নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসসালামু আলাইকুম পুরাতন নিকে লগ ইন করতে পারিনা তাই নতুন নিক।আমি মোহাম্মদ তাসনিম। থাকি বাংলাদেশের ঢাকায়।

ভার্চুয়াল তাসনিম

বিসমিল্লাহির রাহমানির রাহিম

ভার্চুয়াল তাসনিম › বিস্তারিত পোস্টঃ

কি হবে এই ব্লগাররা একই সাথে সামুতে পোস্ট দিলে?(পর্ব -১)

১৬ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:৪১

রাজা বিক্রমাদিত্যের সভায় নয়জন পণ্ডিত ছিলেন। সকলেরই তাদের নবরত্ন বলত।এই নবরত্নের শ্রেষ্ঠ ছিলেন কালিদাস।অনেকেই প্রশ্ন তুলত কেন কালিদাস শ্রেষ্ঠ ? রাজা একদিন সকল পণ্ডিতদের নিয়ে একটি গাছের নীচে গেলেন, এবং একটি শুকনো ডাল দেখিয়ে বললেন, বাক্য রচনা করতে।সকলে বলল “শুষ্কং কাষ্ঠং তিষ্ঠতি অগ্রে” কিন্তু কালিদাস বললেন “নীরস তরুবর পূরতি ভাগে”।দুটি বাক্যের অর্থ কিন্তু এক। অথচ দুইজন দুইভাবে পরিবেশন করলেন। কালিদাসের বাক্যটি শ্রুতিমধুর, সুন্দর তাই রাজা তাকে শ্রেষ্ঠ বললেন। তেমনি আমাদের জীবনে যেকোনো কথা সুন্দর ভাবে বলাটাই আমাদের শ্রেষ্ঠত্ব। সুন্দর করে কথা বললে সহজেই উল্টো দিকের মানুষটাকে আকৃষ্ট করা যায়।অনেক জ্ঞানী ব্যক্তি সুন্দর ভাবে বক্তব্য পরিবেশন করতে পারেন না। ফলে শ্রোতা তার বক্তব্যে বিরক্তিবোধ করে। এর অর্থ কখনোই এই নয় যে তিনি জ্ঞানী নন, কিন্তু নিজের বক্তব্য বা জ্ঞান তিনি যথাযথ সুন্দর ভাবে মানুষের কাছে উপস্থিত করতে পারছেন না।

ফুল ভার্সন থেকে প্রথম পাতায় ১৫ টি পোস্ট পরিলক্ষিত হয় একই সাথে। মোবাইল ভার্সন থেকে পরিলক্ষিত হয় ৮ টি পোস্ট। এখন মোবাইলের যুগ। মোবাইল থেকে সামুতে ভিজিট করা পোস্ট পড়া মন্তব্য প্রতিমন্তব্য বেশ পরিশ্রমের কাজ। অনেকে ভিপিএন ছাড়া ব্লগের সাইট এখনো দেখেননা। আমার মনে হয় ফুল ভার্সন অথবা কম্পুটার ভার্সন ছাড়া ব্লগিং পরিপূর্ণ সাধ অনুভূত হয়না। বিভিন্ন প্রতিবন্ধকতায় বা ব্লগে আগের মতো পোস্ট না আসার কারণে অধিকাংশ ব্লগার মোবাইল থেকেই ব্লগ ভিজিট করেন। বাসার বাইরে থাকলে মোবাইল ছাড়া কোন উপায়ই নেই। মোবাইল থেকে ডেক্সটপ ভার্সন দেখতে গেলে অটোমেটিক লগ আউট হয়ে যায়। তারপরও সামু এখন অবধি ব্লগারদের লেখা লেখির এবং পড়া লেখার জন্য সবচেয়ে মাণ সম্পন্ন ব্লগ সাইট। বাংলা ভাষার সবচেয়ে বড় প্ল্যাটফর্ম সামহোয়্যার-ইন ব্লগের কিছু ব্লগাররা ব্লগকে প্রাণবন্ত ও ভিজিট উপযোগী করে রেখেছে ১৬ বছরেরও বেশী সময় ধরে।

প্রতিজন ব্লগারই ব্লগের সম্পদ। প্রত্যেকে প্রত্যেকের অবস্থান থেকে নিজের সবচেয়ে ভালো লেখাটাই প্রথম পাতায় পোস্ট করেন। সঙ্গত কারণে কারো লেখা মাণ সম্পন্ন হওয়ার কারণে তিনি ব্লগে পরিচিতি লাভ করেন ও জনপ্রিয় বা হিট হয়ে উঠেন। একটি ক্লাসে যেমন সবাই ১ম, ২্‌য়, ৩য় হতে পারেনা,একটি ব্লগেও সবাই নাম কুড়াতে পারেনা। লিখতে লিখতে বা মন্তব্য করতে এক সময় একজন ব্লগার ব্লগে নিজের অবস্থান সৃষ্টি করেন। অবস্থান সৃষ্টিটা কোন ভাবেই মন্তব্য বা হিট দিয়ে নয়, বরং ভালো লেখা-ব্লগ ইন্টারেকশন- মাণ সম্পন্ন মন্তব্য-প্রতিমন্তব্য করার মাধ্যমে এই অবস্থান সৃষ্টি হয়।

ব্লগে ভালো লিখে এবং ভালো ইন্টারেকশনের মাধ্যমে যারা সুনাম অর্জন করেছেন এবং এখনো ব্লগে নিয়মিত থেকে ব্লগকে মুখরিত রাখার চেষ্টায় অবিরত ভূমিকা পালন করছেন তাদের সম্মানার্থে এই পোস্ট। আমি তাদের সবসময় ভক্তি করি। কিছু ব্লগারের পোস্ট প্রথম পাতায় যখন দেখা যায় তখন সামুর প্রথম পাতা পূর্ণিমার চাদের আলোর মতো জ্বল জ্বল করে। এমন ব্লগারের সংখ্যা কম নয়। ১ম পাতায় যেহেতু ১৫ জন ব্লগারের পোস্ট একই সাথে স্থান পায় তাই আমার চোখে বর্তমান সময়ে যে ৩০ জন ব্লগার সামুতে নান্দনিক ব্লগিং করছেন তাদের মধ্য থেকে ১৫ জনকে নিয়ে এই পোস্ট। ২য় পর্বে বাকি ১৫ জন আসবেন।

জুলভার্নঃ বাংলাদেশ জাতীয়তা বাদী ব্লগারদের খুবই শ্রদ্ধার। ব্লগ ইন্টারেকশন খুবই ভালো। তার দেয়া ৯৯ % পোস্ট মৌলিক। পোস্টের শিরোনামের সাথে বিষয়বস্তুর সুন্দর কম্বিনেশন পরিলক্ষিত হয় তাঁর পোস্টে। তিনি যে সব পোস্টে মন্তব্য করেন সে সব পোস্টে মন্তব্যের পরিমাণ বেড়ে যায়। দীর্ঘদিন ধরে ব্লগিং করার অভিজ্ঞতার কারণে এই ব্লগারের মন্তব্য প্রতিমন্তব্য সাবলীল।

সোনাবীজ অথবা ধুলোবালিছাইঃ গল্প কবিতা গান উপন্যাস কিংবা সাহিত্য। সব স্থানে তার অবস্থান প্রশংসনীয়। কোনদিন কোন ব্লগারকে হেয় করতে দেখা যায়নি। এক দুই শব্দের মন্তব্য করেন না। যে পোস্টেই মন্তব্য করুন না কেন মন্তব্য দেখে বুঝা যায় তিনি পোস্ট মনোযোগ দিয়ে পড়েন, ভাবেন এবং স্পষ্ট মন্তব্য ব্যক্ত করেন। মিরোরডডল এর কথায় উনার গাওয়া গান গুলো সত্যি সুন্দর।

শায়মাঃ উনাকে অনেকদিন ব্লগে দেখা যাচ্ছেনা। গতকাল একটু দেখা গেলেও বর্তমানে অনিয়মিত। উনার ব্লগ হিট পোস্টের বিষয়বস্তু ও পোস্টের শিরোনাম ইন্টারেকশনের কারণে তিনি পোস্ট দিলে সবাই পড়েন, মন্তব্য করেন, অনেকে তার পোস্ট পড়ার জন্য লগ ইন করেন। এতে ব্লগে হিট আসে ও ব্লগ প্রাণবন্ত হয়। তিনি যতক্ষণ ব্লগে থাকেন ব্লগার ব্লগ প্রাণবন্ত থাকে। যেহেতু ব্লগার চাদ্গাজী জেনারেল উনার ব্লগে যত দ্রুত সম্ভব নিয়মিত হওয়া জরুরী।

জুনঃ এই ব্লগারের কথা নতুন করে বলার কিছু নেই। শিক্ষায় এবং লেখায়, ব্যবহারে এবং আচরণে, পোস্টে এবং মন্তব্যে, ব্লগ ইন্টারেকশন ও সকলের সাথে সুসম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে তিনি অনন্যা। উনাকে অপছন্দ করেন এমন ব্লগার ব্লগে নাই বললেই চলে। চলতি মাসে দেয়া দুটি খাবারের ছবি দেয়া পোস্টটিতে এখন পর্যন্ত ১৬ জন ব্লগার লাইক দিয়েছেন। যা এখন পর্যন্ত মাসে সর্বাধিক লাইক প্রাপ্ত পোস্ট।

আহমেদ জি এসঃ কিভাবে সুন্দর করে মন্তব্য করতে হয় এই সম্মানিত ব্লগার তার জলজ্যান্ত উদাহরণ । গুছিয়ে সুন্দর ভাবে কথা বলার বা মন্তব্য করার কৌশল অনেকের মধ্যেই থেকে থাকেনা। কথা বলা আর কোনও কথাকে সুন্দর করে উপস্থাপন করা, দুটো এক নয়। অনেক তফাৎ আছে।ব্লগার আহমেদ জি এস এর উপস্থাপন সর্বজন স্বীকৃত ও অতি প্রশংসনীয়। তার দেয়া কোন পোস্ট হিট না হতে আমি কোন দিন দেখিনি। নিজে মাণ সম্পন্ন পোস্ট দেয়া ও অন্যের পোস্টে মানসম্পন্ন মন্তব্য করাই উনাকে সামুর প্রথম সারির ব্লগারে রূপান্তর করেছে।


চাদ্গাজীঃ ব্লগার চাদগাজী সামুর একটি বিশেষ আকর্ষণ। তিনি কোন পোস্টে মন্তব্য করলে অনেককে সে পোস্টে মন্তব্য করতে দেখা যায়। মাসে গড়ে ৩০ থেকে ৩৫ টি পোস্ট দেন। সে সব পোস্টে অধিকাংশ একটিভ ব্লগার কে মন্তব্যের মাধ্যমে আলোচনা করতে দেখা যায়।যদিও তিনি সবার পোস্টেই মন্তব্য করেন কিন্তু মাঝে মাঝে এটাও দেখা যায় তিনি যেসব পোস্টে মন্তব্য করেন না সেসব পোস্টে মন্তব্য আর হিট নাই। তিনি পোস্ট দিলে সামু প্রাণবন্ত থাকে।


খায়রুল আহসানঃ কেবলমাত্র নিজের মনের ভাব প্রকাশ করার উদ্দেশ্যে নয়, মনের ভাবকে চিত্তাকর্ষক করে তোলার জন্য তার লেখার জুড়ি নেই। যখনই কেউ কোনও কথাকে সুন্দর ভাবে পরিবেশন করে তখন তা শিল্প বা আর্টে পরিণত হয়। এই ব্লগারের সর্বশেষ করা মন্তব্য গুলো পোস্ট গুলো পড়লে আমার কথার সত্যতা খুঁজে পাবেন। পদ্য , গদ্য বা প্রবন্ধ সবস্থানে অসাধারণ সুনাম অর্জন করেছেন। মেলবোর্নের স্মৃতিগুলো পাঠক মুগ্ধ হয়ে পড়ছেন।

মরুভূমির জলদস্যুঃ এখন পর্যন্ত এই মাসের সর্বাধিক পোস্ট দাতা। সুন্দর সুন্দর ফুল মুভি পরিচিতি তার লেখার অন্যতম বিষয়বস্তু। পোস্ট সংকটে এই খরায় পরিশ্রম করে দিনে ২ টি পোস্ট সামুর জন্য লেখা সত্যি সম্মানজনক। এই ব্লগারকে সব পোস্টে মন্তব্য করতে দেখা যায়। মানবিক ব্লগার। ব্লগার সোনাগাজীকে মন্তব্য করার সুযোগ অব্যাহত রাখায় তাঁর ভালো লাগার বহিঃপ্রকাশ মানবিকতার পরিচয় বহন করে।

অপু তানভিরঃ বর্তমানে একজন ব্লগারের সাথে ক্যাচালে জড়িয়ে গেলেও পুরনো ব্লগাররা ওনাকে খুবই স্নেহ করেন। সততা এবং সত্য কথা বলা তাঁর অনেকদিনের রেপুটেশন। তার দেয়া বানান ভুল বিহীন স্পষ্ট পোস্ট সবাই পড়েন। মন্তব্য ও হিটের চেয়ে পোস্টে লাইক বেশী পান। কোন ব্লগারকে হেয় করে দেয়া পোস্টে তাকে খুব একটা অংশগ্রহণ করতে দেখা যায়না। ব্লগে আস্থা রাখার মতো যে কজন ব্লগার আছেন তিনি তাদের মধ্যে অন্যতম। পোস্ট দিলেই লাইক কমেন্ট হিট পান।

মনিরা সুলতানাঃ ওনাকে ভালো লাগেনা বা পছন্দ করেন না এরকম ব্লগার আমি ৯ বছরে দেখিনি। ব্লগ ইন্টারেকশন, সাবলীল মন্তব্য, নম্রতা ও ভদ্রতা , সহজ সরল আচরণ , সুন্দর লিখুনি সব মিলিয়ে সকলের হৃদয় জয় করেছেন এই ব্লগার। তিনি আমার ভালো লাগার ব্লগারদের মধ্যে একজন। বর্তমানে যে কজন ব্লগার ব্লগে দল মত নির্বিশেষে সকলের কাছে গ্রহণযোগ্য ও সম্মানিত তাদের মধ্যে মনিরা সুলতানা অন্যতম।

মোহাম্মদ গোফরানঃ পোস্ট দিলেই হিট। পোস্ট প্রথম পাতায় থাকা কালীন সময়েই ৪০০ থেকে ৫০০ হিট হয়ে যায়। চলতি বছরে উনার কোন পোস্ট ফ্লপ করতে দেখা যায়নি। ছাগু ও কাঠ মোল্লাদের দৌড়ের উপরে রাখার কারণে অনেক উনাকে পছন্দ করেন না। ছাগু ও মোল্লা বিরোধীদের কাছে জনপ্রিয়। ছাগু মোল্লা দের পোস্ট না পড়ার ও মন্তব্য না করার জন্য সরাসরি পোস্টে উল্লেখ করে দেন। সুন্দরী নারীদের ছবি সম্বলিত পোস্টগুলো ওনার শিক্ষক চাদ্গাজীর চেয়েও বেশি হিট পেয়ে থাকে কখনো কখনো। ব্লগীয় ইন্টারেকশান খুবই ভালো। একই মাসে পরপর ২ টি পোস্ট ১০০০ এর উপর হিট আর কোন ব্লগারকে গত ৩ মাসে পেতে দেখিনি।


মিরোরডডলঃ ২০১৫ সালের পরে ব্লগে যারা আসেন এবং তাদের মধ্য থেকে যারা পরিচি্তি লাভ করেছেন সেখানে মিরোরডডল অন্যতম। ব্লগে ২ টি পক্ষ পরিলক্ষিত হয়। ২ পক্ষই ওনাকে পছন্দ করেন। এক দুই শব্দের মন্তব্য করতে ওনাকে কখনো দেখা যায়নি। ২ দিন আগে একটি সাধারণ পুরানো জোকস লিখে তার দেয়া পোস্টটি এখন পর্যন্ত ব্লগে সর্বাধিক মন্তব্য প্রাপ্ত পোস্ট। ২৩ জন ব্লগার ওনার পোস্টে এখন পর্যন্ত মন্তব্য করেন। অন্য কোন ব্লগারের পোস্টে এখন পর্যন্ত এই মাসে কোন পোস্টে ২৩ জন একটিভ ব্লগারকে মন্তব্য করতে দেখা যায়নি। তার দেয়া পোস্টটি এই পোস্ট লেখার আগ পর্যন্ত ৭০০ বার হিট হয়।

ভুয়া মফিজঃ যদিও খুব কম পোস্ট লিখেন এবং সিলেক্টিভ পোস্টে মন্তব্য করেন যাই লিখেন হিট। যদিও কোন কোন মন্তব্য একটু রুড এরপরও তার মন্তব্যের মধ্যে ব্লগীয় মনোভাব বিদ্যমান। মন্তব্য পড়ে বুঝা যায় একজন ব্লগার মন্তব্য করেছেন। জুলাই মাসে কোন পোস্ট না আসলেও মে ও জুন মাসে উনার দেয়া ২ টি পোস্টের একটি ১১৩৯ বার হিট হয় ও ৭৮ টি মন্তব্য পায় , অন্য পোস্টটি ৮৬৮ বার হিট ও ৭০ টি মন্তব্য পায়। সাধারণত ব্লগার শায়মার পোস্টে ১০০ মন্তব্য পরিলক্ষিত হয় , ভুয়া মফিজ তার কাছাকাছি অবস্থান করছেন।

শেরজা তপনঃ নির্ভেজাল নির্দলীয় নিখুঁত একজন ব্লগার। সবার কাছে গ্রহণ যোগ্য এই পুরনো ব্লগার। একই সাথে আধুনিক এবং সৃজনশীল মননের অধিকারী বিখ্যাত মানুষ ও ইতিহাস নিয়ে লিখে থাকেন। তার লেখা দুনিয়া কাঁপানো জার্মান ব্যান্ড সকলের পছন্দের। কোন দিন কোন ক্যাচালে জড়াতে দেখা যায়নি। এক পক্ষীয় অযৌক্তিক বক্তব্য দিতে দেখা যায়নি। তার মন্তব্য যেকোনো ব্লগারের কাঙ্ক্ষিত । এই যোগ্যতা খুব কম ব্লগার অর্জন করতে সক্ষম হয়েছেন।

সাড়ে চুয়াত্তরঃ একই সাথে আধুনিক মানসিকতার এবং ধার্মিক। জ্ঞানের পরিধি বিস্তৃত। ব্লগের প্রতি ডেডিকেশান প্রশংসনীয়। ব্লগ প্রাণবন্ত রাখার জন্য ধাঁধা পোস্ট করেন। সবার সাথে নম্র ব্যবহার, সুন্দর মৌলিক পোস্ট, বিষদ বিবরণ সমৃদ্ধ মন্তব্য , ব্লগিয় ইন্টারেকশন প্রশংসনীয়। কোন দিন কাউকে আঘাত করে মন্তব্য করতে দেখা যায়নি।

সংস্কৃতের একটি শ্লোকে লেখা আছে
“তাবৎ চ শোভতে মূর্খ, যাবৎ কিঞ্চিৎ ন ভাষতে” এর সরল অর্থ এইরূপ, “কেবল মাত্র শব্দচয়ন এবং বাক্য বলার ভঙ্গিতেই বোঝা যাবে কে মূর্খ আর কে জ্ঞানী”।একই বাক্য সকলে বলছে কিন্তু একজন যদি সেই বাক্যকে গুছিয়ে সুন্দর করে পরিবেশন করে তাহলেই তিনি সহজেই সকলের মন জয় করে নিতে পারবেন।

ব্যবহারে বংশের পরিচয় কথাটা পুরোপুরি সঠিক নয়। পৃথিবীর অনেক শ্রেষ্ট বংশের মানুষকে সভ্যের মতো ব্যবহার করতে দেখা যায় না। কে কেমন ব্যবহার করবে তা তার পারিবারিক ও প্রাতিষ্টানিক শিক্ষার উপর নির্ভর করে। অনেক নিচু বংশের মানুষকে কর্ম বিনয় এবং জ্ঞানে শ্রেষ্ট হতে দেখা যায় যেমনঃ স্টারবাক্সস এর সিইও Howard Schultz।

কমেন্ট মডারেশনে দেয়া। অপ্রাসঙ্গিক ও ব্যক্তি আক্রমণমূলক মন্তব্য গ্রহণ করা হবেনা। পোস্ট আলোচনার জন্য উম্মুক্ত। কমেন্ট ব্যান পোস্ট ব্যান এই মুহুর্তে ব্লগে দরকার নেই বলে মনে করি। সবার আগে ব্লগের স্বার্থ দেখতে হবে।

পোস্টে উল্লেখিত তথ্য গুলো সংগৃহিত ও পরিমার্জিত।

মন্তব্য ৫৯ টি রেটিং +১৯/-০

মন্তব্য (৫৯) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুলাই, ২০২২ রাত ৮:২৬

মিরোরডডল বলেছেন:




এতো জ্ঞানী গুণী প্রিয় ব্লগারদের মাঝে আমার নিকটি দেখে খুশীও হয়েছি, আবার একটু লজ্জাও পেয়েছি ।
অনেক থ্যাংকস তাসনিম ।

আমি না একটা কৃতঘ্ন ।
তাসনিম এতো এতো সুন্দর কথা বললো আর আমি দেখছি বানান ভুল ।
কারেক্ট নিকটা হবে মিরোরডডল ।
বংস না, বংশ হবে ।

তাসনিম নিজেও অনেক সময় দেয় ব্লগে, বিশেষ করে এরকম পোষ্টগুলোতে ।
ওয়েল ডান !




১৬ ই জুলাই, ২০২২ রাত ৮:৪৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: মোবাইল থেকে পোস্ট লিখা বেশ ঝামেলা। ঠিক করে দিয়েছি , না না আমার ভুল কেউ ধরিয়ে দিলে আমি পজিটিভ-লি নেই। ভুল গুলো অনিচ্ছাকৃত ছিল :) মনে হল ব্লগটি ঠাণ্ডা হয়ে গিয়েছিল হঠাত করে। একটু প্রাণবন্ত করার চেষ্টা মাত্র।

২| ১৬ ই জুলাই, ২০২২ রাত ৮:৩৫

মনিরা সুলতানা বলেছেন: সব ব্লগার রা সবাই একই সাথে পোষ্ট দিলে ব্লগ হয়ে উঠবে ভীষণ প্রাণ চঞ্চল দারুণ রমরমা! অনেকদিন পর ফিরে আসা আমাদের ভার্চুয়াল তাসনিম ও কিন্তু আজকাল আমাদের সবার প্রিয়। মনে হচ্ছে এই লেখাটা সিরিজ হিসেবে আসবে ?
খুব ভাবি ব্লগে আগের মত করে একটা ঈদ পরবর্তী আড্ডা পোষ্ট দিবো, কিন্তু সেই যে সময় মত সময় হয় না।

ভালো থাকবেন।

১৬ ই জুলাই, ২০২২ রাত ৮:৪৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সব ব্লগার রা সবাই একই সাথে পোষ্ট দিলে ব্লগ হয়ে উঠবে ভীষণ প্রাণ চঞ্চল দারুণ রমরমা!

এটাই পোস্টের উদ্দেশ্য। আরেকটা পর্ব দিব।

খুব ভাবি ব্লগে আগের মত করে একটা ঈদ পরবর্তী আড্ডা পোষ্ট দিবো,
একটু সময় বের করুন । সে পোস্ট খুব মিস করি তো।

৩| ১৬ ই জুলাই, ২০২২ রাত ৮:৩৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সেরা ব্লগারদের নামের সাথে নিজের নামটা দেখে যেমন উচ্ছ্বসিত, তেমনি বিব্রতও। কেউ প্রশংসা করলে বা পোস্টে নাম উল্লেখ করলে বিব্রত বোধ করি বলে সেখানে কোনো কমেন্ট করতে দ্বিধান্বিত হই, অনেক সময় কমেন্ট করিও না। অফ লেইট, আমার মনে হয়েছে এটা ঠিক না। অন্তত ধন্যবাদ জানানোর জন্য হলেও একটা কমেন্ট করা উচিত।

আপনাকে অশেষ ধন্যবাদ এত সম্মানের সাথে আমার একটা নাতিদীর্ঘ এবং অনুপ্রেরণামূলক পেন পিকশ্চার লেখার জন্য।

খায়রুল আহসান স্যার, আহমেদ জী এস ভাই, ডঃ এম এ আলী ভাই এ ব্লগের সম্পদ। তাদের প্রতিটা কমেন্ট অন্যদের জন্য আদর্শ স্বরূপ। আমি নিজেকে ভাগ্যমান মনে করছি যে, এমন প্রজ্ঞাবান, জ্ঞানবান, বিনয়ী, মার্জিত আচরণের কয়েকজন ব্লগারের সমসাময়িক কালে আমি এই ব্লগে ব্লগিং করছি।

নিশাত তাসনিম নামে একজন ব্লগার আগে ছিলেন। ফিউশন ফাইভের পর তিনি ফিফার আদলে কিছু পিরিয়ডিক্যাল পোস্ট সংকলন বা রিভিউ পোস্ট বের করতেন। ভালো লাগতো। তো, নিশাত তাসনিম অনেকদিন গা ঢাকা দেয়ার পর নাম পালটে পুনরাবির্ভূত হয়েছেন, যা ধরতে পেরেছি অল্প ক'দিন আগে :) সুস্বাগতম। ওয়েলকাম ব্যাক :)



শুভেচ্ছা রইল।






১৬ ই জুলাই, ২০২২ রাত ৮:৫১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ডঃ এম এ আলী ভাই এর লেখা আমার পড়া হয়নি। হা হা আপনি জ্ঞানী লোক বুঝতে পারা স্বাভাবিক। তবে আমার আগের নিক সম্পর্কে কাল্পনিক কে অবগত করা হয়েছিল তাই তিনি কম সময়ে এই নিক খানি সেফ করেছেন। আপনার মন্তব্য আমার কাছে সবসময় উপভোগ্য। ধন্যবাদ অনেক।

৪| ১৬ ই জুলাই, ২০২২ রাত ৯:১১

জুল ভার্ন বলেছেন: শুভ কামনা ❤️

১৬ ই জুলাই, ২০২২ রাত ৯:২২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ জুল ভার্ন ভাই।

৫| ১৬ ই জুলাই, ২০২২ রাত ৯:৫৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার নাম ছাড়া বাকি নিকগুলি অবশ্যই ঠিক আছে। আপনি তাদের ব্যাপারে যা বলেছেন তা ও সঠিক। নিজের নাম দেখে আনন্দিত এবং কিছুটা বিস্মিত হয়েছি। আপনাকে এই তালিকা করার জন্য অনেক সময় ও শ্রম দিতে হয়েছে। আমার মনে হয় আপনার এই ধরণের পোস্ট ব্লগারদের ব্লগের প্রতি উৎসাহ বৃদ্ধিতে সাহায্য করবে। আপনাকে অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

১৬ ই জুলাই, ২০২২ রাত ১০:২৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: প্রিয় ব্লগার ,
আপনার নাম ছাড়া বাকি গুলো ঠিক আছে বলার মাঝেই প্রকাশিত হচ্ছে আপনার বিনয়। এই তালিকা ব্লগকে ভালোবেসে, ব্লগ প্রাণবন্ত থাকলে ভালো লাগে :)

৬| ১৬ ই জুলাই, ২০২২ রাত ৯:৫৭

মরুভূমির জলদস্যু বলেছেন:
মরুভূমির জলদস্যুঃ এখন পর্যন্ত সামুর সর্বাধিক পোস্ট দাতা
কোন হিসাবে এটি বললেন, এই মাসের হিসাবে? নাকি গত মাসের?

যাইহক, এই ধরনের একটি পোস্ট করতে যে কি পরিমান সময় আর নজর রাখতে হয় ব্লগে সেটি চিন্তা করেই আমি অবাক হই।

অশেষ ধন্যবাদ আপনাকে।

১৬ ই জুলাই, ২০২২ রাত ১০:২৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: প্রিয় মরুভূমির জলদস্যু ভাই ,

আমি পোস্টটি এডিট করার পর পরই আপনি মন্তব্য করেছেন। ব্লগারদের একটু ব্লগমূখী করার সামান্য চেষ্টা। অশেষ ধন্যবাদ আপনাকেও ।

৭| ১৬ ই জুলাই, ২০২২ রাত ১০:১১

আহমেদ জী এস বলেছেন: ভার্চুয়াল তাসনিম,



যে ভাবে আপনি ব্লগারদেরকে সংজ্ঞায়িত করে সম্মানিত করেছেন তা আপনার বদান্যতা এবং মহানুভবতাও বটে। সবাই তা পারেন না।

এটা ঠিক - " প্রতিজন ব্লগারই ব্লগের সম্পদ"! এই খরার কালে এটা আরও সত্য হয়ে উঠছে। তবে হালের পাঠক সংখ্যার দৈন্যতা অনেক ব্লগারদের লেখনিকে আড়ষ্ট করার একটি প্রধান কারন। মন্তব্যেও খরা এ কারনেই।
তাই আপনি শিরোনামে যে প্রশ্ন রেখেছেন, ব্লগের স্বার্থেই তা ভেবে দেখতে সক্রিয়-নিস্ক্রিয় সকল ব্লগারদেরকে আহ্বান জানানো বাহুল্য হবেনা নিশ্চয়ই!
আমাদের যেতে হবে আরও বহুপথ। সব ব্লগার মিলেমিশে এক হলে এই পথচলা হবে সুন্দর এবং অনুপ্রেরণা মূলক তো বটেই।

নিরহংকার একজন "তাসনিম"কে ভার্চুয়াল নয়, সত্যিকারের ধন্যবাদ ......................


১৬ ই জুলাই, ২০২২ রাত ১০:৩৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সম্মানিত আহমেদ জী এস স্যার ,

একটি ব্লগ ব্লগার ছাড়া প্রাণহীন। আমার মনে হচ্ছে ব্লগে যে ৪৫ থেকে ৬০ জন ব্লগার পোস্ট দিচ্ছেন, তাদের মধ্য থেকে কিছু ব্লগার সঙ্গত কারণে সিলেক্টিভ। এই সিলেক্টিভ তালিকা থেকে অন্তত ৩/৪ জনের দৈনিক পোস্ট করা উচিত, আর উপরে উল্লেখিত সকলের দৈনিক যে কটা ভালো পোস্ট আসে সেখানে মন্তব্য করলে ভালো পোস্টের পরিমাণ বেড়ে যাবে এবং খরা কিছুটা হলেও কাটবে বলে মনে হচ্ছে।

" প্রতিজন ব্লগারই ব্লগের সম্পদ"! এই খরার কালে এটা আরও সত্য হয়ে উঠছে। তবে হালের পাঠক সংখ্যার দৈন্যতা অনেক ব্লগারদের লেখনিকে আড়ষ্ট করার একটি প্রধান কারন। মন্তব্যেও খরা এ কারনেই।
তাই আপনি শিরোনামে যে প্রশ্ন রেখেছেন, ব্লগের স্বার্থেই তা ভেবে দেখতে সক্রিয়-নিস্ক্রিয় সকল ব্লগারদেরকে আহ্বান জানানো বাহুল্য হবেনা নিশ্চয়ই!

একেবারে ঠিক বলেছেন। সবাই মিলেমিশে ব্লগকে প্রানবন্ত করে রাখবেন এই আহ্বানে এই পোস্ট লেখা।

আপনার মন্তব্য আমাকে বরাবর সম্মানিত করে। আপনাকে অশেষ ধন্যবাদ।

৮| ১৬ ই জুলাই, ২০২২ রাত ১০:৪৮

কামাল৮০ বলেছেন: মনে হয় সবাই ভালো লেখেন।কিন্তু সবার লেখা পড়া হয় না সময়ের অভাবে।অনেকের লেখা অল্প কিছু পড়ে দায় সাড়া গোছের একটা মন্তব্য করি।এই লেখাটাও পড়া হয় নাই।সবাই ব্লগের প্রান।

১৬ ই জুলাই, ২০২২ রাত ১০:৫৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ কামাল ৮০ সাহেব , পোস্ট না পড়লেও মন্তব্য অন্তত করেছেন। এটাও কম পাওনা নয়। ভালো থাকুন।

৯| ১৬ ই জুলাই, ২০২২ রাত ১১:২২

সোনাগাজী বলেছেন:



ব্লগিং করার মতো কোন বিষয় খুঁজে বের করতে আপনার কত সময় লাগতে পারে?

১৬ ই জুলাই, ২০২২ রাত ১১:৩৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ১০ মিনিট।

১০| ১৭ ই জুলাই, ২০২২ রাত ১:২৯

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: এই ১৫ জন ব্লগারের পোষ্ট মন দিয়ে পড়ার অপেক্ষায় থাকি। ইনাদের মধ্যে অনেকেই আছেন যারা আমাকে স্নেহ করেন আর বাঁকিরা দারুণ উৎসাহ দেন।
আহমেদ জী এস স্যার, খাইরুল আহসান স্যার, সোনাবীজ ভাই এর মন্তব্য পোষ্টের অন্যরকম মাত্রা যোগ করে। আহমেদ জিএস স্যারের মন্তব্য উক্ত পোষ্টের চেয়েও গুরুত্বপূর্ণ মনে হয়।
উনাকে আমি 'গুরু' শিক্ষক মনে করি।
শ্রদ্ধেয় চাঁদগাজীকে ইগনোর করা অসম্ভব।
ব্লগার জুলভার্ন শ্রদ্ধার মানুষ।
মনিরা আপু, জুন আপা, মিররডল .... ইনারা রাশান রাজপুত্র ইভানুশকার বোন।
শেরপা তপন একজন নিখুঁত ব্লগার।
বাকিদের নিয়ে বলতে গেলে আপনার মত একটা পোষ্ট লিখতে হবে।
পরম শ্রদ্ধেয় এবং প্রিয় ব্লগার এম এ আলী এবং ঠাকুর মাহমুদ আপনার তালিকায় আসবে কিনা জানিনা। তবে ইনারা আমার মননে থেকে যাবে।

পরিশেষে আপনাকে ধন্যবাদ জানাই। এই ব্লগে হয়তো ফিফা কে পাবো না। কিন্তু আপনি নিশাত তাসনিম কে মনে করিয়ে দিলেন।




গত পোষ্টে আপনি কোন মন্তব্য নেন নি । আমি আপনাকে অনুরোধ করতে চেয়েছিলাম পোষ্টটা সরিয়ে নিতে। কারণ কাভা, সোনাবীজ ভাই আর জুন আপা মন্তব্য করার পরেই আমি পোষ্টটা মুছে দিয়েছিলাম।



১৭ ই জুলাই, ২০২২ রাত ২:৩২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আমার এই পোস্টে আরও ২০ জন ব্লগার শোভা পাবেন ২য় পর্বে।

ধন্যবাদ সৌরভ আপনার নান্দনিক সময়সাপেক্ষ চিন্তা করে করা মন্তব্যটির জন্য। ফিফা আমার আইডল । উনার মতো কখনো আমি হতে পারবোনা। আমি তখন পোস্ট লিখলে আমার ভিজিটর তালিকায় ফিফাকে দেখতাম। খুবই সম্মানিত অনুভব করতাম। তখনের সময়ে ব্লগার দের অনেক মিস করি।

আপনার পোস্টে করা মন্তব্য গুলো নিয়ে ছিল পোস্টটি। পোস্টের শিরোনাম ছিল আমার চোখে আজকের সেরা ৩ টি মন্তব্য। ব্লগে সভ্যরা লিখে বেয়াদবরা নয়। একজন অহেতুক আমাকে গালি দিয়েছিল আমার মন্তব্য তার পক্ষে যাইনি বলে। আপনার পোস্ট নিয়ে কিছু বলিনি। আপনার পোস্টে করা দুইজনের মন্তব্য কোট করেছি উদাহরণ স্বরূপ। আপনি অনুগ্রহ করে ভুল বুঝবেন না।

ভালো থাকুন।

১১| ১৭ ই জুলাই, ২০২২ রাত ১:৩১

নূর মোহাম্মদ নূরু বলেছেন: একমাত্র কামাল সাব ছাড়া (যদিও তিনি পোষ্ট না পড়েই
দায়সারা মন্তব্য করেছেন)অন্য সকল মন্তব্য করা ব্লগারদের
নাম সম্মানের সাথে এই পোষ্টে স্থান করে নেয়াতে অন্যরা মনে
হয় মনোক্ষুন্ন হয়েছেন! তা না হলে তাদের মন্তব্য পাওয়া যেতো।
যা হোক তাসনিম ভাইকে অসংখ্য ধন্যবাদ বহু পরিশ্রম করে ১ম
পবে'র ১৫ জন গুণী ব্লগারের তালিকা প্রণয়ন করার জন্য। আপনিও
এজকজন গুণী ও এক্টিভ ব্লগার। আশা করি ২য় পবে' আপনার নামটিও
স্থান পাবে। যদি আপনার নাম স্থান না পায় তা হলে বুঝবো আপনিও
পাসি'য়াল্টি করেন!
ধন্যবাদ আপনাকে ব্লগে খরা
চলাকালীন সময়ে সুন্দর একটি
লেখা উপহার দেবার জন্য।

১৭ ই জুলাই, ২০২২ রাত ২:৩৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: কেহ মনোক্ষুন্ন হবেন বলে মনে হচ্ছেনা। আরও ২০ জন ব্লগার পরবর্তী পর্বে স্থান শোভা পাবেন। আমি অতি সাধারণ। ধন্যবাদ নূরু ভাই আপনার অনুপ্রেরণামূলক মন্তব্যটির জন্য।

১২| ১৭ ই জুলাই, ২০২২ রাত ২:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আনার মন্তব্য প্রকাশিত হবার আগেই
স্বপ্নবাজ সৌরভ মন্তব্য করে ফেলেছেন
যার নাম আপনার লিষ্টে নাই!
ধন্যবাদ স্বপ্নবাজ সৌরভ নাম
না থাকা ব্লগারদের নাঝে
আপনি ২য়! আর আমি ৩য়!

১৭ ই জুলাই, ২০২২ রাত ২:৩৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সৌরভ সৃজনশীল ব্লগার। আর অন্য যারা অনলাইন আছেন তারা এমনিই মন্তব্য করে না। পোস্টে মন্তব্যের সংখ্যা তো এমনিই কম ব্লগে। ভালো থাকুন।

১৩| ১৭ ই জুলাই, ২০২২ রাত ২:০৪

কলাবাগান১ বলেছেন: গুড জব।
এত সুন্দর একটা লিখা সামুতে কিভাবে সবার চোখ এড়িয়ে গেল????
https://www.somewhereinblog.net/blog/hasnintoma/30335097
Beautiful nostalgia

১৭ ই জুলাই, ২০২২ রাত ২:৩৯

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ কলাবাগান ১ । প্রথমে আপনাকে অভিনন্দন কারণ আপনার পোস্টেও ২৪ জন ব্লগার মন্তব্য করেছেন কিন্তু তার মধ্যে ৪ জন অনিয়মিত ও পোস্ট দেন না। তাই মিরোরডডল এর পোস্টটির কথা বলেছি। কারণ উনার পোস্টে যে ২৩ জন ব্লগার মন্তব্য করেছেন সবাই একটিভ।

এপ্রিলে আমি ব্লগে ছিলাম না। না হলে আমার চোখ এড়াত না । এতো দারুণ পোস্ট কেউ লাইক কমেন্ট করেনি। দুঃখজনক। সত্যি পোস্টটি চমৎকার ।

ধন্যবাদ পোস্ট শেয়ার এবং মন্তব্যের জন্য।

১৪| ১৭ ই জুলাই, ২০২২ রাত ২:৩৪

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:

ব্লগার কলাবাগান১ চমৎকার একটা লেখার সন্ধান দিলো। উনাকে ধন্যবাদ।

১৭ ই জুলাই, ২০২২ রাত ২:৪০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: লেখাটি সত্যি খুব ভালো মাণের হয়েছে।

১৫| ১৭ ই জুলাই, ২০২২ রাত ৩:৩৮

কলাবাগান১ বলেছেন: লিখাটিকে আলোচিত/নির্বাচিত/প্রথম পাতায় দেখতে চাই

১৭ ই জুলাই, ২০২২ রাত ৩:৪৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ভাল আইডিয়া। আপনি পোস্টটি নতুন করে সম্পাদনা করুন। শিরোনাম দিবেনঃ যে অসাধারণ পোস্টটি পাঠক পায়নি। উনার ব্লগের এবং পোস্টের লিঙ্ক যুক্ত করে দিবেন। উনি তো একটিভ নন না হলে উনাকে পুনরায় প্রকাশ করার জন্য বলতাম।

১৬| ১৭ ই জুলাই, ২০২২ রাত ৩:৪৯

কলাবাগান১ বলেছেন: ঐ পোস্টে আর ২-৩ জন লাইক দিলেই তো স্বয়ংক্রিয় ভাবে আলোচিত পাতায় চলে আসবে। উনার নামেই আলোচিত পাতা/নির্বাচিত পাতায় আসা উচিত প্রপার ক্রেডিট এর জন্য

১৭ ই জুলাই, ২০২২ রাত ৩:৫৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ওটা এপ্রিলের পোস্ট আলোচিত ব্লগে আসবেনা এখন। তবে নির্বাচিত পাতায় যাবে। গেলেও এপ্রিলে দেখাবে। কেউ এপ্রিলের পোস্ট নির্বাচিত পাতায় গিয়ে পড়বে বলে মনে হয়না।

১৭ ই জুলাই, ২০২২ রাত ৩:৫৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: উদ্দেশ্য তো সবাইকে পোস্টটি পড়ানো। আপনি সম্পাদনা করে দিন উনার ব্লগ ও পোস্ট লিঙ্ক যুক্ত করে।

১৭| ১৭ ই জুলাই, ২০২২ ভোর ৫:৪৯

খায়রুল আহসান বলেছেন: পোস্টে যাদের নামোল্লেখ করেছেন, তাদে র প্রায় সবাই ('প্রায়' বলছি নিজের উপর সন্দেহ আছে বলেই) ভালো লিখেন, ভালো মন্তব্য করেন, ব্লগারদের সাথে ভালো মিথষ্ক্রিয়া বজায় রাখেন, এবং বলা যায়, কেউ কেউ পোস্ট 'হিট' হওয়ার কৌশলগুলো ভালভাবে রপ্ত করেছেন। তারা আপনার এই পোস্টে নিজের নামোল্লেখ দেখে নিশ্চয়ই অনুপ্রাণিত হবেন।

"প্রতিজন ব্লগারই ব্লগের সম্পদ। প্রত্যেকে প্রত্যেকের অবস্থান থেকে নিজের সবচেয়ে ভালো লেখাটাই প্রথম পাতায় পোস্ট করেন। " - আপনার এ কথার সাথে কোন দ্বিমত নেই। কথাটা গুরুত্বপূর্ণ।

মন্তব্যের ঘরে এসে ভালো মন্তব্য করা (তার ভাষায় 'অন্যরকম মাত্রা' যোগ করা) কয়েকজন শ্রদ্ধেও ব্লগারের সাথে আমার নামটাও উল্লেখ করে আমাদের মন্তব্যের প্রশংসা করার জন্য ব্লগার স্বপ্নবাজ সৌরভ কে আন্তরিক ধন্যবাদ।

ব্লগকে প্রাণবন্ত করার লক্ষ্যে আপনি অত্যন্ত পরিশ্রমসাধ্য একটি কাজ করেছেন, এ জন্য ধন্যবাদ ও অভিনন্দন! পোস্টের শুরুতে ও শেষে সংস্কৃত শ্লোকগুলো প্রাসঙ্গিকভাবে উল্লেখ করায় ভালো লেগেছে। শুরুরটা জানা ছিল, শেষেরটা এই প্রথম শুনলাম।

১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৪:৩৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সম্মানিত ব্লগার ,
আপনার মন্তব্য যেকোনো পোস্টে সত্যি 'অন্যরকম মাত্রা' যুক্ত করে। ব্লগকে প্রাণবন্ত করার লক্ষ্যে যারা ব্লগে অবদান রাখছেন তাদের গুরুত্ব বেশি হওয়া উচিৎ । বিশেষ করে যারা নতুন পুরাতন সবার পোস্টে মন্তব্য করে ব্লগে নিয়মিত লিখতে অনুপ্রেরণা যোগায়।

আপনার প্রশংসা এবং মন্তব্যে কৃতজ্ঞ।

১৮| ১৭ ই জুলাই, ২০২২ ভোর ৫:৫০

সোনাগাজী বলেছেন:




চেষ্টা করে দেখেন, ১০ বছরে ব্লগিং'এ হাত আসে কিনা!

১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৪:৩৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ঠিক আছে। ধন্যবাদ আপনাকে।

১৯| ১৭ ই জুলাই, ২০২২ সকাল ৯:২০

জুন বলেছেন: আপনাকে অশেষ ধন্যবাদ এমন একটি লেখায় আমাকে মনে করার জন্য তাসনিম। আশাকরি আগামী তালিকায় আর সবার সাথে আপনার নামটিও দ্বিধা থাকলেও এক কোনে চুপি চুপি যোগ করে দিতে ভুলবেন না :)
+

১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৪:৩৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ জুন। মনে করা নয়। এটা আসলে আপনার প্রাপ্য। নান্দনিক ব্লগিং এর জন্য আপনাকে জানাই অভিনন্দন ও আন্তরিক ধন্যবাদ।

২০| ১৭ ই জুলাই, ২০২২ সকাল ৯:৪৯

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: চমৎকার পোস্ট। মোহাম্মদ গোফরান আর মিরোরডডল ছাড়া বাকি সবার পোস্টের সাথে আমি পরিচিত। এই দুই জনের পোস্টে ঢুঁ মারতে হবে। সবাই যার যার মতো করে নিজের সেরাটা দিতে চেষ্টা করেন ব্লগে। কেউ কেউ মেধা আর শ্রমের গুণে অন্যদের চেয়ে এগিয়ে যান। এঁরা তেমনই অগ্রসর আর শ্রদ্ধেয় ব্লগার। সবার জন্য শুভকামনা।

১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৪:৪৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ এ.টি.এম.মোস্তফা কামাল । এক যুগের ও বেশী সময় ধরে সামুতে থাকার জন্য আপনার প্রতি থাকছে বিশেষ অভিনন্দন ও শুভেচ্ছা। মিরোরড্ডল এবং গোফরান এই যুগের ছেলে মেয়ে। তাদের লেখার মধ্যে তারুণ্য আছে। ব্লগে তরুণদের মধ্যে যারা আসছেন আমার ধারণা তাদের লেখা উনারা পছন্দ করবেন। আশা করছি তাদের পোস্ট আপনার ভালো লাগবে। এই দুইজনের লেখার চেয়েও ব্লগ ইন্টারেকশন ও ব্লগের প্রতি টান চোখে পড়ার মত। যেমনটা আপনি বলেছেন -"সবাই যার যার মতো করে নিজের সেরাটা দিতে চেষ্টা করেন ব্লগে। কেউ কেউ মেধা আর শ্রমের গুণে অন্যদের চেয়ে এগিয়ে যান। এঁরা তেমনই অগ্রসর আর শ্রদ্ধেয় ব্লগার।"

২১| ১৭ ই জুলাই, ২০২২ সকাল ১১:০৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সুন্দর বিষয় তুলে ধরেছেন। যারা স্থান পেল তালিকায় অভিনন্দন।

সবার সাথেই ব্লগিং করছি । সত্যি ওনারা ভাল মানের ব্লগার। +++

১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৪:৪৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ মোঃ মাইদুল সরকার ভালো থাকুন সবসময়।

২২| ১৭ ই জুলাই, ২০২২ দুপুর ১২:০৮

সৈয়দ মশিউর রহমান বলেছেন: বাহ্! এতো চমৎকার ভাবে আপনি গুণী ব্লগারদের উপস্থাপন করেছে পড়তে ভালো লাগছে।

১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৪:৪৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ সৈয়দ মশিউর রহমান আপনার মন্তব্যের জন্য।

২৩| ১৭ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫৬

ভুয়া মফিজ বলেছেন: আপনার মতো একজন তারকা চিহ্নিত ব্লগারের তারকা চিহ্নিত লেখা পড়তে সবাই হুমড়ি খেয়ে পড়বে বলাই বাহুল্য। তাই দু'টা বিষয়ে ব্যাখ্যা দেয়া প্রয়োজন মনে করছি।

প্রথমতঃ আপনি বলেছেন, আমার ''কোন কোন মন্তব্য একটু রুড''। খুবই সত্যি বলেছেন, কিন্তু স্টেটমেন্টটা একেবারেই ফ্ল্যাট হয়ে গিয়েছে। এটাকে একটু ব্যাখ্যা না করলে অনেকেরই ভুল বোঝার অবকাশ আছে। আমি শুরুতে কখনও কোন সহ-ব্লগারের সাথে রুড হয়েছি, এর প্রমাণ আশা করি কেউ দিতে পারবে না। এখন কেউ যদি আমাকে উত্যক্ত করে, তাহলে আমার উত্তর দেয়ার অধিকার তো আছে, তাই না!!

আমি স্বভাবগত কারনে কেউ ঢিল মারলে তাকে পাটকেল মেরে অভ্যস্ত। কারো ছোড়া ঢিল আমার কপালে যদি লাগে, তাহলে সেটা হজম করার মতো সুশীল আমি না। আপনার শ্যেন দৃষ্টিতে যেহেতু সবই ধরা পড়ে, এটা এড়ানোর কথা না যে, কোন কিছু আমি আগে শুরু করি না। তারপরেও আমি চাইলে অসংখ্য উদাহরন আপনাকে দিতে পারবো।

আমি চাকুরী, রাজনৈতিক মতাদর্শ কিংবা ব্লগিং.........যাই বলেন না কেন, কোন কিছুতেই কারো কাছে আমার ব্যক্তিত্বকে বিসর্জন দেই না। এটা আমার পক্ষে একেবারেই অসম্ভব। সুতরাং কেউ যদি আমার পোষ্টে এসে কিংবা অন্যের পোষ্টে আমার করা মন্তব্যের সূত্র ধরে উল্টাপাল্টা মন্তব্য করে, তাকে আমি ধোলাই করবোই; সে যে যাই মনে করুক না কেন!!

দ্বিতীয়তঃ আপনি বলেছেন, আমি ''সিলেক্টিভ পোস্টে মন্তব্য করি''। বিষয়টা আসলে তা না। এতে অনেকের মনে হতে পারে, আমি অন্য অনেকের পোষ্টকে ইচ্ছাকৃতভাবে ইগনোর করি। আমি আসলেই প্রচন্ড ব্যস্ত থাকি। যখনই অল্প কিছু সময় পাই, ব্লগে আসি। এসে স্বাভাবিকভাবেই আমার পছন্দের ব্লগারদের লেখা পড়ার চেষ্টা করি, মন্তব্য করি। তবে সেটাও সম্ভব হয় না বেশীরভাগ সময়েই। অনেক পছন্দের ব্লগারের লেখাই আমার মিস হয়। সুতরাং বুঝতেই পারছেন, ঢালাওভাবে অনেকেরই লেখা পড়ে মন্তব্য করা আমার হয়ে ওঠে না। তবে, আমার আন্তরিকতার কোন অভাব কিন্তু আসলেই নাই।

যাকগে, অনেক কথা বলে ফেললাম। আশা করি, কিছু মনে করেন নাই। আপনার মুল্যায়নের কারনে কিছু কথা বলার সুযোগ হলো, সে'জন্যে ধন্যবাদ। আশা করছি, আপনার এই ধরনের লেখা ভবিষ্যতেও জারি রাহেগা!! :)

অনেক শুভ কামনা।

১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৪:৫৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আপনাকে আমি পছন্দ করি বিধায় ইচ্ছা করেই এই কমপ্লিমেন্ট দিয়েছি। আপনি এখন সামুর প্রথম সারীর ব্লগার । আপনার একজন শুভাকাঙ্ক্ষী হিসেবে মনে হয়েছে কয়েকটা মন্তব্য হয়তো ইগনোর করা যেত। আসলে রুদনেস এর চেয়ে ইগনোরেন্স বেশি কার্যকর। নিজের গায়ে ময়লা লাগিয়ে লাভ কি। সুশীলতার প্রশ্ন না। ইট মারলে সবাইকে পাটকেল তো খাইতেই হবে। তাই আমি পোস্টের শুরুতেই একটা উদাহরণ দিয়েছি।

আরও একটি পর্ব আছে এই পোস্টের। আশা করি আমাকে ভুল বুঝবেন না।

২৪| ১৭ ই জুলাই, ২০২২ দুপুর ২:২৮

শেরজা তপন বলেছেন: যেসব পোষ্টে প্রশংসাসূচক বাক্যে নিজের নাম থাকে সেটায় লাইক দেয়া ও সুন্দর মন্তব্য করা একটু কঠিন বৈকি!

সপ্নবাজ সৌরভ( যদিও তিনি আমার নাম শেরপা লিখেছেন :) )এর সাথে সুর মিলিয়ে বলছি, ডঃ এম আলী ভাই ও ঠাকুর মাহমুদের মত ব্লগারের নামটা উপরের দিকে থাকা উচিৎ ছিল। তবে এখানে থাকা প্রতিটা ব্লগারকে আমি শ্রদ্ধা করি-।যদিও কারো কারো পোষ্টে মন্তব্য করতে অনীহা বোধ হয়।
আমি ব্যক্তিগতভাবে আন্ডাররেটেড থাকতে পছন্দ করি। যে কোন প্রশংসাবাক্য( মানুষ হিসেবে ভাল লাগবেই) আমাকে বিব্রত করে।
তবে অনেক ধন্যবাদ ভ্রাতা এত খাটাখাটুনি করার জন্য।

~ দয়া করে আপনি কষ্ট পাবেন না। আমার লেখার ব্যাপারে ছোট্ট একটা ভুল সংশোধন করে দিই; আমি কোন মুভি রিভিউ লিখি না/ গল্পও নয়। আমার লেখায় থাকে কিছু বিখ্যাত মানুষ ও বিষয়, নিবন্ধ, কৌতুক ও নিরেট সত্য কাহিনী।

১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৫:০০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: নিজ প্রশংসা করে দেয়া পোস্টে মন্তব্য করতে একটু অস্বস্তি লাগে এটা একেবারে ভুল কথা নয়। আমার মনে হয়েছে ব্লগ ব্লগার চাদ্গাজী/ সোনাগাজী কে জেনারেল করার পর একটু স্লো হয়ে গেছে। তাই এই পোস্ট দেয়ার চিন্তা মাথায় এলো। এই পোস্ট কিন্তু কাউকে রেটিং করার জন্য নয়। বরং উল্লেখিত ব্লগার ব্লগে লেখার অনুরোধ জানিয়ে। আশা করছি আপনি আমার আসল উদ্দেশ্যটা অন্তর্দৃষ্টি দিয়ে দেখবেন। রেটিং করার মতো যোগ্যতা আমার নেই। আমি একটু ভুল করে ফেলছি আপনার লেখার বিষয়বস্তু নিয়ে লিখতে। আজ রাত্রি বেলা আমি আপনার সম্পর্কে লেখা পেন পিকশ্চারটি এডিট করে দিব।

আপনার মন্তব্য ব্লগারদের প্রত্যাশা । ব্লগের স্বার্থে ভালো পোস্ট গুলো তে অন্তত আপনাকে মন্তব্য করার জন্য অনুরোধ রইল।

২৫| ১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৪:০১

আখেনাটেন বলেছেন: গুণী ব্লগারদের মিলনমেলা....দু/একজনের সাথে ব্লগীয় ইন্তারেকসানন কম হলেও অন্যদের পোস্ট পড়া ও মন্তব্য চালাচালি হয়েছে...সকলরে আমি ভালা পাই.... :D

সামুর রত্নরা যুগ যুগ জিও......।

**যতদূর জানি চাঁদ তো আর গাজী নেই...শহীদ হয়ে 'সোনা' রূপে ফিরে এসেছে মনে হয়? B-)

১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৫:০৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: এই পোস্টটির ২ টি পর্ব করেছি। অনেক সম্মানিত গুরুত্বপূর্ণ ব্লগার এই পর্বে আসেন নি। সবাই এক পর্বে চলে আসলে ২য় পর্ব ইন্টারেস্ট হারাবে। আমার ৩ মাসের অভজারবেশান বলছে উল্লেখিত ১৫ জন নিজের সেরাটাই ব্লগে দেন। উনারা প্রত্যেকেই দায়িত্বশীল ও ডেডিকেটেড।

গাজী সাহেব সোনার চেয়ে চাঁদ হতে বেশী আগ্রহ বোধ করেন। তাই তাঁর আগ্রহের কথা বিবেচনা করেই চাদ্গাজী দিয়েছি। ব্যক্তি একই তো।

আপনার মন্তব্যের জন্য কৃতজ্ঞতা জানবেন।

২৬| ১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৫:০৫

মোগল সম্রাট বলেছেন: ব্লগারদের ওয়ার্মাপ হিসাবে আপনার পোষ্ট ভালো কাজ করবে মনে হইতাছে।

১৭ ই জুলাই, ২০২২ বিকাল ৫:১০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: অমন হইলেই পোস্টের স্বার্থকতা। ধন্যবাদ আপনাকে।

২৭| ১৭ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:২৮

ডঃ এম এ আলী বলেছেন:

বেশ কয়েকদিন পর ব্লগে বিচরণ করতে
এসে মুল্যবান এই লেখাটি চোখে পড়ল ।
গুণী সকল ব্লগারদের প্রতি রইল শ্রদ্ধাঞ্জলী।

আপনার প্রতি রইল শুভেচ্ছা ।

১৭ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:০৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন:
সম্মানিত ব্লগার,
কয়েকজন ব্লগারের মুখে আপনার প্রশংসা শোনতে শোনতে বেশ ভালো লাগছিল। ব্লগের মতো মেধাবীদের প্লাটফর্মে নাম ও সম্মান কুড়ানো সহজ নয়। আমি দীর্ঘদিন ব্লগে অনুপস্থিত ছিলাম। আপনার কোন লেখা আমার পড়া হয়নি। আজ রাতেই পড়ে ফেলবো আপনার কটি পোস্ট।

উপরে উল্লেখিত সব সম্মানিত ব্লগার নিজ গুণে গুণান্বিত।

আপনার প্রতি রইল শুভেচ্ছা ।

২৮| ১৭ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:৪৬

নূর আলম হিরণ বলেছেন: আপনার পোস্ট উনাদের আরো অনুপ্রাণিত করবে। ধন্যবাদ আপনাকে।

১৭ ই জুলাই, ২০২২ রাত ৮:৩৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ নূর আলম হিরণ আপনাকেও।

২৯| ১৭ ই জুলাই, ২০২২ রাত ৯:২২

রাজীব নুর বলেছেন: গুনী ব্লগাররা ভালো থাকুক।

১৯ শে জুলাই, ২০২২ সকাল ১১:৫৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আপনিও ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.