নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

বৈশাখী চিন্তাঃ ভদ্র হবার চেষ্টা!

১৪ ই এপ্রিল, ২০২২ দুপুর ২:৫৭

কিছু একটা লিখবো বলে বসে আছি, কি লেখা যায়! এই তো কিছুক্ষন আগে সারা মাসের বাজার করে বাসায় ফিরলাম, দুই হাতের ঝির ঝির এখনো পুরোপুরি যায় নাই! নিজ হাতে বাজার করি, মাসে একদিন বড় বাজার গ্রোসারী আইটেম, আর প্রায় সপ্তাহে গড়ে ২/৩ দিন আরো প্রয়োজনীয় কাঁচা বাজার মাছ গোশত ফলমুল কিনতে হয়! হিসাব করে দেখেছি, বাসার বাইরে অফিসের পরে বাজারেই এখন বেশি যেতে হয়। এর বাইরে আর কি উপায়!

আমার সমবয়সি অনেকেই এখন আপনারা হয়ত পহেলা বৈশাখের আয়োজনে আছেন, ছেলে মেয়ে বন্ধু নিয়ে আড্ডা দিচ্ছেন, এটা চাইলে আমিও দিতে পারতাম কিন্তু বিবেকবোধের কারনে আমি মনে করেছি আগে বাসার বাজার এবং পরিবারের সবার জন্য ভাল খাবার ও নিশ্চিত জীবন চাইছি। আমার খনিকের আনন্দ ছেড়ে যদি আমার পরিবার সন্তানেরা ভাল থাকে তাতেই খুশি!

আমি চাইলে এই সময়েই চারুকলায় যেয়ে টাকা খরচ করে আসতে পারি, পারি আরো কয়েকজন রোজা না রাখা বন্ধুদের সাথে মুজিব উদ্যানে যেয়ে গাঁজা টেনে, মেয়েদের শাড়ির ভাঁজ দেখে, মোজমাস্তি করে দুপুরের খাবার খেয়ে আবার বিরাট ভদ্র সেজে রাতে বাসায় ফিরতে! বাসায় ফেরার পরে প্রিয়তমা স্ত্রী কিছু বলার আগেই তার সাথে বিরাট ঝগড়া বাঁধিয়েও সাধু সাজতে পারি! এমনি অনেক কিছু করা যায় বা করতে পারি, শুধু যদি মনে করি, আমার জীবনের আনন্দ আমি দেখবো, আমার দেখা আমি দেখবো ইত্যাদি!

বিবেকবোধ এমনি এক ব্যাপার যে, চাইলেই আপনি যা ইচ্ছা তা করতে পারেন না! বিবেকবোধ হারা হয়ে পড়া বা জীবনের মুল দায়িত্ব থেকে সরে যাওয়া সহজ বিষয় কিন্তু একবার পথহারা হলে আর পথের সন্ধান মিলে না! ফেইক বিষয় গুলোকে (অনেক কাজ আছে যা না করলেও জীবনের কিছু আসে যায় না) যারা জীবনের শুরুতে এড়িয়ে যেতে পারে, তারাই সফল হয়, যদিও জীবনের সফলতা কি সেটা এখনো কেহ নির্ধারন করে দিতে পারে না!

কাজে কাজেই আমি বিবাহিত সন্তানের বাবা মা'দের বলবো, অহেতুক আজাইর‍্যা আনন্দ বাদ দিয়ে জীবন নিশ্চিত করুন, সন্তানদের চরিত্র বিদ্যাবুদ্ধিতে মনোনিবেশ করুন, নিজদের আর্থিক অবস্থা এমন দৃঢ করুন, যাতে অন্তত বেঁচে থাকতে কারো কাছে হাত না পাততে হয়, কারো কাছে ধার করা বা হাত পাতার মত লজ্জা মুলত আর হয় না! নিজকে প্রতারক সাজিয়ে সমাজ পরিবারের কাউকে দুঃখ দেয়া উচিত না!

অবিবাহিত ভাই বোনদের জন্য অবশ্য আমার কোন উপদেশ বা চিন্তা নেই! শুধু একটাই বলবো, যা হতে চাও, যা করতে চাও তা বিবাহের আগেই করে নাও, বিয়ের পরে অনেক অহেতুক চেষ্টা আর করো না, করলেও মনে শান্তি পাবে না!

(ছবি এটেনশনের জন্য দেয়া, মাছ মাংশ মুরগী সবজী ফলমূলে কোন রশিদ দেয়া হয় না, আজ বাজার করে শান্তি পেয়েছি, ভীড় কম ছিলো!)

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই এপ্রিল, ২০২২ বিকাল ৩:০২

সাসুম বলেছেন: উদারজি ভাই- আপনি বাজার করে শান্তি পেয়েছেন , এটা একান্তই আপনার নিজের পারসোনাল ব্যাপার। এটাকে অবশ্যই সম্মান জানানো সবার দায়িত্ব।

আপনার বন্ধু ক- আগে রমনার বটমূলে গিয়ে আনন্দ করে এসেছে, তার নিজের উপার্জিত হালাল টাকা খরচ করে, এটা একান্তই তার নিজের পারসোনাল ব্যাপার। এটাকে অবশ্যই সম্মান জানানো সবার দায়িত্ব।

আপনার বন্ধু খ- এখন রমনার বটমূলে, রাতে বাসার বাজার করে ফিরবে, এটা একান্তই তার নিজের পারসোনাল ব্যাপার। এটাকে অবশ্যই সম্মান জানানো সবার দায়িত্ব।

আপনার বন্ধু- গ, আজকে সারাদিন বাইরে পহেলা বৈশাখ পালন করে বেড়াবে। বাজার কাল করবে। এটা একান্তই তার নিজের পারসোনাল ব্যাপার। এটাকে অবশ্যই সম্মান জানানো সবার দায়িত্ব।

মোট কথা, আমরা আমাদের যায়গা থেকে যে যেভাবে চলব যতক্ষন না আরেকজনের ক্ষতি করছি বা অনিষ্ট করছি ততক্ষন পর্যন্ত আমাদেরকে অন্যের কাজ ও মতামত কে সম্মান করতে হবে। কারন- যার যার আমল তার তার কাছে সমান গুরুত্ব পূর্ণ

১৪ ই এপ্রিল, ২০২২ বিকাল ৩:২১

সাহাদাত উদরাজী বলেছেন: ঠিকাচ্ছে, এমনই তো চলছে!

২| ১৪ ই এপ্রিল, ২০২২ বিকাল ৩:০৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সবাইকে বাংলা নতুন বর্ষের আন্তরিক
শুভেচ্ছা। সবাই ভালো থাকুন নতুন
বছরে।

১৪ ই এপ্রিল, ২০২২ বিকাল ৩:২২

সাহাদাত উদরাজী বলেছেন: আপনিও ভাল থাকুন।

৩| ১৪ ই এপ্রিল, ২০২২ বিকাল ৩:৫১

ইমরোজ৭৫ বলেছেন: আহারে! বিয়ে করলে এত কষ্ট? ভাগ্য ভালো বউ গেছেগা। আল্লায় বাচাইছে।

১৪ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:১০

সাহাদাত উদরাজী বলেছেন: যাই হোক, এটাও মন্দ না, বউ না থাকলেই স্বাধীন। আপনার সব অভিজ্ঞতা হয়েছে, মুক্ত জীবন যাপন করুন।

৪| ১৪ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:১৭

শাহ আজিজ বলেছেন: মনের দুঃখে কি এতোক্ষন বয়ান করিলেন ।

১৫ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:১৮

সাহাদাত উদরাজী বলেছেন: হা হা হা, প্রিয়তমা স্ত্রীর জ্বালা বড় কঠিন, এত জবাদীহীতা ভাল লাগে না!

৫| ১৪ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:০৫

সোনাগাজী বলেছেন:


কোন কোন উৎসবে বাংগালীরা গাঁজা খায়, কোনটাতে খায় না?

১৫ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:২০

সাহাদাত উদরাজী বলেছেন: বৈশাখের এই উতসবে গাজা একটু বেশি টানা হয়, চারুকলার আশে পাশে এই সময়ে টিকে থাকা দায়, এখন স্বাধীনতা স্তম্ভের আশে পাশে সৌরোয়ার্দী উদ্যানেও জমজমাট আড্ডা বসে!

৬| ১৪ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:০৫

সোবুজ বলেছেন: বাজার থেকে কি কি কিনলেন।দাম কি বেশি।কোন বাজারে গেলেন।বাজার করার জন্য শুভেচ্ছা।

১৫ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:২২

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ আপনাকে, বাজার না করে উপায় নেই। বাজারের দ্রব্য মূল্য কখনো স্থিতি শীল নয়। এই একটা নাগালের মধ্য থাকলে অন্যটা ধরা যায় না এমনি। যাই হোক বেগুন এখন কেজি ১০০ টাকা, এর কোন কারন নেই। বাজার ভরা বেগুন, অথচ দাম সবার কাছে একই।

৭| ১৫ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৫৬

রাজীব নুর বলেছেন: অনেক বাজার করেছেন। এবার দাওয়াত দেন।

১৫ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:২৩

সাহাদাত উদরাজী বলেছেন: মাসের বাজার রে ভাই! তবে অনেক কিছু রোঝার আগে কেনা ছিল বলে এই লিষ্টে নেই!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.