নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।

এম টি উল্লাহ

আমি এম টি উল্যাহ। আইনি উপন্যাস ‘‘অসমাপ্ত জবানবন্দী’’ ও ‘‘নিরু”, মুক্তিযুদ্ধ বিষয়ক বই ‘‘মায়ের মুখে মুক্তিযুদ্ধ’’ ও ‘‘একাত্তরের অবুঝ বালক’’ এর লেখক। পেশায়-আইনজীবী।www.facebook.com/mohammad.toriqueullah , Email- [email protected]

এম টি উল্লাহ › বিস্তারিত পোস্টঃ

কর/আয়কর দেওয়ার আগে জেনে নিন

১৩ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:৩৫

নির্ভুল এবং সঠিক আয়কর রিটার্ন জমা করতে শেষ সময়ের অপেক্ষা না করে এখন থেকেই প্রস্তুতি নিন । সামান্য ভুলের জন্য অনাকাঙ্ক্ষিত বিড়ম্বনা শিকার হতে পারেন । আয়কর রিটার্ন এর জন্য হাতে অনেক সময় আছে এই ভেবে এড়িয়ে না গিয়ে সময় এবং সুযোগ মত প্রয়োজনীয় কাগজ পত্র সমূহ গুছিয়ে নিন ।

দেখে নিতে পারেন নীচের সংক্ষিপ্ত তালিকা থেকে আপনার কোন কোন প্রয়োজনীয় কাগজ পত্র লাগতে পারেঃ-

১। চাকরিজীবীগন স্ব স্ব প্রতিষ্ঠান থেকে বেতন বিবরণীর উৎসে কর্তন সহ প্রত্যয়নপত্র সংগ্রহ করে নিন । সেই সাথে যে ব্যাংকের মাধ্যমে বেতন প্রদান করা হয়ছে সেই ব্যাংক হিসাব বিবরণী সংগ্রহ করুন।

২। ব্যাংক এর সঞ্চয়ী/ চলতি/ডিপিএস/ এফডিয়ার/অন্যান্য হিসাবের ০১ জুলাই ২০১৯ থেকে ৩০ জুন ২০২০ সময়ের ব্যাংক বিবরণী এবং ব্যাংক হতে প্রাপ্ত মুনাফা এবং মুনাফার বিপরীতে উৎসে কর্তিত করের প্রত্যায়ন পত্র সংগ্রহ করে নিবেন ।

৩। বাড়ি ভাড়ার আয় থাকলে ০১ জুলাই ২০১৯ থেকে ৩০ জুন ২০২০ এই মেয়াদে ভাড়া প্রদানের চুক্তিপত্র, ব্যাংক এর মাধ্যমে ভাড়া গ্রহণ করে থাকলে ব্যাংক বিবরণী, বাড়ি নির্মাণে/ক্রয়ে কোন ঋণ গ্রহণ করে থাকলে ঋণ দাতা প্রতিষ্ঠান হতে মূল ঋণ এবং সুদ প্রদান এর প্রত্যয়নপত্র সংগ্রহ করে নিন । তাছাড়া সিটি কর্পোরেশন এ পরিশোধিত কর খাজনার রশিদ, বিদ্যুৎ বিলের হিসাব, গ্যাস বিল বীমা করা থাকলে বীমার প্রিমিয়াম প্রদানের ডকুমেন্টস সহ রক্ষণাবেক্ষণ এর খরচের হিসাব সমূহ প্রস্তুত করে নিন ।

৪। কৃষি খাতে আয় থাকলে যথাযথ আয় ব্যয় এর হিসাব প্রস্তুত করে নিন ।

৫। পেশা ব্যবসা খাতের আয় নিরুপণে ১লা জুলাই ২০১৯ হতে ৩০শে জুন ২০২০ পর্যন্ত সময়ের ব্যাংক হিসাব বিবরণী, ১লা জুলাই ২০১৯ হতে ৩০শে জুন ২০২০ পর্যন্ত আপনার ব্যবসায়ের ক্রয়-বিক্রয়/ নীট লাভ/ স্থিতিপত্র প্রস্তুত করে নিন । পেশার আয় নিরূপণে আপনার পেশাগত আয়ের একটি বিবরণী তৈরী করে নিন।নতুন ব্যবসায়ী হলে ট্রেড লাইসেন্স এর কপি , যে কোন ধরনের উৎসে কর্তন থাকলে তার প্রত্যায়ন পত্র , ব্যাংক লোন থাকলে লোনের স্থিতি এবং সুদ পরিশোধ এর প্রত্যায়ন পত্র নিয়ে নিন ।

৬। ফার্মেরঅংশীদারীত্ব থেকে মুনাফার অংশ পেয়ে থাকলে ফার্মের হিসাব বিবরণী, ব্যাংক বিবরণী সংগ্রহ করে নিন ।

৭। স্বামী বা স্ত্রীর যদি টি আই এন না থাকে সে ক্ষেত্রে তার আয় থাকলে আয়ের ব্যাখ্যা এবং যথাযথ প্রমান তেমনি নাবালক সন্তানের কোন আয় থাকলে তার যথাযথ প্রমান হাতে রাখুন।

৮। ১লা জুলাই ২০১৯ হতে ৩০শে জুন ২০২০ সময়কালে যদি এর মধ্যে কোন স্থাবর/অস্থাবর সম্পদ অর্থাৎ জমি/ফ্লাট/গাড়ি/বাড়ি ইত্যাদি ক্রয়-বিক্রয় করে থাকেন তবে ক্রয়-বিক্রয় দলিল অগ্রিম আয়করসহ ব্যাংকবিবরণী/প্রমানাদি সংগ্রহ করে নিন ।

৯। সঞ্চয়পত্র/ বন্ড ইত্যাদি ক্রয় এবং প্রাপ্ত মুনাফার প্রত্যায়ন পত্র সংগ্রহ করে রাখুন ।

১০। শেয়ার ব্যবসায়ে বিনিয়োগ থাকলে বিও হিসাব বিবরণী/ পোর্ট-ফোলিও ডিভিডেন্ড প্রাপ্তির প্রত্যতায়ন সংগ্রহ করুন ।

১১। ১লা জুলাই ২০১৯ হতে ৩০শে জুন ২০২০ সময়কালে যদি কোন গিফট(দান) পেয়ে থাকেন বা গিফট(দান) দিয়ে থাকেন তার যথাযথ প্রমানাদি সংগ্রহ করে নিন।

১২। ১লা জুলাই ২০১৯ হতে ৩০শে জুন ২০২০ সময়কালে যদি অগ্রিম আয়কর কিংবা বকেয়া কর পরিশোধ করা হয়ে থাকে তার যথাযথ প্রমান সংরক্ষণ করে রাখুন ।

*** কর রেয়াতের জন্য যথাযথ বিনিয়োগ/ দান ইত্যাদির প্রমাণাদি সংগ্রহ করে নিন।

আয়কর রিটার্নের সাথে প্রয়োজনীয় কাগজ পত্র জমা প্রদান না করলে বা অসম্পূর্ণ ডকুমেন্টস জমা করলে আপনার আয়কর নথি অসম্পূর্ণ হিসাবে পরিগনিত হতে পারে । ডকুমেন্টস এর অস্পস্টতা বা অসম্পূর্ণতায় আপনার আয়কর নথি অডিট এর আওতায় আসতে পারে ।

আয়কর প্রদানে সচেতন হোন , সময়মতো সঠিকভাবে আয়কর রিটার্ন দাখিল করুন, গুঁজামিল নয় একটু সময় নিয়ে আগে থেকেই প্রস্তুতি নিন । ৩০ শে নভেম্বর ২০২০ তারিখ “কর দিবস” এবং আয়কর রিটার্ন জমা দেয়ার শেষ দিন । (সংগ্রহিত ও পরিমার্জিত)

-এম টি উল্যাহ
আইনজীবী
০১৭৩৩৫৯৪২৭০
(আয়কর সংক্রান্ত সহযোগিতার জন্য যোগাযোগ করতে পারেন)

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:৫০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:































আয়কর রিটার্ণ দাখিল করুন ০১ পৃষ্ঠার আয়কর রিটার্ন ফরমে!

এমটি উল্লাহ ভাই,
ধরুন কারো শেয়ার মার্কেটে বিনিয়োগ আছে
এবং ব্যাংক হিসাবও আছে।
তবে যে নামে আছে সে নামে টিন এবং
জাতীয় পরিচয় পত্র্ও নাই। তা আছে
অন্য নামে বা ডাক নামে। তবে উভয় ক্ষেত্রে
পিতা মাতা ও বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা
একই আছে সে ক্ষেত্রে করনীয় কি?


২২ শে অক্টোবর, ২০২১ বিকাল ৫:০৫

এম টি উল্লাহ বলেছেন: জাতীয়পরিচয় পত্র ব্যতিত তো কোন ব্যাংক একাউন্ট থাকার কথা নয়

২| ১৩ ই নভেম্বর, ২০২০ রাত ১১:৫৫

আমি তুমি আমরা বলেছেন: ১। গিফটের প্রমাণ বলতে কি বুঝিয়েছেন? ধরা যাক, কেউ তার জন্মদিনে বা বিয়েতে কোন দামী উপহার পেলেন। এখন সেটা আয়কর রিটার্নে প্রদর্শনের জন্য তিনি কি উপহারদাতার কাছে ক্রয়ের রশিদ চাইবেন?

২।কোন ব্যক্তি যে প্রতিষ্ঠানে চাকরীরত, সেখান থেকে পাওয়া তার বেতনের প্রত্যয়নপত্র এবং উৎসে আয়কর পরিশোধের প্রত্যয়নপত্রই কি যথেষ্ট নয়? আলাদা করে ব্যাংক হিসাবের বিবরণী দাখিলের প্রয়োজন আছে কি?

২২ শে অক্টোবর, ২০২১ বিকাল ৫:০৬

এম টি উল্লাহ বলেছেন: প্রমাণ ক্ষেত্র বিশেষ লাগে এবং স্টেটমেন্ট আর বেতনের প্রত্যয়ন এক জিনিস নয়

৩| ১৪ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:৫০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে। জানলাম। ভাল থাকুন।

২২ শে অক্টোবর, ২০২১ বিকাল ৫:০৬

এম টি উল্লাহ বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.