নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

অভিজ্ঞতাঃ একটি শব্দ বিশ্লেষন (গুরুত্বপূর্ন আলোচনা)

৩১ শে মে, ২০২০ বিকাল ৪:১৮

'অভিজ্ঞতা' এই শব্দটা নিয়ে একটা লেখার ইচ্ছা অনেক দিনের পুরানো। দীর্ঘদিন ধরে অনলাইনে থাকার কারনে মাঝে মাঝে নিজের অভিজ্ঞতার কথা লিখি বা নানান আকারে তুলে দেই। এতে আমি দেখি অনেকেই রাগ করে ফেলছেন, ছেড়ে চলে যাচ্ছেন কিংবা কিছু কথা শুনিয়ে দিচ্ছেন! এদের জন্যই মুলত আমার এই লেখা। আমার কিছু লেখক বন্ধুও আছেন, যারা ইত্যমধ্যে বইপত্র লিখেছেন, তাদেরকেও দেখি তারা এই শব্দটা ভাল করে বুঝতে পারছেন না! কিছু একটা লিখলেই নিজের গায়ে টেনে নিচ্ছেন কিংবা আমাকে প্রকাশ্যে বিশ্লেষনে চামড়া খুলে লবন লাগানোর চেষ্টা করছেন! এই লেখা পড়ে যদি তারা কিছু বুঝেন তবেই আমার স্বার্থকতা যদিও শুরুতেই বলে ফেললাম, এটা পরে বললে হয়ত ভাল কাজ হত, কারন এই শব্দের বিশ্লেষন একটু কঠিন এবং সহজ কাজ নয়! আসুন!

অভিজ্ঞতা। এই শব্দকে বাংলায় আরো কিছু শব্দে বিশ্লেষন করা যায়, যেমন একে বলা যায় 'পূর্বলব্ধ জ্ঞান'। মানে যে জ্ঞান আপনার পূর্বলব্ধ বা উপলব্দি হয়েছে! আশা করি কিছুটা ধরতে পেরেছেন! এবার আসুন একটু ইংরেজীতে। 'অভিজ্ঞতা' শব্দের ইংরেজী হচ্ছে 'Experience' আর এর ব্যাখ্যা আপনি নিজেও গুগল করলে পেতে পারেন, 'Experience is knowledge or skill in a particular job or activity that you have gained because you have done that job or activity for a long time or Short time'। খুব সাধারন ইংরেজি, আশা করি বুঝতে সমস্যা হয় নাই! হ্যাঁ, এই হচ্ছে মুল কথা! খুব সময় করে বা কম সময় নিয়ে যদি কোন কিছু আপনার উপর দিয়ে যায়(!) তা হলে আপনি সেই বিষয় বুঝবেন কি করে কি হল! আপনি যখন সেটা বুঝবেন, সেটাই অভিজ্ঞতা এবং সেটা যদি কাউকে বলার মত হয়, বলতে পারেন। এই ক্ষেত্রে বলা যায়, আপনি আপনার অভিজ্ঞতার কথা বলছেন!

বিজ্ঞা পাঠকেরা জন্য হয়ত এর চেয়ে আর বেশি বিশ্লেষণের প্রয়োজন নেই। তবুও আরো দুই/চারটা কথা যোগ করি। জানি, ব্লগে বেশী লেখা পড়ার মানুষ নাই (এটাও আমার একটা অভিজ্ঞতা)!

- অভিজ্ঞতা প্রতিটা মানুষের ভিন্ন ভিন্ন, যদিও বোঝা যায় একই ধরনের সময় দুই ব্যক্তি বা ততোধিক ব্যক্তি পার করেছেন বা করছেন তবুও তাদের অভিজ্ঞতা ভিন্ন হবে, যদিও অভিজ্ঞতারো একটা মান (Standard) আছে, সেই মানের নিচে হলে তাকে অভিজ্ঞতা বলা যাবে না!
- অভিজ্ঞতা এমন একটা চলমান প্রক্রিয়া, সময় যত বাড়ে, আপনার অভিজ্ঞতা তত বাড়বে বা আপনি তত অভিজ্ঞ (অভিজ্ঞতাধারী লোক) হবেন!
- অভিজ্ঞতা নেয়ার জ্ঞান থাকা চাই, যেই জ্ঞান না থাকলে অভিজ্ঞতা নেয়া যায় না।
- অভিজ্ঞতার জন্য বয়সসীমা জরুরী নয়, যে কোন বয়সে যে কোন বিষয়ে আপনার অভিজ্ঞতা হতে পারে।
- বিষয় ভিত্তিক অভিজ্ঞতা নিলে সেই অভিজ্ঞতায় জীবন বাচানো যায়।
- অভিজ্ঞতা নেয়ার নানান প্রক্রিয়া আছে (এই বিষয়ে বই লেখা যেতে পারে), তবে ১। নিজের জীবনের উপর দিয়ে উপলব্ধি করা অভিজ্ঞতাই সেরা এবং সেই অভিজ্ঞ ব্যাক্তির কথা শোনা যেতে পারে আর ২। এই অভিজ্ঞতা হচ্ছে, অন্যের দেখে বা অন্যের হয়েছে শুনে বা জেনে অভিজ্ঞ হওয়া।(অভিজ্ঞদের দেখে শুনে)!

আশা করি আর ব্যাপক বিশ্লেষণের দরকার নেই! এবার আসুন উদাহরণের কাছে যাই! আমি নিচে কয়েকটা পয়েন্ট লিখছি, পড়ে দেখুন। সুস্থ্য স্বাভাবিক কয়েকজন মানুষ বলছেন-
- আমি বিবাহিত!
- আমি বছর খানেক আগে বিয়ে করেছি!
- আমি বিয়ে করেছি ৫ বছর!
- আমি বিয়ে করেছি ১৫ বছর!
- আমি বিয়ে করেছি ২৫ বছর!
ইত্যাদি ইত্যাদি, এখন বলুন কাদের কি অভিজ্ঞতা এবং কার অভিজ্ঞতা গুলো আপনি শুনবেন বা কার অভিজ্ঞতার কথা আপনার কাছে অথেন্টিক মনে হবে! এই জ্ঞান আপনার নিজের অর্জন করে নিতে হবে তবে তার আগে আপনিই বিশ্লেষণ করে নিবেন।

আসুন, এখন আর একটু বিশ্লেষণ করি। এরা সবাই 'বিবাহিত', এটা হচ্ছে একটা সাধারন 'মান' (গ্রাফের ছবিটা দেখুন)! এদের সবার এই পর্যন্ত একটা সাধারন জ্ঞান বা অভিজ্ঞতা হয়েছে। এর পরেই আসে এদের বিশ্লেষণ বা ভিন্নতা। কে, কবে, কাকে, কি করে, কোথায়, কিভাবে বিয়ে করলো! এদের স্ত্রীদের কার কি শিক্ষা, কার কি ওজন, কার কোন দেশে বসবাস, কে কোন পেশায়, কার কি বয়স ইত্যাদি ইত্যাদি! মানে এই অভিজ্ঞদের অভিজ্ঞতার ভিন্নতা শুরু করা যায় বা হয়ে যায়। মানে একই টাইপের অভিজ্ঞতা ও মানুষে মানুষে ভিন্নতা। মানে দাঁড়ায় আপনি বিয়ে করছেন, এটা ওকে। এর পর এই অভিজ্ঞতার ভিন্নতা অন্যের চেয়ে আপনার ভিন্ন। বুঝাতে পারলাম কি না বুঝতে পারছি না! মানে ধরেন আপনি আমি একই বয়সি বা একই দিনে বিয়ে করছি! আমাদের বিবাহিত জীবন চলছে! কিন্তু আপনার স্ত্রী আমার স্ত্রী থেকে বেশি সুন্দর, বয়স কম, বাড়ি ভিন্ন জেলায়, পড়াশুনাও বেশ, চাকুরীজীবি ইত্যাদি ইত্যাদি। ফলে বিবাহের পরের অভিজ্ঞতা গুলো আপনার আমার ভিন্ন হতে বাধ্য! আপনার স্ত্রী নিশ্চয় আমার স্ত্রীর মত আচরণ করেন না! মানে আপনার অভিজ্ঞতা আর আমার অভিজ্ঞতা এক না! এবার নিশ্চয় বুঝতে পারেছেন। দুই জনে শুধু একসাথে বলতে পারব, আমরা বিবাহিত! কিন্তু পরের কথা গুলো আপনার আমার মিল নাও হতে পারে! আপনার স্ত্রী শিক্ষিত না হয়েও শিক্ষিতের মত আচরণ করছেন আর আমার কপাল, আমার এম এ পাশ বউ, উঠতে বইতে আমারে খোঁচা দেয়! কাজেই আমাদের অভিজ্ঞতা পুরাই ভিন্ন। আপনি যদি আপনার প্রিয়তমা স্ত্রীর চরিত্র অঙ্কন করেন, সেটা হবে দেবী তুল্য! আমি আমি লিখতে বসলে, আমার কলমে কালিই থাকবে না! বিশ্লেষনে আপনি আপনার অভিজ্ঞতায় আমাকে ভুল বলতে পারেন না বা আমি যা বলি বা লিখি সেটা ভুল নয়, আমার অভিজ্ঞতা! আপনি মানে আর নাই বা মানেন, এটাই সত্য! আরো বড় করে বলি, আপনি ছেলের বাবা আর আমি মেয়ের বাবা! আমাদের অভিজ্ঞতা ভিন্ন হবেই! যদিও ছেলে মেয়ে উভয়েই সন্তান বলে সমাজে হিসাব করা হয়!

শেষ কথা, যখন কেহ তার অভিজ্ঞতার কথা বলে সেটা শুনে প্রতিবাদ করা উচিত নয় কারন সেই অভিজ্ঞতা হয়ত আপনার নাই, যদিও আপনি মনে করছেন, আরে সে আর আমি তো একই আছি!

সবাইকে শুভেচ্ছা। (না বুঝলে কিছু করার নাই!)

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ৩১ শে মে, ২০২০ বিকাল ৫:৩৩

চাঁদগাজী বলেছেন:




মশা মারতে কামান দাগাচ্ছেন?

৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:২০

সাহাদাত উদরাজী বলেছেন: আমার কিছু লেখক বন্ধু আছে, কিছু লিখলেই সেটা নিয়ে টেনে টুনে এমন একটা অবস্থায় নিয়ে যায় যে, আর থামেই না! এদের জন্যই এই লেখা!
যেমন আপনার যে অভিজ্ঞতা, সেটা আমার নাই, আবার আমার যেটা সেটা আপনার নাই।

কামান দাগিয়েও যদি কিছু বুঝানো যায়!

২| ৩১ শে মে, ২০২০ বিকাল ৫:৫৩

নতুন বলেছেন: আমাদের আরো একটু অভিজ্ঞতা অজ`ন হলো। B-))

শুধুই চুল হইলেই যেমন মুরুব্বি হয় না। তেমনি অভিজ্ঞতা সবার সময় হয় না।

একই রকমের ঘটনা বা জীবন জাপন করেও একজনের বেশি অভিজ্ঞতা হতে পারে। কারন ঘটনা থেকে আপনি যত কিছু শিখতে পারবেন, মনে রাখতে পারবেন, বিস্লেষন করতে পারবেন সেটাই অভিজ্ঞতা হিসেবে থাকবে আপনার কাছে।

৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:২২

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ।
অভিজ্ঞতা নিতে হলেও আলাদা একটা জ্ঞান লাগে, সেটা আবার বিধাতা অনেকে দেয় না! ফলে একই বা সমসাম্যিক অবস্থায় থেকেও দুইজনের দুই অভিজ্ঞতা হয়!
শুভেচ্ছা নিন।

৩| ৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:২৪

গুরুভাঈ বলেছেন: না পারি সইতে, না পারি ডাইরেক্ট কইতে টাইপ অসুবিধায় আছেন বুঝা যাচ্ছে। সুখি পারিবারিক জীবন কামনা করি ;)

৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:১৮

সাহাদাত উদরাজী বলেছেন: আপনি বেশ ভাল অভিজ্ঞ, বুঝা যাচ্ছে!
হ্যাঁ, এটাই অভিজ্ঞতা!
ধন্যবাদ ও শুভেচ্ছা।

৪| ৩১ শে মে, ২০২০ রাত ১০:৩৫

রাজীব নুর বলেছেন: আপনি যা ই লিখবেন তা কিছু না কিছু মানুষের বিপক্ষে যাবেই।

৩১ শে মে, ২০২০ রাত ১০:৫৮

সাহাদাত উদরাজী বলেছেন: হা হা হা, অনলাইনে কিছু মানুষ এমন থাকেই! এখন সহ্য হয়ে গেছে। আগে হার্ট বিট বাড়ত, এখন কুল!
মৌলিক লেখা কেহ পড়েও দেখে না! লেখা একটু বড় হলেও টেনে চলে যায় কিন্তু যদি পরিবার নিয়ে লিখেন তখন মানুষের অভাব দেখা যায় না! সবাই মোটামুটি মজা চায়!

যাই হোক, ব্যাপার না! আমি যার জন্য এই লেখাটা লিখেছি, তিনি এখন অসুস্থ্য এবং তিনি এই সামুর একজন ব্লগার, যদি এখন আর লেখেন না! তার উত্তর পেলেই খুশি হব!

শুভেচ্ছা আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.