নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

সহজ ও সাধারন বিষয়ে জটিল ভাবনার দরকার কি!

১৭ ই জুলাই, ২০২৪ দুপুর ১২:৫৭

এদেশের মানুষেরা কেহ কারো প্রতিপক্ষ নয়, দেশ বসবাস করা প্রতিটা মানুষের সম-অধিকার, সেটা ধর্ম বর্ন স্থান বিশেষেও বিভাজন হতে পারে না। একই ঘরে বসবাস করা তিন ভাইয়ের মতামত ও চয়েস আলাদা হতে পারে, মাতা পিতার সাথেও রাজনৈতিক মতবাদ আলাদা হতে পারে সন্তানের, এই সব কমন প্যাক্ট্রিস, সাধারন, চাপিয়ে দেয়া যায় না। সব সন্তান পিতা মাতার কথাও শুনে না, কিন্তু এভাবেই চলে মানব সভ্যতা, সমাজ দেশ এগিয়ে যায়, যারা ভুল করে তারা একদিন শুদ্ধ হয়ে যায়!

কোটা সংস্কার নিয়ে ছাত্রদের এই আন্দোলনের সাথে আমি শুরু থেকেই একমত, কেন একমত এর ব্যাখ্যা আমি আমি পূর্বেও দিয়েছি, আমি মনে করি, কোটা থাকবে, তবে আবার রিএরেঞ্জ করতে হবে এবং সরকারই এতে লাভবান হবে, সরকার মেধাবীদের থেকেও মেধাবী বেছে নিতে পারবে, এতে দেশেরো মঙ্গল। যাই হোক, আজ এই ঘটনা ৬/৭ জনের মৃত্যু এবং হাজারেও ছাত্রছাত্রীকে আহত করার পথে গেল, যা মোটেও কাম্য নয় বা ছিলো না!

চী/ন থেকে ফিরেই প্রধানমন্ত্রী শাহবাগ থেকে গোটা ৫০ ছাত্র/ছাত্রী তার গণভবনে ডেকে নিয়ে তাদের কথা শুন্তে পারতেন (তিনি নিজেও শাহবাগে যেতে পারতেন), কি কারনে তারা এই সংস্কার চায় এবং সরকারও কি অবস্থায় আছে তা তাদের জানাতে পারতেন, নিশ্চিত এই ঘটনা আজকের এই অবস্থায় আস্তো না। ছাত্র/ছাত্রীরা নিশ্চয় উনার কথা সামনাসামনি শুনে, সরকারের লিমিটেসন জেনে আসতে পারত কিংবা সরকার কোটা সংস্কার করে দিতে পারত। যাই হোক, সরকার প্রধান এই সাধারন পথে না গিয়ে সেই অসাধারন চিন্তার পথেই গেলেন, সাধারন মানুষকে রা/জা/কা/র বানিয়ে দিয়েই ক্ষান্ত হন নাই, অনেক গুলো তাজা প্রাণও গেল! মানুষের প্রানের কি কোন মুল্য নেই! একরোখা চিন্তায় আরো অনেক কিছু যাবে আমাদের।

অপ্রসাংগিক হলেও বলি, আমাদের ছোট বেলায়, ১৯৮০ সালের আগেও দেখেছি, নৌকাডুবিতে বা সড়কে একজন মানুষ মারা গেলে সেখানে সরকারের কোন না কোন কর্তা ব্যক্তি যেতেন, একটু বড় হলে তো ক্ষোদ মন্ত্রী বা সরকার প্রধানকেও যেতে হত, লঞ্চ ডুবি হলে সাথে সাথেই সেখানে সরকার প্রধান যেতেন এবং উদ্ধারে দাঁড়িয়ে থেকে তদারকি করতেন, মাঝে মাঝে চিন্তা আজকের সরকার প্রধানের কাছে তো সেই সব দেখা ও জানার কথা, এই সামান্য মায়াটুকুও কি তিনি দেখাতে পারেন না! আমার খুব আফসোস হয়, এই পদে থাকা মানেই যে, দেশের প্রতিটা ইঞ্চির, প্রতিটা মানুষের দায় নেয়া, তা কি তিনি পুরাই ভুলে গেলেন।

বিদ্রঃ আমি ছাত্র রাজনীতি বন্ধের পক্ষে, রাজনীতি ছাত্রদের জন্য নয়! এক সেকেন্ড অপচয় না করে তারা পড়বে, আনন্দ করবে, ২১/২২ বছরে মুল শিক্ষা শেষ করে কাজে নামবে, যার যেখানে কাজ করার কথা কাজ করবে, দেশে বা বিদেশে! শিক্ষা শেষে রাজনীতি পছন্দ হলে তাতেও নাম লেখাতে পারবে, ইত্যাদি।

(এই ছাত্র/ছাত্রীদের কোটা সংস্কার আন্দোলনে সরকারের তথা রাষ্ট্রের এযাবৎ কত আর্থিক ক্ষতি হল, তার হিসাব কি বের করা হয়েছে? তবে এটা আনন্দের যে সাধারন মানুষ বুঝতে পারছে, তারা যদিও নিরব কিন্তু সাধারন ছাত্র/ছাত্রীদের সাথেই আছে।)

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.