নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

উপায় দেখি না, কি করে ফিরে যাই!

১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ২:৪২

উপায় দেখি না, কি করে ফিরে যাই! হ্যাঁ, আমি আমার গ্রামের বাড়ির কথা বলছি। আমি ফিরে যেতে চাই। ঢাকায় তো ঢাকা পড়েই যাচ্ছি। দিনের পর দিন যানজটে ঘন্টার পর ঘন্টা নষ্ট করছি, প্রায় প্রতিটা খাবারের সাথে ভেজাল পেটে চালান দিচ্ছি, নানান রোগ শোকে তো প্রায় হারতেই বসছি। সুস্থ্য চিন্তাই তো আর মাথায় ধরতে পারছি না!



এদিকে গত সাত/আট বছরে আয়ের তুলনায় ব্যয় বেশি করেই চলছি! দিনের পর দিন পকেটও ফাঁকা হয়ে পড়ছে! অথচ কত সুন্দর আমাদের গ্রামের বাড়ী। যেখানে থাকলে, আমাকে ভুলেও ভুল চিন্তা করতে হত না। একটু চেষ্টা করেই নিজের হাতে ফলাতে পারতাম নিজের দৈনিক খাবারের প্রয়োজনীয় অংশ, পুকুরে মাছ চাষ করে ফরমালিন মুক্ত মাছ খেতে পারতাম। কয়েকটা গরু লালন পালন করলে পেয়ে যেতাম খাঁটি দুধ। মোরগ মুরগী পালার কতই না ভাল জায়গা আছে সেখানে! গ্রামের মেঠো পথে সাইকেল চালাতে কতই না আনন্দ! ফসলের মাঠের সবুজ মন হরণ করে তুলত। আম গাছের কচি পাতা হয়ত ডেকে বলত, আয় আমাকে দেখে যা!



দিন শেষে রাতে বিশাল রুমে গা এলিয়ে বই পড়তে পড়তে ঘুমাতে পারতাম। কোন জেস্ন্যা রাতে বাঁশ ঝাড়ের কাছে যেয়ে গল্প শুনতাম হয়ত! না, কিছুই হচ্ছে না। কিসের আশায় পড়ে আছি এই শহরে, অবশ্য সেটাও এখন আর মনে করতে পারি না!





ছবি ১





ছবি ২





ছবি ৩





ছবি ৪



এই রাতে আজ ভাবছি, ফিরে যাবার পথ বের করতেই হবে! মুক্ত নিঃশ্বাস নেবার চেষ্টা চালাতেই হবে এবার! :P

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ ভোর ৫:৩৩

উপপাদ্য বলেছেন: গ্রামে ফিরে যেতে হলে চাই পর্যাপ্ত টাকা পয়সা। আমরা সাধারনত শহরমুখী হই কাজ, আর সুযোগের ধান্ধায়। অনেকটা বাধ্য হয়ে।

আমারো ইচ্ছা আছে গ্রামে সেটল হওয়ার ইনশাআল্লাহ।

বিদেশে টাকাওয়ালারাই গ্রামে থাকে।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩০

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ উপপাদ্য ভাই।

২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫১

বেলা শেষে বলেছেন: উপায় দেখি না, কি করে ফিরে যাই!
Brother Salam, Respect,
Thenk you very much for beautiful writing, picturing also very beautiful , good decorated, good selection..
up to next time...

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩০

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ বেলা শেষে ভাই।

বেলা শেষে গ্রামে ফিরে যাবই!

শুভেচ্ছা।

৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৪৭

নিশাত তাসনিম বলেছেন: আহ কত সুন্দর একটি পোস্ট পড়লাম। পোস্ট পড়ে বারবার মন চাচ্ছিলও গ্রামে ফিরে যাই। আপনার ভেজালের বিরুদ্ধে আন্দোলন সফল হোক। বেশ সুন্দর পোস্টটি নজরে রইলো।

এই কথা গুলো মন ছুঁয়ে গেলো: কত সুন্দর আমাদের গ্রামের বাড়ী। যেখানে থাকলে, আমাকে ভুলেও ভুল চিন্তা করতে হত না। একটু চেষ্টা করেই নিজের হাতে ফলাতে পারতাম নিজের দৈনিক খাবারের প্রয়োজনীয় অংশ, পুকুরে মাছ চাষ করে ফরমালিন মুক্ত মাছ খেতে পারতাম। কয়েকটা গরু লালন পালন করলে পেয়ে যেতাম খাঁটি দুধ। মোরগ মুরগী পালার কতই না ভাল জায়গা আছে সেখানে! গ্রামের মেঠো পথে সাইকেল চালাতে কতই না আনন্দ! ফসলের মাঠের সবুজ মন হরণ করে তুলত। আম গাছের কচি পাতা হয়ত ডেকে বলত, আয় আমাকে দেখে যা!

৪| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:১৫

বেলা শেষে বলেছেন: Thenk you very you too.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.