নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাষণ

সাব্বির আহমেদ ভাষন

একটু বেশি ভাবি।স্বপ্ন দেখতে ভালবাসি আর ভালবাসি গান শুনতে।পড়াশোনা যা হয়েছে হয়তো বা অনেক, বাকিটা চেষ্টা চলছে।ভালবাসি নিজেকে,ভালবাসি বই পড়তে।এই আমি এই আমার পৃথিবী.........

সাব্বির আহমেদ ভাষন › বিস্তারিত পোস্টঃ

স্বাধীনতার ফল!

১৬ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৫৬

যুদ্ধ পরবর্তী সাল গুলো মানে ১৯৭১ টু ২০১৯ এই সময় টাতে দেশের রাজনীতি কখনো ই স্থিতিশীল ছিল না৷ ঘন ঘন সরকার পরিবর্তন, নিজেদের মত করে প্রশাসন সাজানো বিভিন্ন কারনে বিভিন্ন সময়ে দেশের মানুষের প্রতি অনিয়ম হয়েছে সেটা চোখ বন্ধ করে বলে দেয়া যায়। কিন্তু এই সময়কাল কে কোনো ভাবেই ৭১ এর আগের সময়টার সাথে তুললা করা যায় না।

একটি পরাধীন জাতির সাথে স্বাধীন জাতির তুলনা করাটাই বোকামী! বিজয় দিবস আসলে কিছু মানুষ আজীব সব কথা বার্তা বলে, যা মেজাজ গরম করে দেয়! "এদেশে স্বাধীনতা কি আদৌ আছে, আমরা কি আসলেই স্বাধীন? ব্লা ব্লা ব্লা..."

পৃথিবীর কয়েকটা পরাধীন জাতিগোষ্টির দিকে লক্ষ্য করলে ই স্বাধীন আর পরাধীন অবস্থার পার্থক্য চোখে পড়বে।

রোহিঙ্গা ইস্যু! রোহিঙ্গারা নিজ দেশ থেকে বিতাড়িত। কি মানবেতর জীবন যাপন করতেছে তারা! এটাকে বলে পরাধীনতা! আমাদের অবস্থা এর থেকে ভালো নয় কি?

কাশ্মীরের অবস্থা আরো ভয়াবহ! এরা পুরোপুরি পরাধীন। এদেশে কে কাশ্মীরী থেকে ইন্ডিয়ান বা পাকিস্তানী পরিচয় দিতে হয়। এর থেকে আর পরাধীনতা কি হতে পারে?

এখন আপনার প্রশ্ন থাকতে পারে, " আমরা কি স্বাধীনতা টাকে পুরোপুরি ব্যবহার করতে পেরেছি বা পারছি কি না?"

৭১ এর পর বিভিন্ন সময়ে আমাদের অদক্ষ, নির্বোধ আর ভন্ড মানুষদের নির্বুদ্ধিতা, দুর্নীতি, অশিক্ষা, দেশপ্রেমহীনতা, মিথ্যাচার এবং মূর্খতার জন্য আমরা অনেক পিছিয়ে পড়েছি এবং পড়তেছি। যা আমাদের ব্যক্তি স্বাধীনতা তে বাধা সৃষ্টি করছে কিন্তু এই ব্যক্তি স্বাধীনতার খানিক বাধাকে কোনো ক্রমেই ৭১ পূর্ববর্তী পূর্ব পাকিস্তানের সাথে তুলনা হয় না।

তবে ১৫ টু ৩০ বছর বয়েসী পোলাপান যদি নিজেদের অবস্থাকে ৭১ পুর্ববর্তী সময়ের সাথে তুলনা দিয়ে লাইক-কমেন্ট-শেয়ার কামাতে চায়, তাহলে জিনিস টা ভিন্ন! তাদের কে বুজানোর সাধ্য কারো নাই।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৬ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:০৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আমরা স্বাধীনতা ভোগ করছি সত্য
কিন্ত ৪৮ বৎসরে এই স্বাধীনতা অর্থবহ
হয় নাই, কারন দূর্ণীতি আর রাজনীতির ভয়াল গ্রাসে।

২| ১৬ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৮:২২

রাজীব নুর বলেছেন: আমাদের দেশ আজ মালোশিয়া দুবাই আর সিঙ্গাপুরের চেয়ে উন্নত হবার কথা ছিল। কিন্তু দূর্নীতির কারনে আজ আমাদের এই অবস্থা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.