নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাষণ

সাব্বির আহমেদ ভাষন

একটু বেশি ভাবি।স্বপ্ন দেখতে ভালবাসি আর ভালবাসি গান শুনতে।পড়াশোনা যা হয়েছে হয়তো বা অনেক, বাকিটা চেষ্টা চলছে।ভালবাসি নিজেকে,ভালবাসি বই পড়তে।এই আমি এই আমার পৃথিবী.........

সাব্বির আহমেদ ভাষন › বিস্তারিত পোস্টঃ

প্রাপ্তি-অপ্রাপ্তির এক দশক (২০১০-২০১৯)

০২ রা জানুয়ারি, ২০২০ রাত ৮:৩৭

গত দশক শেষ! হিসেবের খাতা মেলাতে বসে উপলব্ধি করলাম প্রাপ্তির চেয়ে অপ্রাপ্তির খাতাই ভারী। পেয়েছি যতটুকু হারেছি তার চেয়ে কয়েক গুন বেশি।

দশকের শুরুর প্রথম দিকে শিক্ষা জীবন থেকে হারিয়েছি গোটা দুই-তিন বছর। আমার শিক্ষা জীবনের গুরু নানু ভাই কে হারিয়েছি। ছোট ভাইয়ের অসুস্থতা আমাদের গোটা পরিবার কে বিমর্ষ করে দিয়েছে। ওর জন্য টানা ১০ দিন আইসিইউ এর বাইরে বসে থেকে বুজেছি জীবনের অর্থ কি! আব্বুর স্ট্রোক করে কথা বলতে না পারাটা আমার জীবনে এই অবধি পাওয়া সব চেয়ে বড় সকড। আব্বুর সাথে দুই বছর ধরে ফোনে কথা বলা হয় না, এর থেকে কষ্টের আর কিছু হতে পারে বলে ‍আমার মনে হয় না। জীবনে যত ই খারাপ সময় আসুক এই দশকের মত খারাপ হতে পারবে না। এই দশকে হারিয়েছি আমার দুই ফুফা কে, এক চাচা, এক চাচী, এক খালুকে। অনেক প্রিয়জন হারিয়েছি যাদের কে মেনশন করতে পারছি না এখন। একটা মেয়ে কে প্রচন্ড ভালোবাসতাম! সে ও চলে গেছে সেই কবে , দেখতে দেখতে ৫-৬ বছর হয়ে গেল! অদ্ভুত!!!!!!!

এই দশকে পাওয়ার মাঝে সব চেয়ে বড় জিনিস, নিজেকে হারিয়ে আবার খুজে পেয়েছি। কলেজ-ভার্সিটি শেষ করা। যা এক সময় আমার জন্য প্রায় অসম্ভব হয়ে পড়েছিল। এটার জন্য প্রথমে আল্লাহ , তারপর আম্মুর কাছে আজীবন কৃতজ্ঞ। আগের জন্মে কোনো বড় পূন্যের জন্য ভাগ্যগুনে এমন মা পেয়েছি। খারাপ সময়ে এই রমনীর এত সাপোর্ট পেয়েছি যা নিজের শরীরের মাংস কেটে দিলে ও ঋন শোধ হবে না।

এই দশকে কয়েক জন বন্ধু পেয়েছি। যাদের কে আমার জীবনে আশীর্বাদ হিসেবে দেখি। কয়েকজন বড় ভাই পেয়েছি কয়েকটা ফাউন্ডেশনে কাজ করার সুবাদে।প্রচেষ্টা ফাউন্ডেশনে কাজ করাটা এত দশকের অন্যতম বড় প্রাপ্তি । কয়েকজন শিক্ষকের সান্নিধ্য পেয়েছি গত কয়েক বছরে! নাম উল্লেখ করবো না কিন্তু একজনের ইমপ্যাক্ট আমার লাইফে আজীবন থাকবে। লাইফ কে সিম্পল ভাবে চিন্তা করতে শিখেছি তার কাছ থেকে। এই দশকে ৩০০-৪০০ এর উপরে গল্পের বই পড়েছি। একজন ক্ষুদ্র বই প্রেমী হিসেবে যা যথার্থ মনে করছি। সামনের দশকের শেষে বই লেখার ইচ্ছে আছে!

ভালো খারাপের এই দশক শেষে একটাই প্রশ্ন ভাসতেছে, " আমি কি জীবন নিয়ে সুখী?"

সাব্বিরের সত্তা বলতেছে, আলহামদুলিল্লাহ তুমি অনেক সুখী সাব্বির!

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০২ রা জানুয়ারি, ২০২০ রাত ১০:২২

রাজীব নুর বলেছেন: অতীততো জীবনেরই অংশ ! পিছনটা বেশি দুরের নয় !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.