নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসসালামু আলাইকুম পুরাতন নিকে লগ ইন করতে পারিনা তাই নতুন নিক।আমি মোহাম্মদ তাসনিম। থাকি বাংলাদেশের ঢাকায়।

ভার্চুয়াল তাসনিম

বিসমিল্লাহির রাহমানির রাহিম

ভার্চুয়াল তাসনিম › বিস্তারিত পোস্টঃ

আমার চোখে বর্তমানে সামু ব্লগের সেরা ৫ মন্তব্য কারী।

০১ লা জানুয়ারি, ২০২৪ রাত ১০:২৩


প্রিয় ব্লগার শুভেচ্ছা গ্রহণ করুন। পোষ্ট শুরু হোক ইংরেজী নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে। আশা করি আল্লাহর অশেষ রহমতে সকলে ভালো আছেন।

ব্লগের পোষ্টে মানসম্মত মন্তব্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি সুন্দরী মেয়েকে জিজ্ঞেস করেছিলাম অত ভালো ছেলেটাকে ফিরিয়ে দিয়েছেন কেনো?তিনি জবাব দিয়েছিলেন - একটা মেয়ের কাছে শ্রেষ্ঠ অলংকার হলো তার স্বামীর পরিচয়।ভেবে দেখলুম কথা সত্য।স্বামীর পরিচয় স্ত্রীর অলংকার।ঠিক তেমনি আমার মনে হয় একটি পোষ্টের অলংকার পোষ্টটিতে আসা মন্তব্য গুলো। যদিও নিজে দুই-চার লাইনের বেশী মন্তব্য কখনোই করিনি এরপরও আমি সুন্দর মন্তব্যের ভীষণ ভক্ত। সামুর কিছু কিছু ব্লগারের মন্তব্য আমি খুবই মনযোগ সহকারে পড়ি।পোষ্টতো পড়িই। এই পাঁচজন ব্লগারের মন্তব্য আমি খুবই উপভোগ করি। পোষ্টের বিষয়বস্তুর উপর ভিত্তি করে সুন্দর একটি মন্তব্য পেতে কার না ভালো লাগে! আমি ব্যক্তিগত ভাবে এই পাঁচজন ব্লগারের মন্তব্য খুবই উপভোগ করি। অবশ্য এখানে বলে রাখা ভালো, ক্যাচালের সময় মন্তব্য দীর্ঘতর হওয়া খুবই বিরক্তিকর।

আমার কাছে সামু ব্লগের সেরা ৫ মন্তব্যকারী:

১) ব্লগার আহমেদ জী এস। ছোট মন্তব্য হলেও প্রতিটি মন্তব্য অত্যন্ত নান্দনিক ও নজরকাড়া। মন্তব্য করাও যে একটা শিল্প উনার মন্তব্য তার জ্বলন্ত উদাহরণ। এই ব্লগার যখনই কোন পোস্টে মন্তব্য করেন তখনই আমি ছুটে মন্তব্য পড়তে।

২) ব্লগার ড: এম আলী। আমি আমার পোস্টে ড: এম আলীর খুব কম মন্তব্য পেয়েছি। উনার প্রতিটি মন্তব্য বাছাই করা। কোনদিনও ক্যাচাল পোষ্টে মন্তব্য করেন নি।কোন সিন্ডিকেটের পক্ষ নিয়ে কথা বলেন নি।

৩) ব্লগার শার্দুল ২২। এই ব্লগার আমাকে পছন্দ করেন না। কিন্তু কেউ পছন্দ করেন না বলে উনার ভালো গুণের প্রশংসা না করার মতো ছোট লোক আমি নই।এই ব্লগার খুবই জ্ঞানী।খুব সুন্দর করে মন্তব্য করেন।ব্লগে আসা আলোচনা করার মতো সব পোস্টে উনার মন্তব্য থাকলে খুবই উপভোগ্য হতো।

৪) ব্লগার নতুন। নতুন আমার প্রিয় ব্লগার বলে বলছিনা, সত্যি বলছি উনি একজন মেধাবী মানুষ। সকল বিষয়ে জ্ঞান রাখেন, ফলে ব্লগে আসা সব বিষয়বস্তুর উপর উনার ধারণা রয়েছে। আমি ব্লগে উনার মন্তব্য গুলো পড়ি। ভালো লাগে। মন্তব্য করার মতো সব পোষ্টেই উনার মন্তব্য পরিলক্ষিত হয়।

৫) হাসান কালবৈশাখী। হাসান সাহেব একজন অত্যন্ত মেধাবী ও জ্ঞানী ব্লগার। জগতে আলোচিত সবকিছুর উপর জ্ঞান রাখেন। সমসাময়িক বিষয়ের উপর বুদ্ধিদীপ্ত মন্তব্য করার ক্ষেত্রে অত্যন্ত পটু। পোষ্টের বিষয়বস্তু সম্পর্কে বিস্তারিত না জেনে কখনই মন্তব্য করেননি এই ব্লগার। অত্তন্ত ঠান্ডা মাথায় মন্তব্য ও প্রতিমন্তব্যে তিনি বেশ পারদর্শী।

এছাড়া ব্লগার সোনাবীজ ও ধুলোবালি চাই, ব্লগার শ্রাবণধারা, ব্লগার আর ইউ, ব্লগার সাড়ে চুয়াত্তর, ব্লগার জুন, ব্লগার খায়রুল আহসান, ব্লগার অগ্নিবেশ খুব গঠনমূলক সুন্দর বুদ্ধিদীপ্ত মন্তব্য করেন।

এই ধরনের একটি পোষ্ট কদিন আগে লিখেছিলাম। ব্লগার নীল সাধু বললেন আমি তেলবাজি করছি।আমার অধিকাংশ পোষ্টে মন্তব্য গ্রহণ করিনা। ব্লগে একজন মনযোগী পাঠক। না চাই লাইক না চাই মন্তব্য।না আছি কোন ক্যাচালে, না আছি কোন সিন্ডিকেটে।কারও খাইও না পড়িওনা।আমার তেলবাজী করার দরকারটা কী বুঝলাম না। সাধু সাহেব জানেন না ব্লগে আমার ১৪ বছর চলছে।আমার একটি পোষ্ট ১ লক্ষ ৭৫ হাজার বারের মতো পঠিত হয়েছে।এবং সে পোষ্টটি সামুর ইতিহাসে সর্বাধিক পঠিত হওয়া পাঁচটি পোষ্টের মধ্যে একটি।অধমের পোষ্ট যখন ব্লগে স্টিকি হয়েছিল তখন নীল সাধু সাহেব তেমন কিছুই লিখতেন না। আপনি আমার পোষ্টের সমালোচনা করতেই পারেন। কিন্তু তেলবাজ জাতীয় শব্দ প্রয়োগের অধিকার আপনার নেই। সহব্লগারদের সম্মান দিতে শিখুন। অন্যেকে সম্মান করলে নিজের সম্মান বাড়ে। আমার পোস্ট ভালো না লাগলে এড়িয়ে যান, আপত্তিকর হলে রিপোর্ট করুন।কিন্তু এসব আপত্তিকর শব্দ ব্যাবহার করা আপনি যে মানের ব্লগার হিসেবে নিজের পরিচয় দিচ্ছেন সে মানের সাথে যাচ্ছেনা। ভদ্র হয়ে যান।অভদ্রের ভাত নেই।

প্রিয় সহব্লগারদের, সামু ব্লগের সকল পাঠকগণ, ব্লগ কর্তৃপক্ষ সহ সামু ব্লগের সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা। ভালো থাকুন। ভালো লিখুন। ব্লগে থাকুন।


* পোষ্ট সংশোধিত ও পরিমার্জিত
* ক্যাচাল এড়াতে পোস্টে মন্তব্য গ্রহণ করছিনা।
* কটা টাইপো রয়েছে। দু:খিত। পরে ঠিক করে নিচ্ছি।

মন্তব্য ০ টি রেটিং +৯/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.