নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।

এম টি উল্লাহ

আমি এম টি উল্যাহ। আইনি উপন্যাস ‘‘অসমাপ্ত জবানবন্দী’’ ও ‘‘নিরু”, মুক্তিযুদ্ধ বিষয়ক বই ‘‘মায়ের মুখে মুক্তিযুদ্ধ’’ ও ‘‘একাত্তরের অবুঝ বালক’’ এর লেখক। পেশায়-আইনজীবী।www.facebook.com/mohammad.toriqueullah , Email- [email protected]

এম টি উল্লাহ › বিস্তারিত পোস্টঃ

ডাক্তার,আইনজীবী ও টাঁকি মাছ (কৌতুক)

৩১ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:৪০

এক ডাক্তার ট্রেনে যাচ্ছেন । পথিমধ্যে ঐ ট্রেনে এক আইনজীবী উঠলেন । কিছুক্ষণের ভেতর উভয়ের মধ্যে ভাব হয়ে গেল । দুপুরে খাবার জন্য ডাক্তার তার টিফিন ক্যারিয়ার থেকে পুষ্টি সমৃদ্ধ খাবার বের করে তৈরী হতে লাগলেন । আইনজীবীও তার টিফিন থেকে সামান্য ভাত ও মশল্লাযুক্ত দুটি টাঁকি মাছের মাথা বের করলেন । ডাক্তার আড়চোখে সেদিক তাকিয়ে বললেন, আচ্ছা মশাই বলুন তো পৃথিবী জুড়ে আপনাদের বুদ্ধির এত গল্প, এতো তারিফ, এতো বুদ্ধি আপনারা কি করে অর্জন করেন? কি খান আপনারা?
আইনজীবী বললেন, খাই তো অনেক কিছুই, তবে বুদ্ধির জন্য এই যে টাঁকি মাছের মাথা দেখছেন, স্পেশাল মশলা দিয়ে রান্না করা সেটাই খাই বেশি । খেয়েই আমরা কোর্টে যাই, আমাদের বুদ্ধি খুলে । সাথে সাথে ডাক্তার প্রস্তাব করলেন, আজ আমার খাবারগুলো আপনি খান আর ঐ মাছের মাথাগুলো আমারে দেন । আইনজীবী রাজি হলেন না । ডাক্তার নাছোড়বান্দা বললেন, ঠিক আছে এজন্য আমি আপনাকে সাথে 100 টাকা দিচ্ছি । আইনজীবী তাতেও রাজী হলেন না । ডাক্তার বললেন ঠিক আছে আমি আপনাকে 500 টাকা দিচ্ছি । এবার রাজি তো? আইনজীবী বললেন, আপনি যখন এতো করে বলছেন, আমি রাজি তবে 500 টাকায় দুইটা নয় একটা মাছের মাথা পাবেন। ডাক্তার তাতে রাজি হলেন এবং একটা মাছের মাথা খেলেন । তারপর হঠাৎ আইনজীবীকে লক্ষ্য করে বললেন, আপনি তো আচ্ছা লোক মশাই সামান্য টাঁকি মাছের একটা মাথার জন্য আমার কাছ থেকে 500 টাকা নিয়ে নিলেন? এবার আইনজীবী হো হো করে হেসে উঠে বললেন, দেখলেন এই টাঁকি মাছের মাথার গুণ! সাথে সাথেই কাজ দিয়েছে । যতক্ষণ আপনি খাননি ততক্ষণ আপনার মাথায়ই আসেনি একটা টাঁকি মাছের মাথার দাম 500 টাকা হতে পারে না? একটা খাওয়ার পর কেমন ব্রেইন খুলতে শুরু করেছে? আর যদি দুইটা খেতেন!

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩১ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:৪৫

টারজান০০০০৭ বলেছেন: :D টাকি মাছের মাথার এতো গুন্ ! আজই রাঁধতে কইতাছি !!!

২| ৩১ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:০৫

সাদা মনের মানুষ বলেছেন: হে হে হে, খুবই মজাদার :D

৩| ৩১ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:২৩

রাজীব নুর বলেছেন: হাসি পায়নি।

৪| ৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫১

সুমন কর বলেছেন: আগে পড়া হয়নি, ভালোই লাগল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.