নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জোছনায় ভুবনের ছবি

উড়ুউড়ু

আমি কখনই লটারী করি না কিন্তু মনে প্রানে বিশ্বাস করি যে আমার জীবনটাই একটা বড় লটারী।

উড়ুউড়ু › বিস্তারিত পোস্টঃ

"Green Cap/Hat in China"

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:১৯

দেশ থেকে ফেরার পরের কয়েকদিন এখানে অনেক ঠান্ডা পড়েছিল। বাংলাদেশ থেকে নিয়ে আসা আমার প্রিয় সবুজ রংয়ের সুয়েটার আর তার সাথে হুডি পরে অফিস আসলাম। বলে রাখা ভাল এত ঠান্ডা যে সুয়েটারের ওপর সাদা জ্যাকেট পরা ছিল। গায়ে সাদা জ্যাকেট-মাথায় সবুজ হুডি, আমার কাছে কম্বিনেশনটা ভালই লাগছি। অফিসে ঢুকতেই সবার চাহনি দেখে বুঝলাম কোথায় একটা ঘাপলা হয়েছে। সবাই কেমন জানি আড়চোখে দেখছে, মুখে চেপে রাখা হাসি!! আমার খুব ঘনিষ্ট এক চাইনিজ সহকর্মী এসে হাসতে হাসতে জিজ্ঞাস করল, "Have you ever seen any Chinese wearing a Green Cap/Hat?"



গল্পের শুরুটা অনেক আগে। চীনের কোন এক গ্রামে এক ব্যবসায়ী তার স্ত্রীকে নিয়ে বসবাস করত। ব্যবসার কাজে তাকে প্রায়ই বাইরে যেতে হত। সেই গ্রামের এক দর্জির সাথে তার স্ত্রীর গোপন প্রনয় ছিল। লোকটি কাজে অন্য কোথাও গেলে দর্জি তখন তার স্ত্রীর সাথে দেখা করতে আসত। দর্জি ও সেই মহিলা বুদ্ধি বের করল কিভাবে তাদের এই অভিসার আরও নিশ্চিত করা যায়, কিভাবে ব্যবসায়ী লোকটি বাহিরে যাবার খবর দর্জিকে দেয়া যায়। দর্জি সংকেত হিসেবে একটি 'সবুজ টুপি' তৈরি করে দিল প্রেমিকাকে। যখন তার স্বামী বাহিরে যেত মহিলা তাকে 'সবুজ টুপি' পরতে দিত আর রাস্তার ধারে নিজের দোকানে বসে থাকা দর্জি পেয়ে যেত সংকেত। এমনটি চলতে থাকল, ধীরে ধীরে গ্রামের লোকজন বুঝতে পারল ঘটনা। তাই যখনই তারা ব্যবসায়ী লোকটিকে 'সবুজ টুপি' পরা দেখত, তারা নিজেদের ভিতর হাসাহাসি করত আর বলতো দেখ দেখ আজও তার বউ তাকে ‘সবুজ টুপি' পরিয়েছে!



এই গল্প যুগ যুগ ধরে চলে আসছে চীনে, আজও তারা এই গল্প বিশ্বাস করে। চীন, হংকং, ম্যাকাও, তাইওয়ানের কোথাও আপনি সবুজ টুপি পরা কাউকে পাবেন না। এমনকি কোন শপিং মলেও পাবেন না সবুজ টুপি। তাই সবুজ যতই আমাদের প্রানের রং হোক, এইসব দেশে ঘুরতে আসলে ভুলেও সাথে করে সবুজ ক্যাপ, হ্যাট আনতে যাবেন না!



নিজের অজান্তে আমি কত বড় ধরা খাইছি!!

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.