নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে কোন পথে যাচ্ছে?

০৬ ই মে, ২০২১ বিকাল ৩:৪৩

আমাদের দেশে কিছু মানুষ (ইসলাম বা অন্য ধর্মের) মনে করেন বা ভয় পান যে, এই দেশে ইসলামিক কোন দল ক্ষমতায় আসতে পারে। আমি আপনাদের আশ্বস্ত করতে চাই যে, এই দেশে ইসলামিক কোন দল আগামী ১০০ বছরেও ক্ষমতায় আসতে পারবে না বা তার সম্ভবনা নেই।

বাংলাদেশের মানুষের বেশিরভাগ মুসলিম হলেও বা ধর্মে বিশ্বাসী হলেও সিংহভাগের মধ্যে গোঁড়ামি নেই বা এরা মনে করে যে, কোন ইসলামী দল দেশ পরিচালনা করতে পারবে না বা সেই সামর্থ নেই বা ইসলামিক জীবন যাপনের সাথে তারা নিজেরা মানানসই হবে না! এই দেশের মুল মানুষেরা দুটি মতবাদে ফিক্সড হয়ে গেছে, 'বাংলাদেশী জাতীয়তাবাদ' ও 'বাঙ্গালী জাতীয়তাবাদ', এর বাইরে নানান লেবাসে কিছু বললেও ভেতরে সবাই এমনই!

'বাংলাদেশী জাতীয়তাবাদ' এই বিশ্বাসের মানুষ এই দেশে বেশি কিন্তু 'বাঙ্গালী জাতীয়তাবাদ' আগামীতও ক্ষমতায় থাকবে কারণ এদের সমর্থকেরা কট্টর এবং বেশী নিবেদিত! 'বাংলাদেশী জাতীয়তাবাদ' ও 'বাঙ্গালী জাতীয়তাবাদ' এই দুই ঘারানার কাছে ইসলামিক দল বা এই চিন্তার মানুষ গুলো খেলনা সামগ্রীর মত, ব্যবহারের বা প্রয়োজনের পর ছুঁড়ে ফেলা হয়!

বাংলাদেশ আদর্শ ভিত্তিক কোন পথে যাবে বা কেমন দেশে পরিণত হতে চায় তার সঠিক কোন নিদেশনা 'বাংলাদেশী জাতীয়তাবাদ' ও 'বাঙ্গালী জাতীয়তাবাদ' এদের কারো মধ্যেই নেই বা প্রকাশিত নয়!

বাংলাদেশে এগিয়ে যাচ্ছে মূলত গনমানুষের ব্যক্তিগত চেষ্টায়।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই মে, ২০২১ বিকাল ৩:৫২

চাঁদগাজী বলেছেন:




বাংলাদেশী জাতীয়তাবাদ ও বাংগালী জাতীয়তাবাদের মাঝে কি কি পার্থক্য আছে? কোনটার কি উদদেশ্য?

২| ০৬ ই মে, ২০২১ বিকাল ৩:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




বাংলাদেশে এগিয়ে যাচ্ছে মূলত গনমানুষের ব্যক্তিগত চেষ্টায়। - এটিই মূল কথা।

৩| ০৬ ই মে, ২০২১ বিকাল ৪:০৭

রানার ব্লগ বলেছেন: বাংলাদেশে এগিয়ে যাচ্ছে মূলত গনমানুষের ব্যক্তিগত চেষ্টায় !! সম্পুর্ন একমত !!!

দেখুন এরা ক্ষমতায় আসতে পারুক আর না পারুক এরা এদের নোংড়ামীর চূড়ান্ত করবে এটাই সমস্যা।

৪| ০৬ ই মে, ২০২১ বিকাল ৪:১৫

চাঁদগাজী বলেছেন:




সভ্যতার এই সময়ে ৩য় বিশ্বে, গণমানুষের প্রচেষ্টায় কোন কিছু ঠিক এগিয়ে যেতে পারার কথা নয়; ৩য় বিশ্বের গণমানুষ বরং জাতিকে বিপদে ফেলতে পারে; গণমানুষ সমাজেের প্রয়োজনের তুলনায় সামান্য কিংবা নগন্য কিছু করতে পারেন মাত্র।

গণমানুষ দেশের শিক্ষা, চাকুরী সৃষ্টি, চিকিৎসা, আবাসন ইত্যাদি "পরিকল্পনা মতো" গড়ে তুলতে পারার কথা নয়।

৫| ০৬ ই মে, ২০২১ সন্ধ্যা ৬:২৩

নেওয়াজ আলি বলেছেন: দেশ উন্নয়নের মহারোড়ে আছে। কয়েকদিন আগে আপনার লেখা পড়লাম ঢাকাটাইমসে ফেসবুক কর্নারে

৬| ০৬ ই মে, ২০২১ সন্ধ্যা ৭:১৪

কামাল১৮ বলেছেন: রাষ্টটির নাম রেখেছি বাংলাদেশ( যদিও ভুল) তাই আমরা বাংলাদেশী।কিন্তু আমরা হাজার বছর ধরে বাঙ্গালী।

৭| ০৬ ই মে, ২০২১ রাত ৮:১৫

স্থিতধী বলেছেন: আপনার শেষ লাইনটা বহুলাংশে সঠিক।

চাঁদগাজী সাহেবের মন্তব্য গুলোর সাথে একমত ।

কামাল সাহেবের রাষ্ট্রের নাম কেনো "ভুল" সেই ব্যাখ্যা দেওয়া উচিৎ । ৯০% এর উপরে বাঙালি জাতি থাকলেই দেশের সকল নাগরিকের জাতিসত্তা 'বাঙালি' হয়ে যায়না, ঠিক যেমন ৯০% এর উপরে নাগরিকেরা নিজেদের ধর্মীয় পরিচয় মুসলিম বললেই দেশের সকল নাগরিক ' মুসলিম' হয়ে যায়না।

'বাঙ্গালি বনাম বাংলাদেশি জাতীয়তাবাদ' একটা অত্যন্ত সময় নষ্ট করা আলাপ । আমাদের রাষ্ট্রীয় পরিচয় আমরা "বাংলাদেশী" আর আমাদের বেশীরভাগ নাগরিকদের জাতিগত পরিচয়ে আমরা " বাঙালি"। সময় নষ্টের আলাপ গুলো রেখে আজকের বাংলাদেরশ কে আমরা কিভাবে আধুনিক পৃথিবীর সাথে তাল মিলানোর উপযুক্ত করতে পারি সেটাই হয়তো রাষ্ট্রের মূল ভাবনা হলে ভালো হয়।

৮| ০৬ ই মে, ২০২১ রাত ৮:৩০

অনল চৌধুরী বলেছেন: বাংলাদেশের প্রায় প্রতিটা লোক একেকটা ভন্ড, যাদের ধর্মচর্চার পুরোটা লোক দেখানো এবং নিজের ও অন্যদের সাথে প্রতারণামূলক।
দেশে এতো ধার্মিক থাকলে চুরি-দুর্নীতি, মদ, মাদক, জুয়া চলে কিভাবে?

৯| ০৬ ই মে, ২০২১ রাত ৯:০০

কামাল১৮ বলেছেন: একটা নির্দিষ্ট ভূখন্ডে একটা জনগুষ্ঠিকে একটা ঐতিহাসিক সময় বসবাস করলে একটা জাতি রাষ্ট্র গঠিত হতে পারে।স্বাধীনতার আগে আমারা একদিনের জন্যও বাংলাদেশ নামক কোন স্থানে বসবাস করি নাই।আমরা একটা দীর্ঘ সময় পূর্ব বাংলায় বসবাস করেছি।আমাদের পরিচয় ছিল পূর্ব বাংলার বাঙ্গালী।

১০| ০৬ ই মে, ২০২১ রাত ৯:০৮

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশ চালানো হচ্ছে গলাকাটা ক্যাপিটেলিজমের তত্ব, এখানে কোন জাতীয়তাবাদী তত্ব কাজে লাগানো হয়নি।

১১| ০৬ ই মে, ২০২১ রাত ১০:৩০

কামাল১৮ বলেছেন: মুসলিম কোন জাতির নাম না।যারা ইসলাম ধর্ম গ্রহন করে তারা মুসলিম।আরবরাও মুসলিম জাতি না।জাতিতে তারা আরব ধর্মে তারা মুসলিম।

১২| ০৭ ই মে, ২০২১ রাত ১২:১০

রাজীব নুর বলেছেন: পোষ্ট এবং সবার মন্তব্য গুলো পড়লাম।
আমার কিছু বলার নাই।

১৩| ০৭ ই মে, ২০২১ রাত ৯:২২

খায়রুল আহসান বলেছেন: পোস্টের শেষ কথাটা অনেকাংশে ঠিক।
জনগণের মতামত নিয়ে সরকার চালানো একটা কঠিন কাজ, কিন্তু এ কাজটা অন্ততঃ মোটা দাগে করতে পারলেও ভালই হয়।

১৪| ০৮ ই মে, ২০২১ বিকাল ৩:১৮

স্থিতধী বলেছেন: স্বাধীনতার আগে আমারা একদিনের জন্যও বাংলাদেশ নামক কোন স্থানে বসবাস করি নাই। আমরা একটা দীর্ঘ সময় পূর্ব বাংলায় বসবাস করেছি।আমাদের পরিচয় ছিল পূর্ব বাংলার বাঙ্গালী _ ৯ নং মন্তব্য।

১৯৭১ এ স্বাধীনতার পর আমরা নতুন দেশের মানচিত্র পেয়েছি, নতুন পতাকাও। সুতরাং, পূর্ব বাংলা তখন অতীত; দক্ষিন এশিয়ার নতুন একটি রাষ্ট্রের নতুন নাম; " বাংলাদেশ"। স্বাধীনতার বহু আগেই বাংলাদেশ নামক একটি শব্দ প্রচলিত ছিলো অনেক লেখাতেই। ঊদাহারন, কবি সুকান্তের লেখায় পাওয়া যাবে।

"সাবাস বাংলাদেশ, এ পৃথিবী অবাক তাকিয়ে রয়, জ্বলে পুড়ে মরে ছারখার তবু মাথা নোয়াবার নয়"

১৫| ১০ ই মে, ২০২১ দুপুর ১২:৪৫

সাহাদাত উদরাজী বলেছেন: কমেন্ট করে মতামত জানানোর জন্য আপনাদের সবাইকে ধন্যবাদ। আসলে আমি শুধু বার বার চিন্তা করি, এই দেশ এখন সুচিন্তার এবং বিবেকবান একজন শাসক পায় নাই যিনি মানুষের এই ভেদাভেদ ভুলিয়ে দিতে পারেন।

১৬| ০২ রা জুন, ২০২১ রাত ৯:০৯

সপ্তম৮৪ বলেছেন: "অনল চৌধুরী বলেছেন: বাংলাদেশের প্রায় প্রতিটা লোক একেকটা ভন্ড, যাদের ধর্মচর্চার পুরোটা লোক দেখানো এবং নিজের ও অন্যদের সাথে প্রতারণামূলক।
দেশে এতো ধার্মিক থাকলে চুরি-দুর্নীতি, মদ, মাদক, জুয়া চলে কিভাবে"

সহমত

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.