নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

রহস্যময় দ্বীপ মালয়েশিয়া Malaysia The Mysterious Island

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:০১



জীবন ও জীবিকার প্রয়োজনে শহর থেকে গেছি শহরান্তে দেশ থেকে গেছি দেশান্তরে। মালয়েশিয়া আমার প্রথম যাত্রা ০৬ই জানুয়ারী, ১৯৯৬ । কর্মজীবন ও ব্যাবসা জীবনে ১৯৯৬ থেকে আজ পর্যন্ত মালয়েশিয়াতে আমার যেতে হয়েছে অসংখ্যবার। মালয়েশিয়ার উন্নয়ন সিনেমাকেও হার মানায়, এতো উন্নয়ন, এতো জৌলুস, চাকচিক্য আর এতো দ্রুত লয়ে উন্নয়নের শিখড়ে উঠেছে যে, উন্নয়নের মাপকাঠিতে পৃথিবীর যেকোনো দেশকে আনুপাতিক হারে পেছনে ফেলেছে মালয়েশিয়া অনেক অনেক আগে - এটা আমার বিস্বাস ।

১৯৯৬ সনে বাংলাদেশীদের মালয়েশিয়াতে যেই জীবন যাপন ছিলো আজকের বর্তমান মালয়েশিয়া তাদের অনেক উন্নতি হয়েছে, হয়েছে অনেক পরিবর্তন, লেগেছে আধুনিকতার ছোঁয়া আর একই সাথে হয়েছে ভাষা পরিবর্তন অদ্ভুৎ সেই ভাষা “বাংলা ও ইংলিশ” !!! তবে পরিবর্তন হয়নি তাদের মন মানষিকতা, তাদের ব্যাবহার, ন্যায় অন্যায় বিচার !!! প্রবাসে আয় করার নানা ধরনের মাধ্যম থাকে তবে মালয়েশিয়াতে আয় করার অন্যতম মাধ্যম “ভিসা” মালয়েশিয়া একটি ভিসা প্রধাণ দেশ !!! এই দেশে অন্যান্য পণ্যর মতো ভিসা ক্রয় বিক্রয় হয় খোলা বাজারে, এবং এখানে ভয়ংকর ভাবে জাল ছড়ানো আছে - সকল বাংলাদেশী এই জালে আটকিয়ে আছে অদৃশ্য নয় !!! - দিনের আলোর মতো পরিস্কার দৃশ্যমান ভাবে !!!

আমার দেখা অসংখ্য কর্মী, ছাত্রছাত্রী ও তাদের পরিবার পরিজন মালয়েশিয়া ভ্রমণ করেছে তাদের নিজ নিজ প্রয়োজনে, চাকুরী বা পড়ালেখা শেষ করে কেউ থেকে গেছে কেউবা ফিরে এসেছে বাংলাদেশে। দুঃখজনক হলেও সত্যি যে, মালয়েশিয়া কর্মরত বাংলাদেশী কর্মী ও ব্যবসায়ীরা সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে সেখানে পড়তে যাওয়া বাংলাদেশী ছাত্রছাত্রী দ্বারা ও বাংলাদেশী যারা মালয়েশিয়াতে বিয়ে করে স্থায়ী বসবাসের অনুমতি পেয়েছে তাদের দ্বারা।

মালয়েশিয়া একটি দ্বীপ রাষ্ট্র। আমি নাম দিয়েছি “রহস্যময় দ্বীপ মালয়েশিয়া Malaysia The Mysterious Island”

চলবে - - -


মন্তব্য ৬৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৬৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:১৭

পদাতিক চৌধুরি বলেছেন: পড়ে স্তম্ভিত হলাম। আপনি বা আমাদের সাজ্জাদভাই তাহলে সবাই এই জালে জড়িয়ে গেছেন। কী আর বলবো!! যেন ভাষা খুঁজে পাচ্ছি না।

শুভকামনা ও ভালোবাসা গুরুকে।

১৯ শে জুন, ২০১৯ রাত ২:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন: আমি মালয়েশিয়া প্রবাসী না, ব্যাবসার প্রয়োজনে মালয়েশিয়া আমার যেতে হয়েছে এখনো যাই, মালয়েশিয়া একটি অদ্ভুত সমাজ বাংলাদেশী যারা ১০০ তে ১০০ মিথ্যে কথা বলে অভ্যস্ত ! পরে সত্যমিথ্যা বিবেচনা করা অনেক অনেক কঠিন।

২| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:৪৪

নজসু বলেছেন: আমাদের দেশের অনেক লোক মালয়েশিয়ার কর্মরত। দেশের লোক দ্বারা দেশের লোকজন ক্ষতির সম্মুক্ষীণ শুনতে কেমন যেন অদ্ভুত লাগছে। বিস্তারিত জানার কৌতূহল জাগছে। অপেক্ষায় রইলাম।

১৯ শে জুন, ২০১৯ রাত ৩:০৯

ঠাকুরমাহমুদ বলেছেন: মালয়েশিয়াতে বাংলাদেশের লোকজন বাংলাদেশের লোকজনের সবচেয়ে বেশী ক্ষতির কারণ। টাকা ধার নিয়ে ফেরত না দেওয়া একজন আরেকজনের গীবত করা, আদম ব্যবসার নামে ভিসা বিক্রির নামে টাকা নিয়ে পালিয়ে যাওয়া। এটি মালয়েশিয়ার নিত্য ঘটনা।

৩| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:৫২

চাঁদগাজী বলেছেন:


কি পরিমাণ বাংগালী আছে? তাদের একাংশ কি অপরাধের সাথে যুক্ত?

১৯ শে জুন, ২০১৯ রাত ৩:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন: আনুমানিক ১৫ লক্ষ বাংলাদেশী মালয়েশিয়া বৈধ অবৈধ অবস্থায় আছে তাদের মধ্যে অধিকাংশ খাঁটি বাংলাদেশী। মিথ্যা কথা তাদের কাছে পানি খাওয়ার মতো সহজ একটি বিষয়। বাংলাদেশীরা হন্ডি ব্যাবসা, অবৈধ আদম ব্যাবসা, নারী ব্যাবসা, মদ, জুয়া, ইন্দোনেসিয়ান কাজের বুয়াদের সাথে লিভ টুগেদার, রাজনীতি আর নোংরা ইত্যকার কাজে তাদের আনন্দ খোজে পায়। মালয়েশিয়াতে বিএনপি, আওয়ামীলীগ, জামাত পূর্ণ বহাল তবিয়তে পুরো দমে চলছে।

৪| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:০৬

সনেট কবি বলেছেন: বাঙ্গালীরােআর কবে ভাল হবে? যারা লেখালেখি করে তাদেরকে নৈতিক শিক্ষার বিষয়ে গড়ুরুত্ব দিতে হবে।সিনেমা ও নাটকেও এ বিষয়ে খেয়াল থাকা জরুরী।

২০ শে জুন, ২০১৯ রাত ৮:০২

ঠাকুরমাহমুদ বলেছেন: কবি ভাই, বাঙ্গালী বাংলাদেশী কোনো কালে ভালো ছিলোনা আর ভালো হবেও না।

৫| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৪৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
মালয়েশিয়া নিয়ে আমি পোস্ট দিই সত্য। তবে আমি এর খারাপ দিক নিয়ে পোস্ট দিই না। কারণ, কৃতজ্ঞতা। এখানে আমাদের দেশের কয়েক লাখ শ্রমিক পেটের দায়ে খেটে খাচ্ছে। এই দিকটা আমাকে ভাবায়।

এদের পজিটিভ দিক ১। সুন্দর জলবায়ু, কোন প্রাকৃতিক দুর্যোগ নেই বললেই চলে। ২। রাজনীতির হাঙ্গামা নেই। ৩। বিনিয়োগে ঝামেলা কম।

এছাড়া যা আছে তা না বলাই ভালো। আমার ব্যক্তিগত ধারণা, এদেশের ৬০% মানুষ প্রচন্ড রকম দাম্ভিক- অহঙ্কারী হলেও ভালো ছিল। বাংলাদেশের মানুষ এরা দেখতে পারে না। মানে গরীব দেখতে পারে না। এদের পুলিশগুলো হারে হারাম জাদা। প্রচুর টাকা খায় বাংলাদেশেী পেলেই। ভিসা থাকলেও খাবে, না থাকলেও খাবে। আর ব্যবহার জঘন্য। ইমিগ্রেশন আরো দুর্নীতির আখড়া।

এ্ ব্যাপারে আর বলতে চাই না। আল্লাহ এদেরকে হেদায়েত দান করুন। আমিন।

২০ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন: মালয়েশিয়া এমন একটি দেশ এমন দেশের আবহাওয়া মালয়েশিয়া এয়ারপোর্টে নেমেই মনে হয় এই দেশে থেকে যাওয়া যায়। খাবার আনুপাতিক হারে অন্যান্য দেশ থেকে অনেক সস্তা এবং উন্নত ও ভালো। যাতায়াত ব্যাবস্থা ১ম শ্রেণীর। মালয়েশিয়াতে দেখার মধ্যে সব ভালো সব। তবে এক সপ্তাহ থাকার পরে মনে হবে এই দেশে প্রবলেম কোথায় !!!

৬| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৫৮

মনিরা সুলতানা বলেছেন: পরের পর্বের অপেক্ষায়।

২০ শে জুন, ২০১৯ রাত ৮:০১

ঠাকুরমাহমুদ বলেছেন: মনিরা সুলতানা আপা, পরের পর্ব আগামী সপ্তাহে পাবেন আশা করছি।

৭| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১২

রাজীব নুর বলেছেন: মালোশিয়া আসলেই খুব অল্প সময়ে অনেক উন্নতি করেছে। তাদের আছে মাহাথির। মাহাথিরের মতোন আমাদের একজনও নাই। আমাদের সব চোর।

২০ শে জুন, ২০১৯ রাত ৮:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন: মালয়েশিয়া উন্নতির জনক ও পরিচালক বলা হয় মাহাথীর মোহাম্মদকে।

৮| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৩১

হাসান কালবৈশাখী বলেছেন:
মালোশিয়া আসলেই খুব অল্প সময়ে অনেক উন্নতি করলেও
মানসিকতায় খুবই নীচুমান। দুর্নীতিতেও সেরা।

অন্যান্ন দেশের দুর্নীতিবাজদের প্রটেকশন দেয়।
আশ্রয় দেয়।

২০ শে জুন, ২০১৯ রাত ৮:০৯

ঠাকুরমাহমুদ বলেছেন: মালয়েশিয়া উন্নতির আরেকটি কারণ সারা বিশ্বের সব চোর গিয়ে জমেছে এই দেশে, আর সাথে করে নিয়ে গেছেন বস্তা বস্তা ব্লাক মানি। আমাদের শিক্ষ্যা প্রতিমন্ত্রী এহসানুল হক মিলন মালয়েশিয়া পিএইচডি করে জুয়া খেলেছেন গেনতিং হাইলেণ্ডে। কোকো সাহেব পটল তুলেছেন মালয়েশিয়া থেকে থেকে।

৯| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:০৪

চাঁদগাজী বলেছেন:


@মোহাম্মদ সাজ্জাদ হোসেন ,

আপনি ওখানে বাংগালী কর্ম, অর্থনৈতিক, ব্যবসা, পড়ালেখা নিয়ে বিস্তারিত লিখুন।

২০ শে জুন, ২০১৯ রাত ৮:১১

ঠাকুরমাহমুদ বলেছেন: সাজ্জাদ সাহেব মালয়েশিয়ার প্রতি কৃতজ্ঞ তিনি সব কিছু লিখতে পারবেননা, তাছাড়া হয়তো সমস্যাও আছে।

১০| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৩১

কাওসার চৌধুরী বলেছেন:



গুরু,
মালয়েশিয়া কখনো যাওয়া হয়নি এজন্য তাদের 'জাতীয় চরিত্র' সম্বন্ধে বলতে পারবো না। তবে পত্রিকা পড়ে এবং যারা সে দেশে বসবাস করে তাদের কথা শুনে সে দেশের মানুষ সম্বন্ধে খুব নেগেটিভ ধারণা সৃষ্টি হয়েছে। আমাদের সম্বন্ধে তাদের এত নিম্ন রূচির পেছেন মালয়েশিয়ায় অবস্থানরত এদেশের কয়েকশত দালালের অবদান সবচেয়ে বেশি। এই কসাইরা সহজ সরল শ্রমিকদের সীমাহীন হয়রানী করে সেদেশের দালালদের সহায়তায়। শুনেছি তামিলরা নাকি সবচেয়ে বজ্জাত। তবে সত্য মিথ্যা জানি না।

যে কুয়ালালামপুরের ১৮৯০ সালের আগ পর্যন্ত কোন পাকা বাড়ি ছিল না; সেই কুয়ালালামপুর আজ অর্থনৈতিকভাবে কত শক্তিশালী হয়েছে। ভাবতেই অবাক হতে হয়। এর প্রধান কারণ যোগ্য নেতৃত্ব আর ভৌগলিক অবস্থান। আমরা মানুষ হিসেবে তাদের চেয়ে বেশি কর্মট আর শিক্ষিত হওয়ার পরও অযোগ্য নেতৃত্বের কারণে আমরা তাদের দেশে কামলা দিতে যাই। অথচ তারাই এদেশে কামলা দিতে আসার কথা ছিল। তাদের উন্নতির আরেকটি উল্লেখযোগ্য কারণ হলো 'তরুণদের কর্মসংস্থান' দেওয়া। একটি দেশের যুব সমাজের জন্য পর্যাপ্ত কর্মসংস্থানের ব্যবস্থা থাকলে দেশ অর্থনৈতিক ভাবে অনেক এগিয়ে যায়।

২০ শে জুন, ২০১৯ রাত ৮:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন: মালয়েশিয়ার কাছে আমি লন্ডনকে তেমন কিছুই মনে করিনা। লন্ডন বেড়ানোর জায়গা কোথায়? মালয়েশিয়া এমন একটি দেশ আস্ত একটি মজার দেশ সারা জীবন থেকে যাওয়ার মতো দেশ তবে বড় সমস্যা বাংলাদেশী যারা মালয়েশিয়াতে প্রবাস জীবন যাপন করছে সবগুলো শিথ্যাবাদী, উম্মাদ, চোর, বাটপার, চিটার।

লন্ডন নিয়েও লিখবো বিস্তািরত।

১১| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৩৪

কিশোর মাইনু বলেছেন: ১৯৯৬...
আমার জন্ম ও হয়নাই তখন।

২০ শে জুন, ২০১৯ রাত ৮:১৬

ঠাকুরমাহমুদ বলেছেন: ভালো তো।

১২| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৩৬

মেহেদী হাসান হাসিব বলেছেন: দুঃখজমক হলেও সত্যি– ব্যাপারটা সত্যিই কি সত্যি!

২০ শে জুন, ২০১৯ রাত ৮:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন: শোনা কথায় বিস্বাস করবেন না। নিজে পরখ করে দেখুন।

১৩| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:২৮

সোনালী ঈগল২৭৪ বলেছেন: আমি ব্যাক্তিগতভাবে মনে করি মালয়েশিয়া অনেক উন্নতি করেছে অল্প সময়ে কিন্তু তাদের উন্নয়ন ইউরোপের অন্য সকল দেশ , আমেরিকা কিংবা কানাডার মত Holistic নয় , তাদের ব্যাপক সামাজিক সমস্যা ও আইনশৃঙ্খলা জনিত অনেক সমস্যা রয়েছে , আর তাদের বিশ্ববিদ্যায়গুলোর গবেষণার মান খুব একটা ভালো নয়

২০ শে জুন, ২০১৯ রাত ৮:২০

ঠাকুরমাহমুদ বলেছেন: ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে মালেয়েশিয়ান ইউনিভার্সিটি কয়টা আছে তা অনলাইনে চেক করন না একবার। মালয়েশিয়ান হিস্টোরি রুপকথাকেও হার মানায়।

১৪| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: করুণাধারা বলেছেন: পোস্ট খুব ভালো লাগলো। অবশ্য সাথে সাথে একটু মন খারাপ হলো এই ভেবে, সত্তরের দশক, এমনকি আশির দশকের মাঝামাঝি পর্যন্ত মালয়েশিয়ার অবস্থা আমাদের চাইতে ভাল ছিল না। সেসময় আমাদের দেশ থেকে প্রচুর ডাক্তার ইঞ্জিনিয়ারদের তারা চাকরি দিয়ে সে দেশে নিয়ে যেতেন। আজ তাদের আর আমাদের অবস্থায় বিস্তর ফারাক আমাদের- অর্থ শতাব্দীতেও ট্রেন সার্ভিস এর কোন উন্নতি হয়নি।
২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৪২ ০

লেখক বলেছেন: এখনো আমাদের দেশের শিক্ষার মান অতটা পচে যায়নি। তবে কিছু কিছু মানুষ আছে যারা ফুটানির জন্য্ও মালয়েশিয়াতে আসে। কয়েক দিন আগে আমার সাথে এক সরকারী কর্মকর্তার পরিচয় হয়েছিল। তিনি জাতিসংঘের কোন ফান্ড যা বাংলাদেশ সরকার কে দেয়া হয়েছে সেই ফান্ডের টাকায় পিএইচডি করবেন। মোট ৪২ মাসের বেতন ভাতা সহ সরকারী ছুটিও পেয়েছেন। অর্থাৎ পুরো খরচই বাংলাদেশে সরকারের। আমি বললাম, আপনি তো পিএইচডিটা ঢাকা বিশ্ববিদ্যালয়েও করতে পারতেন। তিনি বললেন- তারা ভালো যত্ন নেয় না।

উনারা মনে হয় ২৫ জন সরকারী কর্মকর্তা এসেছেন। তাদের পেছনের বিশাল ব্যয় সরকারের। এই টাকায় দেশের কোন বিশ্ববিদ্যালয়ে পিএই্চডি করলে দেশের বিশ্ববিদ্যালয় উপকৃত হতে পারতো। উনারা সপরিবারে মালয়েশিয়া থাকবেন মোট ৪২ মাস। এই সব খরচের টাকা বাংলাদেশ থেকেই আসবে। মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয় এক টাকাও খরচ করবে না।

দেশ প্রেম বিরাট ব্যাপার। এটা হৃদয়ে ধারণ করতে হয়।

এখনো বেশ কিছু মালয়েশিয়ান ছেলে-মেয়ে বাংলাদেশেী ডাক্তারী পড়তে যায়। আমাদের চেষ্টা থাকতে হবে।

আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগছে, প্রিয় আপুমনি। আপনি অনেক অনেক ভালো থাকুন সব সময়।

২০ শে জুন, ২০১৯ রাত ৮:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন: মালয়েশিয়ান পুলিশকে টাকা খাওয়ানো শিখিয়েছে বাংলাদেশী।

১৫| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৫৯

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: দুঃখজনক হলেও সত্যি যে, মালয়েশিয়া কর্মরত বাংলাদেশী কর্মী ও ব্যবসায়ীরা সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে সেখানে পড়তে যাওয়া বাংলাদেশী ছাত্রছাত্রী দ্বারা ও বাংলাদেশী যারা মালয়েশিয়াতে বিয়ে করে স্থায়ী বসবাসের অনুমতি পেয়েছে তাদের দ্বারা।
সবদেশে ই এধরনের সমস্যা থাকে ।
অখানের সমস্যা ও সতর্কতা সম্পর্কে লিখুন
সকলেই সচেতন হোক তবেই সমস্যার সুরাহা হবে ।
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,

২১ শে জুন, ২০১৯ সকাল ১০:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন: মালয়েশিয়া কর্মরত শ্রমীকরা ভেবেছে দেশ থেকে শিক্ষিত ছেলেরা আসছে ষ্টুডেন্ট ভিসাতে তারা ছাত্র, তারা দেশের লোকদের উপকার করবে, ব্যাবসায়ীরা ভেবেছে ছাত্ররা তাদের প্রতিষ্ঠানে ভালো কাজ করবে, আসলে বাংলাদেশী ছাত্ররা মালয়েশিয়া প্রবাসী শ্রমীকদের ডুবিয়েছে, তাদের খারাপ করেছে।

১৬| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:১২

কাজী ফররুখ আহমেদ বলেছেন: রহস্যময় দ্বীপ মালয়েশিয়া Malaysia The Mysterious Island গুরু অমর বাণী

২০ শে জুন, ২০১৯ রাত ১০:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন: আমার মাঝে মাঝে মনে হয় বাংলাদেশের প্রতরাকের বড় একটি চক্র মালয়েশিয়া বসবাস করে তারপরেও বাংলাদেশে এতো প্রতারণা আর প্রতারক ? বাংলাদেশ কি প্রতারকের ফ্যাক্টোরী !!!

১৭| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:১৯

নিউজপ্রিন্ট বলেছেন: ওকেলা, থ্যাংকইউ লা,
হ্যালুওওওওওওওওও
র - - - বি - - - ন ভা- - - - ই ভা - - - লো আ - - - ছে - - - ন


২০ শে জুন, ২০১৯ রাত ১০:২০

ঠাকুরমাহমুদ বলেছেন: এই সুরেলা কন্ঠ আর গান করে কথা বলা শুনলেই বলে দেওয়া সম্ভব এই আদম মালয়েশিয়ার আদম গন্ধম ।

১৮| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:২৩

অন্তরন্তর বলেছেন: ঠাকুর ভাই মালয়েশিয়ায় আমি যাইনি তবে ১৯৯০ থেকে অনেক মালয়েশিয়ান ইংল্যান্ডে পড়তে আসত দেখেছি। অনেকের সাথে কথাও বলেছি। কিন্তু বুঝিনি যে তারা মনমানসিকতায় এত খারাপ। কারন গত ২০ বছর ধরে যা শুনছি ওদের সম্বন্ধে তা অত্যন্ত খারাপ। আপনি এবং ব্লগার সাজ্জাদ সাহেব ওদের সম্বন্ধে লিখুন যাতে আমরা সচেতন হতে পারি। আর বাংলাদেশি দালালদের কথা কি বলব তারা সমাজের নিকৃষ্ট কীট। শুভ কামনা।

২০ শে জুন, ২০১৯ রাত ১০:২২

ঠাকুরমাহমুদ বলেছেন: মালয়েশিয়া বেড়ানোর মতো দেশ চমৎকার দেশ তবে সেখানে বসবাস করা বাংলাদেশীদের মন এতোটাই ছোট আর মিথ্যাবাদী যে গল্পকেও হার মানায়। বাংলাদেশি দালাল হচ্ছে সমাজের নিকৃষ্ট কীট। শুভ কামনা আপনাকেও।

১৯| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৫

ওমেরা বলেছেন: লিখতে থাকেন জানতে থাকি ।

২০ শে জুন, ২০১৯ রাত ১০:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন: আগামীতে পোষ্ট দিচ্ছি সাথে থাকুন।

২০| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:০৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: রহস্যের আভরন খুলে দিন। জানা জানি হলেই অনেক কিছু পরিস্কার হয়ে যায়। না জানা থাকলে নানা কল্পনা সেখানে আশ্রয় নেয়।

সব জাতিতেই ভাল মন্দ থাকে। তবে প্রাবল্য যার বেশি সেভাবেই তারা চিহ্ণিত হয়।

পোষ্টে +++

২০ শে জুন, ২০১৯ রাত ১০:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশী প্রবাস জীবন যাপনে যেই দেশে যাবে সাথে করে একটি মহামুল্যবান রত্ন নেবে তার নাম হচ্ছে “পলিটিক্স” !!! প্লিজ সাথে থাকুন আপনাদের প্রেরনায় লিখি।

২১| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৫৭

শামচুল হক বলেছেন: শুনেছি মালয়েশিয়ার অবস্থানরত তামিলরা নাকি বেশিরভাগ চুরি-ডাকাতি রাহাজানির সাথে জড়িত। বিদেশিদের একা পেলেই ছিনতার করে সব নিয়ে নেয়।

২০ শে জুন, ২০১৯ রাত ১১:০১

ঠাকুরমাহমুদ বলেছেন: সঠিক শুনেছেন, আর বাংলাদেশীরা ধার কর্য করে সেই টাকা জীবনে ফেরত দেবে না, সে ঠিকানা পরিবর্তন করে পালাবে অন্য কোনো শহরে অন্য কোনো স্টেটে।

২২| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:১২

শিখা রহমান বলেছেন: পরের পর্বের অপেক্ষায় থাকলাম। লেখাটা আগ্রহ তৈরী করেছে।

২০ শে জুন, ২০১৯ রাত ১১:০২

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনাকে ধন্যবাদ, লেখায় আগ্রহ তৈরি করতে পেরেছি। আগামী পর্বে আরো বিস্তারিত লিখবো।

২৩| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:০৬

নতুন নকিব বলেছেন:



মালয়েশিয়া সম্মন্ধে অারও জানার সুযোগ করে দিলেন। ধন্যবাদ।

২০ শে জুন, ২০১৯ রাত ১১:০৩

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

২৪| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪৬

জুন বলেছেন: মালয়েশিয়া ভ্রমনে গিয়ে যে হোটেলে উঠেছিলাম তার পাশেই একটা বাংলা রেস্তোরা ছিল। সেখানে বাংগালী কর্মচারীদের দিনরাত অমানুষিক পরিশ্রম করতে দেখেছি শুনেছি । ফিরে আসার ফ্লাইটে ছ সাতজন লোক ছিল প্লেনে । দালালের খপ্পরে পরে সর্বশ্ব হারিয়ে ভোররাতে নেমে সন্ধ্যার ফ্লাইটে ঢাকা ফিরছে । এয়ারপোর্টেই তাদের আটকে রেখেছিল না খাইয়ে । স্বচক্ষে তাদের দুর্দশা দেখে কেমন যে লেগেছিল তা ভাষায় প্রকাশ করতে পারবোনা । আমরা তাদের প্রয়োজনীয় ফর্ম ও পুরন করে দিয়েছিলাম।

২০ শে জুন, ২০১৯ রাত ১১:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন: এই আদম জেনেশুনে গিয়েছে মালয়েশিয়া, যখন ধরা খেয়েছে তখন “বোকা ভালো মানুষ” সাজার ভান করেছে। এই আদমদের জেল হওয়া উচিত।

২৫| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:১০

নীল আকাশ বলেছেন: পরের পর্বের অপেক্ষায় থাকলাম। লেখাটা আগ্রহ তৈরী করেছে।
এত সাসপেন্স তৈরী করে আপনি কই?
পরের লেখার অপেক্ষায় থাকলাম।

২১ শে জুন, ২০১৯ রাত ১২:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন: এই লেখাটি লেখার পর আমি দেশের বাইরে চলে যাই আনুমানিক সপ্তাহ দশ দিনের জন্য। তারপর আর পোষ্টের কমেন্ট যা আছে তার উত্তর দেওয়া হয়নি। এখন নিয়মিত করে উত্তর দেওয়ার চেষ্ট করছি এবং মালয়েশিয়া সম্পর্কিত পরবর্তিতে বিস্তারিত আরো লিখবো।

২৬| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

বলেছেন:
অপেক্ষায় থাকলাম


ন্যায় হচ্ছে ধর্ম আর অন্যায় হচ্ছে অধর্ম”
---------------------গুরুজী ঠাকুর মাহমুদ-------------------------

২১ শে জুন, ২০১৯ রাত ১২:৪৮

ঠাকুরমাহমুদ বলেছেন: ন্যায় হচ্ছে ধর্ম আর অন্যায় হচ্ছে অধর্ম”

২৭| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৫:১৪

চাঙ্কু বলেছেন: পরের পর্ব এর অপেক্ষায় থাকলাম।

২১ শে জুন, ২০১৯ রাত ১২:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন: পরের পর্ব দিতে অনেক দেড়ি হয়ে গেলো, আগামী সপ্তাহে পরের পর্ব দিয়ে দিচ্ছি।

২৮| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ রাত ৩:৩৪

অনল চৌধুরী বলেছেন: এর আগে অাপনি মালশিয়াকে দুর্নীতিগ্রস্ত দেশ বলায় অাপনার সাথে আমার বিরাট তর্ক-যুদ্ধ হয়েছিল।

২১ শে জুন, ২০১৯ রাত ১২:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন: মালয়েশিয়া নিয়ে পরবর্তিতে আরো বিস্তারিত লিখবো। সাথে থাকুন প্লিজ।

২৯| ২৭ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এই পোস্টের কোন মন্তব্যের তো আপনি উত্তর দিলেন না। আপনার উত্তর দেখার অপেক্ষায় রইলাম।

১৯ শে জুন, ২০১৯ রাত ৩:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন: উত্তর দেওয়া শুরু করেছি সিরিয়াল অনুযায়ী উত্তর দিয়ে দিবো সব এবং বিস্তরিত লিখে উত্তর দিবো।

৩০| ২১ শে জুন, ২০১৯ ভোর ৪:১৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: লেখাটার পরের পর্বের অপেক্ষায় রইলাম | প্রত্যেকটি দেশেরই ভালো মন্দ দুটো দিকই আছে, এই দুটি দিকেরই সঠিক চিত্র তুলে ধরলে যারা ওই দেশটিতে কর্মের সন্ধানে অথবা ছাত্র ও টুরিস্ট হিসাবে যেতে চান তাদের জন্য অনেক উপকার হয় | বাঙালি চাঁদে গেলেও তাদের খাইসলত পরিবর্তন হয় না, খাঁটি বাংলাদেশীই থেকে যায় | উত্তর আমেরিকাতেও এই সকল দেশীয় বাটপার, ধান্ধাবাজদের দেখা যায় যাদের ধান্দাবাজিটা একটু অপরিশীলিত (Raw) - তবে সেখানে আইনকানুন একটু শক্ত থাকায় এর প্রভাবটা এতো ব্যাপকভাবে অনুভূত: হয় না | আমাদের ভাগ্য ভালো পাকিরা দুই নম্বরির রেঙ্কিংএ শীর্ষে থাকায় বাংলাদেশিরা এখনো লো-প্রোফাইলেই আছে |

২১ শে জুন, ২০১৯ সকাল ১০:২৪

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশের যতো রাজনৈতিক দল আছে তার সকল শাখা প্রশাখা মালয়েশিয়া আছে, বাংলাদেশ থেকে মালয়েশিয়া পাচার হয়েছে টাকা, রাজনীতি, আদম, চোর বাটপার চিটার আর মিথ্যাবাদী ও প্রতারক। যারা মালয়েশিয়াকে অভিশপ্ত করেছে।

৩১| ২১ শে জুন, ২০১৯ ভোর ৫:৫৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

লেখক বলেছেন: মালয়েশিয়ান পুলিশকে টাকা খাওয়ানো শিখিয়েছে বাংলাদেশী।

আপনি যদি ব্যক্তিতভাবে সততাকে হৃদয়ে লালন করেন তবে আমি ১০০% নিশ্চয়তা দিয়ে বলতে পারি- আপনাকে কেউ ঘুষ খাওয়াতে পারবে না। বাংলাদেশীরা মালয়েশিয়ান পুলিশকে টাকা খাওয়া শিখিয়েছে এটা একটা বাজে অজুহাত।

নাজিব সাহেবের আমলে কোন বিভাগ টাকা খায়নি বলতে পারবে কেউ? ঢাকার পাসপোর্ট অফিস থেকে শুরু করে বিমান বন্দর, জনশক্তি, বিমান বন্দর, মালয়েশিয়ার মাইজি, দালাল বা এজেন্ট, ইমিগ্রেশন কারা টাকা খায়নি??

হাজার হাজার রিঙ্গিত এজেন্টদের কাছে জমা দিয়ে ভিসা পায়নি গরীব অসহায় বাংলাদেশী শ্রমিকরা। তাদের হত দরিদ্র মুখ দেখলেই মালয়েশিয়ান পুলিশ বুঝে যায় - মুরগী পাওয়া গেছে! মনে রাখবেন- কেউ কাউকে ইচ্ছে করে ঘুষ দেয় না। বাংলােদেশে থেকে এই অভিজ্ঞতা আমারও আছে।

আমি নিজে বেশ কয়েকবার মালয়েশিয়ান পুলিশ কর্তৃক সামান্য হলেও নির্যাতিত হয়েছি। তারা সরাসরি টাকা চায়। আমার ভিসার কোন সমস্যা ছিল না। তারপরও আমার কাছে টাকা চেয়েছে।

আমি সাফ বলেছি দিয়েছি- তোমরা আমাকে তোমাদের থানায় নিয়ে চলো। কোন টাকা আমি দেব না। কেননা, আমি কোন অবৈধ শ্রমিক না । আমার ভিসা আছে।

সাধারণ শ্রমিকরা এই কথা বলতে পারে না। তাদের টাকা নিয়েও ভিসা দেয়নি মালয়েশিয়ান দালালরা। বাঁচার জন্য অসহায় শ্রমিকরা রক্তপানি করা টাকা পুলিশের হাতে তুলে দিতে বাধ্য হয়। শখ করে কেউ দেয়া না।

কিছু কিছ বাজে জিনিস বাদ দিলে মালয়েশিয়া অবশ্যই চমৎকার একটি দেশ। এটা আমি না যারা এখানে বেড়াতে বা অবৈধ টাকায় সেকেন্ড হোম করছেন তারা সবাই স্বীকার করবেন।

ধন্যবাদ। ভালো থাকবেন।

২১ শে জুন, ২০১৯ সকাল ১০:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন: মালয়েশিয়া নিয়ে বিতর্কের কোনো অবকাশ নেই, এই দেশে এয়ারপোর্টে অবতরণ করে মনে হবে এইদেশে থেকে যাই এটি থাকার মতো দেশ, এইদেশের খাবার, হালাল খাবার, উন্নত ভালো খাবার এবং আনুপাতিক হারে সস্তা, যাতায়াত ব্যাবস্থা প্রথম শ্রেণীর, এইদেশে এপার্টমেন্টের দাম-ভাড়া সব কম সব, আপনি যা বলছেন তা বর্তমান আজ ক্রান্তিকালের কথা আমি বলছি ১৯৯৬ সন থেকে আজ পর্যন্ত মালয়েশিয়া। মালয়েশিয়া একটি ঘুষ প্রধান দেশ এবং এইদেশে ঘুষ চালাচালি টাকা লেনদেন শিখিয়েছে বাংলাদেশী এখানে কোনো ভুল নেই। মালয়েশিয়ার সব ভালো তবে কেনো জানি মনে হয় মালয়েশিয়ার বাতাসে কিছু একটা আছে যা মানুষকে প্রতারক করতে সাহায্যে করে।

আমার নিজের ইচ্ছা করে আজো “আমি মালয়েশিয়া বাড়ী ঘর করে থেকে যাই” আমার লেখা আপনি হয়তো বুঝতে পারছেন না। বুঝলে ভুল কথা বলতেন না।


৩২| ২১ শে জুন, ২০১৯ ভোর ৫:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

চাঁদগাজী বলেছেন:


@মোহাম্মদ সাজ্জাদ হোসেন ,

আপনি ওখানে বাংগালী কর্ম, অর্থনৈতিক, ব্যবসা, পড়ালেখা নিয়ে বিস্তারিত লিখুন।

স্যার, আপনার মন্তব্যের সামান্য জবাব তো এই পোস্টের বিভিন্ন মন্তব্যে আমি দিয়েই ফেলেছি।

২১ শে জুন, ২০১৯ সকাল ১০:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই তাঁর উত্তর পেয়েছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.