নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

আলুর ডাল রান্নাঃ ব্যচেলর বন্ধুদের জন্য

১৯ শে মার্চ, ২০১৪ সকাল ৯:১০

কয়েকদিন আগে আমার ছোট চাচার বাসায় হঠাত করে দুপুরের দিকে খেতে যাই। সামনে খাবার টেবিলে যা ছিল তা দিয়েই খেতে বসে পড়ি, এটা আমার জন্য নুতন কিছু না, এই বাসায় এলে আমি এমনি যা পাই তাই খাই। আমার এই চাচীমা বেশ ভাল রান্না করেন। আজ বেশ কয়েক পদের তরকারী ছিল, তবে যে রান্নাটা আমার মনে দাগ কাটলো সেটা হছে, আলু দিয়ে ডালের মত করে একটা রান্না। আলুর ডাল রান্না বলা যেতে পারে। হেসে হেসে তিনি জানালেন, তিনি এই রান্নাটা মাঝে মাঝেই করেন এবং সবাই পছন্দ করে।



আমি প্রথম দেখে বুঝতে পারি নাই, পরে পাতে নিতে গিয়ে চাচীমাকে জিজ্ঞেস করতে তিনি আমাকে এই রান্নার বিস্তারিত জানালেন। আমি খেতে বসেই রেসিপিটা মাথায় নিয়ে নিয়েছিলাম। রাতে বাসায় ফিরেই রান্না করে ফেললাম। আমার রান্না টেষ্টার বুলেট এবং ব্যাটারী খেয়ে আমাকে জানালেন, দারুন। আমি নিজেও রান্না খেয়ে বুঝতে পারলাম, বেশ সুস্বাদু। এবং নিজের মনে বার বার মনে হল, সেরা রান্নাটা হয়ে গেল নাকি! হা হা হা…



আমরা বাসায় নানান পদের ডাল দিয়ে যে ধরনের রান্না করি এটা সেই রকমই। শুধু ডালের বদলে আলু! চলুন দেখে ফেলি। আমি আশা করি সব কিছুই আপনাদের হাতের কাছে আছে, সামান্য ইচ্ছা থাকলেই এই রান্নাটা করতে পারেন। চলুন রান্না ঘরে চলে যাই! দেখুন কি সহজ কিন্তু স্বাদে অতুলনীয়।



প্রয়োজনীয় উপকরনঃ

- কয়েকটা আলু, ২০০ গ্রামের মত (আলু গুলো সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিতে হবে)

- হাফ চামচের কম হলুদ গুড়া

- পেঁয়াজ কুঁচি, তিনটে মাঝারি

- কয়েকটা কাঁচা মরিচ (৩/৪টা)

- কিছু ধনিয়া পাতার কুঁচি

- পানি (হাফ লিটারের বেশী, রান্না কেমন ঘনত্বের হবে সেটা বুঝে পানি দেয়া ভাল)

- লবন, পরিমান মত, দুই ধাপে (শুরুতে কম দিয়ে রান্না বসাতে হবে)



রসুন বাগারের জন্যঃ

- কয়েক কোষ রসুন, স্লাইস করে কাটা

- তেল (পরিমান মত, কম তেলেই রান্না ভাল)



প্রনালীঃ

আলু সিদ্ধ করে খোসা ছিলে নিন। আলু ডলে মিহীন হয়ে যাবার পর পানি দিন এবং সামান্য লবণ যোগে হলুদ, পেঁয়াজ কুঁচি ও কাঁচা মরিচ দিন। আগুন মাধ্যম আছে থাকবে। ডাল ঘুটনী দিয়ে ভাল করে ঘুটিয়ে দিন। এবার চুলা বন্ধ করে দিন এবং নামিয়ে রাখুন। এবার অন্য একটা কড়াইতে সামান্য তেল নিয়ে তাতে রসুন স্লাইস ভাল করে ভেজে নিন, এটাই রসুন বাগার। রসুন গুলো হলদে হয়ে গেলে অপর পাত্রে রাখা আলু ডাল গুলো দিয়ে দিন। কাজটা সাবধানে করবেন। তেলেরচিটে যেন গায়ে এসে না পড়ে! রান্নায় সতর্কতা জরুরী। এবার ফাইন্যাল লবন দেখুন। লাগলে দিন এবং ভাল করে মিশিয়ে নিন। লবণ কম বেশি কোনটাই চলবে না! ভাল করে চেখে দেখে নিন। ঠিক নামাবার ২/৩ মিনিট আগে ধনিয়া পাতার কুঁচি দিয়ে দিন। ভাল করে আবারো নাড়িয়ে নামিয়ে নিন।



ব্যস হয়ে গেল, আলু ডাল!



সামুতে কি কারনে যেন ছবি আপলোড বা লিঙ্ক দিয়ে দিতে পারছি না (There was an error with the token)। ব্যচেলর ভাইরা যারা পূর্নাংগ ছবির রেসিপি দেখতে চান, আপনারা 'গল্প ও রান্না' তে আসতে পারেন।



একবার নিজেই রান্না করে দেখুন। এর চেয়ে সহজ আর কি রান্না হতে পারে। :D



শুভেচ্ছা।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৯ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৩৯

সাহাদাত উদরাজী বলেছেন: এই লেখাটা সামুতে প্রথম পাতায় (সকল পোষ্ট) এল না কেন বুঝতে পারলাম না। এটা শুধু নিজ পাতায়! কিছু বুঝতে পারছি না। সামুতে কোন বেয়াদপি করে ফেললাম না তো! আমি ব্লগে ব্যান ভয় পাই!

অথচ আমি "আপনি একজন নিরাপদ ব্লগার
আপনার লেখা সরাসরি প্রথম পাতায় সকল পোস্ট অংশে প্রকাশিত হবে। আর সম্পাদকের বিবেচনা সাপেক্ষে তা নির্বাচিত পাতায়ও প্রকাশ হতে পারে।" ক্যাটাগরিতে আছি।

যাই হোক, হয়ত আপগ্রেডেশনের জন্য চাপা পড়ে গেছি! ব্যাপার না!

২| ১৯ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:০০

সাহাদাত উদরাজী বলেছেন: সিগারেট, ছাড়তে চাইলেও কেন ছাড়তে পারি না।
লিখেছেন emibd, ১৯ শে মার্চ, ২০১৪ দুপুর ২:২৬

“আমি আর সিগারেট, একসাথে আছি বহুদিন। ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এ কথা জেনেও ধূমপান করি, তবে কখনো ছাড়তে চাইনি বা ছাড়ার চেষ্টা করিনি তা নয়,...

এর পর থেকে আর কোন পোষ্ট প্রথম পাতায় নাই, মনে হচ্ছে সার্ভারে সমস্যা!

৩| ৩১ শে মার্চ, ২০১৪ সকাল ১০:০২

এহসান সাবির বলেছেন: এখনও কি ১ম পাতায় যায় না?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.