নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

বডি ল্যাঙ্গুয়েজঃ শাসক চেনার এক অসাধারন উপায়!

০৪ ঠা মে, ২০২০ রাত ২:২০

বডি ল্যাঙ্গুয়েজ যে একটা সাব্জেক্ট এটা হয়ত অনেকে জানেন না, আমার ধারনাও কম ছিলো। মানুষের শরীরের অংগ ভঙ্গি, চলাফেরা সব কিছু মার্ক করেও মুলত সেই মানুষটা নিয়ে মন্তব্য করা যায় বা তার প্রসঙ্গে বলা যায়, এমনটা আজ অনেকেই বিশ্বাস করেন। একজন মানুষ কতটা সৎ, চরিত্রবান, সুবিবেচক, সুশাসক তাও নাকি আজকাল বলে দেয়া যায়।

আপনি যখন কারো সামনে দাঁড়িয়ে কিছু বলবেন, আপনার শরীর বিশ্লেষন করেও বলে দেয়া যায়, আপনি সত্য না মিথ্যা বলেছেন! আজকাল এই চর্চা হচ্ছে এবং উন্নত বিশ্বে এখন অনেক এক্সপার্ট পাওয়া যাচ্ছে যারা বই পত্র পড়ে এই বিষয়ে জ্ঞান অর্জন করছেন এবং তার ভিত্তিতে তারা কথা বলছেন!

আপনারা নিশ্চয় অবগত আছেন যে, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট মিঃ কিম জন উন প্রায় তিন সপ্তাহ লুকিয়ে থাকার পর (এর প্রধান কারন কেহ বলতে পারছে না) পর আবার বেরিয়ে এসেছেন, এবং কয়েকদিন আগে তিনি একটা ইলেক্টিসিটি ফ্যাক্টরী উদ্ভোধন করলেন, তার চিত্র উত্তর কোরিয়া প্রকাশ করলো। মিঃ কিম জন উনকে এই সকল স্থির চিত্রে একটু মোটা এবং ভিন্ন দেখাচ্ছে। সাধারন অনেক মানুষ এই কিম এবং পূর্বের কিমকে মিলাতে পারছেন না! উত্তর কোরিয়া এমনিতেই একটা রহস্য রাষ্ট্র, ফলে আরো রহস্য দানা বেধে উঠেছে! ঠিক এই সময়েই সারা দুনিয়ার বডি ল্যাঙ্গুয়েজ এক্সপার্টেরা তার আগের চলাচলের ভিডিও, স্থির চিত্র এবং বর্তমানের ভিডিও স্থির চিত্র নিয়ে কাজ করছেন! তারা গবেষনা করে দেখছেন, আগের চলাচলের সাথে কি এখঙ্কার চলাচল শরীর ভথি ঠিক আছে কি না!

যাই হোক, আমি কয়েক ঘন্টার পড়াশুনাতে বেশ কিছু জ্ঞান অর্জন করলাম, যদিও এটা সাধারন বা সামান্য জ্ঞানের মানুষও এমনটা বুঝতে পারে কিন্তু তিনি হয়ত কোন ব্যাখ্যা দিতে পারবেন না! আমরা সমাজ থেকে দেখেই হয়ত কিছুটা শিখে নেই, একজন বিনয়ী মানুষের চালচলন বা আচার আমাদের সেই শিক্ষা দেয়।

পরিশেষে বলছি, বর্তমান বিশ্বে বডি ল্যাংগুয়েজে যে ব্যক্তিকে সব চেয়ে সেরা মনে করা হয়, তিনি হচ্ছেন বর্তমান কানাডার প্রধানমন্ত্রী মিঃ জাস্টিন ট্যুডো! তার নৈতিকতা, বিচার বিশ্লেষন, জ্ঞান সব কিছুই যেন তার শরীরে ভর করে আছে! সারা দুনিয়ার মেয়েরা কেন এই প্রধানমন্ত্রীর উপর ক্রাস খায়, এবার বুঝে নিন! বডি ল্যাঙ্গুয়েজ মেয়েরা আবার একটু বেশী বুঝতে পারেন!


যাই হোক, এটা পুরাই আমার নিজের চিন্তা ভাবনার লেখা, কেহ আবার লিঙ্ক চাইয়েন না! বদমাইশ দেশ প্রধানেরা হয়ত বুঝে না, যে তার বডি ল্যাঙ্গুয়েজ দুনিয়ার কেহ না কেহ ফলো করছে এবং বুঝে যাচ্ছে তিনি কোন পথে দেশ শাসন করছেন, সত্য না মিথ্যা বলছেন বা কি তার জ্ঞানের বাহার!

সবাইকে শুভেচ্ছা!

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মে, ২০২০ রাত ২:৪২

চাঁদগাজী বলেছেন:


বডি-ল্যাংগুয়েজ বুঝা সাইকোলোজিক্যাল অবজারবেশনের অংশ; তবে, ইহা অবজারচেশন ক্ষমতার উপর বেশী নির্ভর করে; এজন্য প্রধানত: কথা বলার ভংগি, বাক্য উচ্চারণ, আচরণ, চোখের দ্যুতি, বাক্যের স্পষ্টতা, মুখের হাসি, দাঁড়ানোর ভংগি, ইত্যাদি ইত্যাদিকে বুঝতে হয়; সময়ের সাথে অভিজ্ঞতা বাড়ে।

২| ০৪ ঠা মে, ২০২০ রাত ২:৪৬

চাঁদগাজী বলেছেন:


কেহ একবারে কথা না বললেও, তার শরীরের সিগন্যাল থেকেও অনেক ব্যাপার বুঝা যায়; তবে, সেগুলো স্পষ্ঠ ধারণা দেয় না।

৩| ০৪ ঠা মে, ২০২০ রাত ৩:৩২

আমি সাজিদ বলেছেন: একটা ডকুমেন্টারি দেখেছিলাম। পুতিন আর ট্রুডোর বডি ল্যাঙ্গুয়েজ আমার ভালো লাগে। দুইজনের আলফা মেল। মহিলাদের মধ্যে ইন্দিরা গান্ধীর পুরনো ক্লিপ্স দেখেছিলাম ইউটিউবে, বেশ ধারালো ব্যাক্তিত্ব মনে হয়েছিল।

৪| ০৪ ঠা মে, ২০২০ ভোর ৪:১৫

রাজীব নুর বলেছেন: আমার কোনো বডি ল্যাঙ্গুয়েজ নেই।
কারন আমি চুপচাপ থাকি । হাত পা নাড়ি না।

৫| ০৪ ঠা মে, ২০২০ ভোর ৪:৪০

নেওয়াজ আলি বলেছেন: ওবায়দুল কাদের আর হাসান মাহামুদ =বডি ল্যাঙ্গুয়েজ আমার ভালো লাগে। :D

৬| ০৪ ঠা মে, ২০২০ সকাল ৮:৪২

শুভবাদী রোদ বলেছেন: আমার স্বাস্থ্যমন্ত্রকেরটা ভালো লাগে। উনার বডি ল্যাঙ্গুয়েজ ইংরেজি তো তাই বেশি ভালো লাগে। আপনাদেড় কেমন লাগে জানাবেন।

৭| ০৪ ঠা মে, ২০২০ সকাল ৮:৪৪

মাহবুব আলী বলেছেন: Body Language অবশ্যই মানুষের মন-মানসিকতা এবং তার ব্যক্তিত্ব তুলে ধরে। বিষয়টি স্কুল জীবনে প্রথম পড়ি Roy Newton রচিত How to Improve Your Personality বইয়ে। আপনি চমৎকার লিখেছেন।

৮| ০৪ ঠা মে, ২০২০ সকাল ১১:০৭

সাইন বোর্ড বলেছেন: দেশের ক্ষমতাশীনদের বডি ল্যাঙ্গুয়েজ দেখলে মনে হয় বডি দিয়েই বিরোধী পক্ষকে খেয়ে ফেলবে ।

৯| ০৪ ঠা মে, ২০২০ বিকাল ৪:৪৮

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: ভাই, বিশ্বের সেরাটার ছবি দিলেন ; বদের টা দিলেন না@

০৫ ই মে, ২০২০ বিকাল ৩:৪৮

সাহাদাত উদরাজী বলেছেন: বিশ্বে সেরা বদমাইশ প্রধানমন্ত্রী কে তা আমি নিজেও খুঁজে যাচ্ছি, পাই নাই, পেলে অবশ্যই দিবো!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.