নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাষণ

সাব্বির আহমেদ ভাষন

একটু বেশি ভাবি।স্বপ্ন দেখতে ভালবাসি আর ভালবাসি গান শুনতে।পড়াশোনা যা হয়েছে হয়তো বা অনেক, বাকিটা চেষ্টা চলছে।ভালবাসি নিজেকে,ভালবাসি বই পড়তে।এই আমি এই আমার পৃথিবী.........

সাব্বির আহমেদ ভাষন › বিস্তারিত পোস্টঃ

করোনা ভাইরাস এবং লক ডাউন

২২ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৫৩

সরকার লকড ডাউন করে দিলে কি হতে পারে সে ব্যাপার টি নিয়ে ভাবছিলাম। ঢাকা শহরে বসবাস করা ৭০% মানুষ শ্রমজীবী শ্রেনীর। এরা দিন আনে দিন খায়। অনেকে আবার খেতে ই পায় না। সারা ঢাকা অবরুদ্ধ থাকলে এরা কি করবে? এদের নিয়ে সরকারের কোনো প্লান পরিকল্পনা আছে কি? যত দূর মনে হচ্ছে সরকারের এ ব্যাপারে কোনো ভ্রুক্ষেপ নেই। তাদের মন্ত্রী এমপি রা আছে নির্বাচন আর তেলাতেলি নিয়ে ব্যস্ত। দেশ যদি ১৫-২০ দিনের জন্য স্থবির হয়ে যায় তাহলে দিন মজুর শ্রেনীর মানুষ করোনা তে নয়, না খেয়ে মারা যাবে।
করোনার প্রভাবে ইতিমধ্যে বাজারে আগুন লেগেছে। সব কিছুর মূল্য উর্ধ্বমুখী। এদেশের ব্যবসায়ীদের মত এত বাজে মানষিকতার মানুষ বিশ্বের কোথায় খুজে পাওয়া যাবে না। চালের বস্তা যেটা ছিল ২২০০ টাকা সেটি হয়েছে ৩৫০০ টাকা। পিয়াজ ৪০ ছিল হইছে ৭০ টাকা। আলু ১৮ থেকে হয়েছে ২৫ টাকা। এছাড়া আদা, রসুন, ডাল, তেল সব কিছুর দাম বাড়িয়ে দিয়েছে। দেশের কিছু উজভুক সমানে বেশি বেশি জিনিস কিনে বাসায় স্টক করে রাখছে, ফলে ব্যবসায়ীরা কৃত্রিম স্ংকট দেখিয়ে মুল্য আরো বৃদ্ধি করতেছে।
তাহলে কি আমরা বেশি বেশি জিনিস কিনবো না? হ্যা কিনবো কিন্তু সেটা প্রয়োজনের অতিরিক্ত না। আপনার বেশি বেশি কেনাতে যেন দরিদ্র কেউ ক্ষতিগ্রস্থ না হয়। কারন, আপনার পক্ষে ৫০ টাকা দামের চাল ৮০ টাকা দিয়ে কেনা সম্ভব কিন্তু এক জন দিন মজুরের কাছে সেটা সম্ভব না।
এখন সব থেকে শোনা কথা হচ্ছে, “সবাই ঘরে বসে থাকেন, বাইরে বের হবেন না।“ কিন্তু কিছু মানুষদের অনিচ্ছা সত্বেও বের হতে হচ্ছে । অফিস-আদালত খোলা, ব্যবসা প্রতিষ্টান খোলা, গ্যামেন্টস খোলা, ব্যাংক খোলা………… সব যেহেতু খোলা বাসায় কেমনে বসে থাকা যায়? বাসায় বসে থাকলে চাকরী থাকবে ? আর যদি চাকরী না থাকে কে বাড়ি ভাড়ার টাকা দিবে ? কে বসিয়ে বসিয়ে খাওয়াবে ? এদেশে সুখের সঙ্গীর অভাব নেই কিন্তু বিপদে পড়লে কেউ কারো না। একলা চলো নীতিতে চলতে হয় তখন।

তাই লকড ডাউন করার আগে ,’সবাই যেন না খেয়ে মরে না যায়’ সে ব্যবস্থা এনশিওর করতে হবে।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২২ শে মার্চ, ২০২০ বিকাল ৪:০৩

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: কদ্দিন পর হায় হায় শুরু হবে।

দেখাতে হবে বাংলাদেশও পারে, তাই লকড ডাউন করবে।

২| ২২ শে মার্চ, ২০২০ বিকাল ৪:১৪

রাজীব নুর বলেছেন: কোনো কোম্পানির মালিক কি তার কর্মীদের সুরক্ষার বিষয়ে তেমন কিছু ভাবছেন? অবশ্যই ভাবা উচিত। কারণ, কর্মী বাঁচলেই প্রতিষ্ঠান বাঁচবে। যদিও অনেক চাকরিদাতা এটা মানেন না। তারা মনে করেন, ‘ভাত ছিটালে কাকের অভাব হয় না।’

৩| ২২ শে মার্চ, ২০২০ বিকাল ৫:১২

চাঁদগাজী বলেছেন:


আপনি ও আপনার বন্ধুরা কিভাবে সরকারকে সাহায্য করতে চান?

৪| ২২ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৩৪

নেওয়াজ আলি বলেছেন:
হে প্রভু , হে করুণাময় । আমাদের সকলকে নিরাপদ রাখো l

৫| ২২ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৫৯

মাহমুদুর রহমান বলেছেন: সরকারের জ্ঞান আছে এ বিষয়ে। তারপরও আপনার চিন্তাধারার প্রতি সম্মান রইলো।

৬| ২২ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৫৯

মাহমুদুর রহমান বলেছেন: সরকারের জ্ঞান আছে এ বিষয়ে। তারপরও আপনার চিন্তাধারার প্রতি সম্মান রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.