নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বলার মত তেমন কিছুই নাই। আমি একজন সাধারন মানুষ। কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর উপর পড়াশোনা করে একটা কম্পানির সাথে যুক্ত আছি। উদ্যগতা হওয়া আমাকে সব সময় টেনেছে তাই জীবন বাস্তবতায় এখন পর্যন্ত সেই দিকেই আছি। সাথে বিশ্ব রাজনীতি ও সম্পর্ক নিয়ে আগ্রহ থাকায় আই আর(আন্তর

তেীহিদুল ইসলাম শওকত

দেশটা আমাদের সুতারং দেশটা আমাদের গড়তে হবে নিজেদেরই।যাতে করে বাংলাদেশ নামক একটা দেশের অস্তিত্ব টিকে থাকবে শত শত বছর

তেীহিদুল ইসলাম শওকত › বিস্তারিত পোস্টঃ

নক্ষত্রকে টেনে নামাই আমরা

২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৪৭

একদা এক বাঙ্গালী মনিষী বলেছিলেন "বাঙ্গালীর অভ্যাস হচ্ছে কাউকে উপরে উঠতে দেখলে নিচে টেনে ফেলা দেয়া" । বাঙ্গালীর এই অভ্যাসটা আসলেই সত্য হিসেবে ধরা যায়। কারন বাঙ্গালীর অতীত ইতিহাস সেইটার পক্ষেই সাক্ষ্য দিয়ে থাকে। বেশি দূর না গিয়ে ইংরেজ শাসনের পুর্বে নবাব সিরাজুদ্দউলার কথাই ধরা যাক, যখন চারদিকে মোগলদের শক্তি ক্ষীণ হয়ে এসেছিল তখন বাংলার নবাব আলিবর্দী খান স্বাধীন বাংলা রাজ্য ঘোষণা করে আশে পাশের রাজ্য দখল নেয়া শুরু করলেন। আলীবর্দীর প্রস্থানের পর তার নাতি সিরাজুদ্দউলা ক্ষমতা গ্রহণ করেন। সেই স্বাধীন নবাব কে কিভাবে বাঙ্গালীরাই ইংরেজদের সাথে যোগসাযোগ করে ক্ষমতা থেকে নামিয়েছি তা সবাই জানে। নবাব সিরাজুদ্দউলার মত যুগে যুগে এই রকম অসংখ্য নক্ষত্র বাঙ্গালীদের মধ্য জন্মেছে এবং একে একে সবাইকে নামিয়ে আমরাও আমাদের আত্মপরিচয়ও রক্ষা করে চলেছি। এই বাঙ্গালী জাতিকে যেই ব্যাক্তিটা রাষ্ট্রটা এনে দিয়েছে তাকেই শেষ করে দিয়েছি আমরা সেখানে অন্যদেরতো অবস্থা আরও খারাপ।

গত কয়েকদিন থেকে বাংলাদেশের ক্রীড়া জগতের এখন পর্যন্ত সেরা নক্ষত্রকে নিয়ে যা চলছে তা আমাদের পুর্ব পুরুষের বংশ পরস্পরায় ধরে রাখা সংস্কৃতির বহিঃপ্রকাশ মাত্র। ১৮ কোটি মানুষের দেশ যেটা কিনা সব ধরনের জ্ঞেয়ান বিজ্ঞান ক্রীড়া ক্ষেত্রে পিছিয়ে থাকা একটা রাষ্ট্র সেই রাষ্ট্র কে সাকিব আল হাসান স্বপ্ন দেখিয়ে যাচ্ছিল গত কয়েক বছর থেকে।

সাকিব আল হাসান যখন থেকে প্রদীপের নিচে এসেছে ঠিক তখন থেকেই টেনে নামিয়ে ফেলা বাঙ্গালীরা তাদের কর্ম যজ্ঞ শুরু করেছিল। এই নক্ষত্রটা অনেক চেষ্টা করেছে নিজে আলোকিত করতে রাস্ট্রটিকে, কিন্তু রাষ্ট্র এবং তার টেনে নামিয়ে ফেলা সম্প্রদায়তো সেটা দিতে পারে না। সাকিব কেন সবার সেরা হবে? সাকিবের বউ কেন সুন্দর হবে? সাকিব কেন সেরা ইনিংস খেলবে? সাকিব কেন আমাদের রাজনৈতিক ভাবে নিয়োগ প্রাপ্ত পান্ডা দের বিরুদ্ধে খেলোয়াড়দের দাবি নিয়ে মাঠে নামবে? এবং দিন শেষে ইংরেজ ঘসেটি বেগমদের মত কুটচালে শেষ করে দিল আরেকজন ক্লান্ত বীরকে যেকিনা গত ১০ টি বছর বয়ে বেড়িয়েছে নিজ দেশের ক্রিড়া জগতকে বিশ্বের কাছে পৌঁছে দিতে।

হে বীর ফিরে এসো আবার রইলো শুভ কামনা
হে বীর ফিরে এসো.......

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৫৮

রাজীব নুর বলেছেন: শাকিবের জন্য আমার ভীষন খারাপ লাগছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.