নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাষণ

সাব্বির আহমেদ ভাষন

একটু বেশি ভাবি।স্বপ্ন দেখতে ভালবাসি আর ভালবাসি গান শুনতে।পড়াশোনা যা হয়েছে হয়তো বা অনেক, বাকিটা চেষ্টা চলছে।ভালবাসি নিজেকে,ভালবাসি বই পড়তে।এই আমি এই আমার পৃথিবী.........

সাব্বির আহমেদ ভাষন › বিস্তারিত পোস্টঃ

সিজিপিএ এবং কিছু কথা

০৫ ই জানুয়ারি, ২০২০ রাত ১:০২

সিজিপিএ আসলেই কি ড্যাজেন ম্যাটার?

ফেসবুকে অনেকেই মোটিভেশন দিতে লিখে সিজিপিএ ড্যাজেন ম্যাটার কিন্তু খবর নিলে দেখা যাবে তারা হয় নিজেরা নিজেদের সিজিপিএ নিয়ে হতাশ নয়ত রাত জেগে এই সিজিপিএ বাড়ানোর ধান্ধায় পড়াশুনা করছে!

সিজিপিএ অবশ্যই ম্যাটার। প্রত্যেকটা ব্যাংক কিংবা বড় প্রতিষ্টানের এপ্লাই ফর্মে একটা নির্দিষ্ট সিজিপিএ এর কথা উল্লেখ থাকে। আপনার ঐটুকু সিজি না থাকলে আপনি এপ্লাই ই করতে পারবেন না।

ধরলাম আপনার প্রচন্ড প্রতিভা আছে বা আপনি প্রচন্ড স্কিলফুল। কিন্তু এই নূন্যতম সিজি না থাকার দরুন আপনি এপ্লাই ই করতে পারলেন না এবং আপনি আপনার প্রতিভা ও দেখাতে পারলেন না। তাহলে এক্ষেত্রে সিজি কি ম্যাটার না?

ইভেন চাকরীর ইন্টারভিউ গুলোতে ও কম সিজি ওয়ালাদের প্রশ্ন করে সিজি কম কেন! দিনশেষে যাদের সিজি ভালো তাদের প্রতি সহানুভুতি কাজ করে ইন্টারভিউ বোর্ডে বসা স্যারদের! সিজি ভালো তো ভালো স্টুডেন্ট, সে এই কোম্পানীর অগ্রগতি ব্যাপক সাহায্য করবে ইত্যাদি ইত্যাদি। হাতে গোনা কয়েক জায়গায় ব্যতিক্রম থাকলে ও সব খানেই এই গুলাই চলে!

আর এই সিজি/রেজাল্টের প্রভাব আমাদের লাইফে এক্কেবারে কম না, এসএসসি তে রেজাল্ট ভালো না হলে ভালো কলেজে ভর্তি হওয়া যায় না, আবার এইচএসসি তে রেজাল্ট ভালো না হলে ৭-৮ আসে না দুই বোর্ড রেজাল্ট মিলিয়ে, ফলে মেডিকেল/বুয়েটে চান্সের সম্ভাবনা কমে যায়! আবার, যদি বাইরের দেশে যেতে চান আপনাকে আইএলটিএস/টোফেল দিতে হবে। স্কোর করতে হবে ৭-৯! এখানে ও এক প্রকার রেজাল্ট! মানে সব খানেই এই রেজাল্ট, রেজাল্ট আর রেজাল্ট!

তাই, ফেসবুকে সিজিপিএ/রেজাল্ট ড্যাজেন ম্যাটার না লিখে কিভাবে এই সিজি বাড়াতে পারা যায় সে ব্যাপারে জ্ঞান দেয়াটাই উত্তম পন্থা। আর যদি কিছু না করতে পারেন প্লিজ এই গুলা লিখেন না , এতে পোলাপান পড়াশোনা বিমুখ হয়ে যায়। এমনিতে আমরা যে পড়াশুনা পাগল জাতি বিপদে না পড়লে পড়ি না…।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৫ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:৩৫

রাজীব নুর বলেছেন: ওকে।

২| ০৫ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:৩৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সিজিপিএ অবশ্যই ম্যাটার করে, কিন্তু এটা ম্যাটার করা উচিত নয়। কারণ, বাস্তবে অনেক উদাহরণ আছে ভাল সিজিপিএ ছাড়াই কর্মক্ষেত্রে সফলতার...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.