নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।

এম টি উল্লাহ

আমি এম টি উল্যাহ। আইনি উপন্যাস ‘‘অসমাপ্ত জবানবন্দী’’ ও ‘‘নিরু”, মুক্তিযুদ্ধ বিষয়ক বই ‘‘মায়ের মুখে মুক্তিযুদ্ধ’’ ও ‘‘একাত্তরের অবুঝ বালক’’ এর লেখক। পেশায়-আইনজীবী।www.facebook.com/mohammad.toriqueullah , Email- [email protected]

এম টি উল্লাহ › বিস্তারিত পোস্টঃ

চট্টগ্রাম নগরীতে পর্ণোগ্রাফির অবাধ সয়লাব ছড়াছড়ি ঃ ক্ষতিগ্রস্থ হচ্ছে শিশুরাও

২৫ শে মে, ২০১৩ রাত ৮:৩৩



বাণিজ্যিক নগরী চট্টগ্রামে পর্ণোগ্রাফি মহামারি মত ছড়িয়ে পড়েছে। নগরীর অলিতে গলিতে সর্বত্র এটি একটি সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। সিডি, ভিসিডি, চঠি বই, সাইবার ক্যাফেগুলো এর যোগানদাতা। নগরীর ব্যস্ততম এলাকা নিউমার্কেট, বহদ্দারহাট, কর্ণেলহাট, আগ্রাবাদ, চকবাজার, অক্সিজেন সর্বত্র অবাধে বিক্রি হচ্ছে পর্ণোগ্রাফি সামগ্রী, নিউমার্কেট জহুর হর্কাস, নিউমার্কেট জহুর হকার্স এর সামনে দোস্ত বিল্ডিং হয়ে স্টেশন রোড, তামাকুমন্ডি লেইন পর্যন্ত প্রায় ২০০টি সিডির দোকানে অবাধে সাজিয়ে রাখা হয়ে থাকে পর্ণো সিডি, ভিসিডি ও চটি বই। :

এই এলাকায় ৫টি হাইস্কুল সহ রয়েছে অনেক শিক্ষা প্রতিষ্ঠান। বিশেষ করে ম্যানিসিফ্যাল ও কুলগাঁও বালিকা বিদ্যালয়ের একেবারে গেটেই রাস্তার উপরে রয়েছে প্রায় ৩০টি দোকান। বহদ্দারহাট, অক্সিজেন, এলাকার চকবাজার এগুলোর ছোট ছোট কম্পিউটার নিয়ে গান লেড করার নামে দেওয়া হচ্ছে পর্ণোগ্রাফি আর নগরীর সর্বত্র সাইবার ক্যাফেগুলোতে পর্ণোভিডিও ডাউনলোড করেই ফোল্ডার করে রেখে দেন তারা। যার ফলে সাইবারে বসে দেখে অথবা কপি করে সহজেই নিয়ে যাচ্ছে শিক্ষার্থীরা। এই ব্যাপারে জানতে চাইলে চট্টগ্রাম জজ কোটের বিশিষ্ট আইনজীবি মোহাম্মদ জাহেদুল ইসলাম বলেন, “পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন ২০১২ এ স্পষ্টভাবে উল্লেখ আছে, যৌন উত্তেজনা সৃষ্টিকারী কোনো অশ্লীল সংলাপ, নগ্ন বা অর্ধনগ্ন নৃত্য, ভিডিও চিত্র, অডিও ভিজ্যুয়াল চিত্র এবং অশ্লীল বই সাময়িকী, লেখা প্রভৃতি পর্ণোগ্রাফির আওতাভূক্ত। এবং এসব সরবরাহ, বিতরণ তথ্য বিক্রয় সর্বোচ্চ ৫ বছর পর্যন্ত সশ্রম কারাদন্ড ও দুই লাখ টাকা পর্যন্ত অর্থদন্ডে দন্ডিত হতে পারেন”। অথচ এই ব্যাপারে অভিভাবক সচেতন, নাগরিক, সমাজ, আইনশৃঙ্খলা বাহিনী কেউই যেন কিছু জানেন না .



মোহাম্মদ তরিক উল্যাহ

আইন বিভাগ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।













মন্তব্য ৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে মে, ২০১৩ রাত ৮:৪৮

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: যোগী ও একাকী বালক সহমত

২| ২৫ শে মে, ২০১৩ রাত ৯:০০

এম টি উল্লাহ বলেছেন: সমালোচনাই কাম্য............কারণ এটাই কারো কারো .....................

৩| ২৫ শে মে, ২০১৩ রাত ৯:১১

মেকগাইভার বলেছেন: খাইছে, তাও আবার ৩ ডি?

দেশ এত উন্নত?

৪| ২৫ শে মে, ২০১৩ রাত ৯:১৮

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: কিরে ভাই, যোগী ও একাকী বালক ভাইয়ের কমেন্ট মুছে আমারটা রাখলেন। দেখতে কেমন দেখায় এখন? তাদের আমি কই সহমত জানাইছি সেটাতো দেখাই যায়না। সমালোচনাইতো করছে তারা, আপনার সহ্য হলোনা??

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.