নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।

এম টি উল্লাহ

আমি এম টি উল্যাহ। আইনি উপন্যাস ‘‘অসমাপ্ত জবানবন্দী’’ ও ‘‘নিরু”, মুক্তিযুদ্ধ বিষয়ক বই ‘‘মায়ের মুখে মুক্তিযুদ্ধ’’ ও ‘‘একাত্তরের অবুঝ বালক’’ এর লেখক। পেশায়-আইনজীবী।www.facebook.com/mohammad.toriqueullah , Email- [email protected]

এম টি উল্লাহ › বিস্তারিত পোস্টঃ

বিরাজমান ও আসন্ন ভয়াবহ সংকটে করণীয় কি আমাদের?

২০ শে আগস্ট, ২০২২ সকাল ১১:১০

এমনিতেই সাম্প্রতিক ভয়াবহ বন্যায় ফসল এবং সড়কসহ অবকাঠামো খাতে ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে সিলেট অঞ্চলে। আর রোহিঙ্গা শরণার্থীদের বোঝা তো রয়েছেই। অন্যদিকে আর্থিক ও জ্বালানি খাতে সীমাহীন দুর্নীতি, অর্থ পাচার ও বৈশ্বিক পরিস্থিতির কারণে দেশের অর্থনৈতিক ও জ্বালানি সংকট চরম আকার ধারণ করছে। দেশের চালিকা শক্তি রেমিটেন্স প্রবাহ হ্রাস পেয়েছে আর জনশক্তি রপ্তানি তো দূরের কথা বরং যারা বিদেশে অবস্থান করতেছেন তাদের ফেরত আসার লাইন দীর্ঘ হতেই চলছে। অভ্যন্তরণী আর্থিক খাতের Good Governance অর্থাৎ সুষ্ঠু নিয়ন্ত্রণের পথে অন্তরায় সৃষ্টি হওয়ায় আজ তার অবস্থা নাজুক। শেয়ার বাজার-গার্মেন্টস ও শিল্প ক্ষেত্রে বিনিয়োগের ক্ষেত্রে অনাগ্রহতো রয়েছেই। শিক্ষিত কর্মহীন মানুষের সংখ্যাও দাঁড়িয়েছে প্রায় তিন কোটিতে।

এসব আমি আপনি স্বীকার করি আর না করি এক ভয়াবহ সংকটের দিকে আমরা পতিত। হ্যাঁ, রাজনৈতিক কারণে কিংবা রাজনৈতিক মতাদর্শের কারণে আমরা হয়তো এসব স্বীকার করি না কিংবা কেউ করলে বিরাগভাজন হই। কিন্তু বাস্তবতায় ৭০ টাকায় চাউল আমরা সবাই ক্রয় করতে হচ্ছে।

এসব সংকটের জন্য সরকাররেও ব্যর্থতা বিশেষ করে ধীরে ধীরে বিনিয়োগ নষ্ট করা, জনশক্তি রপ্তানি অঘোষিতভাবে বন্ধ হয়ে যাওয়া, অভ্যন্তরীণ অর্থনৈতিক চালিকা শক্তিগুলো দুর্নীতির কারণে অনাস্থায় ও সংকটে ভোগা, খাদ্য মজুদ নীতি, দাতা সংস্থা ও উন্নয়ন সহযোগী দেশগুলো থেকে প্রত্যাশা অনুযায়ী সহায়তা না পাওয়ায় কূটনীতিক ব্যর্থতা, বিশেষ করে ব্যাংকিং খাতের ক্রমবর্ধমান খেলাপি ঋণের বৃদ্ধিতা, সর্বোপরি ব্যাংকগুলোর গভর্ন্যান্স, অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ, ব্যবস্থাপনা, তদারকি এসব বিষয়ে দুর্বলতার কারণে আর্থিক খাতে সংকট বেড়েই চলা এবং সর্বস্তরে জবাবদিহিতার সংকট মোকাবেলায় ঘাটতির কথা না বললেই নয়।

কিন্তু এসব দোষ দিয়ে তো আর সমাধান হবে না। এখন করণীয় কি আমাদের তা কি আমরা ভাবিছি? সর্বক্ষেত্রে ব্যর্থতা কি আমাদের সামনে বিদ্যমান নয়?

এদিকে মারাত্মক বন্যার এবং বর্ষা মৌসুমে পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় ভয়াবহ খাদ্যাভাবে পড়ার (ডিভাস্টেটিং হাঙ্গার) ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ। বন্যায় বিপুল পরিমাণ কৃষিজমির ফসল ধ্বংস হয়ে গেছে। ফলে দীর্ঘ মেয়াদে বন্যার্তদের কাছে খাদ্য সরবরাহ দেয়াটাও ঝুঁকিতে পড়েছে।

এমতাবস্থায়, বর্তমানে সংকটের বহুমাত্রিকতা বিবেচনা করে আমরা কি কোন সমাধানের স্বার্থে কোন পথ খুঁজে নিতে পারি না? আলোচনা কেন নয় তাহলে? আমাদের চিন্তা, ধর্ম, সংবিধান, রাজনীতি ও রাষ্ট্র– সবই মানুষের কল্যাণের জন্য, মানবতার জন্য এবং অবশ্যই স্বদেশের স্বার্থে। সুতরাং আমাদের চিন্তা, বুদ্ধি ও কর্মের অনিবার্য পুনঃনিরীক্ষণ ও তদনুযায়ী পুনর্বিন্যাসপূর্বক এই মুহূর্তে উদ্দেশ্য হওয়া উচিত সংকট মোকাবিলার সাথে সাথে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সৃষ্টি করে রাজনৈতিক সংকটও নিরসন করা।
জনকল্যাণবান্ধব চিন্তাশীলতা-বুদ্ধিজীবিতার উন্নয়নে ও উত্তরোত্তর প্রসারণে মনোসংযোগী হলেই কেবল আমরা বর্তমান সময়ের মূল জাতীয় সংকট কাটিয়ে ওঠার পথ সুগম করতে পারবো বলে আমার ধারণা। অন্যথায় বিভক্তি-বিদ্বেষ-কোপাকুপি-হানাহানির বেড়াজাল থেকে মুক্ত হয়ে আমাদের জাতীয় ঐকমত্য গড়ে তোলার আকাঙ্খা সুদূর পরাহত হয়েই থাকবে। মানবিক বিপর্যয় গ্রাস করবে আমাদের। এখনই সময় এক হওয়ার। সংকট মোকাবিলার। আসুন দেশের তরে চর্চা করি আমাদের মেধা, রাজনীতি

- মোহাম্মদ তরিক উল্যাহ
আইনজীবী
[email protected]

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২০ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:২৮

জ্যাক স্মিথ বলেছেন: সরকার এখন আছে উভয় সংকটে ১: অর্থনৈতিক সমস্যা, ২: রাজনৈতিক সমস্যা বা ক্ষমতা টিকিয়ে রাখার সমস্যা।
১ নং সমস্যা মোকবিলা করতে না পারলে ২ নং সমস্যা প্রকট আকার ধারণ করবে তখন আর ক্ষমতা ধরে রাখতে পারবে না।
আমার মনে হয় এই সংকটময় মূহুর্তে সকল রাজনৈতিক দলের নির্বাচন নিয়ে ঝামেলা সৃষ্টি না করে কিভাবে এই অর্থনৈতিক দূর্বাবস্থা
দূর করা যায় সে চেষ্টা করা। দেশ মোটামুটি একটা স্ট্যাবল পর্যায়ে এলে তখন সরকার পতনের আন্দোলোনের ডাক দেয়া যেতে পারে।

২| ২০ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:১৪

আহমেদ জী এস বলেছেন: এম টি উল্লাহ ,




বর্তমানে সংকটের বহুমাত্রিকতা বিবেচনা করে আমরা কি কোন সমাধানের স্বার্থে কোন পথ খুঁজে নিতে পারি না? আলোচনা কেন নয় তাহলে? আমাদের চিন্তা, ধর্ম, সংবিধান, রাজনীতি ও রাষ্ট্র– সবই মানুষের কল্যাণের জন্য, মানবতার জন্য এবং অবশ্যই স্বদেশের স্বার্থে।

হায়রে! একি বললেন আপনি!!!!
বাস্তবতার নিরিখে স্বদেশের স্বার্থের বদলে যেখানে সবকিছুই নিজস্বার্থে, কেবল নিজস্বার্থেই সেখানে পথ খুঁজে পা্ওয়া যাবে কি করে, আলোচনাটাই বা শুরু করবে কারা?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.