নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

সামান্য ভাবনা চিন্তা!

০২ রা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২৩

* বর্তমান বাংলাদেশে এখন যাদের বয়স পঞ্চাশ বা তার উর্ধে, তাদের আমি অভিজ্ঞ নাগরিক বলবো। এরা মোটামুটি গুটি বসন্ত, কলেরা, হাম, পলিও, খুঁজলি প্যাঁচরা, আগুলের চিপা চাপায় গা বিচি, নানান চর্ম রোগ ইত্যাদি পরোক্ষ/প্রতক্ষ্য করে আসছে। ১৯৭৩ থেকে ১৯৭৫ সালের অনেক ঘটনা এখনো আমার আলি ঝালি মনে আছে! আমাদের গ্রামে কলেরা লেগেছিল, অনেক বাড়ির মানুষ এই কলেরাতে মারা যায়, বলা চলে প্রায় ঘরে ঘরে একজন/দুইজন নাই হয়ে গিয়েছিল! স্বাধীনতার পরবর্তি জেনারেশন এই সবের ভয়াবহতা তেমন বুঝতেও পারছে না! এখন মনে হয় স্কুল কলেজে এই সব বিষয় পাড়ানো হয় না বা বাস্তব ইতিহাস চর্চা করা হয় না, সব লুকিয়ে চাপিয়ে দেশ পরিচালনায় ব্যস্ত সরকার প্রধান! কথাটা ভুল বললাম কি না, জানতে চাইলে 'করোনা' ভাইরাস নিয়ে কোন কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীর সাথে আলোচনা করে দেখুন, দেখবেন কি ভাব ছাড়া অবস্থা জ্ঞানের! জ্ঞান আরোহনের মুল যদি অভিজ্ঞতা বা সাক্ষাত লব্ধ হয়, তবে দেশ এগুবে কি করে? দেখে বা শুনেও যে অভিজ্ঞতা নেয়া যায়, তা এখন আর হচ্ছেই না!

* বাংলাদেশের প্রায় মানুষই এখন লোভী, প্রতারক এবং আইন অমান্যকারী (আমি সহ), কথাটা শুনতে খারাপ লাগলেও আমি যা দেখছি তাই বলে দিলাম! যে যত বেশি অর্থের মালিক বা ক্ষমতাবান, সে তত বেশি এই কু-গুন গুলোর অধিকারী এখন! তবে এই পরিস্থিতি একদিনে হয় নাই, ভুল শাসন ব্যবস্থায় থেকে থেকে বা ভুল প্রশাসকদের সাহায্যেই এই অবস্থা, এখন চরম পরিণতি! সব চেয়ে দুঃখের ব্যাপার, দেশের গন মানুষের (যারা সরকারী চাকুরী করেন, তারাও গনমানুষ, তাঁরা দিনের একটা বিশেষ সময়ের জন্য সরকারী, অবসরে গেলে পুরাই গনমানুষ, কথাটাও আর কারো কল্পনায় নেই) জন্য যে আইন আছে, তা এখন আর কেহই মানে না, এমন কি এই আইনের প্রতি যে ভয় বা শ্রদ্ধা থাকা দরকার, সেটাও এখন আর অবশিষ্ট নেই!

* একজন লেখক/লেখিকা যত বেশীমাত্রায় পাঠক/পাঠিকা সামলাতে চেষ্টা করবেন ততই তার লেখার মৃত্যু ঘটতে থাকবে! আর লেখক/লেখিকা যদি টুইটার/ফেইসবুক/টিকটকে এক্টিভ থাকেন, তবে তার লেখার ধীরে ধীরে মৃত্যু নিশ্চিত, এক সময় আসবে তিনি আর লিখতেই পারবেন না! লেখক/লেখিকারা নিভৃতকর্মী হলেই তার কর্ম সাধনার ভাল গতি হয়, তার তো একটাই চাহিদা, অমরত্ব!

* অনলাইনেও শ্রেণী ভেদ আছে, ধনীরা ধনীদের সাথে, শিল্পী সাহিত্যিকরা তাদের সাথে, গরীবেরা গরীবদের সাথেই থাকে।! নিজের অবস্থা না বুঝে ভেক ধরে আপনি যদি কারো সাথে মিলতে চান তবে সেটা খুব সাময়িক হবে বা টিকে থাকতে পারবেন না!

* বাংলাদেশের স্বামীরা স্ত্রীকে যত সহজে 'আই লাভ ইউ' বলে, স্ত্রীরা তা মোটেই নয়! স্ত্রীরা ভাবে স্বামীকে 'আই লাভ ইউ' বললে মাথায় উঠে যাবে! উনারা যানেন, বান্দর মাথায় উঠালে নামানো কঠিন!

(ভাবনা চিন্তা)

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০২ রা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩৭

চাঁদগাজী বলেছেন:


বানরকে মাথা থেকে নামতে হলে, কলা রাখতে হবে টেবিলের উপর।

০২ রা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫৮

সাহাদাত উদরাজী বলেছেন: এটা যদি শেখানো যেত!

২| ০২ রা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩৯

চাঁদগাজী বলেছেন:


দেশের মানুষ সরকারকে অনুসরণ করেন; বাংলাদেশের মানুষের নৈতিক পতনের মুলে, বিএনপি-জামাত সরকার ও পরে আওয়ামী লীগের সরকার, প্রশাসন ও ব্যুরোক্রেটরা

০২ রা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫৮

সাহাদাত উদরাজী বলেছেন: অবশ্যই!

৩| ০২ রা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৪

অখ্যাত নবাব বলেছেন: সময়ের পরিবর্তনে সব কিছু পরিবর্তন হয়ে যাচ্ছে।
মানুষ বলছে আমরা আধুনিক সভ্যতায় আছি। কিন্তু বাস্তবতা দেখে আমার মনে হচ্ছে আমরা নগ্য সভ্যতায় আছি।
ধন্যবাদ, বাস্তবচিত্র গুলো তুলে ধরার জন্য।

৪| ০২ রা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৫১

নেওয়াজ আলি বলেছেন: সুন্দর উপস্থাপন । ভালো থাকুন।

৫| ০২ রা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৫৭

জুন বলেছেন: আপনার তিন নম্বর ভাবনা চিন্তার সাথে আমি একশ পার্সেন্ট সহমত উদার ভাই। প্রথমটাও একমত। কিছু জিজ্ঞেস করলেই তাতক্ষনিক গুগুল ঘেটে উত্তরটা দিয়ে দেবে। যে কোন বিষয় আগে থেকেই যে কিছু জানাশোনা এই চর্চাটা উঠেই যাচ্ছে মনে হয়
বাকি চিন্তা ভাবনাগুলোও যথার্থ।

৬| ০২ রা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৩০

রাজীব নুর বলেছেন: বাংলাদেশে কোনো ভালো মানুষ নেই। সব দুষ্টলোক।

৭| ০২ রা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৪২

শায়মা বলেছেন: নিভৃতকামী বা নিভৃতচর্চাকারীর মত লেখা কখনও কোনো পরিচিতি দিয়ে লেখার সমান হবে না। এটা আমি নিজেও মনে করি।

আর বাঁদরকে আদর দিলে তো মাথাতেই ওঠে ভাইয়া!

হা হা হা :P

৮| ০২ রা ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:১৯

জগতারন বলেছেন:
বাংলাদেশে এখন মুনাফেক কার্যকলাব সর্বত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.