নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।

এম টি উল্লাহ

আমি এম টি উল্যাহ। আইনি উপন্যাস ‘‘অসমাপ্ত জবানবন্দী’’ ও ‘‘নিরু”, মুক্তিযুদ্ধ বিষয়ক বই ‘‘মায়ের মুখে মুক্তিযুদ্ধ’’ ও ‘‘একাত্তরের অবুঝ বালক’’ এর লেখক। পেশায়-আইনজীবী।www.facebook.com/mohammad.toriqueullah , Email- [email protected]

এম টি উল্লাহ › বিস্তারিত পোস্টঃ

প্রবাসে থেকে/ বিদেশ থেকে সম্পত্তি বিক্রি বা ক্রয় করবেন যেভাবে

১০ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১:৫২

প্রবাসে থাকাকালে দেশে জমি বিক্রয় বা ক্রয় করার প্রয়োজন হয়। আবার দেখা যায় এজমালি সম্পত্তি কোনো অংশীদার প্রবাসে থাকায় জমি বিক্রয়ে/ ক্রয় করতে সমস্যা হচ্ছে। এসব সমস্যা সহজেই সমাধান করা যায়। আইন অনুযায়ী আপনি প্রবাসে থেকেই দেশে সম্পত্তি বিক্রয় বা ক্রয় করতে পারবেন।

এক্ষেত্রে আপনাকে দেশে রয়েছেন এমন বিশ্বস্ত কাউকে আপনার পক্ষে কার্যক্রম করার জন্য আমমোক্তার নিয়োগ করতে হবে বা পাওয়ার অব অ্যাটনির্ বা আমমোক্তার নামা দলিল দ্বারা ক্ষমতা অর্পণ করতে হবে। আপনার মনোনীত ব্যক্তি এক্ষেত্রে আপনার পক্ষ থেকে যে যে ক্ষমতা প্রদান করবেন তাই করতে পারবেন। এক্ষেত্রে কিছু নিয়ম মেনে কাজ করতে হয়। যা নিম্নরূপঃ

**প্রথমে একজন বিজ্ঞ আইনজীবীর নিকট গিয়ে জমি বিক্রয়ের/ ক্রয়ের পাওয়ার অব অ্যাটনির্ বা আমমোক্তার নামা দলিল তৈরি করতে হবে। এ ক্ষেত্রে যে সব তথ্যের প্রয়োজন হবে তা হলো, পাওয়ার দাতার নাম ঠিকানার বিস্তারিত বিবরণ, পাওয়ার গ্রহীতার নাম ঠিকানার বিস্তারিত বিবরণ, জমির পরিমাণ ও অবস্থানের বিস্তারিত বিবরণ।

**তারপর, আমমোক্তার নামা দলিল/ পাওয়ার অব অ্যাটনির্ দলিল তৈরি হলে ডাকযোগে দলিল ও পাওয়ার গ্রহীতার পাসপোটর্ সাইজের ছবি ও জাতীয় পরিচয়পত্রের কপি পাওয়ার দাতার প্রবাসী ঠিকানায় প্রেরণ করতে হবে।

**ডাক প্রাপ্তির পর পাওয়ার দাতাকে তার নিজের পাসপোটর্ সাইজের ১ কপি ছবি ও জাতীয় পরিচয়পত্রের কপিসহ প্রেরিত দলিল, গ্রহীতার ছবি ও জাতীয় পরিচয়পত্রের এর কপি নিয়ে অবস্থানরত দেশের বাংলাদেশ দূতাবাসে যেতে হবে।

**দূতাবাসে গিয়ে পাওয়ার দাতা একজন কাউন্সিলরের সামনে দলিলে স্বাক্ষর করবেন। ওই কাউন্সিলর ও দলিলে স্বাক্ষর করবেন। প্রয়োজনীয় কাজ শেষে পাওয়ার দাতা দলিলটি ডাকযোগে দেশে প্রেরণ করবেন।

**পাওয়ার গ্রহীতা ডাক হতে দলিলটি গ্রহণ করে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যাবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় ওই দলিলটি পরীক্ষা করে সত্যায়িত করে দেবেন।

**এরপর পাওয়ার গ্রহীতাকে দলিলটি নিয়ে ডিসি অফিসের রাজস্ব কাযার্লয়ে যেতে হবে। সেখানে দলিলটিতে আঠাযুক্ত প্রয়োজনীয় স্ট্যাম্প লাগানো হবে। এবং একটি কপি সংশ্লিষ্ট সাব-রেজিস্ট্রি অফিসে প্রেরণ করা হবে।

**এখন পাওয়ার গ্রহীতা সাব রেজিস্ট্রি অফিসে গিয়ে জমিটি পাওয়ার অব অ্যাটনির্ দলিলের শতার্নুযায়ী সম্পত্তি হস্তান্তর বা ক্রয় করতে পারবে।

** এম টি উল্যাহ, আইনজীবী
জরুরি পরামর্শে-০১৭৩৩৫৯৪২৭০
[email protected]

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৩:১৫

রাজীব নুর বলেছেন: কত কিছু যে আছে জানার!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.