নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

বিশেষ বিজ্ঞপ্তি

১০ ই জুন, ২০২০ রাত ৮:৩১



সহব্লগারের প্রতি সহমর্মিতা আমাদের সকলের আছে। সেই হিসাবে এই ধরনের পোষ্ট যে কেউ লিখতে পারে। গত কয়েকদিনে এই ধরনের বেশ কয়েকটি পোষ্ট এসেছে। কেন কারো বিরুদ্ধে সাময়িকভাবে শাস্তিমুলক ব্যবস্থা গ্রহন করা হলো সেটার বিষয়ে আনুষ্ঠানিক বক্তব্য দেয়ার কোন প্রয়োজন নেই। কারন যার বিরুদ্ধে ব্যবস্থাটি গ্রহন করা হয় তাঁকে খুব স্পষ্ট ভাষায় একটি কারন জানানো হয়।

মাহমুদ ভাই আপনি বিষয়টিকে ব্যক্তিগতভাবে নিবেন না- আমি সার্বিকভাবে বলছি। আপনার মাধ্যমে সকলকে জানাতে চাই যে, আমাদের সকলের জবাবদিহীতার জায়গা আছে। মন চাইলো, পছন্দ হলো না ব্যাস তাঁকে বন্ধ করে দিলাম, তাঁকে ব্যান করে দিলাম - বিষয়টা এত ছেলেখেলা নয়। সামহোয়্যারইন ব্লগ কার কাছে কেমন সেটা আমি জানি না। তবে এটা নিঃসন্দেহে আন্তর্জাতিকভাবে স্বীকৃত বাংলা ভাষার সবচেয়ে বড় ব্লগ এবং আমাদের কঠোর জবাবদিহীতা আছে। ফলে প্রতিটি অভিযোগ যাচাই বাছাই করে আমরা সিদ্ধান্ত গ্রহন করি।

তাই আমি মনে করি, কারো বিরুদ্ধে যখন নীতিমালা ভাঙ্গার অভিযোগে ব্যবস্থা গ্রহন করা হয় আর কেউ সেই ব্যবস্থার বিরুদ্ধে বা তা তুলে নিতে বলেন - সেটা এক হিসাবে ঐ নীতিমালা লঙ্গন করাকেই সমর্থন করে। তাছাড়া যাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হয়েছে - এই দুর্ভাগ্যজনক শাস্তিমুলক ব্যবস্থায় তাদের কোন রূপান্তর, পরিবর্তন ও বিকার ঘটেছে বলে মনে হয় না। বরং এক ধরনের ফ্লাডিং চলছে। একটার পর একটা পোষ্ট হচ্ছে, প্রথম পাতায় অনুমোদন থাকলে এতক্ষনে সবাই বিরক্ত হয়ে দেখত - প্রথম পাতায় একাই একজন দখল করে রেখেছে। ব্লগে বিনা অনুমুতিতে অন্য কোন ব্লগারের ছবি, বিশেষ করে তার পরিবারের ছবি, তাঁর ব্যক্তিগত জীবনের তথ্য ফাঁস করে দেয়া অত্যন্ত গুরুতর অভিযোগ। ব্লগ নীতিমালার ৩খ ও ৩গ ধারা অনুযায়ী এই ব্যাপারে ব্লগ টিম চাইলে চুড়ান্ত ব্যবস্থাও গ্রহণ করতে পারে। অথচ দাবি করা হচ্ছে, রম্য লেখার অভিযোগে নাকি বন্ধ করে দেয়া হয়েছে। আরো একজন ব্লগার মডারেশন টিমকে ইংরেজী এফ অক্ষর দিয়ে একটি গালি দিয়েছেন। ফলে তিনিও নীতিমালার আওতায় এসেছেন। বিষয়টি এখানে জানালাম কারন নইলে এর পরে পোষ্ট আসতে পারে - মডারেশন টিমের সমালোচনা করায়, মত প্রকাশে বাঁধা দেয়ায় কণ্ঠ রুদ্ধ করে দেয়া হলো। এই ধরনের পোষ্ট আসলে সদ্য ভুমিষ্ট্ ব্লগার থেকে শুরু করে চুল দাঁড়ি পাকা ব্লগাররা পর্যন্ত গর্জে উঠবেন। তাই আগেই সর্তকতা।

যাইহোক, ব্লগ টিম আশা করে, যাদের বিরুদ্দে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তারা তাদের ভুলটি উপলব্ধি করবেন। নিজেদেরকে শান্ত করবেন। স্বাভাবিক মন্তব্য প্রতি মন্তব্য চালাচালি করবেন। সব কিছু স্বাভাবিক হলে একটা নির্দিষ্ট সময় পর সকলেই প্রথম পাতায় লেখার সুযোগ পাবেন।

আপনি অনুগ্রহ করে পোষ্টটি সরাবেন না। এই পোষ্টটি সকলের দেখা প্রয়োজন আছে বলে মনে করি।

ধন্যবাদ। শুভ ব্লগিং।

কাল্পনিক ভালোবাসা
১০ই জুন, ২০২০



========================================================================
দ্রষ্টব্য: - ব্লগার রাজীব নুর জেনারেল হওয়াতে তার লেখালেখি অব্যাহত রাখার জন্য ও প্রেরনা মূলক একটি পোস্ট দেই গতকাল ৯ই জুন ২০২০ ইং সময় রাত ১০:৩৫ মিঃ। তাতে সামহোয়্যারইন ব্লগ এডমিন যেই মন্তব্য করেন তা হুবহু এখানে তুলে ধরেছি। উক্ত পোস্ট কমেন্ট মডারেশন করাতে ব্লগ এডমিন মন্তব্যটি আমাকে ই-মে্ইল করতে বাধ্য হোন।
========================================================================




মন্তব্য ৬২ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৬২) মন্তব্য লিখুন

১| ১০ ই জুন, ২০২০ রাত ৮:৪০

মোহাম্মদ গোফরান বলেছেন: রাজীব নুর ভাই পুরনো এবং নিয়মিত ব্লগার।যেহেতু ভুল স্বীকার করেছেন উনাকে আরেক বার সুযোগ দেয়া যেতে পারে। উনি চলে গেলে আমরা যে মিস করবনা তা কিন্তু সত্য নয়।
ব্লগের নীতি মালা অনুসারে নির্দিষ্ট সময়ের পরে উনি অবশ্যই আবার সেফ হবেন। নীতি তো সবার জন্য সমান। ততদিন রাজীব ভাই এর ধৈর্য্য ধরা উচিৎ বলে মনে করি।

১০ ই জুন, ২০২০ রাত ১০:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনাকে ধন্যবাদ ভাই। শুভেচ্ছা জানবেন।

২| ১০ ই জুন, ২০২০ রাত ৮:৫২

সেলিম আনোয়ার বলেছেন: সবাই ধৈর্য্য ধরে পরিস্থিতি বিবেচনা করে সঠিক সিদ্ধান্ত নিবে বলেই আমার বিশ্বাস। ব্লগ কর্তৃপক্ষ এবং ব্লগার সহমর্মিতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করবেন বলেই আমার বিশ্বাস। নিরন্তর শুভকামনা সবাইকে।

১০ ই জুন, ২০২০ রাত ১০:৪১

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনাকে ধন্যবাদ সেলিম আনোয়ার ভাই। শুভেচ্ছা জানবেন।

৩| ১০ ই জুন, ২০২০ রাত ৯:২১

ডার্ক ম্যান বলেছেন: গত বছর ফেব্রুয়ারিতে প্রথম আলোর বিরুদ্ধে বলায় আমাকেও জেনারেল করা হয়েছিল। কিন্তু কয়দিন রেখেছিল মনে নাই । সেই প্রথম আলো ব্লগের মুক্তির ব্যাপারে কোন ভূমিকা রেখেছিল কিনা খুব জানতে ইচ্ছে করে।

১০ ই জুন, ২০২০ রাত ১০:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




সমালোচনা করতে গিয়ে দেশের একটি শীর্ষস্থানীয় পত্রিকার নাম লেখা যায় না। তারা আমাদের মুক্তির ব্যাপারে কোনো ভূমিকা রাখেনি তাই বলে সরাসরি নাম নিয়ে সমালোচনা করা যায় না। তাতে আমাদের ঝামেলা। আমাদের ব্লগের ঝামেলা। আপনাকে ধন্যবাদ। শুভেচ্ছা জানবেন।

৪| ১০ ই জুন, ২০২০ রাত ৯:২১

সোহানাজোহা বলেছেন: এভাবে কারো ছবি একটি প্রথম শ্রেণীর ব্লগে ব্যবহার করা যায় না। এটি আমাদের সবার বোঝা উচিত। সর্বোপরি আমাদের সকলের ব্যক্তি আক্রমণ সহ ব্যক্তি ছবি ব্যবহারে সচেতন হওয়া জরুরী। ব্লগ মডারেটর এসব বলে বলে ক্লান্ত হয়ে যখন জরুরী ব্যবস্থা নেন - তখন আমাদের বোঝা উচিত আমরা ব্লগ মডারেটরদের কতোটা বিরক্ত উৎপাদন করেছি।

১০ ই জুন, ২০২০ রাত ১০:৪৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনার মতো করে সকল ব্লগার বুঝলে আর সমস্যা থাকে না। আপনাকে ধন্যবাদ। শুভেচ্ছা জানবেন।


৫| ১০ ই জুন, ২০২০ রাত ৯:২৭

নেওয়াজ আলি বলেছেন: নিয়ম নীতি মেনে বগ্ল করা উচিত। তাতে শৃঙ্খলা থাকবে। আমরা সবাই সবাই। তবে রাজীব ভাই অবশ্যই ফিরে আসবে

১০ ই জুন, ২০২০ রাত ১০:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনাকে ধন্যবাদ। শুভেচ্ছা জানবেন।




৬| ১০ ই জুন, ২০২০ রাত ৯:৪৭

রাজীব নুর বলেছেন: দশজন যেদিকে আমিও সেদিকে।

১০ ই জুন, ২০২০ রাত ১০:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




সঠিক সিদ্ধান্ত।
ব্লগিং করুন।
সব সময় পাশে আছি।
সব সময় পাশে পাবেন।


৭| ১০ ই জুন, ২০২০ রাত ১০:১৯

রাকু হাসান বলেছেন:

ধন্যবাদ কাল্পনিক ভাইকে এবং আপনাকেও । আমার মনে হয়েছে এমন কিছু বার্তা আগে দিলে আরও ভালো হত । অবশ্য যেহেতু যাকে জেনারেল করা হয়েছে তাঁকে ব্যক্তিগতভাবে বলাতে আবার বলা প্রয়োজনও দেখছি না। যা হোক সব মিলয়ে একটি মিশ্র প্রতিক্রয়ার অবসান ঘটবে এই পোস্টের মাধ্যমে । ব্যক্তিগত ছবি প্রকাশ দুঃখজনক । আমি ব্যক্তিগতভাবে এটার বিপক্ষে ।

১০ ই জুন, ২০২০ রাত ১১:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




কারো ব্যক্তিগত ছবি ব্লগে শেয়ার করা সম্পূর্ণ অন্যায় কাজ। আপনাকেও অনেক অনেক ধন্যবাদ।
শুভেচ্ছা রইলো।


৮| ১০ ই জুন, ২০২০ রাত ১০:২৪

রাকু হাসান বলেছেন:


ঠাকুরমাহমুদ ভাই ... একটি অনুরোধ ,আপনার আগের পোস্টে আমার একটি মন্তব্য আছে। এর উপরে আপনার মন্তব্যটি দেখিনি ,যদিও আপনি আমার আগে মন্তব্য করেছেন। সমস্যাটা হলো আমি আপনার পোস্ট ট্যাব অপেন করে অনেকক্ষণ পড়ে পড়ছি এবং মন্তব্য লিখে প্রকাশ করলাম । তাই দেরি হলো। এর মধ্যেই আপনি মন্তব্য করেছেন । সুতারাং আগে দেখিনি । দয়া করে এই মন্তব্য এবং আগের পোস্টের আমার মন্তব্যটি মুছে দেওয়ার অনুরোধ করছি।

১০ ই জুন, ২০২০ রাত ১১:১৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




আগের পোস্টে আপনার মন্তব্যটি মুছে দিয়েছি। সেই পোস্টে মন্তব্য অপশন পুরোপুরি বন্ধ করা হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইলো।


৯| ১০ ই জুন, ২০২০ রাত ১১:২৭

খায়রুল আহসান বলেছেন: বিশেষ বিজ্ঞপ্তিটির জন্য ধন্যবাদ। বিষয়টির আশু সমাধান চাই।

১০ ই জুন, ২০২০ রাত ১১:৪১

ঠাকুরমাহমুদ বলেছেন:




সমাধান সহজ খায়রুল আহসান ভাই। সমস্যা হচ্ছে ব্লগাররা চিরোকাল অবুঝ রয়ে গেলেন। আর লক ডাউনে সম্ভবত ব্লগারদের কিছুটা মাথা গরমও হয়ে আছে। যাক সময়ে সমাধান হয়ে যাবে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ। শুভেচ্ছা নিবেন।


১০| ১০ ই জুন, ২০২০ রাত ১১:৫৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

আমি মডারেটরদের উপর আস্থা রাখি। সেই সাথে ব্লগার রাজীব নূরের প্রতিও সহমর্মিতা।

ব্লগকে এগিয়ে চলতে হবে।

১১ ই জুন, ২০২০ রাত ১২:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




মডারেটরদের উপর আমার সব সময় আস্থা ছিলো - আস্থা থাকবে। আপনাকে ধন্যবাদ। শুভেচ্ছা রইলো।

১১| ১১ ই জুন, ২০২০ রাত ১২:৫৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধ্বংশ সৃষ্টির নিয়ামক।
নতুন কিছু সৃষ্টির জন্য পুরাতনকে
আগলে রাখলে চলবেনা। ব্লগে একটা
ঝড় বয়ে গেল এতে করে অনেকেই
নিয়মের আওতায় আসবেন। আমারও
কয়েকদিন মন খারাপ ছিলো। এখন তা
কাটিয়ে উঠেছি। আশাকরি আমার মতো
অনেকেই সতর্ক হবেন। তবে মিডলম্যান
যারা ঘোলা জলে মাছ শিকার করেন তাদের
স্বরূপ উন্মোচিত হয়। তাই ভাঙ্গা গড়াকে আশির্বাদ
হিসেবে দেখুন। আত্মশুদ্ধি বড় পাওয়া।

১১ ই জুন, ২০২০ রাত ১:১১

ঠাকুরমাহমুদ বলেছেন:




রাজীব নুরের লেখালেখি বন্ধ হবার অবস্থা। ব্লগে ভালো ব্লগার তৈরি করা চাট্টি খানি কথা না। শুধু একজন ভালো লিখেন তাই নয় তার সাথে শ্রম দেন প্রতিটি ব্লগার যারা নেতিবাচক মন্তব্য করেন, যারা উৎসাহ উদ্দীপনা দেন। তারপর তৈরি হয় একজন ভালো ব্লগার। ভালো ব্লগারের ক্ষতি করা ব্লগের ক্ষতি করার সমান।

একজন সনেট কবি চলে গেছেন আজ পর্যন্ত আরেকজন সনেট কবি পাওয়া যায় নি। আমি সনেট কবি ফরিদ ভাইয়ের শুভ কামনা করি। ভাঙ্গা গড়া আশির্বাদ না। আশির্বাদ হলে নদীর পাড় ভাঙ্গা আশির্বাদ হতো। ব্লগার চলে যাওয়া কখনো আশির্বাদ হতে পারে না। এটি অভিশাপ। কারো ক্ষতি করে কখনো আত্মশুদ্ধি হয় না।


১২| ১১ ই জুন, ২০২০ সকাল ৮:৫৫

ঢাবিয়ান বলেছেন: রাজিব নুর সম্পর্কে একটি গঠনমুলক সমালোচনা করতে চাই । আশা করি তিনি তাতে আহত হবেন না। রাজীব নুর এই ব্লগে প্রচুর সময় দেন। নিজেও প্রচুর পোস্ট লেখেন এবং অন্যদের পোস্টেও প্রচুর কমেন্ট করেন। উনার নিজের লেখা পোস্টগুলো বেশ ঝরঝরে, পড়তে ভাল লাগে। কিন্ত অন্যের পোস্টে উনার কমেন্ট একেবারেই মানসম্মত নয়। বেশিরভাগ সময়েই উনি কমেন্ট করেন পোস্টের বিষয় বহির্ভুত। এছাড়া অনেক পোস্টে আজাইরা কয়েকটা কমেন্ট করে সেই পোস্টের মন্তব্য সংখ্যা বাড়ানোতেও বিশেষ ভুমিকা রাখেন। উনার চারিত্রিক দৃঢ়তা একেবারেই নেই। তাই সকালে এক কথাতো বিকেলে আরেক কথা বলেন। এই ধরনের ব্লগিং কিন্ত সুস্থ ব্লগিং নয়। যাই হোক সম্প্রতি তিনি ব্লগার নুর মোহাম্মদ নূরুকে নিয়ে যে ধরনের পোস্ট দিয়েছেন সেটাকে রম্য বলে পাশা কাটানোর কোন সুযোগ নাই। সেটা পুরোপুরিই ব্যক্তিগত আক্রমনমুলক পোস্ট। জনাব নুরেরও হয়ত কিছু উস্কানি থাকতে পারে যাতে ক্ষিপ্ত হয়ে রাজীব নুর এই ধরনের পোস্ট দিয়েছেন। তবে উনি জেনারেল হবার পর নিজের ভুল স্বীকার করে উনার ক্ষমা চেয়ে নেয়া উচিৎ ছিল বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি। ক্ষমা চাওয়াটা বাঙ্গালী কেন এত নেতিবাচকভাবে নেয় আমি জানি না। বিদেশে এসে দেখেছি যে কেউ যদি ভুল নাও করে তারপরেও তারা প্রায়শঃ ক্ষমা চেয়ে নেয় কোন ভুল বোঝাবোঝি বাড়ানোর সুযোগ যাতে না থাকে। ক্ষমা চাওয়াটা এখানে গুড ম্যনার্স এর অংশ ।

যাই হোক সব মিলিয়ে রাজীব নুর অত্যন্ত প্রানবন্ত একজন ব্লগার। উনার তারুন্যে ভরপুর প্রাঞ্জল উপস্থিতি এই ব্লগের সৌ্নদর্য বৃ্দ্ধি করে । উনার পুনরায় ফিসে আসার অপেক্ষায় থাকলাম।

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




কোনো ব্লগারের উচিত না একজন আরেকজনের পেছনে দিনের পর দিন এভাবে লেগে থাকা - একে ব্লগিং বলে না, একে বলে উন্মাদনা। একজন আরেজনকে নিয়ে প্রতিনিয়ত পোস্ট দিয়ে যাচ্ছেন! মন্তব্য করে যাচ্ছেন! মনে হচ্ছে জনম জনমের শত্রুতা। ব্লগে ঝামেলা দরবার করে করে এক সময় দেখা যাবে নূর মোহামম্মাদ নুরু ও রাজীব নুর আবার এক হয়েছেন। - এরা যদি চিরো জীবনের জন্য এক জন আরেকজনের ব্লগে মন্তব্য না করেন তাহলে বলতে হবে হ্যাঁ দ্বন্দ্ব ঠিক আছে। - নয়তো ব্লগে অযথা সকল ব্লগারকে বিরক্ত কেনো?

আর কারো পারিবারিক ছবি ব্লগে শেয়ার করা আরেক পাগলামী - সেই ছবি যখন অন্য কোনো ব্লগার শেয়ার করবেন তা আরো বড় পাগলামী। দুই ব্লগারের দ্বন্দ্বের মাঝে তৃতীয় পক্ষ সমাধানের চেষ্টা না করে মজা নেওয়া মানসিক অসুস্থতা। এসব করে করে ব্লগে প্রচুর খারাপ কাজ হয়েছে, প্রচুর নোংরা ছবি সহ নোংরা মন্তব্য হয়েছে। - এসব বাইরের লোক করেনি, সামহোয়্যারইন ব্লগের ব্লগাররা করেছেন, দিনের পর দিন।

***আমাদের পরিবার পরিজন আত্মীয় স্বজন ব্লগ দেখেন, সরকার, প্রশাসন ও আইন প্রয়োগকারী সংস্থা ব্লগ দেখেন - তারা কি ভাবতে পারেন এসব দেখে! - একবার ভেবে দেখেছেন?

১৩| ১১ ই জুন, ২০২০ বিকাল ৩:২২

পদ্ম পুকুর বলেছেন: আমার মনে হয় এরপর আর এ বিষয়ে কথা আগানোটা ঠিক হবে না।

১১ ই জুন, ২০২০ বিকাল ৫:০২

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনি ১০০% সঠিক বলেছেন।
এরপর আর এ্ বিষয়ে কোনো তর্ক বিতর্ক চলে না।
চলা উচিত না।
এখানেই ফুল স্টপ।


১৪| ১১ ই জুন, ২০২০ বিকাল ৪:০০

নতুন নকিব বলেছেন:



অনেক অনেক আন্তরিকতা নিয়ে আপনি চেষ্টা করে এসেছেন। ব্লগ আর ব্লগারদের প্রতি আত্মার টান আছে বলেই এমনটা করতে পেরেছেন।

হৃদয়ের গহীন হতে কৃতজ্ঞতা আপনার জন্য।

রাজীব নুর আশা করি তার বিষয়গুলো ইতোমধ্যে উপলব্ধি করতে সক্ষম হয়েছেন এবং সম্মানিত এডমিন তার ব্যাপারে যথাসময়ে পদক্ষেপ নিয়ে তার স্ট্যাটাস ফিরিয়ে দিবেন।

পোস্টে +

১১ ই জুন, ২০২০ বিকাল ৫:১০

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনাকেও অনেক অনেক ধন্যবাদ। সবাই সমস্যায় জড়ালে অথবা পক্ষপাতিত্ব করলে সমাধানের জন্য কারা থাকবেন? বাইরের লোক? সামহোয়্যারইন ব্লগের ব্লগারদের সমস্যা নিরসনের জন্য বাইরের ব্লগ থেকে ব্লগার দাওয়াত করে আনতে হবে। কতোটা লজ্জাকর ভাবতে পারেন?

আপনার প্রতিও রইলো অনেক অনেক কৃতজ্ঞতা ও ভালোবাসা।


১৫| ১১ ই জুন, ২০২০ বিকাল ৪:৩০

ডঃ এম এ আলী বলেছেন:



সময়োপযোগী পোষ্টটির জন্য ধন্যবাদ ।
এই ব্লগ ব্যবহারের শর্তাবলীর প্রতি আমরা সকল ব্লগারই শ্রদ্ধাশীল থাকব,
এটাই হোক সকলের প্রত্যয়ী ঘোষনা । শুধু শ্রদ্ধাশীলই নয়,ব্লগ ব্যবহারের
শর্তাবলী মেনে চলাও আমদের কর্তব্য।মনে রাখা উচিত সকল ব্লগারের
পারস্পরিক সু সম্পৃক্ততায় ব্লগটি প্রাণবন্ত ও সকলের কাছে আর্কষনীয়
হয়ে উঠে।

শুভেচ্ছা রইল

১১ ই জুন, ২০২০ বিকাল ৫:১৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




প্রিয় ডঃ এম এ আলী ভাই,
ব্লগে ভালো ব্লগার তৈরি করা চাট্টি খানি কথা না। শুধু একজন ভালো লিখেন তাই নয় তার সাথে শ্রম দেন প্রতিটি ব্লগার যারা নেতিবাচক মন্তব্য করেন, যারা উৎসাহ উদ্দীপনা দেন। তারপর তৈরি হয় একজন ভালো ব্লগার। ভালো ব্লগারের ক্ষতি করা ব্লগের ক্ষতি করার সমান। একজন সনেট কবি চলে গেছেন আজ পর্যন্ত আরেকজন সনেট কবি পাওয়া যায় নি। আমি সনেট কবি ফরিদ ভাইয়ের শুভ কামনা করি।

ডঃ এম এ আলী ভাই, সবাই সমস্যায় জড়ালে অথবা পক্ষপাতিত্ব করলে সমাধানের জন্য কারা থাকবেন? বাইরের লোক? সামহোয়্যারইন ব্লগের ব্লগারদের সমস্যা নিরসনের জন্য বাইরের ব্লগ থেকে ব্লগার দাওয়াত করে আনতে হবে। কতোটা লজ্জাকর বিষয় ভাবতে পারেন?

কোনো ব্লগারের উচিত না একজন আরেকজনের পেছনে দিনের পর দিন এভাবে লেগে থাকা - একে ব্লগিং বলে না, একে বলে উন্মাদনা। একজন আরেজনকে নিয়ে প্রতিনিয়ত পোস্ট দিয়ে যাচ্ছেন! মন্তব্য করে যাচ্ছেন! মনে হচ্ছে জনম জনমের শত্রুতা। আর কারো পারিবারিক ছবি ব্লগে শেয়ার করা আরেক পাগলামী - সেই ছবি যখন অন্য কোনো ব্লগার শেয়ার করবেন তা আরো বড় পাগলামী। দুই ব্লগারের দ্বন্দ্বের মাঝে তৃতীয় পক্ষ সমাধানের চেষ্টা না করে মজা নেওয়া মানসিক অসুস্থতা। এসব করে করে ব্লগে প্রচুর খারাপ কাজ হয়েছে, প্রচুর নোংরা ছবি সহ নোংরা মন্তব্য হয়েছে। - এসব বাইরের লোক করেনি, সামহোয়্যারইন ব্লগের ব্লগাররা করেছেন, দিনের পর দিন।

***আমাদের পরিবার পরিজন আত্মীয় স্বজন ব্লগ দেখেন, সরকার, প্রশাসন ও আইন প্রয়োগকারী সংস্থা ব্লগ দেখেন - তারা কি ভাবতে পারেন এসব দেখে! - একবার ভেবে দেখেছেন?

ডঃ এম এ আলী ভাই, আপনি ভালো থাকুন, সুস্থ থাকুন, আমাদের মাঝেই থাকুন। আপনার জন্য রইলো অনেক অনেক শুভ কামনা।




১৬| ১১ ই জুন, ২০২০ রাত ৮:০৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ব্লগ হোক সবার জন্য শিক্ষনীয় ও আনন্দদায়ক।

১১ ই জুন, ২০২০ রাত ৮:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




তথাস্তু - তবে তাই হোক।





১৭| ১১ ই জুন, ২০২০ রাত ১১:৪৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ঠাকুর ভাই । সম্ভবত আমি আপনাকে বুঝাতে পারিনি যা আমি বলতে চেয়েছি।
কাজী নজরুল কালবৈশাখীতে সবাইকে জয়োধ্বনি করতে বলেছেন।
মাভৈঃ, ওরে মাভৈঃ, মাভৈঃ, মাভৈঃ জগৎ জুড়ে প্রলয় এবার ঘনিয়ে আসে
জরায়–মরা মুমূর্ষুদের প্রাণ–লুকানো ঐ বিনাশে।
এবার মহা–নিশার শেষে
আসবে ঊষা অরুণ হেসে
করুণ্ বেশে!
দিগম্বরের জটায় লুটায় শিশু–চাঁদের কর!
আলো তার ভরবে এবার ঘর!
তোরা সব জয়ধ্বনি কর!!

বৈশাখকে আহ্বান করে জরা জির্ণকে উড়ায়ে দিতে বলেছেন
তাপসনিশ্বাসবায়ে মুমূর্ষুরে দাও উড়ায়ে,
বৎসরের আবর্জনা দূর হয়ে যাক
যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি,
অশ্রুবাষ্প সুদূরে মিলাক।
মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা,
অগ্নিস্নানে শুচি হোক ধরা
রসের আবেশরাশি শুষ্ক করি দাও আসি,
আনো আনো আনো তব প্রলয়ের শাঁখ
মায়ার কুজ্ঝটিজাল যাক দূরে যাক।


১২ ই জুন, ২০২০ রাত ১২:৪২

ঠাকুরমাহমুদ বলেছেন:




নূর মোহাম্মদ নূরু ভাই। জীবন ভর মামলা মোকাদ্দমা দরবার খুন মার্ডার র‌্যাপ দেখে দেখে ক্লান্ত আমি। আসুন ব্লগিং করি। মজার মজার গল্প কাহিনী লিখে তাক লাগিয়ে দেই সকল ব্লগারদের। আসুন সবাই ভালো থাকার চেষ্টা করি। চেষ্টাতে কিনা সম্ভব ভাই - সবই সম্ভব - শুধু চেষ্টা থাকতে হয়।

শুভ কামনা রইলো নূর মোহাম্মদ নূরু ভাই।


১৮| ১২ ই জুন, ২০২০ রাত ১২:২২

অগ্নি সারথি বলেছেন: আপাতত কমেন্ট করলাম না এ বিষয়ে। গ্যালারিতে বসলাম।

১২ ই জুন, ২০২০ রাত ১২:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




অগ্নি সারথি ভাই আপনি বিচক্ষণ মানুষ তাই সঠিক কথাটি বলেছেন। মন্তব্যের আসলে প্রয়োজনও নেই। এই পোষ্ট শুধুমাত্র ব্লগারদের অবগতির জন্য জানানো হয়েছে।


১৯| ১২ ই জুন, ২০২০ দুপুর ১:২৪

ইসিয়াক বলেছেন:



শুভ জন্মদিন প্রিয় মাহমুদ ভাই।

১২ ই জুন, ২০২০ দুপুর ১:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন:

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ইসিয়াক ভাই, আপনার প্রতি রইলো অনেক অনেক ভালোবাসা ও কৃতজ্ঞতা।

২০| ১২ ই জুন, ২০২০ বিকাল ৪:১০

সোহানাজোহা বলেছেন:

জন্মদিনের শুভেচ্ছা নিবেন স্যার। পরম করুনাময় আল্লাহপাকের কাছে দোয়া করি তিনি যেনো আপনাকে নেক হায়াত দান করেন। আপনি ভালো থাকুন - সুস্থ থাকুন, ব্যস্ততাই আপনার জীবন আর ব্যস্ততায় কাটুক আপনার কর্মজীবন।

১২ ই জুন, ২০২০ রাত ১১:২৭

ঠাকুরমাহমুদ বলেছেন:

পরম করুণাময় আল্লাহপাকের কাছে দোয়া করি আল্লাহ যেনো আপনাকে অনেক অনেক বড় সম্মানী মানুষ করেন। বিচিত্র কারণে কুষ্টিয়ার তিলের খাজা আমার খুবই প্রিয় মিষ্টান্ন। উত্তরবঙ্গের যাত্রাতে আমি কখনো কুষ্টিয়ার তিলের খাজা কিনিনি এমনটি আমার জীবনে হয়নি। আপনাকে ধন্যবাদ।

২১| ১২ ই জুন, ২০২০ রাত ৯:০০

মিরোরডডল বলেছেন: শুভ জন্মদিন

একই দিনে প্রিয় দুজনের জন্মদিন । ইন্টারেষ্টিং :)

১২ ই জুন, ২০২০ রাত ১১:২৫

ঠাকুরমাহমুদ বলেছেন:

আপনাকে অনেক অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইলো বোন।

২২| ১২ ই জুন, ২০২০ রাত ৯:৫৩

রাকু হাসান বলেছেন:


অনেক শুভকামনা করি ঠাকুরমাহমুদ ভাইয়া। সত্যে কাটুক জীবন। শুভকামনা করছি।

১২ ই জুন, ২০২০ রাত ১১:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন:

রাকু হাসান ভাই, আপনার প্রতি রইলো অনেক অনেক কৃতজ্ঞতা। শুভেচ্ছা নিবেন।

২৩| ১২ ই জুন, ২০২০ রাত ১০:২০

নেওয়াজ আলি বলেছেন: happy birthday

১২ ই জুন, ২০২০ রাত ১১:৪১

ঠাকুরমাহমুদ বলেছেন:

নেওয়াজ আলি ভাই, আপনাকে অনেক অনেক ধন্যবাদ। শুভেচ্ছা নিবেন ভাই।

২৪| ১২ ই জুন, ২০২০ রাত ১০:৫১

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ ,



১২ ই জুন, ২০২০ রাত ১১:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন:


প্রিয় আহমেদ জী এস ভাই,
দোয়া করি ভাই আপনি ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদ থাকুন এবং প্রিয় জনের সাথে থাকুন।

২৫| ১২ ই জুন, ২০২০ রাত ১০:৫৭

ডার্ক ম্যান বলেছেন: অশুভ জন্মদিন ঠাকুর সাহেব ।

১৩ ই জুন, ২০২০ রাত ১২:০২

ঠাকুরমাহমুদ বলেছেন:

আপনার জন্য রইলো চট্টগ্রামের মেজবানী আয়োজনে ঝাল রেজালা। শুভ কামনা রইলো ভাই।

২৬| ১২ ই জুন, ২০২০ রাত ১১:০৮

মুক্তা নীল বলেছেন:
ঠাকুর দা ,
শুভ জন্মদিন
দুইজন গুণী ব্লগারের একইদিনে জন্মদিন।
ভালো থাকুন সবসময় ।

১৩ ই জুন, ২০২০ রাত ১২:১৩

ঠাকুরমাহমুদ বলেছেন:

বোন মুক্তা নীল, পরম করুণাময় আল্লাহপাকের কাছে দোয়া করি আল্লাহ যেনো আপনাকে ও আপনার পরিবার পরিজনকে ভালো রাখেন সুস্থ রাখেন।


২৭| ১২ ই জুন, ২০২০ রাত ১১:৪৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
পাঠক যে কমে গেছে এটা মানতেই হবে।

১৩ ই জুন, ২০২০ রাত ১২:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন:

মোহাম্মদ সাজ্জাদ হোসেন ভাই, একা একা তো সম্ভব না, তবে সবাই যদি কমবেশী সহযোগিতা করেন তাহলে পাঠক বাড়ানো সম্ভব। আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

২৮| ১৪ ই জুন, ২০২০ ভোর ৪:৩৩

সুপারডুপার বলেছেন:



মাহমুদ ভাই,

ব্যাস্ততার জন্য কিছু পোস্টে চোখ মেলানো হয় নি। আমি একটু পরে খেয়াল করলাম আপনার জন্মদিন। আপনাকে জন্মদিনের শুভেচ্ছা ! জন্মদিনের একটু ব্যতিক্রমধর্মী উপহার হিসেবে নেন নামিবিয়াতে পাওয়া একটা উইটাওয়ার !

১৪ ই জুন, ২০২০ রাত ৮:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন:

সুপারডুপার ভাই, জন্মদিনের শুভেচ্ছার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আমি ১৯৯৮ সনে ছয়মাস অ্যাঙ্গোলা ছিলাম তখন নামিবিয়াতে দুইবার যাওয়ার সুযোগ হয়েছে কর্মের প্রয়োজনে। ১৫ দিন করে দুইবার মোট ৩০ দিন থেকেছি। নামিবিয়ান স্থানীয় কালচারাল একটি ফুড আছে যার নাম - পাপ। পাপ এর মূল উপাদান চালের গুড়া/ময়দা/ভুট্টার আটা দিয়ে হয়ে থাকে। রান্নার পর সাথে ভেজিটেবল/চিকেন/ফিস কারি যার যা ইচ্ছা নিয়ে খেতে পারেন। আমাদের দেশের অনেকটা জাও ভাতের মতো। খেতে অসাধারণ স্বাদ। - স্থানীয় লোকজন বলেন “মায়ের হাতের রান্না”।

আপনার উইপোকার ঘরগুলো সত্যি সত্যি অসাধারণ এক ছবির কালেকশান।

আপনাকে আবারো ধন্যবাদ জানাচ্ছি। শুভেচ্ছা নিবেন ভাই।

২৯| ১৪ ই জুন, ২০২০ বিকাল ৪:৫৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: জন্মদিনের শুভেচ্ছা নিন লেট লতিফের পক্ষ থেকে ;)


১৪ ই জুন, ২০২০ রাত ৮:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন:

বিদ্রোহী ভৃগু ভাই, আপনাকে ভাই অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। আপনার জন্য বায়তুল মোকারমের ঘিয়ে ভাজা আমিত্তি শুভেচ্ছা। ধন্যবাদ।।

৩০| ১৫ ই জুন, ২০২০ বিকাল ৩:২৮

বিজন রয় বলেছেন: আমি ভাবলাম কি না কিসের বিজ্ঞপ্তি।

এই ব্যাপার তাহলে!!

আমি কিন্তু ব্লগে ছাড়বো না।

১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:২৫

ঠাকুরমাহমুদ বলেছেন:

আমি সাধারণত বিয়ে জন্মদিন সহ নানা অনুষ্ঠানে যাই না। তারপরও একান্ত কোনো বিয়ে বাড়িতে গেলে যা খাই তা হচ্ছে ১ গ্লাস বোরহানী আর সাদা ভাত অথবা প্লেইন পোলাও সামান্য। বাংলাদেশে বিয়ে বাড়ির খাবারের ঐতিহ্য বলে শেষ করা সম্ভব না। আপনাকে বিয়ে বাড়ির বোরহানী শুভ্ছো। প্লিজ ব্লগে থাকুন। আমাদের ব্লগে থাকাটা জরুরী।

৩১| ১৫ ই জুন, ২০২০ বিকাল ৫:১৮

করুণাধারা বলেছেন: তিনদিন পর ব্লগে এসে সাম্প্রতিক মন্তব্য ধরে এই পোস্টে এসে মন ভরে গেল। ব্লগাররা যেভাবে আপনাকে শুভকামনায় সিক্ত করলেন আর আপনি যেসব খাবারের আঞ্জাম করলেন- আমি মুগ্ধ। মন ভরে গেল।

ব্লগ ছেড়ে যাবার ইচ্ছা নেই। আপনাদের সবার সাথে মিলে মিশে থাকতে চাই। আল্লাহ আমাদের ভালো রাখুন।

১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন:

করুণাধারা আপা,
একটা সময় ছিলো আমাদের গ্রামের বাড়িতে বড় বড় পুরাতন দুইটি জাম গাছ ছিলো, জামের সিজনে (জুন মাসে) বোল ভরে জাম ভর্তা করতাম। ভাইবোন মিলে আমরা সবাই এতো ছিলাম যে জনে মাত্র এক খাবলা করে পেতাম। সেই এক খাবলা জাম ভর্তার স্বাদের কাছে অমৃত দাড়াতে পারবে না।

আপা থাকুন প্লিজ, সুখে দুঃখে একসাথে থেকে যাবো এক জীবন। আল্লাহ আমাদের সকলকে ভালো রাখুন।


আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.