নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।

এম টি উল্লাহ

আমি এম টি উল্যাহ। আইনি উপন্যাস ‘‘অসমাপ্ত জবানবন্দী’’ ও ‘‘নিরু”, মুক্তিযুদ্ধ বিষয়ক বই ‘‘মায়ের মুখে মুক্তিযুদ্ধ’’ ও ‘‘একাত্তরের অবুঝ বালক’’ এর লেখক। পেশায়-আইনজীবী।www.facebook.com/mohammad.toriqueullah , Email- [email protected]

এম টি উল্লাহ › বিস্তারিত পোস্টঃ

মজার আইনি সমস্যা ও সমাধান।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৩০

১। জনৈক ডাক্তার তাহার রোগী সুইটি কে যথাযথ পরীক্ষা করিয়া বলেন,সে অার বেশী দিন বাঁচিবে না।এতে মানসিক অাঘাত পেয়ে সুইটি স্ট্রোক করে মারা যায়।ডাক্তারের অপরাধ কি??
সমাধান:
ডাক্তার দন্ডবিধির ৯৩ ধারা অনুযায়ী উক্ত কর্মের জন্য দোষী সাব্যস্ত হবেন না।কারণ ডাক্তার সরল বিশ্বাসে রোগীর মঙ্গলার্থে কথাটা অবগত করিয়াছিলেন।
২। রকি দেখতে পায় যে,এক অস্ত্রধারী ব্যাক্তি তার বন্ধু জ্যাকি কে মারধর করে অস্ত্র তাক করে গুলি করার জন্য।জ্যাকির প্রাণ রক্ষার্থে রকি অস্ত্রধারীকে লক্ষ্য করে গুলি করে।কিন্ত গুলি লক্ষ্যভ্রষ্ট হয়ে জ্যাকির মাথায় লাগিলে সে মারা যায়।রকির অপরাধ কি??
সমাধান:
উপরোক্ত সমস্যায় রকির কোন অপরাধে হবে না।কেননা,দন্ডবিধির ধারা ৯২(খ) এর উদাহরণ অনুযায়ী, রকি সরল বিশ্বাসে জ্যাকি কে বাঁচানোর জন্য জ্যাকির সম্মতি ব্যাতিত অস্ত্রধারীকে লক্ষ্য করেই গুলিটা করে।

৩। অারিফ নামে জৈনিক ভদ্রলোক রমনা পার্কে বসে অাছেন।এমন সময় রোজিনা (ছন্মনাম)নামের এক সুন্দরি যুবতী তার কাছে ১০০০ হাজার টাকা দাবি করে বলল,টাকা না দিলে সে চিত্কার লোক জমায়েত করে বলবে সে(অারিফ)তার শ্লীলতাহানি করেছে।অারিফ পরিস্হিতি সামাল দিতে ৫০০ টাকা দিল।রোজিনা কেটে পড়ল।রোজিনার অপরাধ ও শাস্তি কি???
▶সমাধান :
রোজিনা দন্ডবিধির ৩৮৪ ধারা মোতাবেক বলপূর্বক গ্রহণের অপরাধ করিয়াছে।এবং উক্ত অপরাধের জন্য ৩ কছর পর্যন্ত যে কোন মেয়াদের কারাদন্ড,অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হইবে।
✳৩৮৪ ধারা পাঠ হুবহু:
যদি কোন ব্যক্তি, বলপূর্বক গ্রহণের অপরাধ করে তাহা হইলে সে ব্যাক্তি যে কোন বর্ণনায় কারাদন্ডে যাহার মেয়াদ ৩ বত্সর পর্যন্ত হইবে বা অর্থেদন্ডে বা উভয়দন্ডে দন্ডিত হইবে
এম টি উল্যাহ
০১৭৩৩ ৫৯৪ ২৭০

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:১৫

প্রামানিক বলেছেন: পোষ্টের জন্য ধন্যবাদ

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪১

এম টি উল্লাহ বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ

২| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৪:২২

চৌধুরী জাফর উল্লাহ শরাফত বলেছেন: বুঝলাম । আইন ঠিক আছে। কিন্তু সমস্যা বাধবে "ডাক্তারের সরল বিশ্বাস", "রকির সরল বিশ্বাস" অথবা "সুন্দরী রোজিনার জোর প্রয়োগ" প্রমান করার ক্ষেত্রে।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪১

এম টি উল্লাহ বলেছেন: ঠিক বলেছেন

৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৩৩

রাজীব নুর বলেছেন: জানলাম ।
ধন্যবাদ।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪১

এম টি উল্লাহ বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ

৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৩৯

টারজান০০০০৭ বলেছেন: বুঝলাম , আইনকে কেন স্ত্রীলিঙ্গ বলা হয় !!! :D

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪২

এম টি উল্লাহ বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.