নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।

এম টি উল্লাহ

আমি এম টি উল্যাহ। আইনি উপন্যাস ‘‘অসমাপ্ত জবানবন্দী’’ ও ‘‘নিরু”, মুক্তিযুদ্ধ বিষয়ক বই ‘‘মায়ের মুখে মুক্তিযুদ্ধ’’ ও ‘‘একাত্তরের অবুঝ বালক’’ এর লেখক। পেশায়-আইনজীবী।www.facebook.com/mohammad.toriqueullah , Email- [email protected]

এম টি উল্লাহ › বিস্তারিত পোস্টঃ

মুক্তিযুদ্ধ জাদুঘরে একদিন

২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫৩




মহান স্বাধীনতাযুদ্ধের ইতিহাসের সাক্ষী, একাত্তরের স্মৃতি বিজড়িত নিদর্শনের সমাহার রাজধানীর আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘরে। সিঁড়ি বেয়ে ওপরের তলায় উঠতেই জাদুঘরের প্রবেশ পথেই রয়েছে ‘শিখা অম্লান’। এ শিখা জ্বলছে পৃথিবীর সেই সব মানবদের উদ্দেশে যারা আত্মোৎসর্গ করেছেন স্বাধীনতার জন্য। মুক্তিযুদ্ধের দলিলপত্র, বই, আলোকচিত্র, চলচ্চিত্র, তথ্য, স্মৃতি সংরক্ষণসহ মুক্তিযুদ্ধের যাবতীয় অর্জনের পাশাপাশি এখানে মুক্তিযুদ্ধের স্মারক ও দলিলপত্রাদি সযত্নে সংরক্ষণ করা হয়েছে।
যুদ্ধ ও যোদ্ধাদের মূল্যবান স্মারক থেকে শুরু করে শহীদদের দেহাবশেষ, মুক্তিযোদ্ধা ও শহীদদের ব্যবহৃত সামগ্রী, অস্ত্র, দলিল, চিঠিপত্র ইত্যাদি মিলিয়ে ২১ হাজারের বেশি নিদর্শন এখন জাদুঘরের সংগ্রহে রয়েছে। মুক্তিযুদ্ধ জাদুঘরে বাঙালির অতীত, ঐতিহ্য ও স্বাধীনতা সংগ্রামের ইতিহাস উপস্থাপিত হয়েছে ছয়টি গ্যালারির মাধ্যমে।


জাদুঘরের প্রথম তলায় শিখা অম্লান, বঙ্গবন্ধু ও চার নেতার ব্রোঞ্জ ভাস্কর্য, স্মারক বিক্রয়কেন্দ্র, টিকিট কাউন্টার, মুক্তমঞ্চ ও ক্যান্টিন। এই তলায় ঢোকার মুখে একটি হেলিকপ্টার ও একটি বিমানও রয়েছে ছাদের সঙ্গে আটকানো। এগুলো ব্যবহৃত হয়েছিল মুক্তিযুদ্ধে। দ্বিতীয় তলায় গবেষণা কেন্দ্র, পাঠাগার। তৃতীয় ও চতুর্থ তলায় চারটি মূল প্রদর্শন কক্ষ। পঞ্চম তলায় আন্তর্জাতিক প্রদর্শন কক্ষ।




প্রথম গ্যালারিতে রয়েছে বাংলার প্রাচীন সভ্যতা থেকে ১৯৭০ সাল পর্যন্ত সকল সংগ্রহ। ওই সময়ের মধ্যে এই জনপদের প্রতিনিধিত্বমূলক প্রত্ন নিদর্শন।

দ্বিতীয় গ্যালারিতে রয়েছে ১ জানুয়ারি ১৯৭১ সাল থেকে ৩০ এপ্রিল ১৯৭১ সাল পর্যন্ত সকল সংগ্রহ , ১৯৭১ সালে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ঘটনা থেকে ১৭ এপ্রিল মেহেরপুরের বৈদ্যনাথতলায় প্রবাসী সরকার গঠন পর্ব। শব্দ ও আলোর প্রক্ষেপণের একটি বিশেষ প্রদর্শনী ও ২৫ মার্চ বাঙালিদের ওপর পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যার বর্বরতার চিত্র ফুটে ওঠেছে এই গ্যালারিতে।

তৃতীয় গ্যালারিতে রয়েছে যুদ্ধচলাকালীন সময় অর্থাত্ ১ মে থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত সকল স্মৃতি।

চতুর্থ গ্যালারিতে রয়েছে বিজয় স্মৃতি। বাঙালির প্রতিরোধ গড়ে তোলার নিদর্শন, মুক্তিযুদ্ধের সম্মুখযুদ্ধ, যোদ্ধাদের প্রশিক্ষণ, গণমানুষের দুরবস্থা, যৌথ বাহিনীর অভিযান, দেশের বিভিন্ন অঞ্চলে বিজয়, বুদ্ধিজীবী হত্যা, ঢাকায় পাকিস্তানি দখলদারদের আত্মসমর্পণসহ নানা চিত্র ।

দৃষ্টিনন্দন এ স্থাপত্যশৈলীর জাদুঘর ভবনটি আগারগাঁও পঙ্গু হাসপাতালের উল্টো দিকে চক্ষু বিজ্ঞান হাসপাতালের পাশে অবস্থিত।

বাংলাদেশ মুক্তিযুদ্ধ জাদুঘর: ঠিকানা-প্লট#এফ-১১/এ-বি, আগারগাঁও শের-ই-বাংলা নগর, ঢাকা-১২০৭, ফোন-৮৮০-২-৯১৪-২৭৮১-৩, ফ্যাক্স-৮৮০-২-৯১৪-২৭৮০
সময়সূচি:
গ্রীষ্মকালীন- সোমবার থেকে শনিবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকে। শীতকালীন- সোমবার থেকে শনিবার ১০টা থেকে সন্ধ্যা ৫টা পর্যন্ত খোলা থাকে। রবিবার জাদুঘর বন্ধ থাকে। প্রবেশ মূল জনপ্রতি ২০ টাকা। তবে পাঁচ বছর বয়স পর্যন্ত শিশুরা বিনামূল্যে জাদুঘরে প্রবেশ করতে পারবে।
- এম টি উল্যাহ
https://www.facebook.com/mohammad.toriqueullah

মন্তব্য ১৩ টি রেটিং +২/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫৮

সনেট কবি বলেছেন: ভাল পোষ্ট।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৩

এম টি উল্লাহ বলেছেন: ধন্যবাদ পড়ার জন্য।

২| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:০৯

উদাসী স্বপ্ন বলেছেন: পাত্রী পাইছেন? একটা কাজ করেন সিভি লেইখা পোস্ট করেন

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৪

এম টি উল্লাহ বলেছেন: ধন্যবাদ পড়ার জন্য।

৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:০৯

ফারিহা হোসেন প্রভা বলেছেন: আমি গিয়েছিলাম আমার বয়স যখন ৮/৯। তবে আজ আপনার দেওয়া পোষ্টের ছবিগুলো দেখে অনেক ভাল লাগছে। শুভকামনা।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৪

এম টি উল্লাহ বলেছেন: ধন্যবাদ পড়ার জন্য।

৪| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন:

উদাসী স্বপ্ন
কি রে উদা! পোস্ট না পড়ে ইভ টিজিং করিস কেন??

৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:১২

মাহমুদুর রহমান বলেছেন: সুন্দর পোষ্ট।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৪

এম টি উল্লাহ বলেছেন: ধন্যবাদ পড়ার জন্য।

৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:০৪

রাজীব নুর বলেছেন: খুব ভালো পোষ্ট।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৫

এম টি উল্লাহ বলেছেন: ধন্যবাদ পড়ার জন্য।

৭| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৪৯

আরজু পনি বলেছেন: শেষে ঠিকানা আর পরিদর্শনের তথ্য দিয়ে ভালো করেছেন।
পোস্টের জন্যে ধন্যবাদ।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩২

এম টি উল্লাহ বলেছেন: আপনাকেও ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.