নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

ভালবাসার রান্নাঃ চারটে বরিশালের রান্নার রেসিপি

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:০১

বরিশালের রান্নার রেসিপি! আমি এখনো কখনো বরিশাল যাই নাই। তবে ঢাকায় আমার বরিশালের বন্ধুর অভাব নাই। কেন জানি বরিশালের লোকজনদের সাথে আমার ভাব বেশি মিলে যায়! বরিশালের লোকজনদের সাথে আড্ডাবাজী সহ নানান ব্যবসা পাতিতে আমার ভাগ্য সব সময়েই ভাল যায়! স্কুল কলেজ লাইফে বরিশালের বেশ কয়েকজন বন্ধুর সাথে এখনো যোগাযোগ আছে। আর দেশে চাকুরী জীবনে আমার বেশী বন্ধুত্ব হয়েছে বরিশালের লোকজনদের সাথেই। তবে প্রবাসী জীবনে একজনও বরিশালের বন্ধু পাই নাই (মধ্যপ্রাচে বরিশালের লোকজন তখন খুব একটা দেখা যেত না, এখন কি অবস্থা কে জানে)! এদিকে গত প্রায় ১২ বছর ধরে আমার পাশের বাসার ভাড়াটিয়াও বরিশালের!



আপনারা হয়ত অনেকে অবগত আছেন যে, আমাদের দেশে বরিশাল জেলা না থাকলে দেশ গার্মেন্ট শিল্পে এত দূর এগিয়ে যেতে পারত না। শিল্প কারখানার শ্রমিক থেকে উচ্চ পদে বরিশালের লোকজন না থাকলে কোন শিল্প কারখানা টেকানোই মুস্কিল বলে আমি নিজ অভিজ্ঞতায় দেখেছি।



বরিশালের লোকজন খাবার দাবারেও রসিক বলে জানি, ভাল খেতেও পারেন। বরিশালে ভাল মাছ পাওয়া যায় বলে বরিশালের লোকজন ছোট বেলা থেকে মাছ প্রিয় হয়ে থাকেন। আমি আমার বরিশালের বন্ধুদের সাথে খাবার দাবার নিয়ে কথা বলে দেখেছি, খাদ্য নিয়ে বরিশালের লোকজনদের আগ্রহ প্রবল, খাবার নিয়ে চর্চাও ভাল।



যাই হোক, আমি নেটে রেসিপি লিখি এটা পুরানো কথা, গল্প ও রান্না । এযাবৎ প্রায় ৫৫০টার মত আমাদের দেশী রেসিপি লিখে ফেলেছি সেটাও আর তেমন কি? যাক আজ হঠাত করে মনে হল, এই রেসিপি গুলোর মধ্যে কয়টা বরিশালের রেসিপি আছে। হ্যাঁ, খুঁজে চারটে রেসিপি পেলাম। আজ সেই রেসিপি গুলো আপনাদের সামনে হাজির করছি!





রেসিপিঃ ফুলকপি ও পালং শাক (বরিশালের মজাদার রান্না)





রেসিপিঃ কচুর শাক রান্না (বরিশালের প্লেন ডাল দিয়ে)





রেসিপিঃ রামচোষ মাছ রান্না (বরিশাল, ঝালকাঠির সুস্বাদু মাছ)





রেসিপিঃ কাঁচা মরিচ ভুনা (বরিশালের রান্না)



দেখে নিও বরিশালের বন্ধুরা, আমি একদিন লঞ্চে চড়ে বরিশাল যাবই! :D



ভাল থাকুন। রান্নাই হচ্ছে আসল ভালবাসা! যিনি আপনার জন্য রান্না করেন তিনিই হচ্ছেন আপনার অতি আপনজন, তাকেই ভালবাসুন সবার আগে। সবাইকে শুভেচ্ছা।

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:০৬

মেহেদী_বিএনসিসি বলেছেন: কাচাঁ মরিচ ভুনা......এইডা আবার কি জিনিষ..... :( :( টেষ্টতো দুরের কথা......নামও আইজক্যাই প্রথম শুনলাম........কুন বরিশাইল্যার কাছ থিক্যা পাইছেন এই রেসিপী....?

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:২৪

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ মেহেদী ভাই।
পুরা রেসিপিটা পড়ে দেখুন, কোথায় পেলাম উল্লেখ আছে। আমি নিজেও প্রথম শুনেছিলাম, কয়েকবার রান্না করে দেখেছি আমার কাছে ভাল লেগেছে। একবার ট্রাই করে দেখতে পারেন।
শুভেচ্ছা।

২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:০১

ত্রিশোনকু বলেছেন: রাম চোষ মাছের যে ছবি দিয়েছ সেটা তপসে মাছ। আমি ঠিক এভাবেই রান্না করি। ইষৎ হলদেটে গায়ের রঙ। মাছের স্বাদে দিমের স্বাদও আছে।

এই মাছে আমি টমেটো ও ধনে পাতাও দেই।

স্বাদের কথা তুমি খুব কম করে বলেছো।

আসম্ভব স্বাদু এই মাছ।

আমার দুই ছেলের সবচেয়ে প্রিয় মাছ।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:২৮

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ ত্রিশোনকু ভাই।
হা, এটাকে তাপসে মাছও বলা হয়ে থাকে। স্বাদ অসাধারণ। আমি এই সিজনে এখনো খাই নাই, এর আগে বেশ কয়েকবার খেয়েছি। টমেটো ও ধনে পাতায় স্বাদ বেড়ে যাবেই।

শুভেচ্ছা।

৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:২১

ত্রিশোনকু বলেছেন: কুয়ায়োকাটায় সাগরের পানিতে দৃষ্টি আঁটকিয়ে লাইন ধরে জেলে নৌকাগুলো যে মাছ ধরে তা এই তপসে মাছই।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:২৯

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ ত্রিশোনকু ভাই।
বরিশাল, কুয়াকাটা যেতেই হবে, শুধু মাছ খেতেই।
শুভেচ্ছা।

৪| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪৩

অপ্রচলিত বলেছেন: বেশ লিখেছেন তো, পোস্টে ভালো লাগলো। +++
তবে কাঁচা মরিচ ভুনা কেউ ভালোবেসেও আমারে খাওয়াইলে তার খবর ছিল। :P

৫| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দক্ষিনাঞ্চলের রান্না বান্নার মধ্যে বেশ একটা মিল আছে। বরিশালের একটা খাবার আছে বোম্বাই মরিচের সাথে মসুর ডাল দিয়ে ভুনা!! অসাধারন একটা খাবার।

নোয়াখালির দিকেও এই ধরনের বেশ কিছু খাবার রান্না হয়।

৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৩৭

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
অনেক খেতে মন চাচ্ছে :(

৭| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:০৪

অদ্বিতীয়া আমি বলেছেন: আমাদের বাসাও বরিশাল কিন্তু আমি এই কাঁচা মরিচ ভুনা রান্নার কথা কখনও শুনিনি তো :-*
রামচোষ মাছ আমার অল্প কয়েকটা প্রিয় মাছের একটা , এটা কিন্তু আমার আম্মু এভাবে রান্না করে না , অনেক পিয়াজ দিয়ে মাছ ভাজা করে ।

৮| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:৩৭

সরদার হারুন বলেছেন: আমি এ ব্লগে এই প্রথ ঢোকলাম ।
এর মান গতানুগতিক বলে মনে হলো ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.