নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসসালামু আলাইকুম পুরাতন নিকে লগ ইন করতে পারিনা তাই নতুন নিক।আমি মোহাম্মদ তাসনিম। থাকি বাংলাদেশের ঢাকায়।

ভার্চুয়াল তাসনিম

বিসমিল্লাহির রাহমানির রাহিম

ভার্চুয়াল তাসনিম › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যারইন ব্লগ রিভিউ জুন -২০২২। জুন মাসে সামুতে আমার ভালো লাগার ৩০ দিনে ৩০ জন ব্লগারের পোস্ট।

৩০ শে জুন, ২০২২ রাত ১২:০০

১ পোস্টে মাসের সর্বাধিক হিট প্রাপ্ত পোস্ট -
সিলেটের বন্যার জন্য দায়ী কে?
মোট হিট- ১০৬৬ বার পঠিত
পোস্টে মোট প্রাপ্ত মন্তব্য- ৭৪ টি
ব্লগার - ভুয়া মফিজ


সর্বাধিক মন্তব্য প্রাপ্ত পোস্টঃ
মানুষ ও আধুনিকতা
মোট মন্তব্য - ৭৮ টি
মোট পোস্ট হিট- ৫৮৮ টি
ব্লগারঃ ঠাকুর মাহমুদ


১ পোস্টে মাসের সর্বাধিক লাইক প্রাপ্ত পোস্টঃ
ভুলো মন.... (১)
মোট লাইক - ১৬ টি
ব্লগার - খায়রুল আহসান


মাসের সর্বাধিক পোস্টদাতাঃ মরুভূমির জলদস্যু
পোস্টের সংখ্যাঃ ৪০ টি

মাসের সর্বাধিক মন্তব্য প্রাপ্ত ব্লগারঃ সোনাগাজী
প্রাপ্ত মন্তব্যঃ ১২২৫ টি

জুন -২০২২ । বাংলাদেশের ইতিহাসে একই সাথে স্মরণীয় এবং হৃদয় বিদারক একটি মাস। মাসের শুরুটা খুবই খারাপ ছিল। বাংলাদেশের টেস্ট ক্রিকেটে দেশের ৬ জন ক্রিকেটার শ্রীলংকার বিপক্ষে ডাক মারে বা শূন্য রান করে আউট হয়। মাসটির একদিকে স্বজন হারানোর আর্ত-চীৎকার বাংলার আকাশ বাতাস পর্যন্ত কেঁদে কেঁদে উঠেছিল। আবার মাসের শেষের দিকে আছে এক অসাধারণ প্রাপ্তি। ৪ই জুন রাতে সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগে। আগুন নেভানোর এক পর্যায়ে রাসায়নিকের কনটেইনারে বিস্ফোরণ ঘটে ব্যাপক ধ্বংসযজ্ঞ হয়।এই বিস্ফোরণে এখন পর্যন্ত ৪৯ জনের লাশ উদ্ধার হয়েছে। আহত হন দুই শতাধিক মানুষ। তাঁদের বেশ কয়েকজনের অবস্থা এখনো আশঙ্কাজনক। বাংলাদেশের মানুষের জন্য এই মাসটি সত্যি কষ্টের। এই মাসে দেশের দেশের বিভিন্ন স্থানে সংঘটিত হয় বন্য। সবচেয়ে ভয়াবহ অবস্থা হয় সিলেট বিভাগে। শেষ খবর পাওয়া পর্যন্ত বন্যায় প্রাণ হারায় ৮২ জন মানুষ। চরম অনাহার আর দরিদ্রতায় এখন পর্যন্ত মানবেতর জীবন যাপন করছে সিলেট সহ অনেক প্লাবিত অঞ্চলের মানুষ। দেশের আপামর জনতা সিলেটের মানুষের পাশে দাঁড়ায়। অন্যান্য সময়ের মতো এই বারো বানভাসিদের পাশে দাঁড়িয়েছেন সামুর সম্মানিত ব্লগার গন। সামুর ব্লগার সৈয়দ তাজুল ইসলাম সিলেটের বন্য কবলিত মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানিয়ে পোস্ট দেয়ার পর তার আহবানে সাড়া দিয়ে পাশে দাঁড়ায় সামু। উনার দেয়া পোস্টটি স্টিকি করার মাধ্যমে সামুর ব্লগার গন বন্যার্ত মানুষের পাশে দাঁড়ান। সামুর পক্ষ থেকে বিতরণ করা হয় ত্রাণ।


এই মাসে ২৫ শে জুন দেশের ইতিহাসে এক স্মরণীয় ও অহংকারের দিন। এই দিনে উদ্বোধন করা হয় আমাদের স্বপ্নের পদ্মা সেতু। যদিও পাহাড় সম পরিমাণ ঋণের বোঝা জাতীর কাঁধে চেপে আছে তবুও এই প্রাপ্তি অহংকারের। দেশের দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষের হৃদয়ের স্পন্দন এই সেতু। যদিও ৩০ হাজার কোটি টাকার সেতুর উদ্বোধন উপলক্ষে ৪ কোটি ৭৫ লক্ষ টাকা খরচ করে উদ্বোধনী অনুষ্ঠান করা নিয়ে উঠে সমালোচনার ঝড়। এছাড়াও পার্শ্ববর্তী বন্ধু রাষ্ট্রের নূপুর শর্মা মানবতার মহান শিক্ষক ও নেতা হযরত মোহাম্মদ সঃ কে জড়ি মা আয়েশা রা: এর কে নিয়েকটূক্তি করলে দেশ জুড়ে উঠে তীব্র প্রতিবাদ। ডাক দেয়া হয় ভারতীয় পণ্য বর্জনের।

এই মাসে ঘোষণা করা হয়২০২২-২০২৩ অর্থবছরের বাজেট। ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। এর মধ্যে পরিচালনসহ অন্যান্য খাতে মোট ৪ লাখ ৩১ হাজার ৯৯৮ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন করেন। অর্থমন্ত্রী যে বাজেট বক্তব্য দিয়েছেন, তার নাম দেওয়া হয়েছে ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় পরিবর্তন’। মোটামুটি বলা যায় দেশের রাজনৈতিক সামাজিক ও অর্থনৈতিক দৃষ্টিকোণ থেকে জুন-২০২২ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বিশ্ব র‍্যাংকিং ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের ১ টিও ছিলোনা, বেগম জিয়ার শারীরিক অবনতি,সকল নাটকীয়তা শেষে কুমিল্লা সিটি কর্পোরেশন নৌকার প্রার্থী আরফানুল হক রিফাতের কয়েক ভোটে জয়লাভ, মিডিয়া পাড়ায় চিত্র নায়িকা মৌসুমি -ওমরসানি-জায়েদ খান এর বহুল আলোচিত ঘটনা, পদ্মা সেতু উদ্বোধনের পর টিকটকার ও কিছু গাধাদের হাস্যকর পাগলামি- সব মিলে আলোচিত একটি মাস আমরা অতিবাহিত করলাম। এই মাসেই নারায়ণগঞ্জে একসঙ্গে তিন সন্তানের জন্ম দিয়েছেন অ্যানি বেগম (২৪) নামের এক নারী। খুশিতে তিন সন্তানের নাম রেখেছেন:—স্বপ্ন- পদ্মা ও সেতু। পধানমন্ত্রী খুশী হয়ে হয়ে তাদের জন্য স্বর্ণালঙ্কারসহ উপহার পাঠিয়েছেন ফেসবুক সেলেব্রিটি আরিফ আর হোসাইন বলেন এসব কিউট কাণ্ড-কারবার পৃথিবীর আর কোন দেশে ঘটেছে কিনা আমার জানা নেই।

জুন ২০২২ এ সামু ব্লগে আসে দারুণ কিছু পোস্ট। মাসটির ১ থেকে ২২ তারিখ পর্যন্ত পোস্ট আসার পরিমাণ, পোস্ট হিট, মন্তব্যগত মাসের তুলনায় অর্ধেক হলেও ২৩ তারিখের পর থেকে আসে ভালো কিছু পোস্ট। বেড়ে যায় মন্তব্যের পরিমাণ। দ্রব্য মূল্যের তীব্র ঊর্ধ্বগতি , দেশ জুড়ে বন্যা ও গত ২ মাসের ব্লগ ক্যাচালের কারণে আমার কাছে মনে হয়েছে জুনের ২০ তারিখ পর্যন্ত ব্লগ কিছুটা প্রাণহীন ছিল। মাঝখানে একদিন আমি মৌলিক পোস্ট লেখার আহবান জানিয়ে পোস্টও দিয়েছিলাম। মাসের ১৮ তারিখ পর্যন্ত কিছু ব্যক্তি আক্রমণ চোখে পড়লেও ১৯ তারিখ থেকে ৩০ তারিখ এই পোস্ট লেখার আগ পর্যন্ত কোন ব্যক্তি আক্রমণ চোখে পড়েনি। অসম্ভব বুদ্ধিদীপ্ত মডারেশনের প্রশংসা করতেই হয়। উনার প্রশংসিত মেধা দিয়ে গত মাসে বন্ধ করেছিলেন কপি পেস্ট। এই মাসের ১৯ তারিখের পর থেকে ব্যক্তি আক্রমণও বন্ধ করে প্রমাণ করেছেন এই ব্লগটিকে সুশৃঙ্খল ভাবে পরিচালিত করতে উনার কোন বিকল্প নেই। ধন্যবাদ সম্মানিত মোডারেটর। আশা করছি কপি পেস্ট এবং ব্যক্তি আক্রমণ যেন আবার শুরু না হয় সেদিকে তিনি সজাগ দৃষ্টি রাখবেন।২৮ শে জুন ও ২৯ শে জুন পোস্ট আসার পরিমাণ তুলনামূলক অনেক কম।


মাসের দুই তৃতীয়াংশ সময়ে মৌলিক পোস্টের ঘাটতি দেখা গেছে। পোস্টে মন্তব্যের ও হিটের পরিমাণ গত মাসের তুলনায় অর্ধেকেরও কম। ৩০ দিনের মধ্যে শুধু ১ দিনের পরিসংখ্যান এখানে দিচ্ছি যেন সম্মানিত পাঠক ও ব্লগারদের বুঝতে সুবিধা হয় আমি হিসেব ও নিরীক্ষণ করে কথা বলছি।
১৩-০৬-২২
মোট মন্তব্য ২০৬ টি (প্রতি মন্তব্য সহ )
মোট পোস্ট হিট- ৩১৫২ বার।
মোট লাইক - ৩৬ টি ।

১৩-০৫-২২
মোট মন্তব্য ৫০৫ টি (প্রতি মন্তব্য সহ )
মোট পোস্ট হিট- ৬৫৪৮ বার।
মোট লাইক - ৫০ টি ।


তবে আশার কথা হল পদ্মা সেতু উদ্বোধনের দিন থেকে এখন পর্যন্ত ভালো মৌলিক পোস্ট অনেক এসেছে। যারা ব্লগ ইন্টারেকশন বজায় রেখে ব্লগিং করছে তারা কম বেশি মন্তব্য ও পাঠক পাচ্ছেন। ব্লগ ইন্টার‍্যাকশন যারা বজায় রাখেন তাদের মধ্যে অন্যতম হল ব্লগার জুল ভার্ন, ব্লগার মরুভূমির জলদস্যু, ব্লগার কাজী ফাতেমা ছবি, ব্লগার অপু তানভীর, ব্লগার মশিউর রহমান, ব্লগার রাজীব নুর সহ আরও অনেকেই। তাদের পোস্ট গুলো দেখে আসুন। প্রতিদিন বা কম সময় বিরতিতে পোস্ট দেয়ার পরও পাঠক ও মন্তব্য পেয়েছেন। ব্লগে পাঠক ও মন্তব্য পেতে ব্লগ ইন্টারেকশনের কোন বিকল্প নেই।২৫ তারিখে সামুতে আসা ২২ টি পোস্টের মধ্যে ১৩ টিইপদ্মা সেতু নিয়ে। আমার মনে একই বিষয় নিয়ে একাধিক ব্লগারের পোস্ট পাঠকদের মোনোটোনাস করবে হয়তো। মাসটির ২৬ তারিখেও পদ্মা সেতুর পক্ষে বিপক্ষে বেশ কিছু ভালো ব্লগার পোস্ট লিখেন। একসাথে ৭/৮ জন ভালো ব্লগারের পোস্ট ২৪/২৫/২৬ তারিখ সামু ব্লগকে সমৃদ্ধ করে। এই জন্য উনাদের ধন্যবাদ জানাই। একই সাথে এই পোস্টের মাধ্যমে উনাদের প্রত্যেক কে ব্লগের স্বার্থে মাসে অন্তত ২/৩ টি ভালো মানের পোস্ট দেয়ার আহবান জানাচ্ছি।

জুন ২০২২ ভালো লাগার ৩০ দিনের ৩০ পোষ্টঃ
২৯-সামু ব্লগে ১৬ বছর হয়ে গেল!- ইফতেখার ভূইয়া
২৮- পদ্মার ঢেউ রে - আত্মকথা ও একটি ছবি ব্লগ - ঠাকুরমাহমুদ
২৭- পদ্মা সেতুর প্রথম ক্যাজুয়ালটি দুই তরুন, গণনা শুরু হলো - ইফতেখার ভূইয়া
২৬- তৎকাল কটকচ্চ-৩: …ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী!!! - আখেনাটেন
২৫- পদ্মা সেতু নিয়ে বিক্ষিপ্ত ভাবনা - জহিরুল ইসলাম সেতু
২৪- মানুষের দৃষ্টি -অর্ক
২৩- পাকশী : যে গল্প লেখার কথা দুই যুগ পর- বিবাগী শাকিল
২২- লোলেগাও এ কাঞ্চনজঙ্ঘা’র দেখা!!! (দার্জিলিং এ বর্ষাযাপন - পর্ব ১১) - বোকা মানুষ বলতে চায়
২১- হইচই অরিজিনাল সিরিজঃ রিফিউজি- অপু তানভীর
২০-আদেশের নিগ্রহ - জ্যোতির্ময় ধর
১৯- ভারী জীবনের ভারবাহী কিছু মানুষের কথা-- খায়রুল আহসান
১৮-পৌষের কাছাকাছি রোদ মাখা সেই দিন...... জুল ভার্ন
১৭- সান্ধ্য কথন - মনিরা সুলতান
১৭- ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতে হারমোনিয়ামের সীমাবদ্ধতা - সাড়ে চুয়াত্তর
১৬- ধর্মীয় সংস্কৃতিগুলো বড় বড় সমস্যার সৃষ্টি করে চলেছে! - সোনাগাজী
১৫-চায়না সিরিজ ৬-চায়নার উন্নতির রহস্য-আরাফাত৫২৯
১৪- ভণ্ড পীর - নূর মোহাম্মদ নূরু
১৩- প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-০৮ - মোঃ মাইদুল সরকার
১২- =তোমার জন্য এক কাপ কবিতা= - কাজী ফাতেমা ছবি
১১- জীববৈচিত্র্যকে বজায় রাখার জন্য আমরা ব্যক্তিগতভাবে কিরকম পদক্ষেপ নিতে পারি? - রাজীব নুর
১১- বাবনিক -শেষ খন্ড, প্রথম পর্ব - শেরজা তপন
১০- দেখা মিলবে পঞ্চরত্নের !! - মরুভূমির জলদস্যু
০৯- মির্জা ফখরুল আলম এই যাবৎকালে সবচেয়ে গুরুত্বপূর্ণ সরকারের সমালোচনাটি করেছেন। - নূর আলম হিরণ
০৮-ব্লগে মন্তব্যে ক্যাচাল করে রাতে ঘুমানোর সময় মন খারাপ লাগে- স্বপ্নবাজ সৌরভ
০৭- প্রাইমারির মাষ্টার - ১ - ৎৎৎঘূৎৎ
০৬- লাগ ভেলকি লাগ - আহমেদ জী এস
০৫- ব্যাংককের চীনা বাজার ইয়াওরাতে একবেলা (ছবি ব্লগ)- জুন
০৪- বেঁচে আছি এখনো - জিএম হারুন -অর -রশিদ
০৩- আফগানিস্তান ও শতাব্দির ইতিহাসঃ পর্ব ৬ (শেষ পর্ব) - খাঁজা বাবা
০২- বাবাকে নিয়ে স্মৃতি গুলো - জিনাত নাজিয়া
০১- কিছু সময় অনুভব - রোকসানা লেইস
----------------------------------------------------
* এক জন ব্লগারের ১ টি পোস্ট দেয়া হয়েছে
* স্টিকি পোস্ট ও মডারেশন থেকে দেয়া পোস্ট সঙ্গত কারণে অন্তর্ভুক্ত হয়নি।
*কোন লিংক কাজ না করলে অবগত করুন
* ব্যক্তি আক্রমণ ও ক্যাচাল হতে পারে অনুমেয় মন্তব্য মুছে দেয়া হবে।
* ব্লগীয় নীতি মেনে ব্লগে হিট মন্তব্য কমে যাওয়ার কারণ ও কি কি করনীয় সে বিষয়ে পোষ্ট আলোচনার জন্য উম্মুক্ত।
* মন্তব্যের সাথে সামঞ্জস্য রেখে সর্বাধিক হিট পোস্ট নির্বাচিত করা হয়েছে ভবিষ্যতেও তাই হবে।
* ৩০ তারিখের পোস্ট আজ রাত ১২ টার পর যুক্ত করা হবে।
* ৩০ দিনে যে ৩০ জন ব্লগারের ৩০ টি পোস্ট আমার ভালো লেগেছে সে গুলো তালিকাভুক্ত হয়েছে।
*২৯ তারিখে ব্লগার ইফতেখার ভূইয়ার পোস্টটি যুক্ত করা হল ব্লগে তাঁর ১৬ বছর পূর্ণ হওয়াতে সম্মান প্রদর্শক পূর্বক। অভিনন্দন ইফতেখার ভাই।
*১৩-০৫-২২ ও ১৩-০৬-২২ এর পরিসংখ্যান মাসের ১৪ তারিখে নেয়া। সামান্য পরিবর্তন থাকতে পারে যদি এর পর কেউ পড়ে বা মন্তব্য করে থাকে।
* উল্লেখিত পরিসংখ্যান এর সর্বশেষ আপডেট এর স্কিনশট নেয়া আছে।

-------------------------------------
পোস্টটি আজ রাত ১১ টায় দিতাম। একটি পারিবারিক অনুষ্ঠান থাকার কারণে এখনই দিলাম। আজ সকাল ৭ টা থেকে উক্ত অনুষ্ঠানে সময় দিতে হবে। হ্যাপি ব্লগিং।

মন্তব্য ৪৪ টি রেটিং +৮/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুন, ২০২২ রাত ১২:২১

মরুভূমির জলদস্যু বলেছেন: সম্ভবতো আমি সোনা সাহেবের চেয়ে বেশী পোস্ট করেছি।

৩০ শে জুন, ২০২২ রাত ১২:৩০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: অনিচ্ছাকৃত ভুলটির জন্য আন্তরিক ভাবে দুঃখিত। ক্ষমা করবেন। ৪০ টি পোস্ট করেছেন আপনি। মুবাইল থেকে গননা করতে গিয়ে ভুলটি হয়েছে। আপনাকে অভিনন্দন।

২| ৩০ শে জুন, ২০২২ রাত ১২:২৩

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক তথ্যবহুল পোস্ট। বেশ বেগ পেতে হয়েছে নিশ্চয়ই এগুলো সাজাতে। আপনার প্রচেষ্টাকেও সম্মান জানাই। ধন্যবাদ।

৩০ শে জুন, ২০২২ রাত ১২:৩২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: কষ্ট তো ব্লগের স্বার্থে একটু করতে হবে। দিন শেষে আমার আপনার সবার ব্লগ তো। আবারও বর্ষপুর্তির শুভেচ্ছা।

৩| ৩০ শে জুন, ২০২২ রাত ১২:৩৪

মরুভূমির জলদস্যু বলেছেন:
এতো সময় নিয়ে এতো তথ্য সংগ্রহকে এমন পোস্ট করা চাট্টিখানি কথা নয়।
আপনাকে ধন্যবাদ।

৩০ শে জুন, ২০২২ রাত ১২:৪৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: অনুপ্রেরণার জন্যে আবারও ধন্যবাদ।

৪| ৩০ শে জুন, ২০২২ রাত ১২:৪৫

মরুভূমির জলদস্যু বলেছেন:
গননা করাতেই আবার ভুল হয়েছে।
গননা করার দরকার নেই। যেকারো নামে ক্লিক করলে তার প্রফাইল দেখা যায়। প্রফাইলের একেবারে ডান দিকে নিচের অংশ আমার পোস্ট আর্কাইভ অংশে প্রতি মাসে করা পোস্টের সংখ্যা দেখা যায়।
আমি এই মাসে ৩৯টি পোস্ট করেছি। সম্ভবতো আরো ১-২টি পোস্ট করবো।

৩০ শে জুন, ২০২২ রাত ১২:৪৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আজকের ১ টি সহ মোট ৪০ টিই থাক না হয়। জোড় সংখ্যা। আর্কাইভ দেখিনি। মোবাইলে পোস্ট লোড নিতে দেরী হওয়াতে ভুল হয়েছে মনে হচ্ছে।

৫| ৩০ শে জুন, ২০২২ রাত ১:০১

শূন্য সারমর্ম বলেছেন:

অনেক খেটেছেন পোস্টের জন্য।

৩০ শে জুন, ২০২২ রাত ১:০৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ব্লগার ফিউশ্ন ফাইভ ও ব্লগার আমি তুমি আমরার ৯-১০ বছর আগের পোস্ট পড়েছেন কখনো ? ওগুলো পড়লে মনে হবে এইটা কিছুই না ।

ধন্যবাদ শূন্য সারমর্ম ।

৬| ৩০ শে জুন, ২০২২ সকাল ৮:২১

শেরজা তপন বলেছেন: অনেক খাটুনি গেছে !!!

৩০ শে জুন, ২০২২ দুপুর ১২:৩৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ৫/৬ ঘণ্টা গেছে। ধন্যবাদ শেরজা তপন ।

৭| ৩০ শে জুন, ২০২২ সকাল ৮:৪০

খায়রুল আহসান বলেছেন: জুন মাসের ৩০ দিনে ৩০টি আপনার ভালো লাগা পোস্টের তালিকায় একটি দিনে (১৯ জুন) আমারও একটা পোস্ট ঠাঁই পেয়েছে দেখে প্রাণিত হয়েছি। এছাড়াও মাসের সর্বাধিক 'লাইকপ্রাপ্ত' পোস্ট হিসেবে আমার একটি পোস্ট (ভুলো মন... ১) উল্লেখিত হওয়ায় উৎসাহিত এবং আনন্দিত বোধ করছি।

অত্যন্ত শ্রমসাধ্য এবং মূল্যবান সময় ব্যয় করা এই পোস্টটির জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ, শুভেচ্ছা এবং অভিনন্দন!

৩০ শে জুন, ২০২২ দুপুর ১২:৩৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: খায়রুল আহসান অসংখ্য ধন্যবাদ এবং অভিনন্দন আপনাকে। ভালো থাকুন সবসময়।

৮| ৩০ শে জুন, ২০২২ সকাল ৯:৩৯

জুল ভার্ন বলেছেন: অনেক পরিশ্রমী লেখা। আপনি একজন ভালো পাঠক। অনেক ধন্যবাদ।

৩০ শে জুন, ২০২২ দুপুর ১২:৩৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: জুল ভার্ন অনেক ধন্যবাদ আপনার শংসনের জন্য। শুভেচ্ছা নিরন্তর।

৯| ৩০ শে জুন, ২০২২ সকাল ১০:০৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: বাহ আমারও একটা পোস্ট আছে দেখছি। আমি ব্লগে ফটো পোস্ট দিতে পারছি না। ফটোশপ নাই বলে :(

এমন পোস্ট অব্যাহত থাকুক প্রতিমাসে
জাজাকাল্লাহ খইরন

৩০ শে জুন, ২০২২ দুপুর ১২:৪০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ। ফটোশপ নেই কেন? আপনি মরুভুমির জলদস্যু অথবা অপু তানভীর এর সহযোগিতা নি।

১০| ৩০ শে জুন, ২০২২ সকাল ১০:৩৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: ভাই ধন্যবাদ জানবেন। সামুতে আপনার প্রতি মাসের ব্লগীয় হিসাব নিকাশ এখন পাঠক ও ব্লগারদের অন্যতম আকষনীয় বিষয়।

৩০ জন ব্লগার যাদের লেকা লিস্টে এসেছে অভিনন্দন।

আমার নিজের একটি লেকা স্থান পাওয়ায় উৎসাহ পাচ্ছি যেমন তেমনি অনুপ্রেরণাও বটে।

ভাল থাকুন , সুস্থ থাকুন।

৩০ শে জুন, ২০২২ দুপুর ১২:৪২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সুললিত মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ মোঃ মাইদুল সরকার । ভালো মৌলিক পোস্ট দেয়া বজায় রাখুন। ভাল থাকুন , সুস্থ থাকুন।

১১| ৩০ শে জুন, ২০২২ সকাল ১১:২৮

জুন বলেছেন: অনেক কষ্ট করছেন ভার্চুয়াল তাসনীম। আপনার এই পোস্ট দেখে লিখতে প্রেরনা পাচ্ছি। নাহলে ব্লগের ক্যাচালে আমার ছাইপাঁশ লেখার ইচ্ছেটাও মুখ থুবড়ে পরার উপক্রম।। আমার সামান্য পোস্টটি রেখেছেন তার জন্য অশেষ ধন্যবাদ আপনাকে।

৩০ শে জুন, ২০২২ দুপুর ১:০২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আপনার টা সামান্য পোষ্ট হলে আমার টা কি ? :(( নাহলে ব্লগের ক্যাচালে আমার ছাইপাঁশ লেখার ইচ্ছেটাও মুখ থুবড়ে পরার উপক্রম।উহু লেখা থামানো যাবেনা। ক্যাচাল তো সে শুরু থেকে ছিল। সময়ের ব্যবধানে ঐগুলা হারায় যাবে। আমার চেয়েও আপনি এই বিষয়ে অনেক জানেন। ধন্যবাদ আপনাকে।

১২| ৩০ শে জুন, ২০২২ দুপুর ১২:৪৯

অর্ক বলেছেন: দারুণ উদ্যোগ। পরিশ্রমলব্ধ নিঃসন্দেহে। আমার লেখা তালিকায় দেখে সম্মানিত বোধ করছি।

আপনাকে আন্তরিক শুভেচ্ছা জানাই। ভালো থাকবেন।

৩০ শে জুন, ২০২২ দুপুর ১:০৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ অর্ক আপনাকে অভিনন্দন। ভালো থাকুন সুখী হোন। ভালো ভালো পোষ্ট উপহার দিন।

১৩| ৩০ শে জুন, ২০২২ দুপুর ১২:৫০

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: অনেক পরিশ্রমী পোস্ট।
আমি কিন্তু নিয়মিত কিছু লেখার চেষ্টা করি।
তালিকায় আমার নাম দেখে ভালো লাগলো।

৩০ শে জুন, ২০২২ দুপুর ১:০৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: স্বপ্নবাজ সৌরভ । নিয়মিত ভালো পোষ্ট দেয়া বজায় রাখুন। ব্লগে ভালো পোস্টের খুব দরকার। অভিনন্দন আপনাকে।

১৪| ৩০ শে জুন, ২০২২ দুপুর ১:০০

কাজী ফাতেমা ছবি বলেছেন: আসলে অফিসের পিসিতে অফিস ইনস্টল করতে দিচ্ছে না। সারাদিন অফিসে থাকি। বাসায় গিয়ে আর ব্লগিং হয় না অথবা ল্যাপটপে বসা হয় না :( বদলী হয়েছি নতুন ডিপার্টমেন্টে । আগের ডিপার্টমেন্টে পিসিতে সবই ইন্সটল ছিল। এখন নাই

৩০ শে জুন, ২০২২ দুপুর ১:০৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ফিসে নানান কাজের প্রেশার থাকে। অফিস থেকে ব্লগিং হয়না। বাসায় ফিরে ঘণ্টা খানিক সময় বের করে সুন্দর সুন্দর ছবি ব্লগ দিন। নতুন ডিপার্টমেন্টে আপনার সফলতা কামনা করি।

১৫| ৩০ শে জুন, ২০২২ দুপুর ১:১২

রাজীব নুর বলেছেন: অনেক পরিশ্রম করেছেন পোষ্ট টি তৈরি করতে গিয়ে।
আপনাকে ধন্যবাদ।

৩০ শে জুন, ২০২২ দুপুর ১:১৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আমি আগেও এধরণের পোষ্ট লিখে অভ্যস্ত তাই তেমন কঠিন হয়নি। মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ রাজীব নুর ।

১৬| ৩০ শে জুন, ২০২২ বিকাল ৩:৪৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: এই পোস্ট করতে আপনাকে অনেক পরিশ্রম করতে হয়েছে।

০১ লা জুলাই, ২০২২ রাত ১:৩১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: এখন ব্লগ্র এসে মনে হলো পরিশ্রম সার্থকতা পেয়েছে। এই পোস্ট দেয়ার পর অসম্ভব ভালো পোস্ট এসেছে অনেক ৩০ তারিখে। সম্ভবত এটা পরিশ্রমের প্রাপ্তি। ভালো থাকুন।

১৭| ৩০ শে জুন, ২০২২ বিকাল ৪:২০

মনিরা সুলতানা বলেছেন: দারুন !

০১ লা জুলাই, ২০২২ রাত ১:৩২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ মনিরা সুলতানা। সুখী হোন।

১৮| ৩০ শে জুন, ২০২২ বিকাল ৪:৫১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: চমৎকার পোস্ট। এরকম মাসিক সংকলন টাইপ পোস্ট দেখলে নষ্টালজিক হয়ে যাই। এক সময় অফিসের কাজের চাপ থাকা সত্ত্বেও টানা দুই বছর মাসিক ভ্রমণ সংকলন পোস্ট করতাম...

পছন্দের ৩০ পোস্টে বোকা মানুষের পোস্ট দেখতে পেলাম! ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন।

ভালো থাকুন সবসময়; প্রতিদিন, প্রতিক্ষণ...

০১ লা জুলাই, ২০২২ রাত ১:৩৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্য বাদ বোকা মানুষ বলতে চায়। আমি তখন ব্লগে অনুপস্থিত ছিলাম। সময় করে সেসব পোষ্ট পড়ে ফেলার আশা রাখি।
আপনার ভ্রমন পোষ্ট আমায় মানসিক প্রশান্তি এনে দেয়। আরো ভালো ভালো ভ্রমন ব্লগ চাই।

১৯| ৩০ শে জুন, ২০২২ রাত ৯:৩৬

আরাফাত৫২৯ বলেছেন: বুঝা যাচ্ছে এই পোস্ট বানাতে আপনার অনেক কষ্ট হৈছে, কিন্তু ব্লগকে এগিয়ে নিয়ে যাবার জন্য এসবের দরকার অনেক । আমি ২০০৮-২০১২ সালের ব্লগকে অনেক মিস করি । যাইহোক, আমার নিজের পোস্ট আপনার লিস্টে দেখতে পেয়ে পুলকিত বোধ করছি । ভাবছি আবার নিয়মিত লিখবো। ধন্যবাদ।

০১ লা জুলাই, ২০২২ রাত ১:৩৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ২০১৩ এর দিকে এই টাইপ পোষ্ট পোষ্টাতাম তাই অতটা কঠিন হয়নি। সব মিলিয়ে ৫/৭ ঘ্ণ্টা সময় লেগেছে। আপনার নিয়মিত লেখার ইচ্ছা জাগার মধ্যেই তো এই পরিশ্রমের স্বার্থকতা। ধন্যবাদ আপনাকে।

২০| ৩০ শে জুন, ২০২২ রাত ১০:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমার কাছে আপনার একটা ডক্টরেট ডিগ্রী
পাওনা রইলো, মনে করে চেয়ে নিয়েন!
থিস পেপারটা জমা রইলো।

০১ লা জুলাই, ২০২২ রাত ১:৩৯

ভার্চুয়াল তাসনিম বলেছেন: কেম্নে কি? 8-|

২১| ৩০ শে জুন, ২০২২ রাত ১০:৫৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার ভালো লাগা পোস্টের তালিকায় আমার পোস্ট দেখে ভালো লাগলো। এই পরিশ্রমী পোস্টের জন্য ধন্যবাদ।

০১ লা জুলাই, ২০২২ রাত ১:৪০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আপনাকেও ভালো পোষ্ট দেয়ায় ধন্যবাদ। এই মাসে আরও ভালো পোষ্ট চাই।

২২| ০১ লা জুলাই, ২০২২ দুপুর ১:১৪

রোকসানা লেইস বলেছেন: সাধারনত বছর শেষে বা শুরুতে গত বছরের সব লেখার পোষ্টগুলো আসে। আপনি এক মাসের ব্লগ রিভিউ করেছেন। বিষয়টা বেশ ভালোলাগল।
কয়েক বছর আগে মাসে মাসে এমন লেখার উপর আলোচনা মনে হচ্ছে হয়েছিল।
অনেকগুলো ভালোলেখা যা দেখা হয়নি একসাথে পেয়ে গেলাম। প্রিয়তে রাখছি সব লেখা পড়ার জন্য।
আমার একটা লেখাও তালিকায় আছে দেখে ভালোলাগছে।
ধন্যবাদ পরিশ্রমী পোষ্টের জন্য।

০১ লা জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:২৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ রোকসানা লেইস আপনার মতামত এবং মন্তব্যের জন্য। কয়েক বছর আগে আসলে ব্লগে ছিলাম না। আপনাকে অভিনন্দন জানানোর সাথে পোষ্ট প্রিয়তে রাখায় সম্মানিত অনুভব করছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.