নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসসালামু আলাইকুম পুরাতন নিকে লগ ইন করতে পারিনা তাই নতুন নিক।আমি মোহাম্মদ তাসনিম। থাকি বাংলাদেশের ঢাকায়।

ভার্চুয়াল তাসনিম

বিসমিল্লাহির রাহমানির রাহিম

ভার্চুয়াল তাসনিম › বিস্তারিত পোস্টঃ

ব্লগ দিবসের পোষ্ট: পুরনো ব্লগারদের লাগবেনা বর্তমানেও ব্লগ জমানো ব্লগার বহু আছেন।

১৯ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৪৮



সামুতে লিখতে পড়তে কিংবা মন্তব্য করতে এমনকি ব্লগারদের সাথে বন্ধুত্ব করতেও যিনি নিক রেজিষ্ট্রেশন করেন তিনি ব্লগার। অনুগ্রহ করে কাউকে ছোট করবেন না।ব্লগার ঈমন জুবায়ের কিংবা ব্লগার হাসান মাহবুব। উনাদের ব্লগার হওয়ার ইতিহাস একদিনে সৃষ্টি হয়নি।রয়েছে দীর্ঘ ইতিহাস।

অনেকে বলে থাকেন যে,পুরনো ব্লগাররা নেই তাই ব্লগ আগের মতো জমেনা। হ্যাঁ কথাটা সত্য। তবে বর্তমানে যারা আছেন তাদেরকে দিয়েই ব্লগ জমানো সম্ভব।
দুদিন আগে রাতে ক্লান্ত দেহখানা কেবল বিচানায় লাগিয়েছিলুম। পরের দিনের অন্ন জোগাড় করতে ক্ষয়িত শক্তির সঞ্চার করতে ঘুমের কোন বিকল্প নেই। অমনি ব্লগার আয়না পুতুলের একখানা মন্তব্য পেলুম।মন্তব্য করার মত পোষ্ট খঁুজে পাওয়া যাইতাছেনা প্রথম পাতায়। মিরোরডডল আফসোস কৈরা কহিলেন -
'প্রথম পাতায় মৌলিক পোষ্ট নিয়ে একটা পোষ্ট, যেখানে কমেন্ট অপশন বন্ধ, তাই এখানে লিখছি।

প্রথম পাতায় সব পোষ্টই মৌলিক পোষ্ট কিন্তু ৩/৪টা পোষ্ট ছাড়া বাকিগুলো দেখলাম, পড়লাম কিন্তু কিছু বলার নেই, আই মিন মন্তব্য করার কিছু নেই।

পাঠক হিসেবে চাইবো ১৫টা পোষ্টের মাঝে ম্যক্সিমাম পোষ্টই যেনো এমন হয়, যাতে কমেন্ট করতে ইচ্ছে করবে কিন্তু দুঃখজনক সেই ফিলটা আসে না। '

ভাবলুম একটা পোষ্ট লিখি ব্লগারদের চাঙ্গা করবার জন্য। এই পোষ্টখানি অনেকের হজম হবেনা বিধায় মন্তব্য করবার অপশন বন্ধ রহিল। ব্লগ মডারেটরে দায়িত্বশীল ব্লগার,তাদের বন্ধু মহল, ও বর্তমানে যারা সচল নন পোষ্টে তাহাদের নাম লিপিবদ্ধ হয়নি।

আমার চোখে বর্তমান সময়ে সামু কাঁপানো ১২ ব্লগার:

১) ব্লগার সোনাগাজী: বারংবার নীতিমালা অমান্যের অভিযোগ এর ফলে দীর্ঘদিন ধরে জেনারেল।ব্লগের আবাল বৃদ্ধ বনিতা এমন কেহ নেই তাঁর ব্লগে ঢু মারেনা। তিনি ব্লগে দীর্ঘ সময় অফলাইন থাকিলে সকলে চিন্তায় পড়ে যান। তিনি সামু ব্লগের এক বিশেষ আকর্ষণ। জেনারেল থাকার পরও আলোচিত ব্লগ তালিকায় পোষ্ট যাওয়া সামুর ইতিহাসে অবিস্মরণীয়।ব্লগের এমন করুন দশায় ব্লগার সোনাগাজীর আন্তর্জাতিক ও দেশীয় রাজনীতি লেখা পোষ্ট ব্লগকে জমজমাট করে তুলবে।

২) ব্লগার শায়মা: ব্লগ তাঁর মতো কেউ ভালোবাসেন। এই ব্লগ যেন তার পরিবার। ব্লগারদের অত্যন্ত দরদ ভরা কণ্ঠে ভাইয়া কিংবা আপুনি সম্বোধন করেন। সব ব্লগাররা চান তাদের পোষ্টে শায়মার মন্তব্য থাকুক। ব্লগার শায়মা নামক নক্ষত্র যেদিন ব্লগ ছেড়ে দিবেন আমার মনে লয় সেদিন থেকে আধমরা সামু নামক সূর্য ডুবে যেতে শুরু করবে। ব্লগারদের ফেরানোর তোড়জোড়, নতুন ব্লগারদের উৎসাহ, কোন ব্লগারের বিপদে হৃদয় ক্রন্দনরত হওয়া এক কথায় ব্লগ আর ব্লগার শায়মা যেন নিভু নিভু হারিকেন এর ভেতর এক এক টুকরো ক্ষুদে আলো।

৩) ব্লগার শেরজা তপন: তার পোষ্টে কটাক্ষ করে করা মন্তব্যের জবাব দিতে কখনো কঠোর ভাষা প্রয়োগ করেননি। তিনি ২০২৩ সালে সর্বাধিক পোস্টে লাইক পাওয়া ব্লগার। কয়েকজন বিতর্কিত ব্লগারের সাথে ব্লগীয় সখ্যতা কিংবা মিতষ্ক্রিয়তার অনুযোগ ছাড়া সামুর সব কজন সচল ব্লগারের সাথে দারুণ ব্লগিয় সং্যোগ এই ব্লগারের। চলতি মৌসুমে তার কোন পোষ্ট ফ্লপ করেনি।

৪) ব্লগার আহমেদ জী এস: দীর্ঘদিন লিখছেন না।মাঝে মাঝে কোন কোন পোষ্টে মন্তব্য করে থাকেন। সামুর বাছাইকৃত ৫ জন মন্তব্যকারীর মধ্যে এই ব্লগারকে রাখতে হবে। দুর্দান্ত পোস্টের সাথে দুর্দান্ত মন্তব্য প্রতিমন্তব্য। ব্লগ জমজমাট রাখার জন্য, ব্লগিং উপভোগ্য করে তুলার জন্য এক যুগ আগের এই নান্দনিক ব্লগারকে ব্লগের এমন করুন দশায় সক্রিয় হওয়ার অনুরোধ করছি।

৫) ব্লগার জুন: দেখি হাত তুলেন জুনকে কে ভালোবাসেন না? জানি একজন ছাড়া আর কেহ তুলবেন না। সে একজন কে তা শুধু জুন আর আমি জানি। জুনের পোষ্ট মানেই নতুনত্ব। জুনের মন্তব্য মানেই বিশেষ কিছু। ভ্রমন পিপাসু এই প্রবীণ ব্লগারের ছবি ব্লগ ব্লগকে স্নিগ্ধ করে তুলে। তাঁর পোষ্ট ঝিমন্ত ব্লগে প্রাণ আনে। জুন নিয়মিত লিখলে ব্লগ জমে যাবে।

৬) ড: এম আলী: এক বছর আগে ব্লগে ফিরে এই ব্লগারের লেখা না পড়ায় ভিষণ লজ্জায় পড়ে গেছিলাম।সামুতে তাঁ্র লেখা প্রতিটি পোষ্ট যেন এক একটি হীরা খন্ডক।প্রতিটি মন্তব্য বাছাইকৃত। নির্ভেজাল।বানানে ভুল নেই। ভাবের বহিঃপ্রকাশে ব্যবহৃত শব্দ গুলো পর্যন্ত অত্যন্ত বাছাই করা। এই ব্লগার নিয়মিত লিখলে ব্লগ জমজমাট হয়ে উঠবে। এই ব্লগারও আয়না পুতুলের মত মন্তব্য করার পোষ্ট খুঁজে পাচ্ছেন না। কোন একটি ভালো পোস্ট চোখে পড়লে সুন্দর মন্তব্য করতে দেরী হয়না।

৭) ঠাকুর মাহমুদ: সসমসাময়ীক বিষয় নিয়ে লিখতে হলে উনার চেয়ে ভালো বর্তমানে ব্লগার আহমেদ জী এস সম্ভবত লিখতে পারবেন। আর কাউকে তো চোখে পড়ছে না। হ্যাঁ আরেকজন আছেন। ব্লগার আর ইউ।কিন্তু তিনি কেন লিখছেন না বুঝতে পারছি না। সুন্দর মন্তব্য, নির্ভুল গোছানো পোস্ট, জাগতিক, দর্শন, রাজনীতি, সব বিষয়ে পারদর্শী চমৎকার ব্লগার "ঠাকুর মাহমুদ" ব্লগে সকলের প্রিয়।

৮) সাড়ে চুয়াত্তর: ব্লগ জমানো সাড়ে সাড়ে চুয়াত্তরকে বাদ দিয়ে চিন্তা পর্যন্ত করা যাবেনা। পোষ্ট দিলেই মন্তব্যে প্রতিমন্তব্যে ব্লগ মুখরিত হয়ে উঠে। ধর্মীয় পোষ্টে হালকা ক্যাচাল হয় বটে, তবে ব্যক্তি আক্রমণ ব্যাতিত হালকা ক্যাচাল না হলে ব্লগে জমেনাতো। সামান্য গ্রামীণ ফোনের সিম দিয়ে ব্লগিং করতে পারছেন ধাঁচের পোষ্টে পোষ্ট দেয়ার দিনে সামুতে আসা অন্য সকল মৌলিক অমৌলিক পোষ্টের চেয়েও বেশী পাঠক ও মন্তব্য পাওয়া।

৯) কাছের মানুষ: ব্লগার কাছের মানুষকে অপছন্দ করেন এমন একজন ব্লগারও ব্লগে নেই। দুর্দান্ত সব ছবি ব্লগ ভ্রমণ ব্লগ সাথে সব ব্লগারের সাথে চমৎকার ব্লগীয় ইন্টারেকশন। নির্দ্ধিধায় সাহসি কণ্ঠে সত্য বলার সাহস সবার থাকেনা। উনার আছে। কোন সিন্ডিকেটে না ঢুকেই ব্লগ পাড়ায় সুনাম ও সাফল্য অর্জনে করা ব্লগার তিনি।একজন নিরহংকারী বুদ্ধিদীপ্ত জ্ঞানী ব্লগার। নিজে ভালো পোষ্ট তো লিখেনই অন্যদের ভালো পোস্টে মন্তব্য করে ব্লগীয় ইন্টারেকশন বজায় রাখেন।

১০) ব্লগার সোহানী: চলতি বছরে তার লিখা সব কটা পোস্ট দেখে আসুন। একটাও দেখানো যাবে কী? যেটা পাঠক ও মন্তব্য পায়নি? সমসাময়িক বিষয়াদি নিয়ে দুর্দান্ত লিখেন এই ব্লগার।তাঁর মন্তব্যও অন্য ব্লগাররা উপভোগ করেন। ব্লগার সোহানিকে নিয়মিত পোষ্ট লেখার অনুরোধ থাকল। ব্লগারগন ব্লগে তার উপস্থিতি, বিভিন্ন বিষয়ভিত্তিক পোস্টে আলোচনায় অংশ গ্রহণ, প্রবাসী হয়েও সময় বের করে ব্লগারদের সাথে মিষ্টি মিতষ্ক্রিয়তায় অনন্য একজন ব্লগার সোহানী।

১১) মনিরা সুলতানা: ভদ্র, শান্ত, স্নিগ্ধ। গল্প ফিচার কিংবা কবিতা সব কিভাবে দুর্দান্ত হয়? মনিরাকে ভালোবাসেনা কে কে? হাত তুলেন? ৪ জন। ২ জন ব্লগে আছেন আর দুইজন নেই। ২ লাখের মধ্যে ৪ জন অপছন্দ করলেই কি? ব্লগের যে কোন পোস্টে মনিরার উপস্থিতি উক্ত পোষ্টকে প্রানবন্ত করে তুলে।


১২) ব্লগার মিরোরডডল: ব্লগার তো নয় যেন আগুনেরও গোলা।দুরন্ত নির্ভেজাল মিষ্টভাষী ও ছন্দময় এক অনন্য ব্লগার।প্রথম পাতায় আসা পোষ্ট, পুরনো পোষ্ট কিংবা পাঠকবিহীন অতুলনীয় পোষ্ট।সুন্দর একখানা মন্তব্য করার ক্ষেত্রে কোন অলসতা নেই। পোষ্ট না লিখেও বর্তমান সময়ে সকলের হৃদয় জয় করা ব্লগার তিনি। পোষ্ট দিলে তো কথা নেই। মুহুর্তে লাইক মন্তব্য প্রতিমন্তব্যে ব্লগ জমজমাট হয়ে উঠে।

১২) মোহাম্মদ গোফরান: একই সাথে আলোচিত এবং সমালোচিত।পোষ্টে পাঠক ও মন্তব্যের অভাব নেই। সমসাময়ীক কিংবা যেসকল বিষয়ে পাঠক আগ্রহ বেশী সেসকল বিষয় নির্বাচনের কাজটি নিখুঁত ভাবে করে থাকেন। ফলে পাঠক মন্তব্য ও লাইক পায়নি অমন কোন পোষ্টই নেই। যখন বর্তমানে পোষ্টে উল্লেখিত ব্লগার সমূহ ছাড়া সামুর প্রথম পাতার প্রতিটি পোষ্ট ৭০ থেকে ১০০ পাঠক পাচ্ছেনা সেখানে তার পোষ্টে হিটের ছড়াছড়ি।ব্লগার নীল সাধুর সাথে ক্যাচালের জের ধরে নীতি মালায় আনা হয়েছে।সংশোধিত হয়ে দ্রুত ফ্রন্ট পেজে আসা আবশ্যক। প্রতিদিন ১ টি করে পোষ্ট লিখেও ৫০০ থেকে ১০০০ জেনুইন হিট কিংবা প্রতিপোষ্টে ২০ থেকে ৫০ টি মন্তব্য পাওয়া বর্তমান সময়ে সত্যি

কঠিন।

****
ব্লগার শায়মা ছাড়া সামুর এডমিন পেনেলে আছেন তেমন কারও না দেইনি।
----

এছাড়াও ব্লগকে কমেন্ট করে মাতিয়ে রাখছেন - ব্লগার নতুন, ব্লগার রানার ব্লগ, কামাল ১৮, ডার্ক মেন, পোস্ট ও কমেন্ট করে মাতিয়ে রাখছেন হাসান কালবৈশাখী, অরন্যে একজন, নুর আলম হীরণ, বিজন রয়। বিজন রয় একজন উন্নতমানের ব্লগ পর্যবেক্ষকও, মহাজাগতিক চিন্তা, শ্রাবণ ধারা, অনিকেত, রূপক, সত্যপথিক শাইয়ান, মাইদুল, শাহ আজিজ আরও অনেক ব্লগার। মরুভূমির জলদস্যু একজন নিয়মিত পোস্ট দাতা ও মন্তব্যকারী।বাড়ির কাজ শেষ করে দ্রুত ব্লগে আগের মতো নিয়মিত হবেন আশা রাখছি।

উপরে উল্লেখিত ব্লগারগন ব্লগে নিয়মিত লিখলে পুরনো ব্লগারদের জন্য হায় হুতাশ করা লাগবেনা। ব্লগ জমজমাট করার জন্য আলোচ্য ব্লগারগনই যথেষ্ট। অধমের ভুলত্রুটি পরিমার্জিত।

পরিশেষে সামুর এডমিনকে আগের মতো আবারও স্মরণ করিয়ে দিচ্ছি, মনে রাখবেন পীঠে ছুরি মারে অত্যন্ত ঘনিষ্ঠ কেউ। যে সকল ব্লগারদের আপনি নিজের মনে করছেন শুধু স্বার্থে এতটুকু আঘাত আসলে আপনার সাথে বেইমানি করতে চিন্তাও করবেনা।আমাদের সবচেয়ে বড় শত্রু আমাদেরই অতি আপন কেউ।দূরের কেউ নহে। সম্প্রতি ব্লগে যা ঘটেছে তাহা আপনার জন্য খুব একটা সুখকর নয়। দেখুন - ০, ২৪, ৯৪, ৫৭,৬৪, ১০৯,১০১,১০২, ২৮,১০৭, ৯৭,৮২,৭১,১০২ এগুলো ব্লগ দিবসে সামুতে আসা ১৪ টি পোস্টের পাঠক। মুন্তব্যের সংখ্যা আর দিলামনা। আপিনি জ্ঞানী বেক্তি। কি বুঝাতে চেয়েছি বুঝে নিবেন।

আমি খেটে খাওয়া মানুষ। শরীরে ক্যাচাল করার শক্তি নেই। ফলে মন্তব্যের অপশন বন্ধ রহিয়াছে। ক্ষমা করবেন।

*পোষ্টে ব্যবহৃত ছবিখানা ২০১৭ সালে ব্লগার পবন সরকার ব্যবহার করেছেন।
*পোষ্টটি ঈমন জুবায়ের, নুর মোহাম্মদ নুরু সহ যারা আমাদের ছেড়ে চলে গেছেন তাদের উৎস্বর্গ করা হলো।
*পোষ্ট সংশোধিত ও পরিমার্জিত।
*পোষ্টে উল্লেখিত সব কথায় অধমের চোখে।
* বিজয়ের মাসে একজন মুক্তিযোদ্ধার প্রতি সম্মান জানাতে ব্লগার সোনাগাজীর নাম সবার উপরে।

মন্তব্য ০ টি রেটিং +২২/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.