নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

গল্পঃ মি. ইলন মাস্ক ও আমি

০১ লা আগস্ট, ২০২০ সকাল ৯:০৭

মাঝে মাঝে নিজকে নিয়ে চিন্তা করি, সে অনেক চিন্তা, কোথায় আমার কি, কোথায় আমার যাত্রা গন্তব্য! পরিশেষে আমার কাছে ভাবনাটা এমনি এসে ধরা দেয় যে, আমি মিঃ ইলন মাস্ক থেকেও বেশি স্বপ্নচারী, বেশি কল্পনা বিলাসী বটেই তবে সমস্যা হচ্ছে আমার আত্মসন্মান, সন্মান হারানোর ভয়!

আমাদের বেড়ে উঠায় পরিবার, ধর্ম, সমাজ, রাষ্ট্র সব কিছুই আমাদের জানিয়েছে, আত্মসন্মান (এটা নিয়ে বিতর্ক হতে পারে) হারানো যাবে না, আমাদের ভয় দেখিয়ে শিখিয়ে দিয়েছে, এই সন্মান কখনোই হারানো যাবে না, যত অন্যায়ের বা না ভাল লাগার মধ্যেই থাকো না কেন, তোমাকে এই ভয় নিয়েই বাঁচতে হবে, উপরি এই ভয়ের কথাও তুমি কাউকে বলতেও পারবে না!

জন্মের পরে পরিবারে বেড়ে উঠায় আমরা শিখেছি পরিবারের বাইরে কোন সিধান্ত নেয়া যাবে না, ধর্ম ছেড়ে দেয়া যাবে না, রাষ্ট্রের গতানুগতিক পথেই এগিয়ে যেতে হবে, নুতন কোন কিছু করার চেষ্টাও অনুচিত! এর পরের পর্ব আসে বিবাহ, সন্তান! কি লজ্জা আমাদের মনে, কি ভয় আমাদের অন্তরে, স্ত্রী সন্তান যত মন্দই হউক, কাউকে কিছু বলা যাবে না, জানানো যাবে না, পরিত্যাগের তো প্রশ্নই উঠে না বা করা যাবেই না! এই মন্দদের সাথে থেকে এদের খাইয়ে পরিয়ে দিয়ে থুয়েই এই জীবন ত্যাগ করে যেতেই হবে! অথচ সত্য ও বাস্তব ছিলো, আমার এদের পরিত্যাগ করে স্বপ্ন দেখা এবং সেই স্বপ্ন বাস্তবায়ন করা! প্রয়োজনে আবারো বিয়ে আবারো সন্তান আমাদের পরিবার, সমাজ, রাষ্ট্রে কয়জন পারে, এত এত ভয়ে এও কি সম্ভব আমাদের!

মিঃ ইলন মাস্ক তার স্বপ্নের সাথে যে কোন সিধান্ত নিতে পারেন, যাকে ইচ্ছা ফেলে দিতে পারেন, যাকে ইচ্ছা টেনে বুকে লাগিয়ে শান্তি পেয়ে আবার নুতন স্বপ্ন দেখতে পারেন! আজ রাতে তিনি ইচ্ছা হলে আমেরিকার ন্যাশন্যাল বোটানিক্যাল গার্ডেনের ছয় হাজার লতা গুল্মের সংগ্রহশালায় কাটিয়ে সকালে বাড়ি ফিরে যেতে পারেন, তার কাউকে জবার দিতে হবে না যে, গত রাতে তিনি কোথায় ছিলেন! আর আমার কথা, আমি তো জানি, রাতে বাড়ি না থাকার মানেই পাপ! আমি যে স্বপ্নই দেখি না কেন বা আমার স্বপ্ন গুলো মিঃ ইলন মাস্ক থেকে বড় হলেও তা মুখ ফুটে বলতে পারি না, বাস্তবায়ন তো দুরের কথা! আমার অনেক জবাবদিহিতা আছে, আমার আছে ভয়, আমার আছে আত্মসন্মান!

আমি আরো জানি, এই যে আপনি যিনি এই লেখাটা পড়ছেন! আপনিও আমার যে কোন ভিন্ন আচরণে বিপক্ষেই থাকবেন, তালি বাজাবেন, আমাকে নিয়ে হাসবেন, মজা লুটবেন! আবার আমি এও জানি, আপনারও অনেক অনেক বড় ছোট স্বপ্ন আছে, আপনিও আমার মত ধরা খেয়ে বসে আছেন!

চারিপাশের এত এত আবর্জনা কয়জনেই পরিস্কার করে ফুল ফুটাতে পারে!

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০১ লা আগস্ট, ২০২০ সকাল ১০:২৫

শেরজা তপন বলেছেন: মানুষের সপ্ন বয়সের সাথে সাথে পাল্টায়! চাওয়া পাওয়ার পাল্লা সব সময় ওলট পালট হয়-সুখ কি? আমি কে আর আমি কি চাই? এই ভাবতে ভাবতেই একটা জীবন পার হয়ে যায়।
আমি কার দিকে তাকিয়ে আমার সুখের পাল্লা পরিমাপ করব- ইলন মাস্ক নাকি আমার মেঝ ভাই এর দিকে? যে জন্ম থেকে বিরল একটা রোগে আক্রান্ত- সুস্থ মস্তিষ্ক থাকার পরেও একটা ঘরের মধ্যে একটা জীবন কাটিয়ে দিল। যার বন্ধু নাই, আড্ডা নেই, প্রেম নেই, বিয়ে সন্তান সুখ সপ্ন কিছুই নেই?
আসুন নিজেকে অনেক বেশী সৌভাগ্যবান ভাবি- যতটুকু সুখ আছে, যেটুকু সপ্ন পুরন হয়েছে সেটাকেই হৃদয়ের বিশালতা দিয়ে উপভোগ করি।
ভাল থাকুন-ঈদ মোবারক।

০১ লা আগস্ট, ২০২০ সকাল ১০:৪১

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ ও শুভেচ্ছা। আপনার ভাইয়ের জন্য সমবেদনা থাকলো। হ্যাঁ, আমাদের এই জীবনের দিকেও তাকাতে হয়! আমরা মানবিক বলেই।

২| ০১ লা আগস্ট, ২০২০ দুপুর ১২:৪০

চাঁদগাজী বলেছেন:


ইলন মাস্ক যাদের মাঝখানে বড় হয়েছে, আপনি তাদের মাঝখানে নেই।

০১ লা আগস্ট, ২০২০ দুপুর ১:০২

সাহাদাত উদরাজী বলেছেন: সেটাই তো বলার বিষয়, আমাদের সেই সমাজ, সেই পরিবার, সেই রাষ্ট্র কই!

৩| ০১ লা আগস্ট, ২০২০ রাত ৮:৩৯

রাজীব নুর বলেছেন: সুন্দর গল্প।

ঈদ মোবারক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.