নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসসালামু আলাইকুম পুরাতন নিকে লগ ইন করতে পারিনা তাই নতুন নিক।আমি মোহাম্মদ তাসনিম। থাকি বাংলাদেশের ঢাকায়।

ভার্চুয়াল তাসনিম

বিসমিল্লাহির রাহমানির রাহিম

ভার্চুয়াল তাসনিম › বিস্তারিত পোস্টঃ

উপনির্বাচনে প্রত্যাখ্যানের বার্তা; ভোটার উপস্থিতি কম হওয়ার নানাবিধ অজুহাত।

০৫ ই মে, ২০২৩ রাত ৯:০৭




সাধারণত কোন সংসদীয় আসন হতে নির্বাচিত প্রার্থী মৃত্যু বরণ করার পর সে আসনে উপনির্বাচন হয়। সম্প্রতি আমরা একটা আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হইতে দেখেছি। আসনটি হুইল চট্টগ্রাম- ৮। আওয়ামী লীগ থেকে মনোনীত প্রার্থী 'নোমান আল মাহমুদ সাহেবই যে জয় লাভ করবেন সে ব্যাপারে কারও সন্দেহ ছিলোনা। প্রার্থী নিজেও নিশ্চিত ছিলেন তিনি জিতবেন। এক কথায় সম্পূর্ণ বাংলাদেশ নিশ্চিত ছিল আওয়ামী লীগ থেকে জনাব কলা গাছ দাঁড়ালেও তিনিই জয়যুক্ত হইবেন। যদিও এসব হাস্যকর জয়ে তৃপ্তি তো দূরে থাক মিছে স্বস্তি পর্যন্ত মিলবেনা। চট্টগ্রাম নগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের নেতারা এক বিবৃতিতে দলের নেতা-কর্মীসহ স্থানীয় ভোটারদের অভিনন্দন জানিয়েছেন এবং এই বিজয় বর্তমান সরকারের প্রতি মানুষের আস্থার প্রতিফলন ঘটেছে বলে উল্লেখ করেছেন। হু হু করে হাসবেন নাকি গলা ফাটাইয়া কাঁদবেন এদের কথায়?

একনজরে চোখ বুলিয়ে নেয়া যাক চট্টগ্রাম- ৮ উপনির্বাচন। তিন বছরের মধ্যেই এই আসনে উপনির্বাচন হয়েছে দুবার। জাসদ নেতা ও সংসদ সদস্য মঈন উদ্দীন খান বাদলের মৃত্যুর পর ২০২০ সালে একটি উপনির্বাচন হয়েছিল। সেই নির্বাচনে বিজয়ী আওয়ামী লীগ নেতা মোছলেম উদ্দিন আহমদও সংসদ সদস্য হিসেবে মেয়াদ পূর্ণ করার আগেই মৃত্যুবরণ করলে আরেকটি উপনির্বাচন অনুষ্ঠিত হলো।এটি জয় লাভ করছে লীগ মনোনীত প্রার্থী নোমান সাহেব জিতছেন। উক্ত নির্বাচনি এলাকায় সর্বমোট ভোট কেন্দ্র ২০ টি। ভোটার বেড়েছে ৪৪ হাজার। ভোট কমেছে ৮ শতাংশ। তার চেয়েও বড় কথা, ২০২০ সালে বিজয়ী আওয়ামী লীগ প্রার্থী মোছলেম উদ্দিন ভোট পেয়েছিলেন ৮৭ হাজার ২৪৬, যা মোট ভোটের ১৮ দশমিক ৪৩ শতাংশ।২০২৩ সালে এসে একই দলের জয়ী প্রার্থী নোমান আল মাহমুদ পেয়েছেন ৬৭ হাজার ২০৫ ভোট, যা মোট ভোটের প্রায় ১২ দশমিক ৪৫ শতাংশ। তার মানে, নৌকার বাক্সেও ভোট কমে গেছে ৫ দশমিক ৪৫ শতাংশ।

কেন ভোটার উপস্থিতি কম তার ব্যাখ্যা দিতে গিয়ে আওয়ামী লীগ নেতারা যে সব যুক্তি দেখিয়েছেন তাতে মনে হল তাদের চেয়ে হিরো আলম বেশী যোগ্য। হিরো সাহেব এসব যুক্তির নামে অজুহাত অন্তত দিতেন না। নিজের ব্যর্থতা স্বীকার করার মত যথেষ্ট সাহসী হিরো আলম। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের বলেছেন, ‘আমাদের প্রত্যাশা ছিল ভোটার উপস্থিতি আরও ভালো হবে।’ পাশাপাশি কিছুটা সান্ত্বনা খোঁজার চেষ্টা করেছেন তিনি, ‘ঈদের লম্বা ছুটি ও শহর অংশের ভোটার নির্দিষ্ট ঠিকানায় না থাকায় এমনটি হয়েছে।...ভোটকেন্দ্রের দূরত্বের কারণেও অনেক ভোটার যাননি।’ এ ছাড়া প্রচণ্ড দাবদাহ, দলীয় নেতা-কর্মীদের একাগ্রতার অভাব, প্রবাসী ভোটারদের অনুপস্থিতি ইত্যাদি সমস্যার কথাও বলতে চেয়েছেন আওয়ামী লীগের স্থানীয় নেতারা।

তথ্য উপাত্ত ও ছবি - দৈনিক প্রথম আলো

মন্তব্য ১১ টি রেটিং +৩/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৫ ই মে, ২০২৩ রাত ১০:৩৭

শূন্য সারমর্ম বলেছেন:



হিরো আলম থেকে দেশ অনেককিছু পাবার এখনো অনেক বাকি।

০৬ ই মে, ২০২৩ বিকাল ৪:৪২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: দেখি তাহার ভাগ্যে কি কি বিদ্যমান।

২| ০৫ ই মে, ২০২৩ রাত ১১:৫৬

কামাল১৮ বলেছেন: আপনার বিবেচনায় হিরো আলমের চেয়ে যোগ্য প্রার্থী আর নাই।তাহলে বলে কয়ে হিরো আলমকে দাঁড় করিয়ে দিতেন।একজন যদি ভোট দেয় তাহলেও উনি নির্বাচিত।অন্য আরেক জনকে পাশ করতে হলে তাকে দুই ভোট পেতে হবে।

০৬ ই মে, ২০২৩ বিকাল ৪:৪৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: হিরো আলম রূপক অর্থে উদহারন হিসেবে বিবেচিত হয়েছে।

৩| ০৬ ই মে, ২০২৩ বিকাল ৩:০৮

রাজীব নুর বলেছেন: আমাদের দেশে যোগ্য ও দক্ষ লোকের সংখ্যা কম।
নির্বোধদের মানুষ বেশি পছন্দ করে।

০৬ ই মে, ২০২৩ বিকাল ৪:৪৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: কে নির্বোধ কে জ্ঞানী তার মানদণ্ড নির্ণয়ের উপায় কী বর্তমানে।

৪| ০৬ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:৪১

কামাল১৮ বলেছেন: যে বা যারা যুক্তি তথ্য প্রমান সহ কথা বলে তারাই জ্ঞানী।এটা আমার ধারণা

১৪ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:৫৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সৃষ্টিকর্তার উপর বিশ্বাস বৈ বাকি সকল ক্ষেত্রে আপনার মন্তব্য সঠিক।

৫| ১৪ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:০৩

কিরকুট বলেছেন: দয়া করে রুপক ফুপক ব্যাবহার কম করেন। হিরো আলম কে আর জাতে তুইলেন না। এখন বাকি আছে সে মাথায় উঠে আমার আপনার মাথায় গু করার।

১৪ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:০৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: রাতের ভোটে জলযুক্ত হয়ে 'মুই বিজয়ী এম্পি মন্ত্রী" হৈছি কইয়া চিল্লাপাল্লা হিরো করত না।

৬| ১৬ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:৪৪

খায়রুল আহসান বলেছেন: নির্বাচনের প্রতি মানুষের আস্থা দিনে দিনে শূন্যের কোঠায় নেমে যাচ্ছে। এটা কোন শুভ লক্ষণ নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.