নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জোছনায় ভুবনের ছবি

উড়ুউড়ু

আমি কখনই লটারী করি না কিন্তু মনে প্রানে বিশ্বাস করি যে আমার জীবনটাই একটা বড় লটারী।

উড়ুউড়ু › বিস্তারিত পোস্টঃ

এক হারিয়ে যাওয়া ব্ন্ধু (গানে গানে বন্ধুতা)

০৪ ঠা আগস্ট, ২০১৩ দুপুর ২:৪৬

সকালে ঘুম থেকে উঠেই কিছু গান শুনছিলাম। বন্ধুদের নিয়ে গান। হ্যা, যাদের ছাড়া একটা দিনও কাটে না তাদের নিয়ে গান। প্রতিদিন স্কুলের ঘন্টার সাথে সাথে দেখা হয়ে যাওয়া সেই মুখগুলোর জন্য গান। ফুটবল/ক্রিকেট খেলা অথবা নদী/পুকুরে সাতার কাটা দস্যি ছেলে গুলোর জন্য গান। শৈশবের দুরন্তু স্মৃতিগুলোর সাক্ষী যারা তাদের জন্য গান। কৈশোরে কলেজের ফাকে পাশের ক্লাসের মেয়েটিকে চিঠি পৌছে দেয়া সেই সাহসী ছেলেটার জন্য, যৌবনে বিশ্ববিদ্যালয়ের ল্যাবে, ক্লাসে অথবা হলে গড়ে উঠা বন্ধুদের মনে করে আজ একা আমি গান শুনে যাই। তোদের স্মৃতিগুলো আজ এত বেশি সবুজ! আমাকে বার বার অবুঝ করে দিচ্ছে।



একান্তই আমার পছন্দের কিছু গানের লিংক দিচ্ছি উইটিউব ঘেটে। যদি কারও একটি গানও ভাল লাগে, যদি গান শুনতে শুনতে ভেসে ওঠে কোন স্মৃতি, কোন বিশেষ মুহূর্ত তবে অনেক ভাল লাগবে আমার।



১. ২০১১ সালে, গানটি প্রথম শুনেছিলাম এক বড় ভাইয়ের মোবাইল ফোনে। তার কাছে থেকে নিয়ে শুনিয়েছিলাম আমার সব বন্ধুদেরকে। সেদিন কি আর জানতাম, বাকি জীবন হয়তো এই গানটি শুনেই কাটিয়ে দিতে হবে। আজ যতবার এই গানটি শুনি কেন জানি অশ্রু সংবরন করতে পারি না। আমি জানি আমার বন্ধুদের ভিতরেও কতজন রাতে ঘুমতে যাবার আগে এই গান শুনে একা একা কাঁদে!!

এক হারিয়ে যাওয়া বন্ধু- সায়ান





২. ব্যান্ড শব্দটা শুনলেই আমার কেমন এলার্জি চলে আসে। "সোলস" সেই ক্ষেত্রে ব্যতিক্রম। পার্থ বড়ুয়ার এই গানটি অত্যন্ত সংবেদনশীল। অন্য লাইনগুলো কি রকম জানি না কিন্তু "ও বন্ধু তোকে মিস করছি ভিষন, তোকে ছাড়া কিছুই আর জমে না এখন" মারাত্মক আবেদন তৈরি করে।

ও বন্ধু তোকে মিস করছি ভীষন- পার্থ বড়ুয়া





পার্থর এই নিচের গানটিও যোগ করা উচিত....

দেখা হবে ব্ন্ধু- পার্থ বড়ুয়া





৩. ইদানিং বাংলাদেশের টিভিসি গুলোতে যে গুনগত একটা পরিবর্তন এসেছে তা সত্যিই প্রশংসার দাবী রাখে। চোখ বন্ধ করে নিচের দুটি জিংগেল শুনলে তোদের মুখ গুলো ভেসে ওঠে। আপনাদের কি কারও কথা মনে পড়ে না?

ক) বন্ধু বোঝে আমাকে- তপু





খ) বন্ধু ছাড়া Life Impossible- Airtel





৪. যত কিছুই বলা হোক না কেন হিন্দী গান কিন্তু আমরা কম বেশি সবাই শুনি। ভারতীয় মিডিয়ার প্রভাবের ভাল দিক তো কিছু না কিছু আছে! সেই কিছুর মধ্যে অসাধরন কিছু গান অবশ্যই। যেগুলো আমাদের জীবনের কথা বলে, বন্ধু শব্দটা আসলে আমাদের অনেকেরই মাথায় "সোলে" ছবির ওই গানটি আসে কিন্তু!!



A) Yeh dosti hum nehin todenge- Kishor Kumar





B)Yaaron Dosti Dadi hi Haseen hai- KK





৫. মান্নাদের সেই বিখ্যাত গান। যে গান নিজেই ইতিহাস। বন্ধুদের স্মৃতিচারিত হয়ে এমন আর একটি গানও লেখা হয়েছে বলে আমি বিশ্বাস করি না। আজও যখন কোন রেস্তোরায় এই গানটি বাজে তখন কি মইদুল, নিকিলেশ, সুজাতা অথবা অমলের জায়গায় আপনার কোন কোন বন্ধুর নাম ভেসে ওঠে না! আপনার চোখের কোনে চিকচিক করা পানিটুকুই সাক্ষ্য দিচ্ছে, কথা সত্য!!

কফি হাউজ- মান্না দে





৬. আমি খুব একটা ইংরেজী গান শুনি না। তাই ভাল ইংরেজী গানের লিংকও দিতে পারছি না। নিচের গান দুটি ভাল লেগেছে।

1) Friends are quiet angels



2) best friend forever





৭. ফেইসবুক ও বন্ধু নামে এই গানটি শুনলাম ভালই লাগল। আমাদের বর্তমান জীবনকে বোঝানোর জন্য এই গানটি যথেষ্ট। গানের শিল্পীকে গানটি করার জন্য বিশেষভাবে কৃতজ্ঞতা জানাচ্ছি।

ফেইসবুক ও বন্ধুত্ব- রনক





আরও কিছু যোগ করা যায়। আপনার মনে পড়ছে?

ক) কৃষ্ণকলির বন্ধু গানটা



খ) হঠাৎ রাস্তায়- কবির সুমন







আমার কিছু কথা:

বন্ধু দিবস, বন্ধুত্ব!! কারা এই আমাদের বন্ধু? কাদের কে বন্ধু বলে মনে হয়! চোখ বন্ধ করে 'বন্ধু' বলে ডাকলে কার ছবি ভেসে ওঠে? সেই ছোটবেলা থেকে চারপাশে সব সময় বন্ধুরা এমনভাবে ঘিরে ছিল যে তাদের নিয়ে আলাদা ভাবার কখনও ফুসরত মেলে নি। আজ যখন দেশ থেকে এত দুরে আছি, তোদের কে নিয়ে ভাবছি।

আমার জীবনে যে আমি কিছু পূন্য করেছি তা নির্দিধায় বলা যায়। কিছু কিছু ভাল কাজের প্রতিদান পৃথিবীতে পাওয়া যায়। তোরা অবশ্যই আমার সেইসব ভাল কাজের প্রতিদান। আমি সব সময় বলি, তোরাও বলিস আমার মত কপাল নিয়ে নাকি খুব বেশি মানুষ জন্মায় না! যার জীবনে তোদের মত বন্ধু আছে তার কপাল ভাল না হয়ে উপায় আছে বল। বন্ধুবিহীন একটা পৃথিবী কেমন, তা আমার কল্পনাও আসে না। আমি যত দুরেই থাকি আমি জানি তোরা আমার সাথে আছিস। এই বিশ্বাস আর তোদের স্মৃতি নিয়েই সারা জীবনটা কাটিয়ে দিতে চাই।



আমি বাড়ি ছেড়েছি সেই ২০০৪ সালে। তাই বাবা-মা, আত্মীয় পরিজন, নিজের গ্রাম, বেড়ে ওঠা শৈশব সব কিছু থেকে দুরে থাকা আমার সয়ে গেছে। কিন্তু সেই ২০০৪ থেকে আমার একটি দিনও কাটে নি তোদের ছাড়া। তোরা যারা ছিলি আমার সাথে ছায়ার মত (না ভুল হয়ে গেছে আলোর অবর্তমানে ছায়াও তো থাকে না!), অক্সিজেনের মত তোদের সেই সাথে থাকার অভ্যাস্ততা থেকে কিছুতেই বেরোতে পারছি না। আমার ভীষন কষ্ট হয়। কিন্তু আমি বুঝে গেছি, কষ্ট বাড়িয়ে আর লাভ নেই। তোদের কোন ভয় নেই, তোদের বৃত্তের বাইরে যাবার মিথ্যে বাস্তবতা আমি আর মানি না।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা আগস্ট, ২০১৩ দুপুর ২:৫৯

শায়মা বলেছেন: কৃষ্ণকলির বন্ধুও অসাধারণ ভাইয়া।


http://www.youtube.com/watch?v=0TtzbBQmJQs

০৪ ঠা আগস্ট, ২০১৩ বিকাল ৩:০৩

উড়ুউড়ু বলেছেন: আহ..আমি ভুলে গেছিলাম এক্ষনি যোগ করছি

২| ০৪ ঠা আগস্ট, ২০১৩ বিকাল ৪:৩১

পাগলা সবুজ বলেছেন: অসাধারণ গানের একটা তালিকা ,ধন্যবাদ ভাই। সাথে শেষের কথা গুলো তো ছুঁয়ে গেল ।

০৪ ঠা আগস্ট, ২০১৩ বিকাল ৫:০৫

উড়ুউড়ু বলেছেন: বাংলাদেশে থাকলে কি করতাম? সারাদিন আড্ডা বাজি, বন্ধুদের সাথে ঘোরা। আজ দেশের বাইরেও আজকের দিনটা আমি বন্ধুদের দিলাম। সেই সকাল থেকে লেখাটা সাজালাম। আজকের দিনটি আমার বন্ধুদের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.