নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।

এম টি উল্লাহ

আমি এম টি উল্যাহ। আইনি উপন্যাস ‘‘অসমাপ্ত জবানবন্দী’’ ও ‘‘নিরু”, মুক্তিযুদ্ধ বিষয়ক বই ‘‘মায়ের মুখে মুক্তিযুদ্ধ’’ ও ‘‘একাত্তরের অবুঝ বালক’’ এর লেখক। পেশায়-আইনজীবী।www.facebook.com/mohammad.toriqueullah , Email- [email protected]

এম টি উল্লাহ › বিস্তারিত পোস্টঃ

রাজনৈতিক বিচিন্তা

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৪১

সঙ্কটময় সময়ের মধ্য দিয়ে চলছে রাজনীতি। বুঝে, না বুঝে তরুণদের বড় অংশটাই রাজনীতি বিমুখ। রাজনীতি করার ভাবনা তো দুরের কথা, নিরাপদ দুরত্ব বজায় রাখাই যেন শ্রেয়। “I hate politics” or “I don’t care” শব্দ গুচ্ছ এখন স্টাইল । কিন্তু, পরিবর্তন কি তরুণ প্রজন্মের সরাসরি রাজনীতিতে অংশগ্রহণ ছাড়া সম্ভব? । যেই পরিবর্তনের কথাই আপনি বলুন না কেন। এটাই সম্ভবত এখন রাজনৈতিক গবেষক/সচেতন সমাজের সবচেয়ে বড় উদ্বেগ। সচেতন ও দেশপ্রেমিক মানুষ মানেই, রাজনীতিতে তার অংশগ্রহন থাকাটাই স্বাভাবিক। হতে পারে প্রত্যক্ষ বা পরোক্ষ । থাকতে পারে আদর্শগত ভিন্নতা। কারণ দিনশেষে কেউই রাজনীতির বাইরে না। অন্য সবকিছু বাদ দিলেও, রাজনীতি ছাড়া এখন যেন কবি হওয়াও দায়! যারা দিনের আলোতে পারতেছেন না তারা রাতের আধাঁরেও হাজিরা দিচ্ছেন। তাহলে সরাসরি সম্পৃক্ত হতে আপনার আপত্তি কোথায়? কিংবা আপনার সতন্ত্র সত্তায়ই বা কেন লেজুড় ভিত্তি করতে হবে? কিন্তু এমন কেন হচ্ছে? রাজনীতির উদ্দেশ্য কি এমন হওয়া উচিত? রাজনীতিতে আদর্শ চর্চার সংকট কিংবা যথাযথ পদ্ধতিতে রাজনীতি চর্চার সংকট কি এর পিছনে কাজ করে? সত্যিকার অর্থে সংস্কৃতির বিপ্লব কি? রাজনৈতিক সংস্কৃতির গতি কোন দিকে প্রবাহিত হচ্ছে? আগমীর রাজনীতি কেমন হবে এসব নিয়ে চর্চাতে অনীহা কিসের? কোন একটা ঘটনা ঘটলেই বিচ্ছিন্নভাবে ঝাঁপিয়ে পড়া কিংবা উদ্দেশ্যহীন সাময়িক পরিবর্তনের দাবি তোলাই কি সমাধান? আপনার প্রতিটা কর্ম কতটুকু সত্যের বাণী বহন করে কিংবা প্রশ্রয় দিচ্ছে মিথ্যা কে? এসব বিচ্ছিন্ন ভাবনা তরুণদের মাথায় থাকা উচিত।

- এম টি উল্যাহ
আইনজীবী
[email protected]

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:০৩

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ।
আমার প্রোফাইলেও লেখা আছে- রাজনৈতিক আলাপন অপছন্দ।
তাই বলে মোটেই রাজনৈতিক অসচেতন নই। মত প্রকাশ করা বা বিতর্ক করা খুবই ঝুঁকিপূর্ণ বলেই এভাবে লিখে রেখেছি। এরশাদ বিরোধী আন্দোলনে সরাসরি অংশগ্রহণ করেছি। এরপর আরো বিভিন্ন আন্দোলনেও সক্রিয় থেকেছি।

২| ১৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৩৮

শাহ আজিজ বলেছেন: আন্দোলন করতে করতে বাঙালি ঝিমিয়ে গেছে ।

রাজনৈতিক সংস্কার দরকার এবং তা যদি বলপ্রয়োগ করেও করতে হয় তাতেও রাজি ।

৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৪৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাংলাদেশে কি এখনও রাজনীতি অবশিষ্ট আছে। রাজনীতি ছাড়াও অনেক দেশ ভালো চলছে। এরকম রাজনীতির চেয়ে রাজনীতি না থাকাও ভালো।

৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৩৮

রাজীব নুর বলেছেন: বট গাছের নিচে দাড়ালে বট গাছের ছায়া পড়ে। তেমন রাজনীতি সব মানুষের সাথে মিশে আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.