলাম। যাক, সেটা কোন ব্যাপার না। আপনি (এবং ইন শা আল্লাহ আমিও) লিখতে থাকলে ভবিষ্যতে প্ররণীতব্য অনুরূপ কোন তালিকায় হয়তো বা স্থান পাওয়া যাবে অনায়াসে।


১০ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:১০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: খায়রুল আহসান অনেক ধন্যবাদ পোষ্টে এসে সুন্দর মন্তব্যের জন্য। নিয়মিত হওয়ার চেষ্টা করব। আগের কেউ তো নেই । নবীনদের সাথে মিলিয়ে নিতে হবে। ভালো কিছু লেখার চেষ্টা অব্যাহত থাকবে ইনশা আল্লাহ।

সেটি একটি ধর্মীয় পোষ্ট ছিল। ধর্মে এলার্জি আছে অনেকের। তাই লিংকু দিলাম না।

আপনি গুণী ব্লগার। এমনিই লোকজন আপনার পোস্ট খুঁজে নিবে । ভবিষ্যতে হবে ইন শা আল্লাহ ।

আবারও শুভেচ্ছা।

২২| ১০ ই মে, ২০২২ বিকাল ৫:৩১

মিরোরডডল বলেছেন:




থ্যাংক ইউ তাসনিম ।
খুব অল্প সময়ে হয়ে গেলো ।
এখন পুরনো নিকের কিছু পোষ্ট এখানে আমাদের সাথে শেয়ার করবে ।
আমরাতো সেগুলো পড়িনি ।
যেই পোষ্টগুলো পাঠক জনপ্রিয়তা পেয়েছিলো অথবা নির্বাচিত হয়েছিলো সেগুলো ।



১০ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:২৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: মিরোরডডল আপনার মন্তব্যে সম্মানিত অনুভূত হচ্ছে। আবারও স্বাগত জানাই ব্লগে। পুরনো নিক থেকে স্টিকি হওয়া পোস্টটি স্বাধীনতা দিবস নিয়ে লেখা। অধিকাংশ পোস্ট ধর্ম ও রাজনীতি নিয়ে লেখা। তখনের রাজনৈতিক প্রেক্ষাপটে লেখা পোষ্ট এখন শোভন দেখাবে না। তবে মানসম্মত এবং পড়ার মতো কটা পোষ্ট আমি লেখার চেষ্টা করব।
আমার ৪/৫ টা পোস্ট তৎকালীন পাঠক জনপ্রিয়তা পেয়েছিল। যেগুলো খুব পঠিত হয়েছিল। এখন ব্লগে পাঠক কম। মোবাইল নেট দিয়ে ভিপিএন ছাড়া ব্লগে লগইন করা যায়না। জব্বার মিয়াঁর নোংরা হস্তক্ষেপ সামুতে ভিজিটর কমিয়ে দিয়েছে। আই সি টির ৫৭ ধারার কালো থাবায় আমি বন্ধী। তাই রাজনৈতিক পোস্ট গুলো নতুন করে শেয়ার করা থেকে আমায় বিরত থাকতে হচ্ছে বলে ক্ষমা করবেন ।

শুভেচ্ছা নিরন্তর।

২৩| ১০ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:৫২

মোস্তফা সোহেল বলেছেন: নতুন করে স্বাগতম।

১০ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:২৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ মোস্তফা সোহেল । আপনাকে আমার ব্লগ বাড়িতে স্বাগত।

২৪| ১০ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:২৯

মনিরা সুলতানা বলেছেন: বেশ কয়েকদিন পর ফিরে এসে চমৎকার ফ্লেভারের একটা লেখা পেলাম !
ওয়েলকাম ব্যাক, আশা করছি আমাদের সাথেই থাকবেন।

১০ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:৪৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আপা সালাম নিবেন। আপনি তো আমাদের সময়ের আমারও সিনিয়র। আপনাকে দেখে সত্যি পুলকিত কাভা আছেন, আপনি আছেন, হামা আছেন,, জুলভার্ন আছেন, বিডি আইডল কে দেখলাম, জুন কে দেখলাম, শায়মা আছেন, খুব ভালো লাগছে আপনাদের পেয়ে।
সাথে থাকার চেষ্টা অব্যাহত থাকবে । জানিনা কতদিন সুযোগ হবে।
একটা রিভিউ লেখার চেষ্টা করেছি। কেমন হয়েছে জানিনা। আগের মাণের লেখা খুব কম। কিছু লেখা আগের চেয়েও ভালো ।

শুভেচ্ছা নিরন্তর।

২৫| ১০ ই মে, ২০২২ রাত ৮:৩৫

পদাতিক চৌধুরি বলেছেন: ওয়েলকাম কাম ব্যাক। ব্যতিক্রম ভাবনা++
শুভেচ্ছা আপনাকে।

১০ ই মে, ২০২২ রাত ৯:২৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ পদাতিক, ভ্লগ বাড়িতে স্বাগত,

২৬| ১১ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:০৫

অশুভ বলেছেন: প্রত্যাবর্তনে শুভেচ্ছা। লিখতে থাকুন, সাথেই আছি।

১১ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:০৯

ভার্চুয়াল তাসনিম বলেছেন: পাঠ ও মন্তব্যে ধন্যবাদ। ভাল থাকুন।

২৭| ১৭ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:২৬

জুন বলেছেন: সামুর প্রথম পাতায় এসেছেন তার জন্য অভিনন্দন রইলো। লিখতে থাকুন আর সাথেই থাকুন সবসময়।

১৭ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:৩৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আসলে ৬ বছর আগে আমার লেখা প্রথম পাতায় আসত। বিগত ৬ বছর নিজের বিজিনেস এবং পাসওয়ার্ডের সমস্যায় পড়ে আর আসেনি।
জুল আপা আপনাকে ব্লগবাড়িতে নতুন করে স্বাগতম। মন্তব্যের জন্য মোবারক বাদ।

২৮| ০৬ ই জুন, ২০২২ দুপুর ২:৫০

মিরোরডডল বলেছেন:




শেষ পোষ্টে মন্তব্য দেয়া গেলো না, তাই এখানে লিখলাম ।
ভালো ইনিশিয়েটিভ তাসনিম কিন্তু একটা প্রশ্ন ছিলো ।
নিজেকে নিকৃষ্ট পাঠক কেনো বলা হলো ।


০৬ ই জুন, ২০২২ বিকাল ৩:১১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: মিরোরডডল
ধন্যবাদ।
ছিঃ!
নিজেকে নিজে কেউ উৎকৃষ্ট বলে নাকি?
আপনাকে কম দেখা যায় এখন।

২৯| ০৬ ই জুন, ২০২২ বিকাল ৩:২৬

মিরোরডডল বলেছেন:




উৎকৃষ্ট বলবে কেনো বোকা !
কিন্তু নিকৃষ্ট উৎকৃষ্ট কোনটাই ভাবতে নেই ।
নিজের প্রতি সেলফ রেস্পেক্ট আর ভালোবাসা থাকলেই অন্যকেও সঠিক মূল্যায়ন করতে শেখায় ।
বুঝতে পেরেছি ওটা ছিলো তাসনিমের বিনয় :)

মে জুন জুলাই সময়টাতে একটু বেশি বিজি থাকি, তাই আর এখানে আসা হয়না ।
থ্যাংক ইউ তাসনিম ।

০৬ ই জুন, ২০২২ বিকাল ৩:২৯

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ব্লগের মানুষ আপনাকে মহব্বত করেন। আসুন নিয়মিত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.