নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।

এম টি উল্লাহ

আমি এম টি উল্যাহ। আইনি উপন্যাস ‘‘অসমাপ্ত জবানবন্দী’’ ও ‘‘নিরু”, মুক্তিযুদ্ধ বিষয়ক বই ‘‘মায়ের মুখে মুক্তিযুদ্ধ’’ ও ‘‘একাত্তরের অবুঝ বালক’’ এর লেখক। পেশায়-আইনজীবী।www.facebook.com/mohammad.toriqueullah , Email- [email protected]

এম টি উল্লাহ › বিস্তারিত পোস্টঃ

বেদখল হয়ে গেছে অাপনার জমি? দখল ফিরে পেতে করণীয় কি?

২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:১৬


আপনার বৈধ জমি থেকে কেও যদি আপনাকে উৎখাত করে জমির দখল অবৈধভাবে নিয়ে নেয়, আপনার তখন করণীয় কি? হতাশ হবেন না, আইন আপনাকে আপনার বৈধ জমি ফিরে পাওয়ার নিশ্চয়তা দিচ্ছে। এক্ষেত্রে আপনাকে যা যা করতে হবে তা হচ্ছে দুই ভাবে আপনি আপনার জমি ফিরে পেতে পারেন।

১। ♦সালিশ এর মাধ্যমে:
এলাকার প্রতিনিধি/মুরুব্বীদেরকে জানিয়ে তাদের আপনার জমির বৈধ কাগজ দেখিয়ে দখল ফিরিয়ে দেয়ার আহ্বান করতে পারেন। এক্ষেত্রে প্রতিনিধি /মুরুব্বীরা আপনাকে এবং অবৈধ দখলদারকে ডেকে বৈঠকের মাধ্যমে একটি সিদ্ধান্তে আসতে পারেন। এক্ষেত্রে যদি বৈঠকের সিদ্ধান্ত আপনার পক্ষে না যায় তবে হতাশ হবেন না। আপনার উপর তারা কোন সিদ্ধান্ত চাপিয়ে দিতে পারবেনা। বৈঠকের সিদ্ধান্ত আপনি যদি না মানেন তবে পরিষ্কার করে বলে দিবেন যে অাপনি আদালতে আইনের শরণাপন্ন হবেন।

২। আদালতে আপনার জমি ফিরে পেতে আইন আপনাকে যথেষ্ট প্রতিকার দিচ্ছে।

>এক্ষেত্রে আপনি ফৌজদারী আদালত অথবা
>দেওয়ানী আদালত দুই আদালতেই আপনার জমি ফিরে পেতে মামলা করতে পারবেন।
ফৌজদারী আদালতে মামলা করলে আপনি দ্রুত প্রতিকার পাবেন, ফলে প্রথমে এখানেই যাওয়া উচিৎ।
> ১৮৯৮ সালের ফৌজদারী কার্যবিধির ১৪৫ ধারা মতে যদি কোনো ব্যক্তি তার দখলকৃত জমি হতে (মালিকানা থাক বা না থাক) হঠাত্ করে বেদখল হয়ে যায় কিংবা কোনো ব্যক্তি তাকে জোরপূর্বকভাবে বেদখল করে তাহলে জমি হতে বেদখল হওয়ার পর তাকে ফৌজদারী আদালতে মামলা করতে হবে।
◾ফৌজদারী আদালতে মামলা করার ক্ষেত্রে কিছুটা সময় বেধে দেয়া আছে আইনে, আপনার জমি বেদখল হয়ার ২ মাসের মাঝেই আপনাকে মামলা করতে হবে অন্যথায় আপনি এই আদালতে মামলা করার এখতিয়ার হারাবেন।
>ফৌজদারী আদালতে মামলা করার ক্ষেত্রে এলাকার নির্দিষ্ট অঞ্চলের জন্য নিয়োজিত ১ম শ্রেণীর ম্যাজিষ্ট্রেট আদালতে মামলা করতে হবে।
◾এবার চলুন জেনে নি কিভাবে দেওয়ানী আদালতে বেদখল হওয়া জমির জন্য মামলা করবেন।
◾এক্ষেত্রে একটা জিনিস লক্ষণীয় আপনি যদি আপনার জমি বেদখল হয়ার দুই মাসের মাঝে ফৌজদারী আদালতে মামলা করতে ব্যর্থ হন তবে সেক্ষেত্রে আপনার জন্য দেওয়ানী আদালতে মামলা করার পথ খোলা থাকবে।
> দেওয়ানী আদালতে মামলা করতে হলে জমি বেদখল হয়ার তারিখ হতে ৬ মাসের মধ্যে মামলা করতে হবে। তবে এক্ষেত্রে মামলার রায় পেতে কিছুটা সময় লাগবে।
◾দেওয়ানী আদালতে বেদখল হওয়া জমির জন্য মামলা করতে হলে আপনাকে আপনার জমির মূল্য হিসেবে দেওয়ানী আদালতের বিভিন্ন র্যাঙ্কের জজ আদালতে যেতে হবে।
যেমনঃ
▶বেদখল সম্পত্তির মূল্য যদি ২ লাখ টাকা পর্যন্ত হয় তাহলে জমিটি যে এলাকায় অবস্থিত সেই এলাকার সহকারী জজের নিকট মামলা দায়ের করতে হবে।
▶বেদখল সম্পত্তির মূল্য যদি ২ লাখ ১ টাকা থেকে ৪ লাখ টাকা পর্যন্ত হয় তাহলে জমিটি যে এলাকায় অবস্থিত সেই এলাকার সিনিয়র সহকারী জজের নিকট মামলা দায়ের করতে হবে।
▶বেদখল সম্পত্তির মূল্য যদি ৪ লাখ ১ টাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত হয় তাহলে জমিটি যে এলাকায় অবস্থিত সেই এলাকার যুগ্ন জেলা জজের নিকট মামলা দায়ের করতে হবে।
▶বেদখল সম্পত্তির মূল্য যদি ৫ লক্ষ ১ টাকা থেকে অসীম পর্যন্ত হ য় তাহলে জমিটি যে এলাকায় অবস্থিত সেই এলাকার জেলা জজ অথবা অতিরিক্ত জেলা জজের নিকট মামলা দায়ের করতে হবে।
▶এবার স্বাভাবিক ভাবে একটি প্রশ্ন আসে যদি আপনার জমি বেদখল হয়ে যায় এবং আপনি ২ মাস বা ৬ মাসের মাঝেও মামলা করতে পারলেন না কোন কারণে তখন কি করবেন?
▶হ্যা আইনে এই জন্যও বিধান রাখা হয়েছে, আপনি আপনার জমির দখল হারানোর ৬ মাসের বেশি হলে এবং ১২ বছরের ভেতরে হলে মামলা করতে পারবেন ১৮৭৭ সালের সুনির্দিষ্ট প্রতিকার আইনের ৮ এবং ৪২ ধারা মোতাবেক এখতিয়ার ভুক্ত দেওয়ানী আদালতে।
▶অতএব, আইন আপনাকে আপনার দখল হারান জমি ফিরে পাওয়ার জন্য সকল সুবিধাই দিচ্ছে। আপনার শুধুমাত্র সঠিক আইনের ধারা এবং প্রক্রিয়া জানা থাকা প্রয়োজন।

-এম টি উল্যাহ
০১৭৩৩ ৫৯৪ ২৭০
https://www.facebook.com/mohammad.toriqueullah

মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৩৭

সনেট কবি বলেছেন: ভাল পোষ্ট।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

এম টি উল্লাহ বলেছেন: ধন্যবাদ

২| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০১

প্রামানিক বলেছেন: বেদখল হলে সেই জমি আগে মামলা করে উদ্ধার করা যেত এখন আর উদ্ধার করা যায় না। খুবই কঠিন।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৪

এম টি উল্লাহ বলেছেন: যথাযথ বলেছেন।

৩| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৩৩

ঢাকার লোক বলেছেন: ভাল পোষ্ট,
তবে, প্রামানিক ভাই ঠিকই বলেছেন, যথেষ্ট টাকা খরচ করে গুন্ডা পান্ডা অথবা রাজনৈতিক ক্ষমতাধর কারো সাহায্য ছাড়া বেদখল জমি উদ্ধার করা অনেকটা দিবাস্বপ্ন !

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

এম টি উল্লাহ বলেছেন: যথাযথ

৪| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৬:১৩

চাঙ্কু বলেছেন: ওরে জেডা তুমার কি বিবাহ হয়েছে? তুমার সব পোষ্টে নিজের ফডু দেও কিল্লাই? ব্লগে মনে হয় না ফডু দিয়া বিবাহ করিতে পারিবা!! তুমার জন্য আফসুস।

পোষ্টের জিনিসপত্র কামের আছে!! পেলাচ!

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

এম টি উল্লাহ বলেছেন: ভাল লাগল।

৫| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:২০

রাজীব নুর বলেছেন: ্ষমতাবানরা দরিদ্রলোকের জমি দখল করে নিয়ে যাচ্ছে। কারো কিছু করার নাই। কিছু করতে গেলে জেল খাটতে হবে।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৬

এম টি উল্লাহ বলেছেন: সেটাই

৬| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

ching বলেছেন: কাজে লাগবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.