নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

হে শাসক, দোষ জনগণের নয়, দোষ আপনাদের অপশাসনের বা ভুল চিন্তার!

২৫ শে জুলাই, ২০২০ বিকাল ৩:২৫

আজকাল অনেকেই বলতে দেখি, বাংলাদেশের সব নারী পুরুষ/মানুষই প্রতারক, ঘুষখোর, কমিশনখোর, ভেজালকারী, চরিত্রহীন, লম্পট ইত্যাদি ইত্যাদি। এরা আরো বলেন, যারা ভাল তারাও সুযোগের অপেক্ষায় থাকে বা সুযোগ পায় না বলে এমন করে না! হ্যাঁ, একমত না হয়ে পারা যায় না, যখন দেখি কাছের মানূষ/বন্ধু গুলোই এই সব করতে চায় বা যে কোন উপায়ে টাকা রুজি করতেই চায়!

তবে আমার বিশ্লেষণে এমনটা হয়েছে, সুশাসনের অভাবেই! যে কোন ঘটনায় রাষ্ট্র সঠিক বিচার করতে পারে নাই বলেই পরের ঘটনা এসেছে, বা পরের প্রতারনার লোক জন্ম নিয়েছে! এত দিন ধরে একটা দল ক্ষমতায় থাকার পরেও এই দোষ জনগন নয়, সেই শাসক বা দলের উপরেই যায়, যারা দায়িত্ব নিয়েও সঠিকভাবে তাদের দায়িত্ব পালন করতে পারছেন না! এমন কি তাদের নিজদের কর্মী বা সমর্থকদেরকেও সামলাতে পারছেন না!

এই ধরেন একটা উদাহরণে আসি, মোবাইল কল ভিত্তিক যারা প্রতারণা করেন, তারা কি এতই ধরা ছোঁয়ার বাইরে! শাসকগন কি এই সব ঘটনা শুনেন না বা জানেন না! তিনি কি তার কোন এক বাহিনীর প্রধানকে ডেকে বুঝিয়ে দিতে পারেন না বা এমন এটা শক্তিশালী দল বানাতে পারেন না বা মাত্র দশ/বার জন লোকের এটা অত্যাধুনিক জ্ঞান, প্রযুক্তি এক্সেস দিয়ে এদের বলে দিতে পারেন না যে, যে কোন মোবাইল থেকে প্রতারণা মুলক কল হলেই সেই লোকে ধরা হবে এবং সাথে সাথে তার সিম ব্লক হবে এবং বিচার হবে। মাত্র একমাস এই মোবাইল কল দেয়া প্রতারকদের কঠিন বিচার হয়ে গেলে, দেখিতো পরের মাসে কে এই সাহস করে!

আমি সব সময়েই বলি, রাষ্ট্র চায় না, তাই হয় না! রাষ্ট্রের এই না চাওয়ার কারনে এখন দেশীরাই নয় বিদেশীরাও এই দেশে এসে প্রতারনার দুয়ার খুলে বসে গেছে!

যে কোন বিষয়ে রাষ্ট্রের প্রশাসন নিশ্চয় অবগত থাকে সবার আগে, এখন শুধু সঠিকভাবে সাধারন জনগণের স্বার্থ রক্ষার চেষ্টা দরকার, দরকার কঠিন বিচার! সামান্য একটা প্রতারণা মুলক মোবাইল কলে যদি ছয় মাস ৭ ফিট বাই ৪ ফিট রুমের জেলে দিনে এক বেলা খাবার খেয়ে/থেকে আসে তবে বুঝতে পারবে, প্রতারণা কি! বাকী কথা নাই বা বললাম! জেলের জায়গাতো এখনো অনেক খালি কিংবা এই কাজের জন্য পুরান ঢাকার জেলখানা কাজে লাগানো যেতে পারে!

মাঝে মাঝেই চিন্তা করি বা চিন্তা হয়, জনাব, সব দোষ সাধারন মানুষের নয়! দুঃখের কথা হয়ত দেশে ৫০ হাজার প্রতারক আছে, অথচ দেশের ১৮ কোটি মানুষকে এই অপবাদ সারা বিশ্বের মানুষের কাছ থেকে শুনতে হচ্ছে!

প্লিজ, ঘুম থেকে উঠুন, দেশ সুশাসনে পরিচালনা করুন! সুশাসনে দেশ পরিচালিত হলে জনগণ আপনাদের ভালবাসবেই!

মন্তব্য ২০ টি রেটিং +৫/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুলাই, ২০২০ বিকাল ৩:৩২

দারাশিকো বলেছেন: কুম্ভকর্ণের ঘুম কি শীঘ্রই ভাঙ্গবে? ঘুম ভাঙ্গলে যে বিশাল সমস্যা। সব চোর-ডাকু তো কুম্ভকর্ণেরই সাগরেদ!

২৫ শে জুলাই, ২০২০ বিকাল ৩:৩৬

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ, দেখুন এই সাধারন একটা বিষয় কোথায় যাচ্ছে। সারা দুনিয়ার মানুষ আমাদের প্রতারক ভাবছে, এটা মেনে নেয়া যায় না! অথচ সমাধান কত সহজ। মাত্র একটা শক্তিশালী টীম হলেই নিমিষেই এটা বন্ধ করা যায়। কার এত বুকের পাটা যে, প্রতারণা করে টাকা রুজি করবে!

২| ২৫ শে জুলাই, ২০২০ বিকাল ৩:৪১

চাঁদগাজী বলেছেন:


পুলিশে স্পেশাল গ্রুপ থাকে প্ররতারণা, জালনোট, জাল ডকুমেন্ট ইত্যাদি থামানোর জন্য; এরা বেশীর ভাগই অদক্ষ। আবার এরা বেশীরভাগ সময় প্রতারকেদের লালন পালন করে নিজেরা উহা থেকে আয় করে।

২৫ শে জুলাই, ২০২০ বিকাল ৩:৫৬

সাহাদাত উদরাজী বলেছেন: কি দুঃখের কথা দেখুন। প্রতারণা কোথায় গিয়ে ঠেকেছে, বিশ্ববিদ্যালয়ের ছাত্রী প্রতারনাকে পেশা হিসাবে নিয়েছে এবং চমৎকার টীম করে এই কাজ চালিয়েছে। তার কি এতটুকূ ভাবনায় আসে নাই, যে এটা অনুচিত কাজ এবং একদিন ধরা পড়তেই হবে। মানে এখন বিচার হয় বা শাস্তি আছে, এটাও যেন সবাই ভুলে গেছে!

৩| ২৫ শে জুলাই, ২০২০ বিকাল ৩:৪১

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: একটু পরে ব্লগে চাঁদমামা (বিশেষ চাটুকার) এসে সরকারের গুনগান শুরু করবে। সুশাসন ডিকশনারির শব্দ হয়ে গেছে। সুশাসনের পিলারের নিচের মাটি অনেক আগেই সরে গেছে! সৎ মানুষেরা এদেশে নির্যাতিত অথবা পরাজিত--উত্তরণের আলোর অপেক্ষায়!

৪| ২৫ শে জুলাই, ২০২০ বিকাল ৩:৪২

নেওয়াজ আলি বলেছেন: I এরা শাসকগোষ্ঠীর পালিত কুত্তা । সব আমলে থাকে।

৫| ২৫ শে জুলাই, ২০২০ বিকাল ৪:১১

আকন বিডি বলেছেন: পালের গোদাটা ধোয়ামোছা তুলসীপাতা। আর বাকিসব ভুল। অথচ মাথা নষ্ট হলে যে দেহের পচন ধরে তা ভুলে যায়। আর যাবর কাটে তিনি সৎ, তিনি কিছুই করেন না, বসে বসে বাঙালীর সেবা করেন।সেবার নমুনায় বোঝা যায় তিনি কি করতে পারেন।

২৫ শে জুলাই, ২০২০ রাত ৮:৩২

সাহাদাত উদরাজী বলেছেন: এখন মনে হয় শুধু একটা লোক ভাল হলেই বাংলাদেশ এগিয়ে যেত!!

৬| ২৫ শে জুলাই, ২০২০ বিকাল ৪:১৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: প্রধানমন্ত্রী না বললে কোনও বড় অ্যাকশন পরিচালনা করা হয় না। সবাই ওনার মুখের দিকে তাকিয়ে আছে।

২৫ শে জুলাই, ২০২০ রাত ৮:৩১

সাহাদাত উদরাজী বলেছেন: সব কেন উনাকে জিজ্ঞেস করে করতে হবে, যারা দায়িত্বে আছেন তারাই তো এমন একটা ব্যবস্থা করে ফেলতে পারেন। হ্যাঁ, কেন হয় না বা তারা করে না, তার কারন হচ্ছে যে এমন করবে তাকেই হয়ত জবাব্দিহীতার মধ্যে নিয়ে আসবে, আর চোরেরা ভাল হবে বা তিনি খারাপদের কথাই শুনবেন ফলে অনেকে ভয় পায়। এই জন্য বলি ভাল বিবেচক প্রশাসক দরকার সবার আগে। যাতে অধীনস্ত্রা স্বাধীনভাবে কাজ করতে পারে।

৭| ২৫ শে জুলাই, ২০২০ বিকাল ৫:০৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অনেক অনেক সুন্দর পোস্ট।

৮| ২৫ শে জুলাই, ২০২০ বিকাল ৫:৩১

রাজীব নুর বলেছেন: দেশে সুশাসন করার জন্য সু নাগরিকের বড্ড অভাব।

২৫ শে জুলাই, ২০২০ রাত ৮:৫৩

সাহাদাত উদরাজী বলেছেন: নাগরিকেরা তো ভোট দিতে পারে না, সিলেকশন কি করে করবে! নাগরিক সু হবার চেয়ে ওরা কয়েকজন সু হলেই তো হয়ে যেত!

৯| ২৫ শে জুলাই, ২০২০ বিকাল ৫:৩৭

ডার্ক ম্যান বলেছেন: সব কিছু প্রধানমন্ত্রীর গোচরে আসা লাগবে কেন ?? প্রশাসনের লোকদের বেতন দেওয়া হয় কেন ???

২৫ শে জুলাই, ২০২০ রাত ৮:২৬

সাহাদাত উদরাজী বলেছেন: প্রশ্নটা তো আমাদেরো, কেন তিনি সব নিজে করতে চান, কেন তিনি যোগ্য লোক নানান স্থানে বসাচ্ছেন না! পা ছাটা লোক বসিয়েই তো এই সমস্যা হচ্ছে, স্বাধীন নির্ভীক লোক জায়গা মত বসালে একশন নিয়ে উনাকে জানাতে পারতেন। এখন এমন লোক কেন নাই, কেন তিনি লোকদের স্বাধীনভাবে কাজ করতে দিচ্ছেন না! কেন সবাই তাকে ভয় পাচ্ছে বা কাজ করছে না! এই বেড়া কে ভাঙবে? জবাব চিন্তা করে দেখুন।

১০| ২৫ শে জুলাই, ২০২০ রাত ৯:৪০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: জাতী যেমন নেতা নেত্রী তেমন।এরা আকাশ থেকে আসেনি।

১১| ২৫ শে জুলাই, ২০২০ রাত ৯:৫৭

ঢাবিয়ান বলেছেন: কেন্দ্রীয় ঔষধাগারের সাবেক পরিচালক শহীদুল্লাহ করোনায় মারা গেছেন । মৃত্যূর পুর্বে জনপ্রশাসন মন্ত্রণালয়ে লেখা এক চিঠিতে সিএমএসডিসহ গোটা স্বাস্থ্য খাতকে ‘সিন্ডিকেট বাণিজ্যমুক্ত’ করার অনুরোধ জানান। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত চিঠিতে তিনি জানান, স্বাস্থ্য খাতে ঠিকাদার চক্রের ইশারায় বদলি, পদায়ন হয়ে থাকে। সিএমএসডির কেনাকাটাও তাদের কবজায়। তিনি চিঠিতে ঠিকাদারদের নামও উল্লেখ করেন। এর পরিপ্রেক্ষিতে গত ২৩ মে মো. শহীদুল্লাহকে সিএমএসডি থেকে সেনাসদর দপ্তরে ফিরিয়ে নেওয়া হয়। সুত্র ঃ প্রথম আলো

এই হচ্ছে এই দেশের অবস্থা। এই সব কিছু জেনেশুনেও যারা জনগনের ওপড় দোষ চাপায় তারা লুটেরাদের দোসর।

১২| ২৫ শে জুলাই, ২০২০ রাত ১১:০৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: নাগরিকেরা তো ভোট দিতে পারে না, সিলেকশন কি করে করবে! নাগরিক সু হবার চেয়ে ওরা কয়েকজন সু হলেই তো হয়ে যেত!

উচির কথা বলবেন না। দেখা যাবে ৫৭ ধারায় গ্রেফতার করে ফেলেছে।

১৩| ২৬ শে জুলাই, ২০২০ বিকাল ৪:৪৯

নূর আলম হিরণ বলেছেন: এসব বন্ধ করার মত যে দক্ষ লোক নেই এটা আমি বিশ্বাস করতে চাই না। আমি নিজে এমন একটি সমস্যা সমাধান হতে দেখছি। কত চতুরুতার সাথে পুলিশ একটা চক্রকে ধরছে। বলা যায় এসব অপরাধ নির্মূল করার মত সদিচ্ছা নেই পুলিশের।

২৬ শে জুলাই, ২০২০ রাত ৯:১৫

সাহাদাত উদরাজী বলেছেন: তারা চাইলে প্রতারক জন্ম নিতেও কয়েক হাজারবার ভেবে দেখতে হবে। অন্যায় করে পার পাওয়া কি এতই সহজ কাজ। মোটেই না!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.