নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

প্রসঙ্গ: ব্লগার অনল চৌধুরী ব্লক !!! ???

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৫৯



সম্ভবত ২৭ আগষ্ট ২০১৮ ব্লগার অনল চৌধুরীকে সামহোয়ার ইন ব্লগে ব্লক করা হয়েছে, তিনি “নারী নিরাপত্তা ও নারী সচেতনতা” নিয়ে একটি পোষ্ট দিয়েছিলেন যেখানে সমাজের বাস্তব চিত্র খোলা কাগজের মতো উঠে আসছিলো একটির পর একটি, পরের দিন ২৮ আগষ্ট, ২০১৮ লক্ষ্য করি ব্লগার অনল চৌধুরীর লেখা বিচিত্র কারণে আর ব্লগে নেই এবং পরবর্তীতে জানতে পারি তিনি ব্লক !!! কেনো - তিনি নারী স্বাধনিতা নিয়ে লিখেন নি, তিনি নারী নিরাপত্তা নিয়ে লিখেছেন - তার জন্য ??? নারী স্বাধীনতার চেয়ে কি নারী নিরাপত্তা বড় নয় !!! - আমি তো কর্মজীবনে বেকুবের মতো নারী নিরাপত্তা নিয়ে কাজ করে আসলাম সরকারী ভাবে ০৮ বছর আর বেসরকারী ভাবে ১২ বছর অর্থাৎ ১ যুগ। সর্ব মোট ২০ বছর, নট এ জোক !!! - একই কাজ করছেন আমার মতো আরো শত শহস্র কর্মজীবি মানুষ - ভুল, সবই ভুল !!!

সামহোয়ার ইন ব্লগেই কেনো লিখি ? উত্তর আমাকে লিখার অধিকার সামহোয়ার ইন ব্লগ দিয়েছে ।। সামহোয়ার ইন ব্লগ বাংলা ভাষার সবচেয়ে বড় ব্লগ প্লাটফর্ম এখানে যদি কর্তৃপক্ষের বা ব্লগের নীতিবিরুদ্ধ লেখা আসে, আমার মনে হয় তাকে শোকজ করে ব্যান করে দেওয়া উচিত - এতে ব্লগার অনল চৌধুরী ভাইয়ের কোনো আক্ষেপ থাকতো না, আমারো নেই যদি ব্যান হয়ে যাই, ফিরে আসার সময় নেই - ফিরে আসবোও না ভিন্ন কোনো নামে, বা ভিন্ন কোনো নিকে - নাহঃ ।।

বাংলাদেশে নারী নিরাপত্তা বড় একটি প্রশ্ন, আমি ১২ বছর একটি আন্তর্জাতিক এনজিওতে কাজ করেছি, এবং সরকারী চাকুরী যেহেতু ইচ্ছে করে ছেড়েছি তাই কারণে অকারণে বা নানা কাজে সংলিষ্ট থাকায়, সময়ে অসময়ে ডাক পরতো পুরোনো নথিপত্র, তথ্য সংগ্রহ ও আলোচনার জন্য - আবারো বলছি বাংলাদেশে নারীদের নানান ফাঁদে ফেলে কার্যসিদ্ধির জন্য বেছানো আছে মাকড়সার জালের চেয়ে সুক্ষ জাল তবে তা ৩৩,০০০ (তেত্রিশ হাজার) ভোল্টের বিদ্যুতের কাঁটা তারের চেয়ে ও ভয়ংকর, পর্বতসম উঁচু, আর সমুদ্র পাড়ি দেওয়ার মতো কঠিন !!! এই জালে আটকা পরে বেরিয়ে আসার পথ নেই - কেউ কখনো পারেনি !!! এই জাল বেছানো প্রক্রিয়াটি একতরফা নয়, অনেক নারীই আছেন যারা সৌখিনতা, ক্ষমতার লোভ, টাকার মোহ আর তারকা জীবনের চাকচিক্যেতে নিজেই ঝাপ দেন সেই ভয়ংকর জালে !!!

ব্লগে অনল চৌধুরী ভাইয়ের সঙ্গে আমার আলোচনা, তুমুল বাক বিতন্ডা, তর্ক-বিতর্ক হয়েছে। সেই তর্ক-বিতর্ক যুদ্ধে অস্ত্র হিসেবে ছুরি-চাঁকু থেকে রাম দা, বল্লম, টেঁটা অলঙ্গা সবই ব্যাবহার হয়েছে কিন্তু তা যৌক্তিক ছিলো - আমিও বিস্বাস করি, অনল চৌধুরী ভাই ও বিস্বাস করেন। - আর তাই ব্লগার অনল চৌধুরী ভাইয়ের পক্ষে - আমি ঠাকুরমাহমুদ অনভিজ্ঞ উকিল !!!

যাক সেসব, আজকের প্রসঙ্গ নারী নিরাপত্তা নয় ! নারী নিরাপত্তা নিয়ে অনল চৌধুরী ভাই লিখবেন - যার যেই কাজ তাকে সেই কাজে মানায়। আজকের প্রসঙ্গ “অনল চৌধুরী ভাই ব্লক” !!! কেনো ???

অনল চৌধুরী ভাই ফিরে আসুক ব্লগে তাঁর অনবদ্য লেখায়, তিনি লিখে যাবেন নারী নিরাপত্তার চেয়ে নারী স্বাধীনতা বড় নয়, তবে নারী ও পুরুষ স্বাধীনতা অবস্যই কাম্য তবে তাও মাত্রায় থাকতে হবে। কারণ মনে রাখতে হবে “পিপিলিকার পাখা উঠে মরিবার তরে” নারীরা অবাধ স্বাধীনতা নিয়ে পিপিলিকা হবেন না, আর সুযোগ সন্ধানী পুরুষরা - নারীর সেই অবাধ স্বাধীনতার সুযোগে সদ্ব্যবহার করবেন - তাতো হতেই পারে না - দেশে আইন আছে !!! যারা বাংলাদেশের আইন নিয়ে কৌতুক করেন-হেয় করেন, তাদের জ্ঞাতার্থে বলছি একবার আইনের হাতে পরেই দেখুন না !!!

ব্লগে সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, সবাই লিখুন - নিজের জন্য, দেশের জন্য, আগামী প্রজন্মের জন্য।
ধন্যবাদ সবাইকে ।



বনানী, ঢাকা
বাংলাদেশ
তারিখ: ০৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং




মন্তব্য ৮৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৮৯) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সহমত।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৫৬

ঠাকুরমাহমুদ বলেছেন: মোহাম্মদ সাজ্জাদ হোসেন ভাই ধন্যবাদ, মালয়েশিয়া নিয়ে আমার খুব মজার কিছু অভিজ্ঞতা আছে, আগামীতে লিখবো ।

২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:১৭

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ




ব্লগার অনল চৌধুরীর লেখাটি পড়ার সুযোগ ঘটেনি তাই তাঁর "ব্লক" এর ব্যাপারে কিছু না বলাই সঙ্গত ।
কিন্তু আপনার লেখা পড়ে বুঝলুম, নারীর স্বাধীনতা আর নারীর নিরাপত্তা ও সচেতনতার প্রশ্নে এমনটা ঘটেছে । যা কোনও ভুল বোঝাবুঝির ফল হয়তো ।

আমার তো মনে হয় , নারীর নিরাপত্তা যখন নিশ্চিত হয় তখন নারী আপনাতেই স্বাধীনতা ভোগ করে ।

স্বাধীনতা কিন্তু সব কিছু খুলে দেয়া নয় , শালীনতার ভেতরে থেকে , নিয়ম নীতির ভেতরে থেকেই অবাধ হবার মতো কিছু ।


০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:১০

ঠাকুরমাহমুদ বলেছেন: আমি নারী বিষয়ক যতোটুকু না বললেই নয় তা পোষ্টে লিখে দিয়েছি, এর বেশী না লিখাই সঙ্গত ।

৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:২৯

জুনায়েদ বি রাহমান বলেছেন: ব্লগার আহমদ জী এস এর মতো আমারো পড়া হয়নি। তাই অনল চৌধুরীর ব্যান বা ব্লক নিয়ে মন্তব্য করা থেকে বিরত থাকলাম।
ব্লগারদের পুরুপুরি ব্যান করার পক্ষপাতী আমি নই, ব্লগের নীতিবিরোধী কোনো পোস্ট বা বক্তব্য রাখলে সাময়িকভাবে ব্যান করা যেতে পারে।
যাইহোক, ভুল বোঝাবুঝি কিছু ঘটলে - অবসান ঘটুক - এটাই চাওয়া। যেকোন ব্লগারে বিদায় বা চলে যাওয়া ব্লগারদের জন্য বেদনাদায়ক।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:১২

ঠাকুরমাহমুদ বলেছেন: জ্ঞানগর্ভ কথা বটে !!!

৪| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৩২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: অনল চৌধুরী ব্লক কেনো ?
মডুদের জবাব চাই। X(
(সুস্থ ব্লগিংএর জন্য মডুদের জবাবদিহিতা বাধ্যতামূলক।)

১.
@নারী স্বাধীনতার চেয়ে কি নারী নিরাপত্তা বড় নয় !!!
..পোস্টটা আমি পড়েছি। অনর্থক কিছু ছিল না। তবে মন্তব্যে কয়েকটা উদারপন্থী(পড়ুন ফ্রী সেক্সে বিশ্বসী) গিরগিটি ক্যাচাল শুরু করেছিল। এখন ক্যাচালবাজদের ব্লক না করে অনল ভাইকে কেন ব্লক করা হল মডুরা জবাব দিক।X(

২.
@যদি ব্যান হয়ে যাই, ফিরে আসার সময় নেই - ফিরে আসবোও না ভিন্ন কোনো নামে, বা ভিন্ন কোনো নিকে - নাহঃ
.. ব্লগে থাকেন।
তবে অপ্রাসঙ্গিক পোস্ট আপনার বেশী হয়ে যাচ্ছে।
এসব অভিযোগের জন্য কাভা তার পেজে একটা পোস্ট দিতে পারে। আমরা মন্তব্যে আমাদের অভিযোগ জানাবো। মডুরা সিনিয়র ব্লগারদের সাথে কথা বলে সীদ্ধান্ত নিবে।
তবে মডুদের সচ্ছতা ও জবাবদিহিতার সৎসাহস আছে কীনা আমার সন্দেহ।
(রূঢ় মন্তব্য হয়েই গেল। মডুরা যাকে তাকে ইচ্ছেমত ব্লক মারে। এসব দেখলে মেজাজ হট হয়ে যায়।)

পুনশ্চঃ
অনল ভাই একটু টাল। ফেবুতে মন্ডল নামে কোন সালা জামাতের হয়ে লিখতো/লিখছে, সেই অভিযোগ আমাকে করে। অথচ ফেবুতে আমি যায়ই না। উনার উপর আমার মেজাজ গরম হয়ে আছে। উনাকে কালকেও ব্যান করে রেখে পরের দিন সেফ করুক.।। (এই সুযোগে রাগটা ঝেড়ে নিলাম।):P

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:২২

ঠাকুরমাহমুদ বলেছেন: যা বলার বলে দিয়েছেন - আমার বলার কিছু নেই ।
তবে কাল্পনিক ভালোবাসার সাথে আমার কোনো কথা হয়নি, দেখি কি অভিযোগ, তার প্রশ্ন থকলে তাকেই উত্তর দেওয়া উচিত নয় কি ?

৫| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৩৫

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: বক্তব্য আলোচনা, তর্ক বিতর্ক সবই চলবে,
কিন্ত তা অবশ্যই শালীন ভাষায় হওয়া বঞ্চনীয় ।
আমি দেখেছি অনল চৌধুরী বনাম উদাসী স্বপ্ন তর্কালাপ ।
সেখানে শালীনতা বা ব্লগের আইন রক্ষা পায় নাই।
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
যে কোন খেলায় আইন মানতে হবে, নাহলে শাস্তির বিধান আছে। তেমনি ব্লগের আইন না মানলে ব্লগ কর্তৃপক্ষ বা অন্য ব্লগারদের
অস্তিত্ব থাকে কি ???
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন: জীবেন লবনের গুরুত্ব অনেক ।

৬| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৩৮

ইব্‌রাহীম আই কে বলেছেন: হয়ত কিছু ব্যাপারে লেখা কখনোর জন্যই উচিৎ নয়!!

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:১৬

ঠাকুরমাহমুদ বলেছেন: কথা সত্যি
তিন সত্যি

৭| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৪৩

অপর্ণা মম্ময় বলেছেন: এই পোস্টটা পড়ার পর মনে হলো ব্লগের পরিবেশ স্বাভাবিক আছে।

আন্দোলন চলুক। B-)

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন: কিসের আন্দোলোন ?

৮| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৫৯

ঢাবিয়ান বলেছেন: পোস্টে সহমত।ব্লগের নীতিমালা বিরোধী কোন পোস্ট আসলে সেই পোস্ট সরিয়ে নিয়ে ব্লগারকে সাবধান করে দিলেই হয়। এতে ব্লগ ও ব্লগার উভয়েরই নিরাপত্তা সুরক্ষিত থাকে। ব্যান অবস্যই কোন সমাধান নয়। এটা একজন ব্লগারের জন্য বিড়াট অপমান বিশেষ করে ব্যান যদি খেতে হয় সত্য কথনের জন্য।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন: যথার্থ ।

৯| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৭

কাওসার চৌধুরী বলেছেন:



গুরু,.........
আপনি ঢাকায় ফিরেছেন জেনে ভাল লাগছে৷অনল চৌধুরীর কিছু লেখা পড়েছি; আপনার সাথে উনার তর্ক বিতর্ক দেখে বুঝতে পেরেছি উনার জানা শুনার পরিধি ও গভীরতা আছে৷তবে উনি যে পোস্টর জন্য ব্লক হলেন সে পোস্টও পড়েছি৷পোস্টে অনেক ক্যাচাল হওয়ায় কোন মন্তব্য করিনি৷

পোস্টে তিনি কর্মক্ষেত্রে নারীর নিরাপত্তা নিয়ে বেশ খোলামেলা কিছু বিষয় লিখেছিলেন এবং কমেন্টেও তার প্রভাব স্পষ্ট ছিল৷বিষয়টি নিয়ে উনার লেখার ধরণটি আমার পছন্দ হয়নি৷"নারী নিরাপত্তা" বিষয়টিকে আরো সুন্দর করে উপস্থাপন করা যেত৷তবে এ পোস্টের জন্য তিনি ব্লক হতে পারেন তাও ভাবিনি৷আশা করি সম্মানিত মডারেটররা বিষয়টি বিবেচনা করবেন এবং উনাকে পুনারায় সেফ স্টেটাস ফিরিয়ে দেবেন ৷

@ আহমেদ জী এস বলেছেন, "আমার তো মনে হয় , নারীর নিরাপত্তা যখন নিশ্চিত হয় তখন নারী আপনাতেই স্বাধীনতা ভোগ করে।".... সহমত৷

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:২৪

ঠাকুরমাহমুদ বলেছেন: অগ্রজ ব্লগার আহমেদ জী এস ভাই বলেছেন, "আমার তো মনে হয় , নারীর নিরাপত্তা যখন নিশ্চিত হয় তখন নারী আপনাতেই স্বাধীনতা ভোগ করে।".... সহমত ৷

১০| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৪

রাজীব নুর বলেছেন: সেফ হওয়া যেমন আনন্দের তেমনি ব্লগ হওয়া খুব কষ্টের, খুব যন্ত্রনার।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন: সেফ হওয়া যেমন আনন্দের তেমনি ব্লগ হওয়া খুব কষ্টের, খুব যন্ত্রনার।

১১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:১১

রাকু হাসান বলেছেন:







ব্লগে ক্যাঁচালের জন্য একটু দূরে থাকার চেষ্টা করছিলাম । বিষয় টা ভাল লাগে না দেখেই । আপনার লেখা অফ লাইনে পড়ছিলাম । মন্তব্য করতে আসলাম ।

অনল সাহেব একজন ভাল মানের ব্লগার ,অল্প দিনে যা বুঝেছি ,ভাল লিখেন,অামার মত নবীনদের শেখার অনেক কিছু আছে । কিন্তু বির্তকীত বিষয় টা ঠিক ভাবে উপস্থাপন করতে পারে নি ,বলে আমার মনে হয় । পোস্টের বিষয় বস্তু ব্যাপারে আমরা অনেক সময় ভাসা শুনে থাকি ,কেউ কেউ বিশ্বাস ও করি । এমন একটা বির্তকীত বিষয়ে আপনি লিখবেন ,অথচ আপনার সুনির্দিষ্ট অভিযোগ,তথ্য-প্রমাণ থাকবে না ,এটা কেমন কথা ! যত সত্যই বলুক ,সেটার প্রমাণ না থাকেলে কত দূর যাবেন!! বিষয় টা আরও টেকনিক্যালি তুলে ধরা যেত ,তাহলে জল এত দূর গড়াতো না । এমন পোস্টের জন্য গনহারে মানহানির মামলা খেতে সামু বা উক্ত লেখকের খুব বেশি সময় লাগবে না । যখন পোস্ট দিয়েছে তখন ই ভেবে ছিলাম ভিন্নরকম কিছু একটা হতে পারে ,এমন একটা পোস্টে। আমি মনে করি ,বিষয় টা আরও অনেক দূর যেতে পারতো । যাই হোক অনল সাহেবের ব্লগ হওয়া যত তাড়াতাড়ি সম্ভব বাতিল করে পুনরায় লেখার সুযোগ দেওয়া হোক ।

সুস্থ ব্লগীয় পরিবেশ দিন সবাই ,সবাই কে সেই প্রত্যাশা ।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৩০

ঠাকুরমাহমুদ বলেছেন: সুস্থ ব্লগীয় পরিবেশ দিন সবাই সবাই কে,
সেই প্রত্যাশা ।

১২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:১৭

তারেক_মাহমুদ বলেছেন: যেহেতু লেখাটি পড়িনি তাই কোন মন্তব্য করতে চাই না। তবে ব্লক খাওয়া যেকোনো ব্লগারের জন্যই মানসিক যন্ত্রনার।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৩২

ঠাকুরমাহমুদ বলেছেন: লেখাইট অনেকেই পড়েননি !!!

১৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫০

কুকরা বলেছেন:
মডুর কাজ মডু করিয়াছে
ব্লক করিয়াছে ভায়
তাই বলিয়া-কি মডুরে ঠেংগানো
মানুষের শোভা পায়? /:)

"মডু, এখন আমাকে এই কবিতা লেখার কারণে ব্লক মেরে মনের ক্ষেদ মিটান - এর বেশি কিছু করার ক্ষমতা তো আর আপনার নাই।"

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৩১

ঠাকুরমাহমুদ বলেছেন: সময় !!!

১৪| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০০

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন:









আপনার মতিগতি আমি বুঝি না।
পোস্ট দিচ্ছেন, প্রতিউত্তর করে মুছে ফেলছেন। কি যে করেন না??X(






,

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:২১

ঠাকুরমাহমুদ বলেছেন: সেফাত উল্লাহ সেফুদা নামের একজনের কমেন্টের প্রত্যুত্তর করেছিলাম । সামহোয়ার ইন ব্লগ সেফাত উল্লাহ সেফুদা সাহেবের কমেন্টে পছন্দ করেনি তাই মুছে দিয়েছে। আমি মুছে দিবো কেনো ?

*** আপনি কি এখনো লাঞ্চ করেন নি ?

১৫| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৯

হাসান কালবৈশাখী বলেছেন:
তুচ্ছ কারনে আমাকেও ব্যান করেছিল সামু।

কয়েক বছর আগে ৬ বাংলাদেশীর শিরচ্ছেদ প্রতিবাদি পোষ্টে একটি বাক্যে লিংগ (সৌদিবাদশার) শব্দটি থাকায় অশ্লীলতার দায়ে পোষ্ট মুছে দির্ঘ ৬ মাস ব্যান করে রাখে।
অতচ এরচেয়ে অনেক বাজে গালাগালি অহরহ দেখছি দিব্বি চলছে।

আমি কাউকে ব্যানের বিরোধী, কঠিন কোন অন্যায় বাদে।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন: আমি আমার লেখা পরিবর্তন করছি তার নমুনা ব্লগে পাবেন - হাজারো বিষয় আছে যাতে কারো কোনো দন্দ হবে না, কমেন্ট লাইক ও হবে না - কি আসে যায়, আমার লেখা হচ্ছে মন্দ কি ???

১৬| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

আশাবাদী অধম বলেছেন: সত্যি কথা বলতে আমি পোস্টদাতার ব্যবহৃত "ব্লক" শব্দটি সঠিক কিনা বুঝতে পারছি না।। কারণ অনল চৌধুরীকে কালকেও কমেন্ট করতে দেখেছি। সম্ভবত ওনাকে জেনারেল করা হয়েছে। ওনার ওই পোস্টের কমেন্টে একজন মন্তব্যকারী দেশের সংস্কৃতি জগতের বেশ কিছু লোকের নাম উল্লেখ করে একটি অভিযোগে অভিযুক্ত করেন। আমার মনে হয় এ কারণেই ঐ পোস্টটি মুছে ফেলা হয়েছে।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন: আশা রাখেন, বিস্বাসে মিলায় বস্তু - - -

১৭| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪৪

প্রামানিক বলেছেন: সেই তর্ক-বিতর্ক যুদ্ধে অস্ত্র হিসেবে ছুরি-চাঁকু থেকে রাম দা, বল্লম, টেঁটা অলঙ্গা সবই ব্যাবহার হয়েছে

ঠাকুর মাহমুদ আপনার বাড়ি কোথায়? আপনি আমাকে অনেক পুরানো একটি শব্দ বা মারণ অস্ত্র মনে করে দিলেন। অলঙ্গা শব্দটি প্রায় ভুলেই গিয়েছিলাম। এই অলঙ্গার ব্যবহার দেখেছিলাম ১৯৭০ সালে জমি নিয়ে বিরোধে দুই পক্ষের মারামারির সময়। বাঁশের তৈরী হলেও দেখতে সাধারণ কিন্তু খুবই বিপজ্জনক অস্ত্র। ধন্যবাদ আপনাকে এই পোষ্টের জন্য।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০২

ঠাকুরমাহমুদ বলেছেন: প্রামানিক ভাই, আমার গ্রামের বাড়ী ব্রাক্ষণবাড়ীয়া জেলা ঠাকুর বাড়ী, আমাদের গ্রামের বাড়ীতে “টেঁটা, অলঙ্গা, দৌাড়ের নৌকার বৈঠা” এখনো আছে, পূর্ব পুরুষের স্মৃতি তাই সংরক্ষণ । ধন্যবাদ প্রামানিক ভাই - আপনাকে, চাঁদগাজী ভাইকে যখন কমেন্টে পাই আমি মনে করি আমার লেখা স্বার্থক - আবারো ধন্যবাদ।

১৮| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৫০

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: সেফুর আইডি ফিনিশ।




** আপনি কি এখনো লাঞ্চ করেন নি ?
লঞ্চ, সাপ, দিনার সব সাবাড় করেছি।

বাঁকি প্রতিউত্তরের তো শক্তি নেই।
আপনি ডিনার করেছেন তো??X(

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন: আমি যতোটুকু জানি বিতর্কিত ভদ্রলোকের নাম “সিফাত উল্লাহ”, সেফাত উল্লাহ সেফুদা না। অর্থাৎ আইডি ফেইক ছিলো । ভাই ব্লগ তো আমাকে ভাত দেবে না, তাই দুইটা খাবারের জন্য কাজ তো করতে হবে নাকি !!!

১৯| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:১৩

চাঁদগাজী বলেছেন:


ব্লকড, নাকি জেনারেল করা হয়েছ?

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৪:৩২

ঠাকুরমাহমুদ বলেছেন: অনল চ্যেধুরী ভাইয়ের লেখা প্রথম পৃষ্টাতে আসবে না - ব্লক বা জেনারেল হবে হয়তো বা, তবে কমেন্ট করতে পারবেন ।

২০| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৪৩

অপর্ণা মম্ময় বলেছেন: নাহ আমি তো জাস্ট ফান করতে লিখেছিলাম আন্দোলন চলুক.। আদৌ ব্লক কিনা, ব্লক হলে কেন ব্লক, ইর‍্যাদি নিয়েই আন্দোলন। তাহলে ব্লগের ইন্টারএকশন বাড়ে। অনেক নিক, পালটা নিক, তারো পালটা নিক এসব এর পদচারনা বাড়ে এই আর কী!

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন: আমি লেখার ভিন্নতা নিয়ে এসেছি, আজকে এই মাত্র যেই পোষ্ট দিয়েছি তা দেখলেই বুঝতে পারবেন ।

২১| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৫২

অপর্ণা মম্ময় বলেছেন: আজকে আর এরাবিয়ান বার্গার এর পোস্ট পড়ব না। এমনেই রাত জেগে খিদা লেগে গেছে। কাল দিনের বেলায় দেখব।
যাকে নিয়ে পোস্ট দিছেন উনি তো দেখলাম কমেন্ট করতেছে। সুতরাং Chill...

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৫৫

ঠাকুরমাহমুদ বলেছেন: Yes Chill...

২২| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৪:০৭

অনল চৌধুরী বলেছেন: ঠাকুর মাহমুদ ভাই,আপনাকে অসম্ভব ধন্যবাদ সাহসিকতার সাথে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য।
অাপনি যে সাহস দেখালেন,সবাই যদি সত্য ও ন্যায়ের পক্ষে এরকম সাহস দেখাতে পারে তাহলে বাংলাদেশে চুরি-ঘুষ-দুর্নীতি,শেয়ারবাজার,ব্যাংক লুট,বিদেশে টাকা পাচার,মদ-মাদক,পরকিয়া,অপসংস্কৃতি,লাম্পট্য,নারী ব্যবসা,বেপরোয়া গাড়ি চালানোর মতো জঘণ্য অপরাধগুলির কোনটাই থাকতো না।
আমি কাউকে আমার পক্ষে সমর্থন জানাতে বলবো না।
ন্যায়ের পক্ষে অার অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ জানালেই আমার পক্ষ সমর্থন করা হবে।কারণ আমরা যারা নিজেদের সৎ,নীতিবান ও দেশপ্রেমিক বলে দাবী করি,তারা একটা শোষণ মুক্ত,অন্যায়-অপরাধমুক্ত উন্নত দেশ গঠনের জন্যই লড়াই করছি।
ব্লগে অাপনার সাথে অামার যুক্তিনির্ভর বিতর্ক হয়েছে।এটাই সুস্থ সমাজের পদ্ধতি।এরকম বিতর্ক হতো প্রাচীণ গ্রীসের নগররাষ্ট্রগুলিতে,যেখানে উদ্ভব হয়েছিলো গণতন্ত্রের।
অামি অানুষ্ঠানিকভাবে লিখছি ১৯৯২ সাল থেকে।জীবনের প্রথম লেখাটাই ছিলো নারী অধিকারের পক্ষে।সম্পত্তি,সন্তানের উত্তরাধিকার ও বিয়ে বিচ্ছেদের ক্ষেত্রে নারীর সমান অধিকারের পক্ষে দৈনিক সংবাদে লিখেছিলাম ।কিন্ত একই সাথে ওই পত্রিকাতেই ১৯৯৪ এ তসলিমার অনৈতিক নারী অধিকারের প্রতিবাদ জানিয়ে লিখেছিলাম,যেসময় এদেশের শিল্প-সাহিত্য-সংস্কৃতি জগতের লোকরা তসলিমাকে দেবী জ্ঞানে পূজা করতো।কিন্ত তারা তসলিমার স্বরুপ উদঘাটন করতে না পারলেও আমি মাত্র ১৯ বছর বয়সে তার লেখার প্রকৃত উদ্দেশ্য বণনা করে সংবাদ-এ লিখেছিলাম।
কিন্ত এদেশের শিল্প-সাহিত্য-সংস্কৃতি জগতের এইসব মোড়ল মাতব্বররা সেই সময় অামাকে সমর্থন না করলেও ২০০৩ এ তসলিমার বের হওয়ার পর অামার চেয়েও ভয়ংকরভাবে তসলিমার বিরোধিতা করতে শুরু করে।এমকি তসলিমার ভাষ্য অনুযায়ী সৈয়দ শামসুল হক তাকে নিয়ে দূরে এক হোটেলে নিয়ে শয্যাসঙ্গীনি করার চেষ্টা করার ঘটনা ফাস করায় তার নামে ১০০ কোটি টাকার মানহানি মামলা করে ও হাইকোর্টকে দিয়ে তার বই নিষিদ্ধ করায়।(সবাই দেখেন বাংলাদেশ প্রতিদিন,১১/৫/২০১৮,পাতা ৪।
আমার কথা স্পষ্ট।মেয়েরা মিডিয়া বা যেকোন জায়গায় স্বাধীনভাবে কাজ করবে।ইচ্ছামতো প্রেম,বিয়ে করবে।কিন্ত অামি তাদের মিডিয়ায় বা যেকোন ক্ষেত্রে কাজ করার লোভ দেখিয়ে বহুভোগ্যা পেশাদার পতিতা বানানোর ঘোরতর বিরোধী।
এটা ছাড়া অন্য কোন পেশাতে মেয়েরা সফলতা পেলেও মিডিয়ার ক্ষেত্রে এটা অসম্ভব।
নায়িকা,গায়িকা,উপস্থাপিকা,সংবাদপাঠিকা,মডেল-যাই হোক না কেনো,২/১ টা ব্যাতিক্রম ছাড়া সবার পরিণতিই এক অার সেটা হচ্ছে নিজের সন্মান বিসর্জন দেয়া।
রাকু হাসান বলেছেন,
অনল সাহেব একজন ভাল মানের ব্লগার ,অল্প দিনে যা বুঝেছি ,ভাল লিখেন,অামার মত নবীনদের শেখার অনেক কিছু আছে । কিন্তু বির্তকীত বিষয় টা ঠিক ভাবে উপস্থাপন করতে পারে নি ,বলে আমার মনে হয় । পোস্টের বিষয় বস্তু ব্যাপারে আমরা অনেক সময় ভাসা শুনে থাকি ,কেউ কেউ বিশ্বাস ও করি । এমন একটা বির্তকীত বিষয়ে আপনি লিখবেন ,অথচ আপনার সুনির্দিষ্ট অভিযোগ,তথ্য-প্রমাণ থাকবে না ,এটা কেমন কথা ! যত সত্যই বলুক ,সেটার প্রমাণ না থাকেলে কত দূর যাবেন!! বিষয় টা আরও টেকনিক্যালি তুলে ধরা যেত ,তাহলে জল এত দূর গড়াতো না । এমন পোস্টের জন্য গনহারে মানহানির মামলা খেতে সামু বা উক্ত লেখকের খুব বেশি সময় লাগবে না ।-তার মন্তব্যের জন্য ধন্যবাদ।অাপনি মিডিয়ায় কাজ করে এরকম যেকোন পরিচিত জনদের কাছে জানতে চাইলেই সেখানকার অাসল পরিস্থিতি জানতে পারবেন।অঅমি নিজেও খুব কাছ থেকে এসব নষ্টামি দেখেছি।অার এসবরে প্রতিবাদ করার কারণেই মিডিয়ায় কোন সফলতা পাইনি,চোখের সামনে মেয়ের অসন্মান সহ্য করলে যা খুব সহজেই আসতো।
অরুণ চৌধুরী,নির্ঝরের এখন পর্যন্ত ইন্টারনেটে পাওয়া ভিডিও,কাজল তত্ব,মাহী কাহিনী,নায়িকা ববি,অাইরন,নাবিলা,সারিকাসহ অারো অনেকের অভিযোগ এবং সর্বশেষে রাকায়েতের বিরুদ্ধে এক নারীর মামলাই তাদের প্রযোজক-পরিচালকের কু-প্রস্তাব দেয়ার অভিযোগ সংক্রান্ত পত্রিকায় প্রকাশিত মন্তব্যই প্রমাণ করে,মিডিয়ায় মেয়েদের অবস্থান কোথায়।
তাদের কারো বিরুদ্ধেই আজ পর্যন্ত কোন মানহানির মামলা হয়নি।কারণ মামলার তদন্ত হলে বা হলিউডে হার্ভে ওয়েনষ্টেইনের মিডিয়ায় মেয়েদের নীপিড়ণের মতো বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠিত হলে এইসব লম্পট,নারী ব্যবসায়ী অার মেয়ের দালালদের ও পতিতা সর্দারীদেরই নামই প্রকাশিত হতো ও তারা বিচারের সন্মুখিন হতো,যাদের সারা দেশর মানুষ একনামে চেনে।
সুতরাং অামার বা এই ব্লগের মানহানি মামলা হওয়ার বিন্দুমাত্র সম্ভবনাই ছিলোনা।
কারণ চোরের মন সবসময়ই পুলিশ পুলিশ।অপরাধীরাই জানেই তারা কি করে আসছে।
অার অামি নিজের লেখা বইগুলিতে বহুবার মঞ্চ,টিভি নাটকের উন্নত রুচিবান বলে পরিচিতি এইসব ভন্ডদের এইসব কুকীর্তি নিয়ে লিখেছি।বইমেলায় নিষিদ্ধ হয়েছি,কিন্ত কোন মামলা হয়নি।
মিডিয়াসহ সব জায়গাতেই কিছু মেয়ে আছে,যারা আগে থেকেই খারাপ এবং এরা নিজেদের বিক্রি করেই উপরে উঠার ধান্ধায় অভ্যস্ত।এদের ব্যাপারে অামার কিছু বলার নাই।আমার প্রতিবাদ সেইসব নারীর পক্ষে যারা মিডিয়ায় কাজ করতে চেয়ে অভাব বা প্রলোভনের কারণে নিজেদের পতিতা বানাতে বাধ্য হয় অথবা নিজের সন্মান রক্ষা করতে গিয়ে এই জগৎ ছেড়ে চলে যায়।
আমিও চোখের মামনে মেয়েদের পতিতা বানানোর মতো চরম অসন্মানের প্রতিবাদ করে সব যোগ্যতা থাকার পরও এই জগৎ থেকে দূরে সরে আছি।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৪:২৭

ঠাকুরমাহমুদ বলেছেন: অনল চৌধুরী ভাই, আমি লেখা পরিবর্তন নিয়ে এসেছি, ভাই আমি ব্যাবসায়ী মানুষ - লেখার বিষয়ের জন্য “রাজনীতি, সমাজ, পরিবেশ আর নারী পুরুষ - জেন্ডার” ছাড়াও আমার কাছে শতেক বিষয় আছে - কথা হচ্ছে আমি কারো কাছে জবাব দিহি করতে বাধ্য নই । আমি নিজের জন্য লিখি, আমার আগামী পোষ্টে আমার মনে হয় না - অন্ধ বোবা তাদেরও আক্ষেপ আসতে পারে । আজকের পোষ্ট দেখতে পারেন তাহলে বোঝে যাবেন পরিবর্তন, যেহেতু ব্লগে লিখি ব্লগের লেখাই লিখবো । তবে কারো কাছে জবাব দিহিতা করার জন্য না । আপনাকে অনেক ধন্যবাদ আপনি লিখুন আপনার মতো - আপনার মনের ইচ্ছে । ব্লগে কে অনলাইন ডেটিং করছে কে ফ্লডিং করছে তা আর ভাবতে চাচ্ছি না, এটা ভাবনার কাজ সামহোয়ার ইন ব্লগের - আমার না ।

২৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৪:১৯

অনল চৌধুরী বলেছেন: অামার লেখা প্রথম পাতায় প্রকাশ করা থেকে নিষিদ্ধ করা হয়েছে।
কোন লেখা প্রথম পাতায় না আসলে কার এতো গরজ খুজে খুজে লেখকদের লেখা পড়া?
এটা তো একটা লেখককের স্বাধীনতা হরণ করার মতো চরম অনৈতিক,অসাংবিধানিক ও নীতি-বহির্ভূত ব্যাপারব্লিগ যদি এভাবে মত প্রকাশের অধিকার রুদ্ধ করে তাহলে অার জঙ্গী বা সরকারের দোষ কি?

সুতরাং ঠাকুর মাহমুদ ভাই যা বলেছেন,তা ভুল বলেননি।
অপরাধের বিরুদ্ধে যদি লেখা না যায় তাহলে দেশ থেকে অন্যায়-অপরাধ নির্মূল হবে কিভাবে?

স্বাধীনতা-সার্বভৌমত্ব,মিথ্যা ব্যাক্তিগত আক্রমণাত্মক ও ধর্মীয় উস্কানিমূলক লেখা ছাড়া সব লেখাই ব্লগে প্রকাশিত হওয়া উচিত।
কোন লেখার ব্যাপারে কর্তৃপক্ষের আপত্তি থাকলে তা উপযুক্ত কারণ ও প্রমাণ দেখিয়ে লেখককেই সরিয়ে নিতে বলা উচিত,যাতে তার সন্মান রক্ষা পায়।
নির্দিষ্ট সময়ের মধ্যে সেটা না করা হলে সেক্ষেত্রে ব্লগ ব্যবস্থা নিতে পারে।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৪:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন: অনল চৌধুরী ভাই, একটি কথা বলি আপনি ভালো আছেন অর্থাৎ দেশে একজন ভালো আছেন, দ্যাটস ইট !!! সমাজ, পরিবেশ, দেশ, জনগণ এইসব অনেক বড় বড় কথা !!! দেশের নেতা নেত্রীরা বলুক এইসব বিষয়ে। - আপনি অনল চ্যেধুরী ভাই, আপনাকে উপকার করার জন্য তো আর আমি আপনার সাথে দন্দ করে বোঝাতে পারবো না “এটা ভালো এটা মন্দ” অথবা “এটা করো না - এটা করো” নাকি ? - কি আসে যায় !!! ব্লগে কমেন্ট পড়ে আমি হতাশ হয়েছি - তাই লেখার চিন্তা এখন ভিন্ন !!! - আমার কাছে এখন সম্পূর্ণ ভিন্ন লেখা পাবেন - আশা করবো সাথে থাকবেন । ধন্যবাদ গুরু ।।

২৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৪:৩৭

অনল চৌধুরী বলেছেন: এই ব্লগটা নিজেদের বাংলা ভাষার সবচেয়ে বড়ো ব্লগ বরে দাবী করে।কিন্ত তাদের মান কোথায়?
তবে অনেকে ব্লগার থেকে লেখক হয় অার আমি লেখক থেকে ব্লগার হয়েছি।
এই ব্লগেই প্রথম লিখেছি।
জনাব চাদগাজী সহ আপনাদের সবার সাথে পরিচয় ও তর্ক-বিতর্ক হয়েছে।
তাই এই ব্লগের প্রতি একটা টান আছে।
তা না হলে লেখা বন্ধ করে দেয়ার মতো মন্তব্য করাও বন্ধ করে দূরে চলে যেতাম।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৫:০১

ঠাকুরমাহমুদ বলেছেন: তবে অনেকে ব্লগার থেকে লেখক হয় অার আমি লেখক থেকে ব্লগার হয়েছি। - আমিও তাই !!! সাপ্তাহিক যায় যায় দিনে লিখতাম, তখন তসলিমা নাসরিনের লেখার জন্য যায় যায় দিনের কর্মচারী শান্তিনগর ইষ্টার্ন এর এপার্টমেন্টে ধর্ণা দিতো !!! আর আমি, সহ অন্যান্য লেখক দুপুরে মোরগ পোলাও আর বিকালে মোগলাই ডাল পুরী খেয়ে খুশিতে যায় যায় দিন অফিস গরম করে রাখতাম ।

সামহোয়ার ইন ব্লগ তো আর নিজে নিজে বড় হয়নি, লেখকগণ বড় করেছেন, কিছু দিন আগেও বিজ্ঞাপণ ছিলো না এখন নতুন করে বিজ্ঞাপণ পরেছে, এসিও হচ্ছে, সামহোয়ার ইন ব্লগ এইসব ভাবনার সময় কোথায় । হাতে গোনা কয়েকজন গরম ব্লগ যারা লিখেন তারা ব্লগ লিখা ছেড়ে দিলে সামহোয়ার ইন ব্লগে “সাদামাঠা গল্প, কবিতা, আর ছবি থাকবে আর কিছুই না” ব্লগে নিজাম উদ্দিন মন্ডল ভাই আমাকে বলেছেন কাল্পনিক ভালোবাসা নাকি আমাকে কিছু জিগ্যাসা করবেন - আমি ও চাচ্ছি জিগ্যাসা করুক ।।

২৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৫:২৪

অনল চৌধুরী বলেছেন: তসলিমার সেই বাংলাদেশী সমর্থক গোষ্ঠ কই?
এই ব্লগটা চাইলে বাংলাদেশের সমাজব্যবস্থা পাল্টানোর ক্ষেত্রে সহায়তা করতে পারতো।
বিপ্লবী ভূমিকা রাকতে পারতো।
কিন্ত ব্যস্ত শুধু ইসলামবিরোধী নোংরা লেখাগুলির পৃষ্ঠপোষকতা করতে।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৫:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন: অনল চৌধুরী ভাই, সমাজ, পরিবেশ, দেশ পাল্টানোর ক্ষেত্রে মিডিয়ার কোনো ভুমিকা নেই ।।।
ভুমিকা আছে জনগণের, সরকার ও প্রশাসনের । মিডিয়া গসিপ করতে পারে এর বেশী কিছু মিডিয়ার কাছে আশা করা যায় না ।।।

২৬| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৫:৩৩

অনল চৌধুরী বলেছেন: চাইলে মিডিয়া এসব ক্ষেত্রে শক্তিশারী ভূমিকা রাখতে পারে।কিন্ত মিডিয়ার নিয়ন্ত্রক অার পরিচালকরা ব্যাস্ত অামার বর্ণিত সব অপকর্মে।
ভন্ডামি করা ছাড়া এদর সমাজ পাল্টানোর সময় কই???
কিছু দিন আগেও বিজ্ঞাপণ ছিলো না এখন নতুন করে বিজ্ঞাপণ পরেছে
এই বিজ্ঞাপনগুলির সুফলভোগী কি শুধু ব্লগ না লেখকরাও?

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৫:৩৯

ঠাকুরমাহমুদ বলেছেন: পুরোনো হিন্দি মুভিতে একটি কথা ছিলো “রাম জানে বাবুয়া - মেরি তো আকল্ গায়ি তেল লেনে” অর্থাৎ রাম জানতে পারে, আমার আক্কেল ফুয়েল নিতে গেছে।

২৭| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৫:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
ভাই সাহেব, আপনি কি এক সময় মালয়েশিয়া থাকতেন?
মালয়েশিয়া নিয়ে আমার অভিজ্ঞতা খুব তিক্ত । কিন্তু লিখতে পারি না। সীমাবদ্ধতা আছে।

আমার ধারণা মালয়েশিয়ানরা পৃথিবীর অন্যতম অসভ্য একটি জাতি। এখানে মানান সই চালচলনের মানুষ ৬০-৬৫ % হতে পারে। বাকিদের বিরাট সমস্যা আছে।
তাদের বিরাট অংশ দারুণ অহমিকায় ভোগে। তারা মনে করে বাংলাদেশীরা ( তিনারা বলেন- বাংলা) কামলার জাত। তাদের দয়ায় বেচে থাকেন।

তাদের পুলিশরা ভয়াবহ খারাপ। বাংলাদেশী শ্রমিকদেরকে দেখলেই যেন তেন ছুতায় ( পাসপোর্ট ও ভিসা চেক করার নাম করে) হাজার হাজার রিঙ্গিত হাতিয়ে নেয়।

তাদের ইমিগ্রেশনের লোকজন আরো অসৎ। বাংলাদেশীদের রক্ত পানি করা টাকায় তারা মজা করছে। আর মালয়েশিয়া গড়ে উঠেছে বাংলাদেশীদের রক্ত, ঘাম আর প্রাণের বিনিময়ে।
এই খবর কেউ রাখে না। তারা মনে করে বাংলা ওরাং তাদের দেশ থেকে সব টাকা নিয়ে যাচ্ছে।


এই জাতীয় বিষয়গুলো নিয়ে আমার পোস্ট দেবার কথা। কিন্তু পারছি না। কারণ আমি এখানে থাকি। আমার সীমাবদ্ধতা আছে। সম্ভব হলে আপনি এই সব বিষয় নিয়েও পোস্ট দিবেন। আমি তথ্য দিব।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৫:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন: আমি মালয়েশিয়া কখনো দির্ঘ্য মেয়াদী চাকুরীতে যাইনি, সরকারী বেসরকারী চাকুরীকালীন সময়ে ট্রেনিং এ গেছি, তাছাড়া বর্তমানে মালয়েশিয়া ব্যবসার কাজে যাই, ল্যুব অয়েল ইঞ্জিন অয়েল আমদানীতে আমি ইনডেন্ট করি । মালয়েশিয়ার অভিজ্ঞতা কেনো পৃথিবীর যেকোনো দেশে বাংলাদেশী আছে, তাদের মাঝে আছে রাজনীতি ও দলাদলী, কোন্দল আর প্রতারণা । আমি বিদেশে দেশের মানুষের সাথে যোগাযোগ করি না, কারণ আসার সময় ১০ কেজি এক প্যাকেট/ব্যাগ ধরিয়ে দেবেন তাদের বাসায় পৌছে দেবার জন্য বা তাদের আত্মীয় এসে নিয়ে যাবে - আমি এইসব যন্ত্রনা নিতে চাই না ।

মালয়েশিয়া ভিসা প্রধাণ দেশ এখানে সবচেয়ে বেশী প্রতরাণা হয় ভিসা নিয়ে ।

২৮| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৬:০২

অনল চৌধুরী বলেছেন: আমার ধারণা মালয়েশিয়ানরা পৃথিবীর অন্যতম অসভ্য একটি জাতি। এখানে মানান সই চালচলনের মানুষ ৬০-৬৫ % হতে পারে। বাকিদের বিরাট সমস্যা আছে।
তাদের বিরাট অংশ দারুণ অহমিকায় ভোগে। তারা মনে করে বাংলাদেশীরা ( তিনারা বলেন- বাংলা) কামলার জাত। তাদের দয়ায় বেচে থাকেন।

তাদের পুলিশরা ভয়াবহ খারাপ। বাংলাদেশী শ্রমিকদেরকে দেখলেই যেন তেন ছুতায় ( পাসপোর্ট ও ভিসা চেক করার নাম করে) হাজার হাজার রিঙ্গিত হাতিয়ে নেয়।
-মারয়মিয়ারয় ৭-৮ লাখ লোক থাকে কিভাবে?
ওদের অনেকে অবৈধভাবে গিয়ে অঅর সেখানকার মেয়েদের বিয়ে করে ভয়াবহ সামাজিক সমস্যার সৃষ্টি করছে।
বাংলাদেশে কোন জাতি এরকম করলে গণপিটানি খেতো।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৬:১২

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশী মালয়েশিয়াতে কি পরিমান প্রতারক আছে তা বলা বাহুল্য - জৈনক মালয়েশিয়া প্রবাসী ভ্রমনে আমার পাশে বসা সিটে আমাকে বলেছিলো বসুন্ধরা আবাসিক এলাকায় প্লটের কাঠা ৩,৫০,০০০ (তিন লক্ষ পঞ্চাশ হাজার) টাকা, এটি ২০১৫ বা ২০১৬ এর ঘটনা । এও সম্ভব মাত্র ৩,৫০,০০০ টাকা আমি জানতে চাইলাম এটি কোথায় বসুন্ধরা আবাসিক এলাকা ঢাকা, নাকি ঢাকার বাইরে কোথাও, সে আমাকে জিগ্যাসা করেছিলো আমি কি ঢাকা সম্পর্কে কিছু জানি কি না? তার ধারণা ছিলো আমিও মালয়েশিয়া থাকি !!!

২৯| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:৩৪

মামুন ইসলাম বলেছেন: খুব খারাপ লাগে কাওকে জেনারেল করা হয়েছে জানলে।যেমন আমি নিজেও আজ দের বছর ধরে জেনারেল হয় আছি।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনার দুঃখে আমিও সমদুঃখি ।

৩০| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:১৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: সেফ হওয়া যেমন আনন্দের তেমনি ব্লগ হওয়া খুব কষ্টের, খুব যন্ত্রনার।

স্যরি ভুল করেছি।
ব্লক।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন: লেখায় বানান গত ভুল হতেই পারে, আপনাকে ধন্যবাদ ।

৩১| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৪৪

অক্পটে বলেছেন: লেখাটা ক্ষুরধার হয়েছে। মন্তব্য প্রতিমন্তব্য গুলো খুব চমৎকার।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:০১

ঠাকুরমাহমুদ বলেছেন: অক্পটে ভাই আপনাকে পাওয়া গেছে পোষ্টে তার আনন্দ অনেক, আপনি মন্তব্য না করে শুধু একটা “কমা” লিখে চলে গেলেও ভালো লাগতো আর সেখানে তো আস্ত একটি বাক্য কমেন্ট করেছেন - ধন্যবাদ, অনেক অনেক ধন্যবাদ ।।

৩২| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৫৩

কুকরা বলেছেন: অনল চৌধুরী বলেছেন: নায়িকা,গায়িকা,উপস্থাপিকা,সংবাদপাঠিকা,মডেল-যাই হোক না কেনো,২/১ টা ব্যাতিক্রম ছাড়া সবার পরিণতিই এক অার সেটা হচ্ছে নিজের সন্মান বিসর্জন দেয়া।

:-/ :-/ :-/ :-/ :-/ :-/ :-/ :-/ :-/ :-/ :-/ :-/ :-/ :-/

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:০২

ঠাকুরমাহমুদ বলেছেন: ব্লগে কমেন্ট করার জন্য অশেষ ধন্যবাদ ।

৩৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৫৪

নতুন নকিব বলেছেন:



অনল চৌধুরীর 'ফ্রন্ট পেইজ ব্যান' উঠিয়ে দেয়ার জন্য কর্তৃপক্ষের নিকট বিনীত অনুরোধ রাখছি।

অনল চৌধুরী ভাইকেও ধৈর্য্য এবং সহনশীলতার সাথে ব্লগে পথচলার পরামর্শ দিতে চাই, যদি তিনি কিছু মনে না নেন। শুভকামনা, ঠামা ভাইকে তার এই পোস্টের জন্য।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন: নতুন নকিব ভাই, অনেক অনেক ধন্যবাদ, কেউ ব্লগে ব্লক খাওয়া যে কারো কারো জন্য আনন্দের হতে পারে আমি অনল চৌধুরী ভাইকে নিয়ে - না লিখলে বুঝতে পারতাম না ।

৩৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:০১

টারজান০০০০৭ বলেছেন: অনল চৌধুরীকে ব্লক করার নিন্দা জ্ঞাপন করিতেছি ! ব্লগের পাঁঠাদের চাইতে তাহার অপরাধ বেশি নহে ! এইভাবে একে একে ব্লগার চলিয়া গেলে ব্লগে শীতকাল ফুরাইবে না , বসন্তকাল আসিবে না ! X((

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন: আমি, আপনি, অনল ভাই, একসময় থাকবো না, তাতে ব্লগের কিছু আসে যায় না, লেখক আসবে যাবে ।

৩৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৯

তারেক ফাহিম বলেছেন: অনল চৌধুরী ভাই'র ব্লগটি পড়তে পারিনি।

তবে কঠিন কোন অপরাধ ছাড়া ব্যান খাওয়ার পক্ষে আমি না।

অনল চৌধুরী ভাই পুণরায় ব্লগে ফিরে আসুক।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০০

ঠাকুরমাহমুদ বলেছেন: ধন্যবাদ তারেক ফাহিম ভাই, ব্লগে ফিরে আসুক অনল চৌধুরী ভাই - আপনাকে আবারো ধন্যবাদ ।।

৩৬| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৪৩

মাহমুদুর রহমান বলেছেন: মন চাচ্ছে অনল চৌধুরীর পক্ষে একটা কথা বলি,কিন্তু ভয় লাগে,বাই চান্স আমাকেও যদি ব্লক দিয়ে দেয়।
বিশ্বাস হারিয়ে গেছে অনেক আগেই।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৫৫

ঠাকুরমাহমুদ বলেছেন: Mahmudur Rahman ভাই, আপনি এই কথা বলেন ? আমি জানি, আমি বিস্বাস করি মাহমুদ নামের মানুষ আজন্ম যোদ্ধা, মৃত্যু পর্যন্ত তারা লড়ে যাবে ।

৩৭| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৪৬

অনল চৌধুরী বলেছেন:
নতুন নকিব ভাই, অনেক অনেক ধন্যবাদ, কেউ ব্লগে ব্লক খাওয়া যে কারো কারো জন্য আনন্দের হতে পারে আমি অনল চৌধুরী ভাইকে নিয়ে - না লিখলে বুঝতে পারতাম না । [/sb-,ঠাকুর মাহমুদ ভাই,,কার কাছে আমাকে প্রথম পাতায় নিষিদ্ধ করা কার জন্য এতো আনন্দের তার নামটা কি বলবেন?
মোহাম্মদ সাজ্জাদ হোসেন,জুনায়েদ বি রহমান,পাঠকের প্রতিক্রিয়া,রাকু হাসান,কুকরা,হাসান কালবৈশাখী,নতুন নকিব,টারজান ০০৭,কুকরাসহ যারা আমার বিরুদ্ধে অবরোধ প্রত্যাহারের দাবী করেছেন,তাদের সবাইকে অনেক ধন্যবাধ।
আপনারা জেনে রাখবেন,আপনারা শুধু আমার পক্ষে লড়ছেন না,লড়ছেন ন্যায়ের পক্ষে,স্বাধীনতার পর থেকেই এদেশের মেয়েদের সংস্কৃতি জগতে কাজ করার লোভ দেখিয়ে তাদের পরিকল্পিতভাবে পণ্য আর পতিতায় পরিণত করার বিরুদ্ধে।
কুকরা বলেছেন,মডুর কাজ মডু করিয়াছে
ব্লক করিয়াছে ভায়
তাই বলিয়া-কি মডুরে ঠেংগানো
মানুষের শোভা পায়? /:)

"মডু, এখন আমাকে এই কবিতা লেখার কারণে ব্লক মেরে মনের ক্ষেদ মিটান - এর বেশি কিছু করার ক্ষমতা তো আর আপনার নাই।"
-এ্ ব্লগ কি কোন ব্যাক্তির একার সম্পত্তি?সেটা হলে কিছু বলার নাই।কিন্ত যদি সেটা না হয়,একাধিক ব্যাক্তি এই ব্লগ পরিচালনার সাথে জড়িত থাকেন তাহলে তাদের ব্লগারদের উন্মুক্ত ভোটে নির্বাচিত করার বিধান থাকা প্রয়োজন।না হলে এরকম স্বৈরতান্ত্রিক আচরণ চলতেই থাকবে।
Mahmudur Rahman বলেছেন,মন চাচ্ছে অনল চৌধুরীর পক্ষে একটা কথা বলি,কিন্তু ভয় লাগে,বাই চান্স আমাকেও যদি ব্লক দিয়ে দেয়।
বিশ্বাস হারিয়ে গেছে অনেক আগেই।
-ব্লগ ব্লক করবেেএই ভয়ে অন্যায়ের প্রতিবাদ করা থেকে বিরত হলে এই সাহস নিয়ে দেশ জাতি সমাজ পরিবর্তন করবেন কিভাবে?তাহলে ঠাকুর মাহমুদ ভাই সহ যারা আমার পক্ষে লিখেছেন,তারা কতোটা সাহসের পরিচয় দিয়েছেন,একবার ভাবেন তো?

আর আমি বাংলাদেশ সংস্কৃতিজগতের মোড়ল মাতব্বর,একনামে পরিচিত মঞ্চ,টিভি আর চলচ্চিত্র জগতের এইসব ভন্ডদের বিরুদ্ধে লিখে কতোটা সাহস দেখিয়েছি?

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:০৩

ঠাকুরমাহমুদ বলেছেন: অনল চৌধুরী ভাই, একটি গান শোনেন: -
-----------------------------------------------------



ভুল সবই ভুল
এই জীবনের পাতায় পাতায়
যা লেখা, সে ভুল।

ভুল সবই ভুল
এই শ্রাবণে মোর ফাগুন যদি
দেয় দেখা, সে ভুল।।

প্রশ্ন করে নিজের কাছে…কে আমি,
কোথায় ছিলাম, কোথায় যাব এই আমি।
মেঘের ফাঁকে একটু চাঁদের
ওই রেখা, সে ভুল।।

চলে গেলে ডাকবে না তো কেউ পিছু,
স্মৃতি আমার থাকবে না তো আর কিছু।

যদি ভাবি এই আমি আর
নই একা, সে ভুল।।
-------------------------------------------------

শিল্পীঃ সুজাতা চক্রবর্তী
অ্যালবামঃ অতল জলের আহবান
সুরকারঃ হেমন্ত মুখোপাধ্যায়
গীতিকারঃ গৌরীপ্রসন্ন মজুমদার
বছরঃ ১৯৬২

১৯৬২ সনে এই কথা বলা হয়ে গেছে - আর আমরা আছি ২০১৮ তে !!!
তাহলে কেনো বুঝতে পরছি না - কি ভয়ংকর আগুনের উপর দিয়ে চলছি পথ ??? !!!

৩৮| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:২৩

মাহমুদুর রহমান বলেছেন: ভাই আমি সত্যের পক্ষে অন্যায়ের প্রতিবাদ করেছি যদিও ঘুরিয়ে পেচিয়ে বলেছি।স্বাধীন হয়েও যেন আমরা আজ পরাধীন। @ঠাকুর মাহমুদ ভাই @অনল ভাই আপনার সাথে যা ঘটেছে তা নিশ্চয়ই অন্যায়,ব্লগ আমাদের স্বাধীনতা দিলেও তা নামে মাত্র।আর আমার কাছে তাই মনে হচ্ছে।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৮

ঠাকুরমাহমুদ বলেছেন: আমি সমানে সমান লড়াই করি, হাটু সমান কারো সাথে লড়াই করি না মাহমুদুর রগমান ভাই, এতে শক্তির অপচয় হয় ।

৩৯| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:২৪

অনল চৌধুরী বলেছেন: ছবিটা দেখেছিলাম ১৯৯১ সালে।সৌমিত্র নায়ক ছিলেন।
তবে আমি বিপ্লবী যোদ্ধা।
লড়াই করে শত্রুদের ধ্বংস করি বা নিজে ধ্বংস হই।
দু:খবাদী গান গাওয়া আমার স্বভাবে নাই।
I fight for my country
For the Humanity
and
For the honor of women,regardlesly age,race or color
Without any fearand regreat,marcylessly
and
I will will be fighting till the last day of my life,
by my speech,activities and writings.

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন: অনল চৌধুরী ভাই, একটা প্রবাদ আছে যেখানে শেষ সেখান থেকে শুরু করতে হয় - এমন ।

৪০| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৩৬

অনল চৌধুরী বলেছেন: Mahmudur Rahman-পৃথিবীতে মানুষ এবারই বাচে।
সিংহের মতো না শিয়ালের মতো বাচবে,সেটা তাকেই ঠিক করতে হয়।
"It is better to live one day as a lion and die than to live a thousand as a fox.
আমি সিংহের জীবন বেছে নিয়েছি।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন: সামহোয়ার ইন ব্লগে লিখি - না লিখলে কি হবে - আমার তো বরং ভালো, সময় বেঁচে গেলো অযথা তর্ক বিতর্ক । এখন থেকে ঠিক করেছি অনিয়মিত ব্লগার হবো ।

৪১| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:২৯

মাহমুদুর রহমান বলেছেন: আমি শিয়ালকে বেছে নিব।ব্রেইন দিয়ে কাজ করব।তবে
সিংহের থাবা জায়গা মত প্রয়োগ করব।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪২

ঠাকুরমাহমুদ বলেছেন: প্রতিশোধ নেওয়ার জন্য বেঁচে থাকা জরূরী, তবে যুদ্ধে শহীদকে বীর উপাধী দেওয়া হয় । হেক্টর এর নাম আমরা সবাই কম বেশী জানি, এ্যাকিলিস সর্ম্পকে কিছুই জানি না বলা চলে - সত্যি কি ?

৪২| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:২৮

অনল চৌধুরী বলেছেন: এই ব্লগে না লিখলে কিছুই হবেনা।
কারণ ব্লগ অারো অনেক আছে যেগুলির পাঠক সংখ্যা অনেক বেশী।এখানে অনেকের সাথে পরিচয় হয়েছে,যেটার মূল্য অঅমাদের অনেকের কাছে অনেক।
অামি অারো অনেক যুগ অাগে থেকে সংবাদ.ইত্তেফাক,অঅজকের কাগজ এর মতো পত্রিকায় লিখতাম।
আমি শিয়ালকে বেছে নিব।ব্রেইন দিয়ে কাজ করব।তবে
সিংহের থাবা জায়গা মত প্রয়োগ করব।
-শিয়াল কোনদিন সিংহ হতে পেরেছে,তারএকটা নমুনা দেন।
সিংহ চিরদিন সিংহই থাকে অার শিয়াল শিয়ালই।
হেক্টর এর নাম আমরা সবাই কম বেশী জানি, এ্যাকিলিস সর্ম্পকে কিছুই জানি না বলা চলে - সত্যি কি ?
-হেক্টর অার এ্যকিলিস-দুইজনই সমান পরিচিতও সন্মানিত যদিও এ্যাকিলিস আক্রমণকারী পক্ষে ছিলেন,কিন্ত তিনি প্রথমে যুদ্ধে অংশ নেন নি।
হয়তো একারণেই।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩২

ঠাকুরমাহমুদ বলেছেন: সিংহের মতো বাঁচতে হবে - এটাই জীবন, ইতিহাসে হেক্টরের যেই সম্মান তার ১০০ ভাগের এক ভাগ সম্মান এ্যাকিলিস পায় নি, আমি হেক্টরের জীবন বেছে নিতে পছন্দ করি ।

৪৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৩৫

অনল চৌধুরী বলেছেন: সামহোয়ার ইন ব্লগে লিখি - না লিখলে কি হবে - আমার তো বরং ভালো, সময় বেঁচে গেলো অযথা তর্ক বিতর্ক । এখন থেকে ঠিক করেছি অনিয়মিত ব্লগার হবো । -ফেসবুক পাতা খুলে সেখানে স্বাধীনভাবে লেখালেখি করেন।কেউ মাতব্বরী অঅর খবরদারী করতে আসবে না।
ওই ওই লেখার চেয়ে অনেক ভয়ংকর লেখা ফেসবুকে দেই।
আপনাকেও কি নিষিদ্ধ করা হয়েছে নাকি?
মনে হচ্ছে বাংলাদেশের মতো এই ব্লগকেও মেধাশুণ্য করা হচ্ছে।

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন: আমাকে ব্লক করেনি, তবে প্রক্রিয়া চলছে, কয়েকজন নাঁকি কান্না কাঁদছে আমাকে ব্লগ থেকে সরিয়ে দেওয়ার জন্য - ব্লগ তো আমার ব্যাবসাস্থল না, এখানে থাকলেই কি আর না থাকলেই কি - কি আসে যায় ? এটা চেম্বার অব কমার্স না যে আমার মেম্বারশীপ বাতীল করে দেবে - মানুষের মাথা কয়টা থাকে, গুরু ? চাঁদগাজী ভাই একটা কথা বলেন ম্যাও ম্যাও পার্টি লোক ! সামনে আসার সাহস ব্লগের তথাকথিত ব্লগারদের নাই এটা আমি জানি ।।

৪৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:২৯

অনল চৌধুরী বলেছেন: বাদ দেন।
এইসব ছেড়ে নিজের কাজে মন দেন।
লেখালেখি করার অারো অনেক মাধ্যম অাছে।
মাত্র ১৫০/৭০০ লোকের কোন লেখা পড়ার জন্য শুধু শুধু সময় নষ্ট না করে লেখা যেন লাখ লাখ লোক পড়ে,সেই পথ খূজে বের করাই বুদ্ধিমানের কাজ।
অযোগ্যরা শুধু গাইয়্যাদের মতোই দলাদলি করতে অার মুখোশধারী মুক্তমনা হতে পারবে।
সত্যিকারের প্রগতিশীল অার অাধুনিক কোনদিনও হবে না।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন: ব্লগ হয়ে গেছে কঁচি কাঁচার আসর - এখানে সব কাঁচা লোকের আগমনে ব্লগের মান দিন দিন নিম্ন ধাবিত হচ্ছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.