নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।

এম টি উল্লাহ

আমি এম টি উল্যাহ। আইনি উপন্যাস ‘‘অসমাপ্ত জবানবন্দী’’ ও ‘‘নিরু”, মুক্তিযুদ্ধ বিষয়ক বই ‘‘মায়ের মুখে মুক্তিযুদ্ধ’’ ও ‘‘একাত্তরের অবুঝ বালক’’ এর লেখক। পেশায়-আইনজীবী।www.facebook.com/mohammad.toriqueullah , Email- [email protected]

এম টি উল্লাহ › বিস্তারিত পোস্টঃ

দলিল বাতিল করতে হবে?? কীভাবে করবেন?

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭


▶ অনেক সময় দেখা যায়, অসাধুভাবে দলিল সৃষ্টি করা হয়। সম্পত্তি অবৈধ রেজিস্ট্রার দলিল প্রদর্শন করে দখলস্বত্ব ভোগ করে। আদৌ দলিলটি শুদ্ধ কিনা আমরা তদারকি করি না। দেওয়ানী কার্যবিধিতে দলিল বাতিলের মামলা করার বিধান রয়েছে। যখন কোন ব্যক্তি এরূপ আশঙ্কা করে যে, তার বিরুদ্ধে লিখিত কোন দলিল বা বাতিলযোগ্য এবং যদি এরূপ দলিল বাতিল না করে চালু রাখা হয়।
তাহলে তা ভবিষ্যতে তার গুরুতর ক্ষতির কারণ হবে। এই ক্ষেত্রে দলিল বাতিল ঘোষণার জন্য মামলা করতে পারে।

▶সুনির্দিষ্ট প্রতিকার আইনের ৩৯-৪১ নং ধারা পর্যন্ত আদালত কর্তৃক দলিলাদি বাতিলিকরণ সম্পর্কে বিধান বর্ণিত হয়েছে।

▶সুনির্দিষ্ট প্রতিকার আইনের ৩৯ নং ধারায় বলা হয়েছে যে,

》কোনো ব্যক্তি যার বিরুদ্ধে লিখিত চুক্তি অবৈধ বা বাতিলযোগ্য, যার যুক্তিসঙ্গত আশঙ্কা রয়েছে যে, তেমন দলিল যদি অনিষ্পন্ন অবস্থায় ছেড়ে দেয়া হয়, তাহলে সেটি তার গুরুতর ক্ষতির কারণ হতে পারে, সেক্ষেত্রে ওই ব্যক্তি তা বাতিল বা বাতিলযোগ্য ঘোষণার জন্য মামলা দায়ের করতে পারেন এবং আদালত তার ইচ্ছাধীন ক্ষমতাবলে তেমন রায় প্রদান করতে এবং এবং 'চুক্তি বিলুপ্ত' হিসেবে ত্যাগ করবার নির্দেশ প্রদান করতে পারেন।

》দলিলটি যদি রেজিস্ট্রেশন আইন অনুসারে রেজিস্ট্রিকৃত হয়ে থাকে, তাহলে আদালত ডিক্রির একটি কপি সেই সংশ্লিষ্ট অফিসারের কাছে প্রেরণ করবেন, যার অফিসে উক্ত দলিল রেজিস্ট্রি করা হয়েছে এবং সেই অফিসার সেই বইয়ে দলিলের নকলে সেটির বিলুপ্তির বিষয় লিপিবদ্ধ করবেন।

》তামাদি আইন, ১৯০৮-এর ৯১ ধারা অনুসারে যে দলিল বাতিলের জন্য প্রার্থনা করা হয়, সে দলিল সম্পর্কে জানবার বা অবগত হবার তিন বছরের মধ্যে মামলা দাখিল করতে হবে, নয়তো এধরনের মামলা তামাদি হয়ে যাবে এবং এর কোনো প্রতিকার পাওয়া যাবে না।

》অবশ্য এধরনের মামলা তামাদি হয়ে গেলে সুনির্দিষ্ট প্রতিকার আইনের ৪২ নং ধারা অনুসারে 'ডিক্লেরেশন মামলা' দায়ের করে ভিন্নভাবে প্রতিকার পাওয়ার সুযোগ আছে।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:০২

আশাবাদী অধম বলেছেন: একই লেখকের একাধিক পোস্ট প্রথম পাতায় থাকা ব্লগের নীতি বিরুদ্ধ। আপনি যখন পোস্ট দেয়া শুরু করেন তখন দিতেই থাকেন। একটু বিরতি দিয়ে পোস্ট দিলে ভালো হয়।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:০৯

এম টি উল্লাহ বলেছেন: নীতি টি জানা ছিলো না

২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৪৩

মনির হোসেন মমি বলেছেন: দলিল যাতীয় সমস্যায় লেখাটি পড়ে আমার মত অজানা সবাই উপকৃত হবেন।ধন্যবাদ।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৫০

এম টি উল্লাহ বলেছেন: ধন্যবাদ পড়ার জন্য

৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৫৭

রাজীব নুর বলেছেন: প্রাচীন ইজিপশিয়ান সাম্রাজ্যের গৌরব টিকে ছিল প্রায় সাতাশ শো বছর ধরে । বাইজানটাইন সভ্যতা এক হাজার বছর, অটোমান এম্পায়ার পাঁচ শো বছর । পশ্চিমের ধনতন্ত্র আর কতদিন ?

৪| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:০৯

প্রামানিক বলেছেন: গুরুত্বপূর্ণ পোষ্ট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.