নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

আন্দোলন এবং সমাধান

০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ২:২৪

(আঁতেল মামাদের প্রবেশ নিষেধ)



বাংলাদেশ একটা জনসংখ্যার দেশ। সরকার বাহাদুর ১৬ কোটি (আসলে অনেক অনেক বেশী, সন্দেহ নেই) স্বীকার করে নিয়েছেন গেল বছর! এই ১৬ কোটির সবাই ইউনিক মানে সবাই ওয়ান পিস! প্রত্যেকের চোহারা যেমন আলাদা, মাথার গিলুও আলাদা! একই বিষয় ১৬ কোটি মানুষ ১৬ কোটি ভাবে ব্যাখ্যা দিতে পারবে বলে আমার মনে হয়। আর এই জন্যই আমাদের সমস্যা বেশী! হা হা হা। প্রতিক্ষন, প্রতিদিন, প্রতিনিয়ত!



তবে দুনিয়াতে সমস্যা তো থাকবেই। সমস্যা ছাড়া কি এক মিনিট পার করা যায়। আমার কথা হচ্ছে এই সমস্যা এসে পড়লেই কেন আন্দোলন করতে হবে? আন্দোলন না করে কি সমস্যার সমাধান করা যায় না? আর আন্দোলন করতে হলে কিছু কিছু বিষয় আগে থেকেই ভেবে নিতে হয় তা আমরা কয়জন জানি? সবার মাঝে শুধু খালি লাগাও, লাগাও ভাব! এই লাগাও লাগাও ভাবের আগুনে নিজেও যে পুড়ে আঙ্গার হয়ে যেতে পারে তা কে কাকে বুঝাবে?



আন্দোলন শুরু করার আগে বিষয় বস্তুর গভীরে গিয়ে তা বুঝে নিতে হয়। যে বিষয় নিয়ে আন্দোলন হয় তার গ্রহণযোগ্যতা, স্থায়ীত্ব, লক্ষ্য এবং পরিনতি কি হতে পারে তার একটা রূপরেখা একে নিতে হয় সাদা কাগজে কিংবা মগজের ভিতর। আরো ভাল হয় একটা গবেষনা পত্র বানিয়ে নিলে। এছাড়া আরো কত কি আছে!



নিজের দুর্ভাগ্য ভাল! আপনার গ্রাম, আপনার জেলা কিংবা পুরা জাতির জন্য দুর্ভাগ্য ডেকে নিয়ে আসা কোন ভাবেই কাম্য নয়। আমার/আপনার সামান্য ভুলে সামান্য ক্ষতি হবে, কোন মায়ের বুক খালি হবে, এটা হতেই পারে না। আপনি যেমন আপনার পরিবারের প্রিয় তেমনি আন্দোলনে যে লোকটা প্রান হারায়, আহত হয়, অঙ্গ হারায় সেও তার পরিবারের প্রিয়। একবার ভেবে দেখেছেন এমন একটি পরিবারের কথা। এমন ছেলে/সন্তান হারা মায়ের কথা, পিতার কথা। না ভেবে থাকলে, একবার ভাবুন। তার পর আপনি আপনার আন্দোলন চাপিয়ে দিন কিংবা চেপে যান।



সামান্য বা ছোট বিষয়ে আন্দোলন নয়, নিরব থাকলেই সমাধান হয়ে যায়! হা হা হা। কথা বলার মত 'ছোট আন্দোলনে'ও যাওয়া উচিত নয়!



ভেবে দেখুন। আজ মরলে কাল দুইদিন!



(আজকাল রাস্তাঘাটে যে হারে তর্ক বিতর্ক দেখছি, তাতে উপরওয়ালাই জানেন, আমাদের সামনে কি আছে!)

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:৩৭

ঢাকাবাসী বলেছেন: বাকি সব বুঝিনা তবে এদেশের ১নং প্রধান সমস্যা হল ঘন্টায় ২০০০ করে পয়দা হওয়া মানুষ যা এখন ২২ কোটিতে দাড়িয়েছে। মানুষ উৎপাদন বন্ধ করুন, দেখবেন সব সমস্যার সমাধান হয়ে গেছে।

০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫২

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ ঢাকাবাসী। হা, এটা বিরাট সত্য। মানুষ নিয়ে কেহ কোন কথা বলছেই না আবার মানুষকে কাজে লাগানোর কথাও কেহ বলছে না। ফলাফল যা হবার তাই হচ্ছে, অশিক্ষা, কুশিক্ষায় আবার একটা অপর্দাথ জাতি গড়ে উঠছে।

মানুষ উৎপাদন বন্ধ ছাড়া উপায় নাই। কঠোর হস্তে এটা দমন করতেই হবে। প্রয়োজনে কঠোর আইন এবং প্রয়োগ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.