নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

দুনিয়ার কোন দেশে, আমাদের কোন জেলার লোক বেশী?

২৫ শে জুন, ২০১৩ বিকাল ৫:২৫

বলা হয়ে থাকে দুনিয়ার প্রায় সব দেশেই বাংলাদেশী আছে! এমন একটা দেশের নাম বলা যাবে না, সেখানে বাংলাদেশী বাঙ্গালী নাই! এটা আমাদের জন্য গর্ব না দুঃখের তা বিশ্লেষন করা সহজ কাজ নয়। আসলে আমরা যাব কোথায়? যাই হোক একটা গল্প দিয়ে শুরু করি!



কিছুদিন আগে আমাদের এক নোয়াখালীর বন্ধু আফ্রিকার এক দেশে যাবে, পাড়ি দেবে। তাকে বোম্বাই এয়ার পোর্ট দিয়ে প্লেনে ছড়তে হবে, টিকেট কাটা হয়েছে। বোম্বাই নিয়ে বেশ শুখকর কথা শুনা যাচ্ছে না, বোম্বাই পুলিশ নাকি বাংলাদেশী বাঙ্গালী দেখলে পিছে লেগে থাকে! কত কথা, এদিকে আমাদের এই বন্ধুর বিদেশ ঘুরার অভিজ্ঞতা বেশী না থাকাতে সে কিছুটা ভড়কে গেল! তার পরও সে বাসে কলকাতা গেল, কলকাতা থেকে প্লেনে মুম্বাই! মুম্বাইতে তাকে কয়েকদিন থাকতে হবে! ভিসা এবং কিছু কাজকর্ম! বেচারা ভীষণ নার্ভাস হয়ে গেল, সস্তা থাকার হোটেল কোথায় পাওয়া যায়। নানান চিন্তা ভাবনায় এয়ারপোর্ট থেকে বের হল। একজন ট্যাক্সি ড্রাইভারের সাথে কথা হল, তাকে সে ভাঙ্গা বাংলা ইংলিশ হিন্দিতে বুঝালো বাঙ্গালীদের থাকার একটা হোটেল দরকার। ট্যাক্সি ডাইভার তাকে একটা হোটেলে নিয়ে গেল, আমার বন্ধুটা হোটেলে সামনে ট্যাক্সি থেকে নেমে ট্রাস্কিত, আরে এ যে "নোয়াখালী হোটেল"! মুম্বাই এ নোয়াখালী হোটেল! আমার বন্ধুর প্রানে প্রানী এল, তাকে আর কে ধরে! এই হোটেলে তিন রাত থেকে সে সফলভাবে আফ্রিকা চলে গেল! (ফোনে হাসতে হাসতে সে জানিয়েছিল মুম্বাইয়ের বাংলাদেশী বাঙ্গালীদের কি কি কারবার!)



পৃথিবীর নানা দেশে বাংলাদেশীদের জয় হলেও এই জয় খুব একটা সহজ ছিল না। এখনো অনেকে যুদ্ধ করে যাচ্ছেন। আমি নিজেও একজন প্রবাসী ছিলাম। দুনিয়ার নানান দেশে ঘুরে বেড়িয়েছি, চোখে দেখেছি কত কি? সারা দুনিয়ার কঠিন কাজ এবং অপরিচ্ছন্ন কাজ গুলো যেন আমাদের ভাগ্যে লেখা হয়ে আছে! তবুও সবাই যেন এগিয়ে চলছে!



যাই হোক, আমি অনেক দেশ ঘুরেছি, এখনো চান্স পেলে পেলে এখানে সেখানে যাই! দেশ দেখার চেয়ে বিদেশ দেখার একটা আলাদা আনন্দ আছে! হা হা হা.।। আমার ঘুরে বেড়ানো/ অভিজ্ঞতায় এবং শুনা থেকে আমার কাছে মনে হয়েছে এক এক জেলার লোকেরা এক এক দেশে বেশ শক্ত স্থান তৈরি করে ফেলেছে! অবশ্য নোয়াখালীর স্থান পাহাড় পর্বত থেকে হেরা গুহা, সব জায়গাতেই! যাই হোক, দেখুনতো ভুল বললাম কি না! এটা অবশ্য আমার মনের গবেষনা এবং এনালাইসিস!



- সৌদি আরবঃ নোয়াখালী, চট্রগ্রাম এবং সিলেট

- আরব আমিরাতঃ চট্রগ্রাম

- কুয়েতঃ কুমিল্লা, নোয়াখালী

- কাতারঃ চট্রগ্রাম

- থাইল্যান্ডঃ পাবনা/ সিরাজগঞ্জ

- ইংল্যান্ডঃ সিলেট

- ইন্ডিয়াঃ সিরাজগঞ্জ/ পাবনা অঞ্চলের হিন্দু ধর্মের লোকজন

- আমেরিকাঃ আমেরিকায় অবশ্য এক এক স্টেটে এক এক জেলার লোক বেশী এবং তবে মজার ব্যাপার আমেরিকায় বাংলাদেশের প্রায় সব জেলার লোকজনই আছে।

- জার্মানীঃ নোয়াখালী

- ইতালীঃ শরিয়তপুর/ মাদারীপুর/ ফরিদপুর

- সুইডেনঃ ঢাকা

- সাউথ আফ্রিকাঃ ফেনী

- জাপানঃ মুন্সীগঞ্জ, দোহার, নবাবগঞ্জ

- ইজিপ্টঃ নোয়াখালী



(একটা মজার ব্যাপার লক্ষ্য করেছি আমাদের বরিশাল জেলার লোকজন ঢাকায় যে হারে বসবাস করে সে হারে তাদের দেখা আমি বিদেশে পাই নাই! বরিশালের কিছু লোকজন আমেরিকায় দেখা গেলেও দুনিয়ার অ্ন্যান্ন দেশে এখনো বিরল মনে হয়েছে!)



আমার ভুল হতে পারে তবে আলোচনা চলতে পারে!

মন্তব্য ১৩ টি রেটিং +২/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুন, ২০১৩ বিকাল ৫:৪১

পাকাচুল বলেছেন:

২৬ শে জুন, ২০১৩ রাত ২:০৮

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ পাকাচুল ব্রাদার।
মোগো বাড়ী কাউয়ার চর! এহেবারে সেইম টু সেম!

শুভেচ্ছা।

২| ২৫ শে জুন, ২০১৩ রাত ১০:০৪

মাসুম আহমদ ১৪ বলেছেন: - ইংল্যান্ডঃ সিলেট

এটা ১০০% শিউর

২৬ শে জুন, ২০১৩ রাত ২:০৯

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ মাসুম ভাই। আমি নিজে ইংল্যান্ডে ছিলাম অনেক দিন। দেখেই বলছি! হা হা হা.।।

৩| ২৫ শে জুন, ২০১৩ রাত ১০:৪১

বাংলাদেশী দালাল বলেছেন:
আনু মান কাছা কাছি অয়ার সম্ভাবনা বেশি।


মুন্সীগঞ্জ, দোহার, নবাবগঞ্জ- আপনার দেশ কি এই তিন জায়গার এক জায়গায়?

২৬ শে জুন, ২০১৩ রাত ২:১০

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ দালাল ভাই। না!

৪| ২৬ শে জুন, ২০১৩ রাত ১২:৫৬

হাসান মাহবুব বলেছেন: দেখি সবাই কী বলে!

২৬ শে জুন, ২০১৩ রাত ২:১১

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ হামা ভাই। সামুতে বলার লোক কম, লেখার লোক বেশী! হা হা হা।।

(আপনি যেভাবে মোহামডান সাপোর্ট দিলেন!)

৫| ২৬ শে জুন, ২০১৩ রাত ২:২৭

নষ্ট ছেলে বলেছেন: ইংল্যান্ড - সিলেট। এইটা ছাড়া বাকি গুলার গ্রহনযোগ্য প্রমাণ কেউ দিতে পারবে বলে মনে হয় না। কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মনবাড়ির এর অঞ্চলের প্রচুর মানুষ মধ্যপ্রাচ্য ও মালয়শিয়া থাকে। সৌদি আরবে সিলেটি থেকে কুমিল্লা, চাঁদপুরের মানুষ অনেক বেশি হবে। আরব আমিরাত ও কুয়েতের ক্ষেত্রেও তাই হবে।

২৭ শে জুন, ২০১৩ রাত ১২:৩১

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ ব্রাদার। আপনার বিদেশে থাকার অভিজ্ঞতা বেশ আছে বলে মনে হল। মধ্যপ্রাচ্যে আমি অনেক আগে দেখে এসেছি। এখন আপনার অভিজ্ঞতা কাজে লাগতে পারে।

গত প্রায় ১০ বছর মধ্যপ্রাচে আমাদের দেশ থেকে তেমন লোক যেতে পারে নাই, সরকারের নানান ভুলে আমরা এই সুযোগ কাজে লাগাতে পারি নাই। এটা লাগালে বাংলাদেশ আরো এগিয়ে যেত।

শুভেচ্ছা।

৬| ২৬ শে জুন, ২০১৩ সকাল ১০:০৮

প‌্যাপিলন বলেছেন: দ: কোরিয়াতে বিক্রমপুরের লোকজন সংখ্যাগরিষ্ঠ। বরিশালের প্রবাসী আইডেন্টিফাই করা দুষ্কর কেননা অন্যান্য এলাকার মতো এরা নিজেদের মধ্যে সোশ্যাল ইন্টারেকশনে খুব একটা যায়না। নোয়াখালীর লোকদের মধ্যে একটা প্রবণতা হলো কোন নতুন এলাকায় গেলে আগে নিজের এলাকার লোকজন খুচিয়ে বের করে, এদের মধ্যে ইন্টারেকশনটা এতটা প্রবল যা শুধু জিউসদের মধ্যে দেখা যায়। আর ভারতে প্রচুর পরিমান বৃহত্তর বরিশালের লোক পাবেন। বনগা থেকে কলকাতা যেতে আগে বরিশাল কলোনী, ভোলা কলোনী চোখে পড়তো....

২৭ শে জুন, ২০১৩ রাত ১২:৩৫

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ প‌্যাপিলন ভাই, আপনার কমেন্ট পড়ে খুব ভাল লাগলো। আপনার অভিজ্ঞতা বেশ বাস্তব। আপনি জিউসদের কাছ থেকে দেখেছেন বলে মনে হচ্ছে। মেরিকায় না থাকলে এমন অভিজ্ঞতা পাওয়া মুস্কিল।

দ: কোরিয়াতে বিক্রমপুরের লোকজন সংখ্যাগরিষ্ঠ। আপনার এই কথা সত্য কিনা তা আমাদের কয়েকজন বন্ধু আছে তাদের জিজ্ঞেস করতে হবে।

বরিশালের লোকজন পরিশ্রমী এবং কর্মঠ। কিন্তু প্রবাসের ব্যাপারে এদের আগ্রহ তেমন একটা দেখি না!

যাই হোক শুভেচ্ছা নিন।

৭| ২৭ শে জুন, ২০১৩ রাত ২:১৩

মাহমুদ০০৭ বলেছেন: আপনি কোন জেলার ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.